• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৬ অক্টোবর ২০২০

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

সন্ত্রাসী কর্মকান্ডের প্রতিবাদে শিক্ষার্থীদের মৌন পদযাত্রা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, জবি
image

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার এক গৃহবধুর উপর নির্মম নির্যাতন এবং সারাদেশে সন্ত্রাস ও যৌন নিপীড়নের প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা মুখে কালো কাপড় বেঁধে মৌন পদযাত্রা করেছে।

৬ অক্টোবর মঙ্গলবার সকাল ১১টা নাগাদ ‘সন্ত্রাস ও নিপীড়নের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয়’ ব্যানারে এ কর্মসূচীর আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সাধারণ শিক্ষার্থীরা। এই পদযাএায় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, অভিভাবক ও সাধারণ মানুষ অংশগ্রহণ করে।

মৌন পদযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে রায়সাহেব বাজার ঘুরে বাহাদুর শাহ পার্ক, কবি নজরুল সরকারি কলেজ এবং শহীদ সোহরাওয়ার্দী কলেজ প্রদক্ষিণ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক এসে শেষ হয়।

মানববন্ধনে অংশগ্রহণ করা শিক্ষার্থীরা বলেন, ধর্ষণরোধে শুধু আইন প্রণয়ন মুখ্য বিষয় নয়। প্রয়োজন আইনের যথাযথ বাস্তবায়ন ও সামাজিক আন্দোলন। নারী জাগরণের পথে এধরনের পৈশাচিক কর্মকা- প্রধান বাঁধা। কঠোরভাবে আইন বাস্তবায়নের পাশাপাশি সবাইকে সন্ত্রাস ও নিপীড়নের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিবাদ করতে হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সন্ত্রাস ও নিপীড়নের বিরুদ্ধে অবস্থান করছে। দেশে প্রতিনিয়ত ধর্ষণ, নিপীড়ন সংখ্যা বেড়েই যাচ্ছে এবং নির্মমতার মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার দলমত উর্ব্ধে গিয়ে বিচার করতে হবে। অপরাধীদের শনাক্ত করে কঠোর শাস্তি দেওয়ার দাবি জানাই।

উল্লেখ্য, গত ২ সেপ্টেম্বর রাত ৯টার দিকে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার একলাশপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের খালপাড় এলাকার নূর ইসলাম মিয়ার বাড়িতে গৃহবধূর বসতঘরে ঢুকে তার স্বামীকে পাশের কক্ষে বেঁধে রাখে স্থানীয় বাদল ও তার সহযোগীরা। এরপর গৃহবধূকে ধর্ষণের চেষ্টা করে তারা। এ সময় গৃহবধূ বাধা দিলে তাকে বিবস্ত্র করে বেধড়ক মারধর করে তারা মোবাইলে ভিডিও চিত্র ধারণ করে। ঘটনার ৩২ দিন পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও ভাইরাল হওয়ার পর রোববার (৪ অক্টোবর) বিষয়টি প্রকাশ্যে আসে।

জবির ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকীকে বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল উদ্বোধন

প্রতিনিধি,জবি

image

বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল উদ্বোধন ও ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের মধ্য দিয়ে ১৬তম বর্ষে পদার্পণ করলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয় : ১৬তম বর্ষে পদার্পণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আজ (২০ অক্টোবর) জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস। নানা সংগ্রাম ও চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে ২০০৫ সালে জাতীয় সংসদে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন-২০০৫ পাস করার মাধ্যমে এই প্রতিষ্ঠান একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপ নেয়। আজ ২০ অক্টোবর ১৬তম বর্ষে পদার্পণ করছে। রাজধানী ঢাকার ১৬২ বছরের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বুড়িগঙ্গা নদীর তীরে গড়ে ওঠা একসময়ের ছোট্ট পাঠশালাটি আজ স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়। পাঠশালা থেকে কলেজ, কলেজ থেকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে ২০০৫ সালে যাত্রা শুরু করে ১১ একরের এই ছোট ক্যাম্পাস।

অনলাইন পরীক্ষা নিয়েই বিশ্ববিদ্যালয়ে ভর্তি

নিজস্ব বার্তা পরিবেশক

image

পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করানো হবে। অনলাইন মাধ্যমে এ ভর্তি পরীক্ষা নেয়া হবে। একটি অ্যাপসের মাধ্যমে অনলাইনে বা অফলাইনে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ জন্য একটি সফটওয়্যার তৈরি করা হচ্ছে।

sangbad ad

লিডিং ইউনিভার্সিটির শিক্ষকের পিএইচডি ডিগ্রী অর্জন

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ শাহানশাহ মোল্লা পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন। তিনি ইউনিভার্সিটি উতারা মালয়শিয়া এর স্কুল অব ইকোনমিক্স, ফিনান্স এন্ড ব্যাংকিং থেকে ফিনান্স এন্ড ব্যাংকিং বিষয়ে পিএইচডি ডিগ্রী লাভ করেন।

লিডিং ইউনিভার্সিটির কর্মকর্তার উচ্চ শিক্ষার জন্যক বিদেশ গমন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্য্ক্ষ দপ্তরের সহকারী হিসাব কর্মকর্তা মো. মনসুর আলী এবং অফিস সহকারী শাহাদাত রাব্বি রেজা উচ্চ শিক্ষার উদ্দেশ্যে যুক্তরাজ্য যাচ্ছেন।

জবি শিক্ষার্থীর বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন

প্রতিনিধি,জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দর্শন বিভাগের নাজমুল ইসলাম নামের

স্কোপাসে ড্যাফোডিল ইউনিভার্সিটির ১০০০ গবেষণা প্রবন্ধ প্রকাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

গবেষণা প্রবন্ধ প্রকাশের বিশ্বখ্যাত প্রতিষ্ঠান স্কোপাসে ১০০০ প্রবন্ধ প্রকাশের মাইলফলক স্পর্শ করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। স্কোপাসে গবেষণা প্রবন্ধ প্রকাশের সংখ্যার দিক থেকে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ড্যাফোডিলের অবস্থান তৃতীয়।

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে `ছাত্রজীবন গঠনে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক ই-টক অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে ও ওয়ার্ল্ড একাডেমী অব আর্ট এন্ড সাইন্স এবং এসোসিয়েশন অব ইউনিভার্সিটিজ অব এশিয়া এন্ড দি প্যাসিফিক (এইউএপি) ‘ছাত্রজীবন গঠনে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভা ২২ সেপ্টেম্বর,২০২০ বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজ ও ক্যাম্পাস টিভিতে একযোগে অনুষ্ঠিত হয়। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড একাডেমি অব আর্ট অ্যান্ড সায়েন্সের চেয়ারম্যান অধ্যাপক আলবার্তো জুকোনি, থাইল্যান্ডের সিয়াম ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. প্রনচাই মংখনভান্তি, রোমানিয়ার দানুবিয়াস ইউনিভার্সিটি অব গালাতির রেক্টর ড. অ্যান্ডি পুসকা, ভারতের দ্য মাদার সার্ভিস সোসাইটির সিনিয়র প্রজেক্ট ম্যানেজার এম চন্দ্রশেখরন এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।

কলেজ শিক্ষকদের নিয়ে গ্রিন ইউনিভার্সিটির ওয়েবিনার

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাকালীন শিক্ষার খুঁটিনাটি নিয়ে ‘অনলাইন টিচিং লার্নিং ইন নিউ নরমাল এনভায়রনমেন্ট’ শীর্ষক এক ওয়েবিনার গ্রিন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয়েছে। সোমবার আয়োজিত এই অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে কলেজ ও পলিটেকনিক শিক্ষকরা অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই ওয়েবিনারে অংশগ্রহণ করেন। এতে গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি হিসেবে বক্তব্য করেন।