• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

র‌্যাগিং মুক্ত বিশ্ববিদ্যালয় গড়ার স্লোগানে জাবি’তে র‌্যালি

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৪ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • প্রতিনিধি, জাবি

http://thesangbad.net/images/2019/February/24Feb19/news/upload.jpg

‘র‌্যাগিং মুক্ত বিশ্ববিদ্যালয় গড়বো, সকলে মিলে সৌন্দর্যপূর্ণ পরিবেশ নিশ্চিত করবো’ স্লোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং বিরোধী সচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। কোনো শিক্ষার্থীকে র‌্যাগ দিলে প্রমাণ সাপেক্ষে অভিযুক্ত শিক্ষার্থীকে তাৎক্ষণিকভাবে ১ বছরের জন্য বহিষ্কার করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজনা ইসলাম। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যেগে রোববার (২৪ ফেব্রুয়ারি) বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে র‌্যাগিং বিরোধী র‌্যালি উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, র‌্যাগিং একটি অপসংস্কৃতি। শিক্ষার্থীদের মনন বিকাশে বাধা দেয় এমন অপসংস্কৃতি থেকে সবাইকে বের হয়ে আসতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস গড়া সম্ভব।

http://thesangbad.net/images/2019/February/24Feb19/news/upload2.jpg

সভাপতির ভাষণে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, র‌্যাগিং একটি অপরাধমূলক কর্মকাণ্ড। র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস গড়ার দৃঢ় প্রত্যয় বিশ্ববিদ্যালয় প্রশাসন গ্রহণ করেছে। র‌্যাগিংয়ের অভিযোগ প্রমাণিত হলে তাৎক্ষণিক এক বছরের জন্য বিশ্ববিদ্যালয় হতে বহিষ্কার করা হবে। নবীনদের উদ্দেশ্যে তিনি বলেন, একটু সময় লাগলেও ক্যাম্পাস নিজে চিনবে, র‌্যাগিং এর বিরুদ্ধে নিজে প্রতিবাদ করবে, প্রয়োজনে প্রশাসনকে অবহিত করবে।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ‘অমর একুশ’ ভাস্কর্যের সম্মুখ থেকে বেলা ১১টায় র‌্যাগিং বিরোধী র‌্যালি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুরাতন কলাভবনে গিয়ে শেষ হবে বলে জানান উপাচার্য।

এরআগে সকাল দশটা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীরা র‌্যাগিং বিরোধী প্ল্যাকার্ড বহন করে শহীদ মিনার চত্বরে সমবেত হয়। র‌্যাগিং বিরোধী শ্লোগান সম্বলিত প্লাকার্ড নিয়ে শহীদ মিনার থেকে র‌্যালি শুরু হয়ে সেলিম আল দীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. নুরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ছাত্র-কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক রাশেদা আখতার প্রমুখ বক্তব্য রাখেন। বক্তাগণ র‌্যাগিং এর বিরুদ্ধে কঠোর হুসিয়ারি উচ্চারণ করেন এবং র‌্যাগিংকর্তাদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্তের কথা জানান।

র‌্যালিতে বাংলাদেশ ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি মো. জুয়েল রানার নেতৃত্বে ছাত্রলীগের বিভিন্ন হলের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। অংশ নেয়া ক্ষমতাসীন ছাত্রসংগঠনের নেতাকর্মীদের দ্বারাই বিগত বছরগুলোতে হলে নিপীড়ন হয়ে থাকে বলে মনে করেন বিশ^বিদ্যালয়ের বিভিন্ন ছাত্রসংগঠনের নেতৃবৃন্দরা। এ বিষয়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সম্পাদক আরিফুল ইসলাম অনিক বলেন, পূর্ববর্তী বছরে হলগুলোতে যে র‌্যাগিং হয়েছে তা ক্ষমতাসীন ছাত্রসংগঠনের ছত্রছায়ায় হয়েছে। পূর্ব প্রথা বা সংস্কৃতি থেকে বের হয়ে আসলে তাদের সাধুবাদ জানাচ্ছি। আর যদি কিছুদিন পর ফের হলগুলোতে পূর্ববর্তী বছরগুলোর মত র‌্যাগিং শুরু হয় তাহলে আজকের র‌্যালিতে অংশগ্রহণ করার বিষয়টি নবীন শিক্ষার্থীদের সাথে প্রহসন করার শামিল হবে। সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সম্পাদক মাহাথির মুহাম্মদ বলেন, হলের দ্বিতীয় বর্ষের সকল শিক্ষার্থী র‌্যাগ বা গেস্টরুম নির্যাতনের সাথে জড়িত নয়। খুবই স্বল্প সংখ্যক কিছু শিক্ষার্থী দ্বিতীয় বর্ষে থাকাকালীন অবস্থায় প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওপর র‌্যাগের নামে ভয়াবহ রকম নির্যাতন চালায়। এরা হলে ছাত্রলীগের আশ্রয়ে থাকে এবং পরবর্তিতে ছাত্রলীগের রাজনীতি এরাই পরিচালনা করে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনের সব ক্লাস অনলাইনে

ক্যাম্পাস ডেস্ক

image

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের সব ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। ২০২১ সালের গ্রীষ্ম পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে সরাসরি কোনো ক্লাস অনুষ্ঠিত হবে না। ইউকে প্রেস এসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, সব ক্লাস সরাসরি ক্লাসরুমের বদলে অনলাইনেই নেওয়া হবে।

করোনায় সুনসান নীরবতা

ইমরান মাহমুদ, ইবি

image

দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্বশেষ্ঠ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। এইতো কয়েকদিন আগেও ক্যাম্পাসে প্রতিদিন ১০-১২ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখরিত ছিল। বাসগুলো এসে থামলে মনে হতো মানুষের ঢল নেমেছে। ক্যাম্পাসের নাম শুনলে চোখের সামনে ভেসে উঠে গান, বাজনা, উৎসব, আড্ডা, কোলাহলের প্রতিচ্ছবি। সেই ক্যাম্পাসের বর্তমানের চিত্র এখন পুরোই আলাদা। এসবের লেশমাত্রও নেই!

গ্রীষ্মের ফুলে বর্ণিল জাবি

খলিলুর রহমান

image

করোনার আঘাতে পৃথিবী স্থবির হয়ে গেলেও প্রকৃতি সেজেছে নিজের মতই। কোনো আয়োজন ছাড়াই প্রকৃতিতে বৈশাখের আগমন ঘটেছে। ঝিরঝির বৃষ্টি দিয়ে গ্রীষ্মের শুরু। বৃষ্টির ছোয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সবুজ ক্যাম্পাস হয়েছে মনোরম। গ্রীষ্মের রঙিন ফুল দিচ্ছে যৌবনের দোলা। প্রকৃতির এই যৌবন দেখার মত কেউ নেই।

sangbad ad

সিলেট রেঞ্জের নতুন ডিআইজিকে লিডিং ইউনিভার্সিটি উপাচার্যের শুভেচ্ছা

নিজস্ব বার্তা পরিবেশক

image

কুষ্টিয়ার সাবেক পুলিশ সুপার মফিজ উদ্দিন আহমেদ সিলেট রেঞ্জের নতুন ডিআইজি হিসেবে নিয়োগ পাওয়ায়, তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন কুষ্টিয়ার সাবেক জেলা প্রশাসক বর্তমান সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক। বৃহস্পতিবার ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক, সিলেট রেঞ্জের নতুন ডিআইজি মফিজ উদ্দিন আহমেদকে এ শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

রমজানের লিডিং ইউনিভার্সিটির খাদ্যসামগ্রী বিতরণ

নিজস্ব বার্তা পরিবেশক

প্রতিবছরের মতো এবারও লিডিং ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব আয়োজন করে রমজানের খাদ্যসামগ্রী বিতরণ।

জবি সাংবাদিকের করোনা শনাক্ত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক সাংবাদিকের করোনা শনাক্ত হয়েছে।

রাবির শিক্ষকরা ৬০০ কর্মচারীকে সহায়তা দিচ্ছেন

প্রতিনিধি, রাবি

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত অসহায়৬০০ কর্মচারীকে ১২ লাখ টাকা সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)শিক্ষকরা।

ছাত্র অধিকার পরিষদের কর্মকান্ড রাজনৈতিক শিষ্টাচার বর্হিভূত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্মের মাধ্যমে করোনা সাহায্য তহবিলে উত্তোলিত অর্থ ‘বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ

বাড়িভাড়া সংকট নিরসনে জবি শিক্ষার্থীদের তিন দফা দাবি

প্রতিনিধি, জবি

image

করোনাভাইরাস পরবর্তী মেস ও বাড়ি ভাড়া সংকট নিরসনে তিন দফা দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফেসবুক গ্রুপ

sangbad ad