• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

ভাস্কর্যের বিরোধিতার নামে বঙ্গবন্ধুকে অবজ্ঞা করছে সাম্প্রদায়িক গোষ্ঠী

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০২ ডিসেম্বর ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, ঢাবি
image

মুক্তিযুদ্ধবিরোধী চিহ্নিত ধর্মব্যবসায়ী গোষ্ঠী কর্তৃক ভাস্কর্যের বিরোধিতার নামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননার প্রতিবাদে বিবৃতি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আওয়ামী লীগ-সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দল। সংগঠনটির নেতারা বলছে, ভাস্কর্যের বিরোধিতার নামে অত্যন্ত সুকৌশলে বঙ্গবন্ধুকে অবজ্ঞা প্রদর্শন এবং বাংলাদেশের বর্তমান শান্তিপূর্ণ রাজনৈতিক পরিবেশকে বিঘ্নিত করা-ই তাদের মূল লক্ষ্য।

বুধবার (২ ডিসেম্বর) সংগঠনের ভারপ্রাপ্ত আহবায়ক ড. মো. আব্দুস ছামাদ স্বাক্ষরিত এক বিবৃতি বলা হয়, সম্প্রতি রাজধানীর ধোলাইপাড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণকে কেন্দ্র করে একটি ধর্মব্যবসায়ী সাম্প্রদায়িক গোষ্ঠী ধর্মীয় উস্কানীমূলক এবং বিভ্রান্তিকর বক্তব্য প্রদানের মাধ্যমে অতীতের মত দেশকে অস্থিতিশীল করার হীন চক্রান্তে লিপ্ত হয়েছেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর প্রাক্কালে উগ্র মৌলবাদীদের এ ধরনের আস্ফালনের উদ্দেশ্য অত্যন্ত পরিস্কার। ভাস্কর্যের বিরোধিতার নামে অত্যন্ত সুকৌশলে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবজ্ঞা প্রদর্শন এবং বাংলাদেশের বর্তমান শান্তিপূর্ণ রাজনৈতিক পরিবেশকে বিঘ্নিত করা-ই তাদের মূল লক্ষ্য।

বিবৃতি বলা হয়, ভাস্কর্য অত্যন্ত প্রাচীন শিল্পরীতি যা সভ্যতার প্রাথমিক যুগ থেকে চর্চিত হয়ে আসছে। বাংলাদেশেও মহান স্বাধীনতার ইতিহাস ও ঐতিহ্যকে ধারণ করে বহু ভাস্কর্য ও ম্যুরাল নির্মিত হয়েছে। চলমান ও প্রতিষ্ঠিত একটি শিল্পরীতিকে মূর্তির সঙ্গে তুলনা করে এদেশের ধর্মপ্রাণ মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টার পেছনে যে ধর্মীয় রাজনৈতিক গোষ্ঠীর হীন স্বার্থ নিহিত রয়েছে তা অনুমেয়। এ থেকে স্পষ্ট প্রতীয়মান হয় যে, আগামী প্রজন্মকে জাতির পিতা ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে না দেয়ার জন্য দেশবিরোধী মহল একটি গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এটি করতে যেয়ে যেভাবে হুমকি-ধামকি দেয়া হচ্ছে তাতে করে মহান মুক্তিযুদ্ধে তাঁদের বর্বরতার কদর্য চেহারাই জাতির সামনে পুনর্বার উন্মোচিত হয়েছে। বঙ্গবন্ধু যে নীতি ও আদর্শের ভিত্তির ওপর দাঁড়িয়ে পাকিস্তানের কবল থেকে বাংলাদেশকে স্বাধীন করেছিলেন সে রাষ্ট্রে পাকিস্তানী আদর্শের ধর্মান্ধ গোষ্ঠীর আস্ফালন সহ্য করা হবে না। আমরা এ ধরনের হীন প্রচেষ্টার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি।

বিবৃতিতে বলা হয়, শিক্ষক সমাজ তাদের চক্রান্তকে নস্যাৎ করতে দৃঢ় প্রতিজ্ঞ। একই সাথে আমরা এ ধরনের উগ্র মৌলবাদী সাম্প্রদায়িক গোষ্ঠী কর্তৃক ভাস্কর্যের বিরোধিতার নামে জাতির পিতাকে অবমাননার দায়ে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।

প্রসঙ্গত, সোমবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় নীল দলের এক সাধারণ সভা ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ওই সভায় মুক্তিযুদ্ধবিরোধী চিহ্নিত ধর্মব্যবসায়ী মৌলবাদী ধর্মান্ধ গোষ্ঠী কর্তৃক ভাস্কর্যের বিরোধিতার নামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননা করার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়। সভার সিদ্ধান্ত অনুসারে এই বিবৃতি প্রদান করা হয়েছে।

বেতন-ফি মওকুফসহ আট দফা দাবির সমর্থনে ছাত্র ইউনিয়নের গণস্বাক্ষর কর্মসূচি

প্রতিনিধি, ঢাবি

image

করোনাকালীন শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন-ফি মওকুফ, শিক্ষক-শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার ভ্যাক্সিন প্রদানসহ ৮ দফা দাবিতে

প্রমোশনের দাবিতে আমরণ অনশনে সাত কলেজের শিক্ষার্থীরা

প্রতিনিধি, জবি

image

প্রমোশনের দাবিতে আমরণ অনশনে নেমেছেন সাত কলেজের ভুক্তভোগী শিক্ষার্থীরা।

কিশোর ও মুশতাকের মুক্তির দাবিতে সমাবেশ ও কার্টুন প্রদর্শন

প্রতিনিধি, ঢাবি

image

কার্টুনিস্ট কিশোর ও লেখক মুশতাকের মুক্তির দাবিতে সমাবেশ ও কার্টুন প্রদর্শন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

sangbad ad

ড, ওয়াজেদ রিসার্চ ইন্সটিটিউট ভবন নির্মান কাজ দীর্ঘ ৫ বছরেও ১৫ ভাগ কাজ হয়নি

লিয়াকত আলী বাদল রংপুর

image

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের গবেষনা ও উচ্চতর ডিগ্রী অর্জনের স্বপ্ন নিয়ে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প ড, ওয়াজেদ রিসার্চ ইন্সটিটিউট ভবন নির্মান কাজ দীর্ঘ ৫ বছরেও ১৫ ভাগ কাজ হয়নি।

আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষপূর্তি উপলক্ষে আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুই শিক্ষার্থীকে ছিনতাইয়ের অভিযোগে আটকের পর মুচলেকা নিয়ে ছাড়ল পুলিশ

প্রতিনিধি, ঢাবি

image

ছিনতাইয়ের অভিযোগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষার্থীকে আটক করেছে শাহবাগ থানা পুলিশ।

ভ্যাক্সিন নিয়েও দরবেশ বাবাকে দিয়ে ব্যবসা করাতে চায় সরকার

ঢাবি প্রতিনিধি

image

স্বাস্থ্য মন্ত্রণালয়, ঔষধ প্রশাসন অধিদপ্তরসহ রাষ্ট্রীয় এত প্রতিষ্ঠান থাকা স্বত্বেও বেক্সিমকো গ্রুপকে করোনার ভ্যাক্সিন ক্রয়ের দায়িত্ব দেয়া

আবারো বাস ভবনের পেছনের গেট দিয়ে গোপনে চলে গেলেন উপাচার্য

লিয়াকত আলী বাদল রংপুর

image

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন আবারো ঘেরাও করে অবস্থান নিয়েছে শিক্ষক কর্মকর্তা কর্মচারীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬০ শিক্ষার্থী পেল স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ‘গভর্নর স্কলারশিপ’

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৬০ শিক্ষার্থীকে স্কলারশিপ প্রদান করেছে স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ব্যাংক। সম্প্রতি অনলাইনে আয়োজিত এক