• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

বিকৃত রাজনীতির কারণেই স্বাধীনতা যুদ্ধে গণহত্যা চালানো হয় : সম্মেলনে বক্তারা

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৪ মার্চ ২০১৯

সংবাদ :
  • প্রতিনিধি, ঢাবি
image

গণহত্যা রাজনীতির অংশ। বিকৃত রাজনীতি পরিকল্পিতভাবে গণহত্যার পটভূমি তৈরি করে। পরবর্তীতে আবার সেই গণহত্যাকে অস্বীকার করা হয়। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ঠিক বিকৃত রাজনীতির কারণেই গণহত্যা চালানো হয়। ২৪ মার্চ রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘জেনোসাইড অ্যান্ড ম্যাস ভায়োলেন্স’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের মূল প্রবন্ধে এসব কথা বলা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ’ তৃতীয়বারের মতো দুই দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলনের প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদের সভাপতিত্বে সম্মেলনে ‘গণহত্যার রাজনীতি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার ও ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন। কৃতজ্ঞতা জানান আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন।

মূল প্রবন্ধে আরও বলা হয়, স্বাধীনতার পরেও ক্ষমতাসীন শক্তিগুলো এই গণহত্যা নিয়ে রাজনীতি করেছে। আর এই রাজনীতিতে শামিল হয় স্থানীয়, জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক শক্তিগুলো।

‘গণহত্যার রাজনীতি’ শীর্ষক মূল প্রবন্ধে অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, বাংলাদেশের একাত্তরের গণহত্যা ইতিহাসের সবচেয়ে বেশি সময় ধরে চললেও এটাকে স্বীকৃতি দেয়া নিয়ে রাজনীতি হয়েছে। জাতীয় ও আন্তর্জাতিক শক্তিগুলো এই অস্বীকৃতির পিছনে কাজ করেছে। আন্তর্জাতিক পর্যায়ে যেখানে ইউরোপের দেশগুলো নিরপেক্ষ ভূমিকা পালন করে সেখানে যুক্তরাষ্ট্র, চীন, সৌদি আরব ও মুসলমান অধ্যুষিত দেশগুলো বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বিপক্ষে ছিল। এই শক্তিগুলো বাংলাদেশের গণহত্যাকে অস্বীকার করে। তিনি বলেন, আমাদের উচিত গণহত্যার স্মৃতিগুলো সংরক্ষণ করা। সংরক্ষণ করে ভবিষ্যৎ প্রজন্মকে তাদের পূর্বসূরিদের আত্মত্যাগ সম্পর্কে জানাতে হবে। একইসঙ্গে সমাজ থেকে মৌলবাদ ও উগ্রবাদ দূর করতে সাহায্য করবে।

সম্মেলনের উদ্বোধন করে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ১৯৭১ সালে সংঘটিত মুক্তিযুদ্ধে পাকিস্তান হানাদার বাহিনী কর্তৃক বর্বরোচিত গণহত্যার সাক্ষী ঢাকা বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী থেকে শুরু করে রিকশাওয়ালারাও এর শিকার হয়েছিল। তিনি বলেন, এ ধরনের সম্মেলনের মাধ্যমে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস ও গণহত্যা সম্পর্কে অনেক কিছু জানতে ও শিখতে পারে।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ সম্পাদিত ‘জেনোসাইড অ্যান্ড মাস ভায়োলেন্স : পলিটিক্স অফ সিঙ্গুলারিটি’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। দুইদিন-ব্যাপী সম্মেলনে ৬টি সেশনে দেশি-বিদেশি গবেষকরা গণহত্যা বিষয়ক ১৬টি প্রবন্ধ উপস্থাপন করবেন। এর মধ্যে প্রথম দিনে ৩টি সেশনে গণহত্যা বিষয়ক ৮টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। সম্মেলনে শেষ দিনে আজ ৩টি সেশনে ৮টি প্রবন্ধ উপস্থাপন করা হবে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনের সব ক্লাস অনলাইনে

ক্যাম্পাস ডেস্ক

image

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের সব ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। ২০২১ সালের গ্রীষ্ম পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে সরাসরি কোনো ক্লাস অনুষ্ঠিত হবে না। ইউকে প্রেস এসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, সব ক্লাস সরাসরি ক্লাসরুমের বদলে অনলাইনেই নেওয়া হবে।

করোনায় সুনসান নীরবতা

ইমরান মাহমুদ, ইবি

image

দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্বশেষ্ঠ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। এইতো কয়েকদিন আগেও ক্যাম্পাসে প্রতিদিন ১০-১২ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখরিত ছিল। বাসগুলো এসে থামলে মনে হতো মানুষের ঢল নেমেছে। ক্যাম্পাসের নাম শুনলে চোখের সামনে ভেসে উঠে গান, বাজনা, উৎসব, আড্ডা, কোলাহলের প্রতিচ্ছবি। সেই ক্যাম্পাসের বর্তমানের চিত্র এখন পুরোই আলাদা। এসবের লেশমাত্রও নেই!

গ্রীষ্মের ফুলে বর্ণিল জাবি

খলিলুর রহমান

image

করোনার আঘাতে পৃথিবী স্থবির হয়ে গেলেও প্রকৃতি সেজেছে নিজের মতই। কোনো আয়োজন ছাড়াই প্রকৃতিতে বৈশাখের আগমন ঘটেছে। ঝিরঝির বৃষ্টি দিয়ে গ্রীষ্মের শুরু। বৃষ্টির ছোয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সবুজ ক্যাম্পাস হয়েছে মনোরম। গ্রীষ্মের রঙিন ফুল দিচ্ছে যৌবনের দোলা। প্রকৃতির এই যৌবন দেখার মত কেউ নেই।

sangbad ad

সিলেট রেঞ্জের নতুন ডিআইজিকে লিডিং ইউনিভার্সিটি উপাচার্যের শুভেচ্ছা

নিজস্ব বার্তা পরিবেশক

image

কুষ্টিয়ার সাবেক পুলিশ সুপার মফিজ উদ্দিন আহমেদ সিলেট রেঞ্জের নতুন ডিআইজি হিসেবে নিয়োগ পাওয়ায়, তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন কুষ্টিয়ার সাবেক জেলা প্রশাসক বর্তমান সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক। বৃহস্পতিবার ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক, সিলেট রেঞ্জের নতুন ডিআইজি মফিজ উদ্দিন আহমেদকে এ শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

রমজানের লিডিং ইউনিভার্সিটির খাদ্যসামগ্রী বিতরণ

নিজস্ব বার্তা পরিবেশক

প্রতিবছরের মতো এবারও লিডিং ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব আয়োজন করে রমজানের খাদ্যসামগ্রী বিতরণ।

জবি সাংবাদিকের করোনা শনাক্ত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক সাংবাদিকের করোনা শনাক্ত হয়েছে।

রাবির শিক্ষকরা ৬০০ কর্মচারীকে সহায়তা দিচ্ছেন

প্রতিনিধি, রাবি

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত অসহায়৬০০ কর্মচারীকে ১২ লাখ টাকা সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)শিক্ষকরা।

ছাত্র অধিকার পরিষদের কর্মকান্ড রাজনৈতিক শিষ্টাচার বর্হিভূত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্মের মাধ্যমে করোনা সাহায্য তহবিলে উত্তোলিত অর্থ ‘বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ

বাড়িভাড়া সংকট নিরসনে জবি শিক্ষার্থীদের তিন দফা দাবি

প্রতিনিধি, জবি

image

করোনাভাইরাস পরবর্তী মেস ও বাড়ি ভাড়া সংকট নিরসনে তিন দফা দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফেসবুক গ্রুপ

sangbad ad