• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ৩০ মে ২০২০

 

সহশিক্ষা কার্যক্রম সাংগঠনিক আচরণ শেখায় : জবি উপাচার্য

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, জবি
image

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্র সংগঠন গুলো শিক্ষার্থীদের সাংগঠনিক আচরণ শেখাতে সর্বাত্মক সহায়তা করবে। তাই পড়ালেখার পাশাপাশি এসব সংগঠনে জড়িত থাকার বিকল্প নেই। পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের দক্ষ সংগঠক হতে হবে। সাংস্কৃতিক কেন্দ্রের ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত পুনর্মিলনী ও নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের ১৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে পুনর্মিলনী ও নবীন বরণ ২০২০ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বিশেষ অতিথির বক্তব্যে কোষাধ্যক্ষ কামাল উদ্দীন আহমদ বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করার পরই এমন সংস্কৃতি গড়ে ওঠেনি। তখন মারামারি হাতাহাতি সংস্কৃতি ছিল। এখন বিশ্ববিদ্যালয়ে একটা শক্তিশালী সাংস্কৃতিক বলয় গড়ে উঠেছে। আমি চাই এটি অব্যাহত থাকুক এর জন্য আমার জায়গা থেকে সর্বাত্মক সাহায্য করব।

আয়োজন সম্পর্কে জবি সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি ফাইয়াজ হোসেন বলেন, এই ধরনের আয়োজনের মাধ্যমে আমরা শিক্ষার্থীদের মধ্যে সুপ্ত শক্তিকে জাগ্রত করতে চাই। আমরা বিশ্বাস করি প্রত্যেকেই তার নিজের জায়গা থেকে ভিন্ন এবং সেরা এটাকে জনতার সামনে নিয়ে আসার জন্য আমরা সাধ্যমতো চেষ্টা করি।

উল্লেখ্য, প্রথম পর্বে ছিল পুনর্মিলনী ও নবীনবরণ এবং কাল থাকবে বসন্তবরণ আয়োজন। ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকালে সাংস্কৃতিক কেন্দ্রের পক্ষ থেকে আনন্দ র‌্যালি বের হয়।

পুরো অনুষ্ঠানজুড়ে কবিতা আবৃত্তি, সংগীত, নৃত্য পরিবেশন ছিল মনকাড়া। এছাড়া জবি রঙ্গভূমির পরিবেশনে একটি একাঙ্কিকা নাটক এবং জবি উদীচীর পরিবেশনায় আঞ্চলিক গান ছিল বিশেষ আকর্ষণ।

জবি সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি ফাইয়াজ হোসেনের সভাপতিত্বে মো. সাঈদ মাহাদী সেকেন্দারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এবং বিশেষ অতিথি ছিলেন জবি কোষাধ্যক্ষ ড. কামাল উদ্দীন আহমদ, প্রক্টর ড. মোস্তফা কামাল, অধ্যাপক ড. বজলুর রশীদ খান, অধ্যাপক মোহা. অলপ্তগীন, সুরাইয়া আক্তার চিশতি রিমা ও অ্যাডভোকেট শৈবাল দত্ত।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনের সব ক্লাস অনলাইনে

ক্যাম্পাস ডেস্ক

image

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের সব ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। ২০২১ সালের গ্রীষ্ম পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে সরাসরি কোনো ক্লাস অনুষ্ঠিত হবে না। ইউকে প্রেস এসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, সব ক্লাস সরাসরি ক্লাসরুমের বদলে অনলাইনেই নেওয়া হবে।

করোনায় সুনসান নীরবতা

ইমরান মাহমুদ, ইবি

image

দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্বশেষ্ঠ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। এইতো কয়েকদিন আগেও ক্যাম্পাসে প্রতিদিন ১০-১২ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখরিত ছিল। বাসগুলো এসে থামলে মনে হতো মানুষের ঢল নেমেছে। ক্যাম্পাসের নাম শুনলে চোখের সামনে ভেসে উঠে গান, বাজনা, উৎসব, আড্ডা, কোলাহলের প্রতিচ্ছবি। সেই ক্যাম্পাসের বর্তমানের চিত্র এখন পুরোই আলাদা। এসবের লেশমাত্রও নেই!

গ্রীষ্মের ফুলে বর্ণিল জাবি

খলিলুর রহমান

image

করোনার আঘাতে পৃথিবী স্থবির হয়ে গেলেও প্রকৃতি সেজেছে নিজের মতই। কোনো আয়োজন ছাড়াই প্রকৃতিতে বৈশাখের আগমন ঘটেছে। ঝিরঝির বৃষ্টি দিয়ে গ্রীষ্মের শুরু। বৃষ্টির ছোয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সবুজ ক্যাম্পাস হয়েছে মনোরম। গ্রীষ্মের রঙিন ফুল দিচ্ছে যৌবনের দোলা। প্রকৃতির এই যৌবন দেখার মত কেউ নেই।

sangbad ad

সিলেট রেঞ্জের নতুন ডিআইজিকে লিডিং ইউনিভার্সিটি উপাচার্যের শুভেচ্ছা

নিজস্ব বার্তা পরিবেশক

image

কুষ্টিয়ার সাবেক পুলিশ সুপার মফিজ উদ্দিন আহমেদ সিলেট রেঞ্জের নতুন ডিআইজি হিসেবে নিয়োগ পাওয়ায়, তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন কুষ্টিয়ার সাবেক জেলা প্রশাসক বর্তমান সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক। বৃহস্পতিবার ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক, সিলেট রেঞ্জের নতুন ডিআইজি মফিজ উদ্দিন আহমেদকে এ শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

রমজানের লিডিং ইউনিভার্সিটির খাদ্যসামগ্রী বিতরণ

নিজস্ব বার্তা পরিবেশক

প্রতিবছরের মতো এবারও লিডিং ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব আয়োজন করে রমজানের খাদ্যসামগ্রী বিতরণ।

জবি সাংবাদিকের করোনা শনাক্ত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক সাংবাদিকের করোনা শনাক্ত হয়েছে।

রাবির শিক্ষকরা ৬০০ কর্মচারীকে সহায়তা দিচ্ছেন

প্রতিনিধি, রাবি

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত অসহায়৬০০ কর্মচারীকে ১২ লাখ টাকা সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)শিক্ষকরা।

ছাত্র অধিকার পরিষদের কর্মকান্ড রাজনৈতিক শিষ্টাচার বর্হিভূত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্মের মাধ্যমে করোনা সাহায্য তহবিলে উত্তোলিত অর্থ ‘বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ

বাড়িভাড়া সংকট নিরসনে জবি শিক্ষার্থীদের তিন দফা দাবি

প্রতিনিধি, জবি

image

করোনাভাইরাস পরবর্তী মেস ও বাড়ি ভাড়া সংকট নিরসনে তিন দফা দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফেসবুক গ্রুপ

sangbad ad