• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০

 

যৌন হয়রানির বিরুদ্ধে জবিতে গণস্বাক্ষর

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১০ মার্চ ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, জবি
image

সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দুই নারী শিক্ষার্থীর সাথে যৌন হয়ারানির ঘটনায় ও সারাদেশে সকল প্রকার যৌন নির্যাতনের বিরুদ্ধে গণসাক্ষর কর্মসূচীর আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের সামাজিক সংগঠন ‘স্বাধীকার আন্দোলন’ ও ‘উই আর রিহ্যাসারস’।

১০ মার্চ মঙ্গলবার বেলা ১১টায় ক্যাম্পাসের প্রধান ফটকের সম্মুখে এই গণস্বাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হয়। এই সময় শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিবাদ মুলক উক্তি,ভাষা, ও প্রতিবাদী চিত্র (নারী কে নারী নয় নিজের মা-বোন ভাবতে শিখুন, নারী এক মা একই সত্ত্বা সুতরাং তাদেরকে সন্মান করতে শিখুন,যে স্তন্যের রস তোমার শরীরের রয়েছে সে স্তন্যেত রসের প্রতি তোমার হিংস্র আচরণ কেন?) দিয়ে গন স্বাক্ষর করেন তারা।

গণস্বাক্ষর কর্মসূচীর স্বাধীকার আন্দোলনের অন্যতম সমন্বয়ক তৌসিব মাহমুদ সোহান বলেন, আমরা চেয়েছি এই প্রোগ্রামের মাধ্যমে জনসচেতনতা তৈরী এবং মানুষের দৃষ্টিভঙ্গি সম্পর্কে জানতে চেয়েছি। এছাড়াও আমরা একটি মেসেজ দিতে চেয়েছি যে, এরপর থেকে কেউ যেন নারীদের প্রতি কোন সহিংসতা দেখে দাঁড়িয়ে না থেকে নিজ নিজ অবস্থান থেকে প্রতিবাদ করে।

‘উই আর রিহ্যাসারস’ এর মুখপাত্র আবদুল্লাহ আল নোমান গণ স্বাক্ষর আয়োজনের ব্যাপারে বলেন, ‘উই আর রিহ্যাসারস’ একটি সামাজিক সচেতনতা মূলত দল। যেটি ব্রিটিশ কাউন্সিল এবং দি হাঙ্গার প্রোজেক্ট এর অধীনে সমাজকে সচেতন করার লক্ষ্যে বিভিন্ন ধরণের সামাজিক সচেতনতা মূলক কাজ করে থাকে।

গণ স্বাক্ষর কর্মসূচিতে অংশগ্রহণকারী নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রাউফুন নাহার সিনথী বলেন, আমরা শুধু যৌন হয়রানির বিরুদ্ধে স্বাক্ষর করি নি বরং নারীদের সকল ধরণের যৌন হয়রানি না করার প্রতি প্রতিজ্ঞাবদ্ধ করেছি।

গণ স্বাক্ষর আয়োজনে আরো ছিলেন, স্বাধীকার আন্দোলনের আহসান জোবায়ের, আরাফাত আমান, আসসাইফ সুবর্ন ও উই আর রিহ্যাসার্সের জান্নাতুল ফেরদাউস শাকিল, মুজাহিদুল ইসলাম, নারজিয়া আক্তার, আইরিন আক্তার হিবা ও চুমকি দেবনাথ।

করোনার আতঙ্কে ক্যাম্পাস বন্ধের দাবিতে সোচ্চার ঢাবি-বুয়েট-ঢামেক

প্রতিনিধি, ঢাবি

image

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের

অনির্দিষ্টকালের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

প্রতিনিধি, জবি

image

সকল ধরনের ক্লাস ও পরীক্ষা বর্জন করে অনির্দিষ্টকালের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বন্ধ ঘোষণা করেছে সাধারন শিক্ষার্থীরা। করোনার

করোনা ভাইরাস আতঙ্কে অনির্দিষ্টকালের জন্যে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা জবি শিক্ষার্থীদের

প্রতিনিধি, জবি

image

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

sangbad ad

মুজিববর্ষে শিক্ষার্থীদের একবেলা খাওয়া জবি প্রশাসনের অবমাননাকর মন্তব্য: জবি ছাত্রফ্রন্ট

প্রতিনিধি,জবি

image

মুজিব শতবর্ষের অনুষ্ঠানে দরিদ্র শিক্ষার্থীদের খাওয়ানো হবে মর্মে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অবমাননাকর সিদ্ধান্ত ” বলে প্রত্যাখান সমাজতান্ত্রিক

ইয়াবাসহ জবির কর্মচারী গ্রেফতার

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের আল-আমিন নামে এক কর্মচারীকে ১৩ পিস ইয়াবাসহ গ্রেফতার করেছে কোতয়ালী

৭ মার্চের ভাষণের তাৎপর্য অনুধাবন করতে হবে : নতুন প্রজন্মকে ঢাবি উপাচার্য

প্রতিনিধি, ঢাবি

image

ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য অনুধাবনের জন্য নতুন

জবির সহকারী প্রক্টরে নতুন তিনমুখ

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বড়িতে নতুন তিনজন সহকারি প্রক্টর নিয়োগ দেওয়া

সহশিক্ষা কার্যক্রম সাংগঠনিক আচরণ শেখায় : জবি উপাচার্য

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্র সংগঠন গুলো শিক্ষার্থীদের সাংগঠনিক আচরণ শেখাতে সর্বাত্মক সহায়তা করবে। তাই পড়ালেখার

ঢাবিতে বাণিজ্যিক সান্ধ্য কোর্স নিয়ে এখনও কোন সমাধান দিতে পারেনি কর্তৃপক্ষ

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাণিজ্যিক সান্ধ্য কোর্স নিয়ে এখনও কোন সমাধান দিতে পারেনি কর্তৃপক্ষ। তবে সান্ধ্য কোর্সের জন্য নীতিমালা

sangbad ad