• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৫ মে ২০২০

 

যৌন নিপীড়ককে জুতাপেটা করে পুলিশে দিল ঢাবি ছাত্রী

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৬ জুলাই ২০১৯

সংবাদ :
  • প্রতিনিধি, ঢাবি
image

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস থেকে যৌন নিপীড়ক এক শিক্ষার্থীকে আটক করে পুলিশে দেয়া হয়েছে। ৬ জুলাই শনিবার সকালে তাকে ঢাবি ক্যাম্পাসে দেখে ভুক্তভোগী কয়েকজন ছাত্রী প্রক্টরিয়াল টিমের সাহায্যে পুলিশের হাতে তুলে দেয়। আটকের সময় ভুক্তভোগী এক ছাত্রীকে নিজের জুতা খুলে ওয়াহেদকে পেটাতে দেখা গেছে। এদিকে, ওয়াহেদকে আটকের পর তার ফেসবুক আইডি ডিজেবল করেছে পুলিশ। সে পুলিশের হাতে আটক হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আরবি বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী আবদুল ওয়াহেদ। মাস্টারদা সূর্যসেন হলে এটাস্ট হলেও সে হলে থাকে না। ওয়াহেদের কাজই ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের উত্ত্যক্ত করা। কারো মেসেঞ্জারে নক দেয়া, তারপর সে মেসেজ ফেসবুকে ছড়িয়ে দেয়া; ফেসবুকের পোস্ট ও কমেন্টে মেয়েদের নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করা; লাইভে এসে মেয়েদের দেখে নেয়ার হুমকি দেয়া ছিল ওয়াহেদের নিত্যনৈমত্তিক কাজ। ভুক্তভোগী বেশ কয়েকজন ছাত্রীর সঙ্গে কথা বলে এসব তথ্যের সত্যতা পাওয়া গেছে। শনিবার সে পুলিশের হাতে আটক হয়েছে। ভুক্তভোগী কয়েকজন ছাত্রী ওয়াহেদকে ক্যাম্পাসে দেখে প্রক্টরিয়াল টিমকে কল দেয়। এরপর তারা এসে ওয়াহেদকে পুলিশের হাতে তুলে দেয়। আটকের সময় ভুক্তভোগী এক ছাত্রীকে নিজের জুতা খুলে ওয়াহেদকে পেটাতে দেখা গেছে। এদিকে, ওয়াহেদকে আটকের পর তার ফেসবুক আইডি ডিজেবল করেছে পুলিশ। ওয়াহেদ এমন ঘটনা এবারই প্রথম ঘটায়নি। অসংখ্য মেয়েকে সে প্রায়শঃ বিরক্ত করতো। গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে উত্ত্যক্ত করায় তিনি ওয়াহেদের বিরুদ্ধে মামলা করেছিলেন। সে মামলায় তিনি জেলও খেটেছিলেন। এছাড়াও গতবছর তার মায়ের অভিযোগে তাকে জেলে যেতে হয়। শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, দেশের নামকরা অনেক বিশ্ববিদ্যালয়ের ছাত্রীই ওয়াহেদের উত্ত্যক্তের শিকার হয়েছেন। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের খুলনা বিভাগের এক যুগ্ম আহ্বায়ক বলেন, “সে (ওয়াহেদ) মূলত আমাকে কল দিয়ে ডিস্টার্ব করতো। প্রতিদিন ভোর ৫টায় সে আমাকে কল দিতো। মাঝেমধ্যে লাইভে এসে আমাকে নিয়ে প্রচুর বাজে কথা বলতো। এমনকি আমাকে খুলনা থেকে তুলে নিয়ে যাবার হুমকিও দেয়। তার ফোন নাম্বার আমি বেশ কয়েকবার ব্লক দিয়েছি। এছাড়া ফেসবুক থেকেও তাকে ব্লক দিয়েছিলাম। কিন্তু সে অনেকগুলো আইডি ব্যবহার করে, তার মোবাইল নাম্বারও অনেক। এগুলো দিয়ে সে বিরক্ত করতো।” মাহমুদ নামে ইতিহাস বিভাগের এক ছাত্র অভিযোগ করে বলেন, ছাত্রটি এর আগে মেয়েদের সঙ্গে আপত্তিকর ভাষায় কথা বলে তা ফেসবুকে আপলোড করেছে। কাজকর্মে তাকে কিছুটা মানসিক অসুস্থ বলেও মনে হয়, তবে তা স্বীকৃত না। ইতোপূর্বে সে আত্মহত্যা করবে জানিয়েও ফেসবুকে স্ট্যাটাস দিয়েছিল।

ভুক্তভোগি আইন বিভাগের ২য় বর্ষের এক ছাত্রী জানান, রাতের বেলা ওয়াহেদ বিভিন্ন বাজে মন্তব্য করে তাকেসহ অনেক মেয়েকে উত্ত্যক্ত করতো। মূলত তার প্রেক্ষিতেই আজ তাকে পুলিশে দেয়া হয়েছে। এর আগে অর্ধশতাধিক ছাত্রীকে উত্ত্যক্ত করার অভিযোগ এসেছে তার বিরুদ্ধে।

ঢাবির আরেক ভুক্তভোগী ছাত্রী বলেন, শনিবার সকাল সাড়ে নয়টায় আবদুল ওয়াহেদের একটা পোস্টে আমার এক বান্ধবী কমেন্ট করে। তিনি আমার ফ্রেন্ডকে বলেন, তুই জারজ সন্তান নাকি বৈধ সন্তান। আমি এর রিপ্লাই দিয়ে বলি, কাউকে বৈধ বা অবৈধ সন্তান বলার অধিকার তো আপনাকে কেউ দেয়নি। শুরুটা এইভাবেই। এরপর সে কমেন্ট বেশ্যা বলে গালি দেয়। কমেন্টের স্ক্রিনশট নিয়ে আবার পোস্ট আর গালি, লাইভে এসে গালি। ম্যাসেন্জার এ বারবার ফোন, থ্রেট দেয় রাতভর। লাইভে এসে জুতা দিয়ে পিটাবে, জীবন নরক বানাবে ইত্যাদিও বলতো।

নীলক্ষেত পুলিশ ফাঁড়ির এসআই সাহেব আলী বলেন, তাকে এখন ফাঁড়িতে নিয়ে যাওয়া হচ্ছে, যেহেতু সে বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাই প্রক্টরের সঙ্গে কথা বলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে জানতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রাব্বানীর মুঠোফোনে কল দেয়া হলেও তিনি কল রিসিভ করেননি।

এদিকে, ওয়াহেদের আটকের খবর পাওয়ার পর স্বস্তি প্রকাশ করেছেন অনেকে। তামান্না ফেরদৌস নামে একজন তার ফেসবুকে স্ট্যাটাসে লেখেন- “গুড মর্নিং বাংলাদেশ। শয়তানের শাস্তি হবেই ইনশাআল্লাহ। এই যে ভন্ড ওয়াহেদ যার কাছে প্রত্যেক মেয়েই খারাপ.. সে অসুস্থ হলে তার ট্রিটমেন্ট করা হোক আর শয়তান হলে শাস্তি হোক। আমরা আমাদের অধিকার জানি এবং প্রতিবাদ করে শয়তানগুলোকে শাস্তি দেই।”

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনের সব ক্লাস অনলাইনে

ক্যাম্পাস ডেস্ক

image

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের সব ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। ২০২১ সালের গ্রীষ্ম পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে সরাসরি কোনো ক্লাস অনুষ্ঠিত হবে না। ইউকে প্রেস এসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, সব ক্লাস সরাসরি ক্লাসরুমের বদলে অনলাইনেই নেওয়া হবে।

করোনায় সুনসান নীরবতা

ইমরান মাহমুদ, ইবি

image

দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্বশেষ্ঠ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। এইতো কয়েকদিন আগেও ক্যাম্পাসে প্রতিদিন ১০-১২ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখরিত ছিল। বাসগুলো এসে থামলে মনে হতো মানুষের ঢল নেমেছে। ক্যাম্পাসের নাম শুনলে চোখের সামনে ভেসে উঠে গান, বাজনা, উৎসব, আড্ডা, কোলাহলের প্রতিচ্ছবি। সেই ক্যাম্পাসের বর্তমানের চিত্র এখন পুরোই আলাদা। এসবের লেশমাত্রও নেই!

গ্রীষ্মের ফুলে বর্ণিল জাবি

খলিলুর রহমান

image

করোনার আঘাতে পৃথিবী স্থবির হয়ে গেলেও প্রকৃতি সেজেছে নিজের মতই। কোনো আয়োজন ছাড়াই প্রকৃতিতে বৈশাখের আগমন ঘটেছে। ঝিরঝির বৃষ্টি দিয়ে গ্রীষ্মের শুরু। বৃষ্টির ছোয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সবুজ ক্যাম্পাস হয়েছে মনোরম। গ্রীষ্মের রঙিন ফুল দিচ্ছে যৌবনের দোলা। প্রকৃতির এই যৌবন দেখার মত কেউ নেই।

sangbad ad

সিলেট রেঞ্জের নতুন ডিআইজিকে লিডিং ইউনিভার্সিটি উপাচার্যের শুভেচ্ছা

নিজস্ব বার্তা পরিবেশক

image

কুষ্টিয়ার সাবেক পুলিশ সুপার মফিজ উদ্দিন আহমেদ সিলেট রেঞ্জের নতুন ডিআইজি হিসেবে নিয়োগ পাওয়ায়, তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন কুষ্টিয়ার সাবেক জেলা প্রশাসক বর্তমান সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক। বৃহস্পতিবার ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক, সিলেট রেঞ্জের নতুন ডিআইজি মফিজ উদ্দিন আহমেদকে এ শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

রমজানের লিডিং ইউনিভার্সিটির খাদ্যসামগ্রী বিতরণ

নিজস্ব বার্তা পরিবেশক

প্রতিবছরের মতো এবারও লিডিং ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব আয়োজন করে রমজানের খাদ্যসামগ্রী বিতরণ।

জবি সাংবাদিকের করোনা শনাক্ত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক সাংবাদিকের করোনা শনাক্ত হয়েছে।

রাবির শিক্ষকরা ৬০০ কর্মচারীকে সহায়তা দিচ্ছেন

প্রতিনিধি, রাবি

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত অসহায়৬০০ কর্মচারীকে ১২ লাখ টাকা সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)শিক্ষকরা।

ছাত্র অধিকার পরিষদের কর্মকান্ড রাজনৈতিক শিষ্টাচার বর্হিভূত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্মের মাধ্যমে করোনা সাহায্য তহবিলে উত্তোলিত অর্থ ‘বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ

বাড়িভাড়া সংকট নিরসনে জবি শিক্ষার্থীদের তিন দফা দাবি

প্রতিনিধি, জবি

image

করোনাভাইরাস পরবর্তী মেস ও বাড়ি ভাড়া সংকট নিরসনে তিন দফা দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফেসবুক গ্রুপ

sangbad ad