• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৬ জুলাই ২০২০

 

মুজিববর্ষে শিক্ষার্থীদের একবেলা খাওয়া জবি প্রশাসনের অবমাননাকর মন্তব্য: জবি ছাত্রফ্রন্ট

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ মার্চ ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি,জবি
image

মুজিব শতবর্ষের অনুষ্ঠানে দরিদ্র শিক্ষার্থীদের খাওয়ানো হবে মর্মে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অবমাননাকর সিদ্ধান্ত ” বলে প্রত্যাখান সমাজতান্ত্রিক জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখার । বৃহস্পতিবার (১২ মার্চ) দপ্তর সম্পাদক মুসাদ্দিকুর আকাশ র্কতৃক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় । সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, জবি শাখার সাধারণ সম্পাদক তানজিম সাকিব বলেন , মুজিব শতবর্ষের অনুষ্ঠানের কর্মসূচীতে ‘দরিদ্র শিক্ষার্থীদের একবেলা খাওয়ানো হবে’ মর্মে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক ইস্যুকৃত বিজ্ঞপ্তিকে অবমাননাকর বলে প্রত্যাখান করেছেন। এ ধরনের বিজ্ঞপ্তির মাধ্যমে গোটা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মর্যাদাহানি করা হয়েছে এবং এ ধরনের চরম ধৃষ্টতামূলক আচরণ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তিকে হেয় করেছে। একটি বিশ্ববিদ্যালয়ে কারো একবেলা খাবারের সঙ্কটের কথা ভাবার আগে প্রশাসনের আরো গভীর সমস্যার কথা ভেবে দেখা উচিত ছিল। প্রতি সেমিস্টার ফি, অবৈধ জরিমানা, নামে বেনামে ফি আরোপের চাপ কিভাবে একজন শিক্ষার্থী মেটায় সেটা কি ভেবেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন? বরং সর্বোপরি শিক্ষা ব্যায় কমানোর পদক্ষেপ নেয়া উচিত ছিল। প্রতি মাসে ঢাকা শহরে আবাসন, খাদ্য ও আনুষঙ্গিক প্রয়োজনে ৭-৮ হাজার টাকা ব্যয় হওয়া নিয়ে ভাবা উচিত ছিল প্রশাসনের।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মনে করে, যদি সত্যিকার অর্থেই ছাত্রদের আর্থিক কষ্টে প্রশাসন এতোই বিচলিত হয়ে থাকে তাহলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি, অবৈধ জরিমানা, শিক্ষা ব্যায় কমানোর বিষয়ে সিদ্ধান্ত নিতে পারতো এবং এটাই কোন উদযাপনের সত্যিকারের সার্থকতা হতো।

সমজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নেতা বিবৃতিতে, প্রশাসনের এ ধরনের অপমানজনক কর্মসূচীর তীব্র নিন্দা জানান এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মর্যাদা রক্ষায় আরো দায়িত্বশীল ভূমিকা পালনে আহবান জানান। উল্লেখ্য, ১১ মার্চ মঙ্গলবার ছাত্রকল্যাণ পরিচালক ড. মোহাম্মদ আব্দুল বাকী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয় মুজিববর্ষ উপলক্ষে আগামী ১৭ মার্চ থেকে নিয়মিতভাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত দরিদ্র শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় এক বেলা বিনামূল্যে খাওয়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রতি বিভাগ থেকে তিন জন শিক্ষার্থীকে এই সুবিধার আওয়তাভুক্ত করা হবে। এই উপলক্ষে প্রত্যেক বিভাগ ও ইনস্টিটিউট থেকে আগামী ১২ মার্চের মধ্যে তিনজন শিক্ষার্থীর নাম পাঠানোর জন্য বিভাগীয় চেয়ারম্যান ও পরিচালকদের নির্দেশনা দেয়া হয়।

গৌরবের ৬৭ বছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়

ওয়াসিফ রিয়াদ

image

১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয় প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত রাজশাহী বিশ্ববিদ্যালয়। দীর্ঘ ৬৮ বছরের পথচলায় নিজস্ব আলোয় আলোকিত উত্তরবঙ্গের শ্রেষ্ঠ এ বিদ্যাপীঠ। দেশের সীমানা ছাড়িয়ে গৌরব ও ঐতিহ্যে বিশ্বময় উদ্ভাসিত আজ। দেশের বিভিন্ন ক্রান্তিলগ্নে সোচ্চার থাকা এ বিদ্যাপীঠ জন্ম নেয় ১৯৫৩ সালের ৬ জুলাই।

জলঢাকায় মহিলা বিএম কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

প্রতিনিধি, জলঢাকা (নীলফামারী)

image

নীলফামারীর জলঢাকায় বালারপুকুর মহিলা টেকনিক্যাল স্কুল এন্ড বিজনেন্স ম্যানেজমেন্ট কলেজের(বিএমআই) অধ্যক্ষ আবুল কাসেমের বিরুদ্ধে জাল কাগজপত্রের মাধ্যমে কলেজ এমপিও ভুক্তি করনের চেষ্টা, শিক্ষক নিয়োগ বানিজ্যসহ

এলইউর সামার সেমিস্টারের অনলাইন পাঠদান উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটি সামার ২০২০ সেমিস্টারের পাঠদান ১ জুলাই থেকে শুরু হয়েছে। ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এ পাঠদানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

sangbad ad

শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

image

শততম বর্ষে পদার্পণ করল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। আজ ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯২১ সালের এই দিনে যাত্রা শুরু এই বিশ্ববিদ্যালয়ের।

শিক্ষার্থীদের বিশেষ ফি মওকুফ করল লিডিং ইউনিভার্সিটি

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষার্থীদের বিশেষ ফি মওকুফ করেছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি। রোববার ২৮ জুন সাপ্তাহিক অনলাইন সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ সূত্র জানায়, করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের সুবিধার্থে সামার সেমিস্টারে যেসব শিক্ষার্থী রেজিস্ট্রেশন করবেন তাদেরকে পরিবহন ফি দিতে হবেনা। সেইসাথে ল্যাব ফিও এখন পরিশোধ করতে হবেনা, পরবর্তীতে পরিস্থিতির উন্নতির পর ল্যাব ক্লাশ ও পরীক্ষার হলে ফি নেয়া হবে।

লিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টারের পাঠদান শুরু ১ জুলাই

নিজস্ব বার্তা পরিবেশক

image

উপাচার্য জানান, দেশে চলমান করোনা পরিস্থিতির মধ্যে নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও লিডিং ইউনিভার্সিটি আগামী ১লা জুলাই থেকে সামার সেমিস্টারের পাঠদান অনলাইনে শুরু করবে এবং পরবর্তিতে পরিস্থিতি স্বাভাবিক হলে সরকারি নির্দেশনা মোতাবেক অতিরিক্ত ক্লাস এবং ছুটির দিনগুলোতেও পাঠদান কার্যক্রম পরিচালনা করে শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখবে।

বিডিইউ’র সব শিক্ষার্থীকে ইন্টারনেট বিল প্রদান

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা কালীন সময়ে অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (বিডিইউ)

সম্পূরক শিক্ষাবৃত্তির দাবি আদায়ে শিক্ষার্থীদের আল্টিমেটাম

প্রতিনিধি, জবি

image

করোনা ভাইরাসের কারণে দেশের একমাত্র অনাবাসিক বিশ্ববিদ্যালয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাসাভাড়াসহ বিভিন্ন শিক্ষা সংকটে ভুগছে।

অনলাইনে এলইউর সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু

ওয়ালিয়ার রহমান

image

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে(এলইউ) অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার ১১ জুন ২০২০ থেকে বিশ্ববিদ্যালয়ের সবকটি প্রোগ্রামের পরীক্ষা শুরু হয় । করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কায় ক্যাম্পাসে শিক্ষাকার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার পরে সরকার এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদন পেয়ে গত ২৩ মার্চ ২০২০ থেকে লিডিং ইউনিভার্সিটি অনলাইনে ক্লাস শুরু করে ঈদের পূর্বেই সেমিস্টারের শিক্ষাকার্যক্রম শেষ করে।

sangbad ad