• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৬ অক্টোবর ২০২০

 

স্কোপাসে ড্যাফোডিল ইউনিভার্সিটির ১০০০ গবেষণা প্রবন্ধ প্রকাশ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

গবেষণা প্রবন্ধ প্রকাশের বিশ্বখ্যাত প্রতিষ্ঠান স্কোপাসে ১০০০ প্রবন্ধ প্রকাশের মাইলফলক স্পর্শ করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। স্কোপাসে গবেষণা প্রবন্ধ প্রকাশের সংখ্যার দিক থেকে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ড্যাফোডিলের অবস্থান তৃতীয়। আর বাংলাদেশের ১৪৪টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৫তম। গত ২৬ সেপ্টেম্বর ২০২০ স্কোপাসের ওয়েবসাইটে এসব তথ্য প্রকাশিত হয়েছে।

স্কোপাসের ওয়েবসাইটে বলা হয়েছে, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়। ২০১৯ সালে স্কোপাস ইনডেস্ক তালিকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৩৪১টি গবেষণা প্রবন্ধ স্থান পায়। একই সময়ে ব্র্যাক ইউনিভার্সিটির ছিল ৩০৬টি এবং নর্থসাউথ ইউনিভার্সিটির ছিল ২৫৪টি। স্কোপাসের তথ্যানুসারে, গত বছর বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪র্থ।

স্কোপাস হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় পিআর রিভিউ ও বৈজ্ঞানিক গবেষণা প্রবন্ধ প্রকাশ, বই প্রকাশ ও কনফারেন্স আয়োজক প্রতিষ্ঠান। সারা বিশ্বের ৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি প্রতিষ্ঠান ও কর্পোরেট প্রতিষ্ঠান তাদের গবেষণা কাজ সম্পাদন ও প্রকাশের প্রয়োজনে স্কোপাসকে ব্যবহার করে থাকে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তার প্রতিষ্ঠালগ্ন থেকেই গবেষণার উপর জোর দিয়ে আসছে। ২০১৭ সালে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গবেষণা বিভাগ প্রতিষ্ঠার পর থেকে বিশ্ববিদ্যালয়টি বিশ্বের বিভিন্ন মর্যাদাপূর্ণ র্যাং কিংয়ে স্থান করে নিতে শুরু করে। স্কোপাসের এই মাইলফলক স্পর্শ করা ড্যফোডিল বিশ্ববিদ্যালয়ের গবেষণা বিভাগের অনন্য অর্জন। এই অর্জন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিক গবেষণা প্রবন্ধের উৎকর্ষতা ও গুনগত মানকে নির্দেশ করে। বলার অপেক্ষা রাখেনা, ড্যফোডিল বিশ্ববিদ্যালয়ের গবেষণা বিভাগ গবেষণাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সক্ষম হয়েছে।

জবির ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকীকে বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল উদ্বোধন

প্রতিনিধি,জবি

image

বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল উদ্বোধন ও ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের মধ্য দিয়ে ১৬তম বর্ষে পদার্পণ করলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয় : ১৬তম বর্ষে পদার্পণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আজ (২০ অক্টোবর) জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস। নানা সংগ্রাম ও চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে ২০০৫ সালে জাতীয় সংসদে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন-২০০৫ পাস করার মাধ্যমে এই প্রতিষ্ঠান একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপ নেয়। আজ ২০ অক্টোবর ১৬তম বর্ষে পদার্পণ করছে। রাজধানী ঢাকার ১৬২ বছরের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বুড়িগঙ্গা নদীর তীরে গড়ে ওঠা একসময়ের ছোট্ট পাঠশালাটি আজ স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়। পাঠশালা থেকে কলেজ, কলেজ থেকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে ২০০৫ সালে যাত্রা শুরু করে ১১ একরের এই ছোট ক্যাম্পাস।

অনলাইন পরীক্ষা নিয়েই বিশ্ববিদ্যালয়ে ভর্তি

নিজস্ব বার্তা পরিবেশক

image

পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করানো হবে। অনলাইন মাধ্যমে এ ভর্তি পরীক্ষা নেয়া হবে। একটি অ্যাপসের মাধ্যমে অনলাইনে বা অফলাইনে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ জন্য একটি সফটওয়্যার তৈরি করা হচ্ছে।

sangbad ad

লিডিং ইউনিভার্সিটির শিক্ষকের পিএইচডি ডিগ্রী অর্জন

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ শাহানশাহ মোল্লা পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন। তিনি ইউনিভার্সিটি উতারা মালয়শিয়া এর স্কুল অব ইকোনমিক্স, ফিনান্স এন্ড ব্যাংকিং থেকে ফিনান্স এন্ড ব্যাংকিং বিষয়ে পিএইচডি ডিগ্রী লাভ করেন।

লিডিং ইউনিভার্সিটির কর্মকর্তার উচ্চ শিক্ষার জন্যক বিদেশ গমন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্য্ক্ষ দপ্তরের সহকারী হিসাব কর্মকর্তা মো. মনসুর আলী এবং অফিস সহকারী শাহাদাত রাব্বি রেজা উচ্চ শিক্ষার উদ্দেশ্যে যুক্তরাজ্য যাচ্ছেন।

সন্ত্রাসী কর্মকান্ডের প্রতিবাদে শিক্ষার্থীদের মৌন পদযাত্রা

প্রতিনিধি, জবি

image

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার এক গৃহবধুর উপর নির্মম নির্যাতন এবং সারাদেশে সন্ত্রাস ও যৌন নিপীড়নের প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের

জবি শিক্ষার্থীর বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন

প্রতিনিধি,জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দর্শন বিভাগের নাজমুল ইসলাম নামের

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে `ছাত্রজীবন গঠনে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক ই-টক অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে ও ওয়ার্ল্ড একাডেমী অব আর্ট এন্ড সাইন্স এবং এসোসিয়েশন অব ইউনিভার্সিটিজ অব এশিয়া এন্ড দি প্যাসিফিক (এইউএপি) ‘ছাত্রজীবন গঠনে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভা ২২ সেপ্টেম্বর,২০২০ বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজ ও ক্যাম্পাস টিভিতে একযোগে অনুষ্ঠিত হয়। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড একাডেমি অব আর্ট অ্যান্ড সায়েন্সের চেয়ারম্যান অধ্যাপক আলবার্তো জুকোনি, থাইল্যান্ডের সিয়াম ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. প্রনচাই মংখনভান্তি, রোমানিয়ার দানুবিয়াস ইউনিভার্সিটি অব গালাতির রেক্টর ড. অ্যান্ডি পুসকা, ভারতের দ্য মাদার সার্ভিস সোসাইটির সিনিয়র প্রজেক্ট ম্যানেজার এম চন্দ্রশেখরন এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।

কলেজ শিক্ষকদের নিয়ে গ্রিন ইউনিভার্সিটির ওয়েবিনার

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাকালীন শিক্ষার খুঁটিনাটি নিয়ে ‘অনলাইন টিচিং লার্নিং ইন নিউ নরমাল এনভায়রনমেন্ট’ শীর্ষক এক ওয়েবিনার গ্রিন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয়েছে। সোমবার আয়োজিত এই অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে কলেজ ও পলিটেকনিক শিক্ষকরা অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই ওয়েবিনারে অংশগ্রহণ করেন। এতে গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি হিসেবে বক্তব্য করেন।