• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯

 

র‌্যাগিং মুক্ত বিশ্ববিদ্যালয় গড়ার স্লোগানে জাবি’তে র‌্যালি

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৪ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • প্রতিনিধি, জাবি

http://thesangbad.net/images/2019/February/24Feb19/news/upload.jpg

‘র‌্যাগিং মুক্ত বিশ্ববিদ্যালয় গড়বো, সকলে মিলে সৌন্দর্যপূর্ণ পরিবেশ নিশ্চিত করবো’ স্লোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং বিরোধী সচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। কোনো শিক্ষার্থীকে র‌্যাগ দিলে প্রমাণ সাপেক্ষে অভিযুক্ত শিক্ষার্থীকে তাৎক্ষণিকভাবে ১ বছরের জন্য বহিষ্কার করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজনা ইসলাম। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যেগে রোববার (২৪ ফেব্রুয়ারি) বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে র‌্যাগিং বিরোধী র‌্যালি উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, র‌্যাগিং একটি অপসংস্কৃতি। শিক্ষার্থীদের মনন বিকাশে বাধা দেয় এমন অপসংস্কৃতি থেকে সবাইকে বের হয়ে আসতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস গড়া সম্ভব।

http://thesangbad.net/images/2019/February/24Feb19/news/upload2.jpg

সভাপতির ভাষণে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, র‌্যাগিং একটি অপরাধমূলক কর্মকাণ্ড। র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস গড়ার দৃঢ় প্রত্যয় বিশ্ববিদ্যালয় প্রশাসন গ্রহণ করেছে। র‌্যাগিংয়ের অভিযোগ প্রমাণিত হলে তাৎক্ষণিক এক বছরের জন্য বিশ্ববিদ্যালয় হতে বহিষ্কার করা হবে। নবীনদের উদ্দেশ্যে তিনি বলেন, একটু সময় লাগলেও ক্যাম্পাস নিজে চিনবে, র‌্যাগিং এর বিরুদ্ধে নিজে প্রতিবাদ করবে, প্রয়োজনে প্রশাসনকে অবহিত করবে।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ‘অমর একুশ’ ভাস্কর্যের সম্মুখ থেকে বেলা ১১টায় র‌্যাগিং বিরোধী র‌্যালি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুরাতন কলাভবনে গিয়ে শেষ হবে বলে জানান উপাচার্য।

এরআগে সকাল দশটা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীরা র‌্যাগিং বিরোধী প্ল্যাকার্ড বহন করে শহীদ মিনার চত্বরে সমবেত হয়। র‌্যাগিং বিরোধী শ্লোগান সম্বলিত প্লাকার্ড নিয়ে শহীদ মিনার থেকে র‌্যালি শুরু হয়ে সেলিম আল দীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. নুরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ছাত্র-কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক রাশেদা আখতার প্রমুখ বক্তব্য রাখেন। বক্তাগণ র‌্যাগিং এর বিরুদ্ধে কঠোর হুসিয়ারি উচ্চারণ করেন এবং র‌্যাগিংকর্তাদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্তের কথা জানান।

র‌্যালিতে বাংলাদেশ ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি মো. জুয়েল রানার নেতৃত্বে ছাত্রলীগের বিভিন্ন হলের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। অংশ নেয়া ক্ষমতাসীন ছাত্রসংগঠনের নেতাকর্মীদের দ্বারাই বিগত বছরগুলোতে হলে নিপীড়ন হয়ে থাকে বলে মনে করেন বিশ^বিদ্যালয়ের বিভিন্ন ছাত্রসংগঠনের নেতৃবৃন্দরা। এ বিষয়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সম্পাদক আরিফুল ইসলাম অনিক বলেন, পূর্ববর্তী বছরে হলগুলোতে যে র‌্যাগিং হয়েছে তা ক্ষমতাসীন ছাত্রসংগঠনের ছত্রছায়ায় হয়েছে। পূর্ব প্রথা বা সংস্কৃতি থেকে বের হয়ে আসলে তাদের সাধুবাদ জানাচ্ছি। আর যদি কিছুদিন পর ফের হলগুলোতে পূর্ববর্তী বছরগুলোর মত র‌্যাগিং শুরু হয় তাহলে আজকের র‌্যালিতে অংশগ্রহণ করার বিষয়টি নবীন শিক্ষার্থীদের সাথে প্রহসন করার শামিল হবে। সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সম্পাদক মাহাথির মুহাম্মদ বলেন, হলের দ্বিতীয় বর্ষের সকল শিক্ষার্থী র‌্যাগ বা গেস্টরুম নির্যাতনের সাথে জড়িত নয়। খুবই স্বল্প সংখ্যক কিছু শিক্ষার্থী দ্বিতীয় বর্ষে থাকাকালীন অবস্থায় প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওপর র‌্যাগের নামে ভয়াবহ রকম নির্যাতন চালায়। এরা হলে ছাত্রলীগের আশ্রয়ে থাকে এবং পরবর্তিতে ছাত্রলীগের রাজনীতি এরাই পরিচালনা করে।

জাবি উপচার্যের বিরুদ্ধে অর্থ বাটোয়ারার তদন্তসহ পদত্যাগ দাবি আওয়ামীপন্থী শিক্ষকদের

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে উন্নয়ন

জাবিতে উচ্চশিক্ষা বিষয়ক সেশন অনুষ্ঠিত

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগ ও জার্মানি এ্যামব্যাসির যৌথ উদ্যোগে জার্মানিতে উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহী

ঢাবি উপাচার্য-ডিনের পদত্যাগ দাবি

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সান্ধ্য কোর্সে চিরকুটের মাধ্যমে ভর্তি প্রক্রিয়ায় জড়িত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড

sangbad ad

জাবি’তে আন্দোলনের সংগঠককে মারধর করায় ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মামলা ও হল ছাড়া করার দাবি

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ আন্দোলনের সংগঠক ও জাহাঙ্গীরনগর থিয়েটারের সাধারণ

লন্ডনের 'জেইউএসএফ'র পক্ষ থেকে জাবির ১০ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান

প্রতিনিধি, জাবি

image

লন্ডনে অবস্থানরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের সহায়তায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্টাইপেন্ড ফান্ড (জেইউএসএফ-ইউকে) এর উদ্যোগে বিভিন্ন বিভাগের ১০জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে।

জাবি : বিচার বিভাগীয় তদন্তসহ ৩দফা দাবি না মানা পর্যন্ত অবরোধ চলবে

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের বিচার বিভাগীয় তদন্তসহ তিন দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক

ঢাবিতে ভর্তি ইচ্ছুক ২ লাখ ৭৬ হাজার ৫২২জন

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে পাঁচটি ইউনিটের ৭ হাজার ১১৮টি আসনের

প্রশাসন ও উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগকে মিথ্যাচার দাবি করে জাবি’তে মানববন্ধন

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের টাকা ভাগ-বাটোয়ারা ও দুর্নীতির অভিযোগ ওঠেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে।

শিক্ষার্থীদের নিরাপত্তা দাবিতে ইবিতে মানববন্ধন

প্রতিনিধি, ইবি

image

শিক্ষার্থীদের নিরাপত্তার দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যান্যারে মানববন্ধন করেছে ছাত্রলীগের বিদ্রোহী গ্রুপ। ৩১ আগস্ট

sangbad ad