• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯

 

লন্ডনের 'জেইউএসএফ'র পক্ষ থেকে জাবির ১০ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • প্রতিনিধি, জাবি
image

লন্ডনে অবস্থানরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের সহায়তায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্টাইপেন্ড ফান্ড (জেইউএসএফ-ইউকে) এর উদ্যোগে বিভিন্ন বিভাগের ১০জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে।

বুধবার (০৪ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে সাতটায় বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক অনুষ্টানে শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

ফান্ডটির জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সমন্বয়ক হিসেবে আছেন ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. শাহেদুর রশিদ, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফরিদ আহমদ, ফার্মেসী বিভাগের অধ্যাপক মো. সোহেল রানা ও বাংলা বিভাগের অধ্যাপক এ. এস. এম. আবু দায়েন।

অনুষ্ঠানে অধ্যাপক মো. শাহেদুর রশিদ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, তোমাদের পরীক্ষার ফর্ম ফিলাপসহ একাডেমিক বিভিন্ন ক্ষেত্রে এই বৃত্তি তোমাদের জন্য সহায়ক হবে। এছাড়া তোমাদের যেকোনো ধরণের বিশেষ কোনো প্রয়োজন হলে আমাদের জানাবে। আমাদের বিশ্বাস আমরা তোমাদের সহযোগিতা করতে পারবো। বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করায় তিনি জেইউএসএফ-ইউকে'কে ধন্যবাদ জানান।

লন্ডনে অবস্থানরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৪তম বাচের শিক্ষার্থী মোহাম্মদ জহির উদ্দিন (অর্থনীতি), শহিদুল ইসলাম (ইতিহাস), ১৭ব্যাচের ওয়াকারুল আমিন এবং ১৮তম ব্যাচের মতিউর রহমান (অর্থনীতি) এই বৃত্তির ফান্ডটির ব্যবস্থা করেন।

জেইউএসএফ-ইউকে'র প্রধান সমন্বয়ক জহির উদ্দিন অনুষ্ঠানে বলেন, আমরা খুব বেশি কিছু করতে পারছিনা। তবে আমাদের সাধ্যনুযায়ী চেষ্টা করেছি যেনো তোমরা জন্য সহায়ক হয়। তোমাদের মেধা ও নৈতিকতা বৈশ্বিকভাবে প্রভাবিত করবে বলে বিশ্বাস করি।

এসময় অনুষ্ঠানে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফরিদ আহমদ, ফার্মেসী বিভাগের অধ্যাপক মো. সোহেল রানা, বাংলা বিভাগের অধ্যাপক এ. এস. এম. আবু দায়েন, ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক তানজিনুল হক মোল্লা, মো. আলমগীর হোসেন ভূঁইয়া প্রমুখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, অনুষ্ঠানে ১০জন শিক্ষার্থীকে এককালীন ১২হাজার টাকার চেক প্রদান করা হয়। এই বছর থেকে জেইউএসএফ-ইউকে'র উদ্যোগে বৃত্তি প্রদান কার্যক্রম শুরু হয়। এছাড়া মোহাম্মদ জহির উদ্দিন অস্ট্রিয়া থাকাকালীন একটি বৃত্তি ফান্ড চালু করেন। ফান্ডটির পক্ষ থেকে ২০০৭ সাল থেকে প্রতিবছর ১২জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করে আসছে অস্ট্রিয়ায় অবস্থানরত জাবির সাবেক শিক্ষার্থীরা।

জাবি উপচার্যের বিরুদ্ধে অর্থ বাটোয়ারার তদন্তসহ পদত্যাগ দাবি আওয়ামীপন্থী শিক্ষকদের

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে উন্নয়ন

জাবিতে উচ্চশিক্ষা বিষয়ক সেশন অনুষ্ঠিত

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগ ও জার্মানি এ্যামব্যাসির যৌথ উদ্যোগে জার্মানিতে উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহী

ঢাবি উপাচার্য-ডিনের পদত্যাগ দাবি

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সান্ধ্য কোর্সে চিরকুটের মাধ্যমে ভর্তি প্রক্রিয়ায় জড়িত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড

sangbad ad

জাবি’তে আন্দোলনের সংগঠককে মারধর করায় ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মামলা ও হল ছাড়া করার দাবি

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ আন্দোলনের সংগঠক ও জাহাঙ্গীরনগর থিয়েটারের সাধারণ

জাবি : বিচার বিভাগীয় তদন্তসহ ৩দফা দাবি না মানা পর্যন্ত অবরোধ চলবে

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের বিচার বিভাগীয় তদন্তসহ তিন দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক

ঢাবিতে ভর্তি ইচ্ছুক ২ লাখ ৭৬ হাজার ৫২২জন

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে পাঁচটি ইউনিটের ৭ হাজার ১১৮টি আসনের

প্রশাসন ও উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগকে মিথ্যাচার দাবি করে জাবি’তে মানববন্ধন

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের টাকা ভাগ-বাটোয়ারা ও দুর্নীতির অভিযোগ ওঠেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে।

শিক্ষার্থীদের নিরাপত্তা দাবিতে ইবিতে মানববন্ধন

প্রতিনিধি, ইবি

image

শিক্ষার্থীদের নিরাপত্তার দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যান্যারে মানববন্ধন করেছে ছাত্রলীগের বিদ্রোহী গ্রুপ। ৩১ আগস্ট

পার্বত্য চট্টগ্রামের সমস্যা সামরিক নয়, রাজনৈতিক

প্রতিনিধি, ঢাবি

image

পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি সংখ্যালঘুদের নীরবে ‘গণহত্যা’ করা হচ্ছে বলে অভিযোগ করেছে কয়েকটি পাহাড়ি ছাত্র সংগঠন। এমন অভিযোগ

sangbad ad