• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

 

লিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টারের পাঠদান শুরু ১ জুলাই

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৪ জুন ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

লিডিং ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস

করোনাভাইরাসের সংক্রমণের কারণে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা মেনে গত ২৩ মার্চ ২০২০ থেকে অনলাইনে স্প্রিং সেমিস্টারের অবশিষ্ট ক্লাস সম্পন্ন করে ১১ জুন থেকে ফাইনাল পরীক্ষা এবং অন্যান্য একাডেমিক কার্যক্রম খুবই কার্যকরভাবে চলমান রেখেছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি। সামার-২০২০ সেমিস্টারে ভর্তি কার্যক্রমও চলছে ১ জুন থেকে।

ডেপুটি রেজিস্ট্রার (ভর্তি) মো. কাওসার হাওলাদার জানান, শিক্ষার্থীরা যারা স্প্রিং সেমিস্টার ফাইনাল সম্পন্ন করেছেন তাদের কোর্স রেজিস্ট্রেশন চলছে এবং আগামী ১০ জুলাই এর মধ্যে্ অনলাইনে তাদের রেজিস্ট্রেশন স্ব-স্ব বিভাগের সাথে যোগাযোগ করে সম্পন্ন করতে হবে। সামার-২০২০ সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ২০ জুলাই পর্যন্ত এবং ওরিয়েন্টেশন ক্লাসের তারিখ খুব শীঘ্রই জানানো হবে। করোনা পরিস্থিতির কারণে তাদের ক্লাসও অনলাইনের মাধ্যমে শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি নিয়ে রোববার ২১ জুন ২০২০ অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী বলেন, করোনা পরিস্থিতিতে ক্যা ম্পাসে শ্রেণীকক্ষে পাঠদান সম্ভব নয় এবং কবে নাগাদ এই মহামারি শেষ হবে তাও সঠিক বলা যাচ্ছেনা। এজন্য শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন পাঠদানের প্রতি জোর দিয়েছেন সংশ্লিষ্টরা। তিনি আরও বলেন, বৈশ্বিক এই দুর্যোগ মুহুর্তে বর্তমান বাংলাদেশ সরকারের নানামুখী পদক্ষেপে প্রায় স্থবির হয়ে পড়া অর্থনীতির চাকা চলমান রাখতে অবদান রাখছে।

করোনাকালে অনলাইন শিক্ষা কার্যক্রমের কোন বিকল্প নেই উল্লেখ করে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত ) শ্রীযুক্ত বনমালী ভৌমিক বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফলের কারণেই আজ আমরা শিক্ষাকার্যক্রম সফলভাবে চালিয়ে নিতে পারছি। তিনি আরও বলেন, করোনা সঙ্কটকালে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সার্বিক সুরক্ষা ও জীবন-জীবিকা নির্বাহের জন্য সরকার উন্নয়ন কার্যক্রম ও জনবান্ধব পদক্ষেপ নিয়েছে। সেই সাথে শিক্ষার্থীদের মূল্যেবান সময় যাতে নষ্ট না নয় এবং অনলাইনের মাধ্যমে তারা ঘরে বসেই যাতে ক্লাস করতে পারে সে বিষয়েও সরকার তাগিদ দিচ্ছে।

উপাচার্য জানান, দেশে চলমান করোনা পরিস্থিতির মধ্যে নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও লিডিং ইউনিভার্সিটি আগামী ১লা জুলাই থেকে সামার সেমিস্টারের পাঠদান অনলাইনে শুরু করবে এবং পরবর্তিতে পরিস্থিতি স্বাভাবিক হলে সরকারি নির্দেশনা মোতাবেক অতিরিক্ত ক্লাস এবং ছুটির দিনগুলোতেও পাঠদান কার্যক্রম পরিচালনা করে শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখবে। জ্ঞান, দক্ষতা ও মূল্যবোধের মাধ্যমে একজন শিক্ষার্থীকে সু-নাগরিক ও বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলতে আমরা সচেষ্ট। সীমাবদ্ধতার মধ্যেও আমরা শিক্ষাব্যবস্থার মানোন্নয়নের জন্য সার্বিকভাবে মনোনিবেশ করছি এবং আমরা সফল হব এ প্রত্যাাশা রাখি।

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের শাস্তি পেলো ১৮ শিক্ষার্থী

প্রতিনিধি, জবি

image

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের কারণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আঠারো শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছেন বিশ্ববিদ্যালয়

ঢাকায় এমআইটির ডিজাইনে স্টিম কারিকুলামভিত্তিক স্মার্ট ইনোভেশনস স্কুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) ডিজাইনে রাজধানীর গুলশানে চালু হচ্ছে বিশ্বখ্যাত স্টিম (এসটিইএএম) কারিকুলামভিত্তিক ‘স্মার্ট ইনোভেশনস স্কুল’। ইতোমধ্যে প্রতিষ্ঠানটির অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ‘হোয়ার এডুকেশন মিটস দ্য ফিউচার’- নীতিতে নতুন ধারার এই শিক্ষা প্রতিষ্ঠান আগামী মাস থেকে পুরোদমে চালু হবে।

করোনা উপসর্গ নিয়ে জাবি অধ্যাপকের মৃত্যু

প্রতিনিধি, জাবি

image

করোনা উপসর্গ নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক মো. মনজুরুল করিমের মৃত্যু হয়েছে। ১৪ সেপ্টেম্বর সোমবার

sangbad ad

যৌন নিপীড়ক দণ্ডপ্রাপ্ত জবি শিক্ষকের স্থায়ী বহিষ্কার দাবি

প্রতিনিধি, জবি

image

যৌন নিপীড়নের অভিযোগে অভিযুক্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) নাট্যকলা বিভাগের শিক্ষক দণ্ডপ্রাপ্ত আব্দুল হালিম প্রামাণিককে স্থায়ী বহিষ্কারের

জনসচেতনতা বৃদ্ধি ও নৈতিক শিক্ষার মাধ্যমে দুর্নীতিমুক্ত সমাজ গড়তে হবে : দুদক মহাপরিচালক

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি প্রতিরোধ করতে সবাইকে একসাথে কাজ করতে হবে। সমাজে সচেতনতা বৃদ্ধি করতে

করোনায় শতভাগ ভর্তি ফি ছাড় দিচ্ছে এনইউবি

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোভিড-১৯ বিচেনায় ফল-২০২০ সেমিস্টারে ভর্তিচ্ছু নতুন শিক্ষার্থীদের শতভাগ ভর্তি ফি ছাড়াই ভর্তির সুযোগ করে দিয়েছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ (এনইউবি)। করোনা পরবর্তী বাংলাদেশের অর্থনৈতিক অবস্থার উন্নয়নে তরুণদের ভূমিকা- শীর্ষক এক লাইভ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পরিকল্পনা মন্ত্রী জনাব এম. এ. মান্নান, এমপি এ শতভাগ ফি মওকুফ কার্যক্রম উদ্বোধন করেন। করোনা পরিস্থিতি যাতে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমকে বাধাগ্রস্থ করতে না পারে এই লক্ষ বিশেষ প্যাকেজ ঘোষণা করেছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ।

লিডিং ইউনিভার্সিটিতে ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সি.ই. ফ্যামিলির উদ্যোগে ফিউচার ডেভেলবমেন্ট অব নিউ কনস্ট্রাকশন ম্যাটেরিয়াল ফর স্মার্ট স্ট্রাকচার বিষয়ক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ আগস্ট ২০২০) সকাল ১১টায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী এবং সম্মানিত অতিথি হিসেবে উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিক উপস্থিত ছিলেন।

ডিআইইউতে বিদেশী শিক্ষার্থীদের ভার্চুয়াল বিদায় সংবর্ধনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

অনুষ্ঠানে চীন, নেপাল, নাইজেরিয়া, সোমালিয়া, কেনিয়া ও ইথিওপিয়া থেকে ৭৫ জন শিক্ষার্থী ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে স্প্রিং-২০২০ সেমিষ্টারে বিভিন্ন বিভাগে অনার্স ও মাস্টার্স কোর্স সম্পন্ন করেছে তাদের ভার্চুয়াল বিদায় সংবর্ধনা দেয়া হয়।

পরবর্তী সম্মেলন পর্যন্ত ছাত্রলীগের দায়িত্বে জয়-লেখক

আবদুল্লাহ আল জোবায়ের

পরবর্তী সম্মেলন না হওয়া পর্যন্ত বর্তমান সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য ছাত্রলীগের দায়িত্ব পালন