• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

 

বাঙালিত্বের শ্রেষ্ঠ প্রমাণ কবি নজরুল - হাসান আজিজুল হক

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • ইবি প্রতিনিধি
image

বাঙালিত্বের শ্রেষ্ঠ প্রমাণ কবি নজরুল। তার বাসায় গিয়ে আমার মনে হয়েছে সেখানকার পরিবেশে তার মতো মানুষের দ্বারাই এমন কাব্য সৃজন করা সম্ভব। রবীন্দ্রনাথ এবং নজরুল বিশ্বে সংস্কৃতির চূড়া স্পর্শ করার মতো একটা জায়গায় নিয়ে গেছেন আমাদের। আমাদের শেক্সপিয়ার নেই, গেটে নেই মহাভারতের কৃষ্ণদ্বৈপায়ন নেই কিন্তু আমরা বলতে পারি আমাদের রবীন্দ্রনাথ আছে, আমাদের নজরুল আছে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত তিন দিনব্যাপী বইমেলা উপলক্ষে আলোচনা সভায় প্রথম দিনে ‘রবীন্দ্রনাথ বাংলা ভাষা ও সাহিত্যের সেরা রূপকার’ শীর্ষক আলোচনায় প্রধান আলোচক কথাসাহিত্যিক হাসান আজিজুল হক এসব কথা বলেন।

তিনি আরও বলেন, জ্ঞানীর জন্য নতুন কিছু অবদান দেবার জন্য বাংলাদেশে জায়গাটা কমে গেলো। কারণ উচ্চ শিক্ষার যে লক্ষ্য ও আদর্শ, তা আমাদের রাষ্ট্র অথবা যারা রাষ্ট্র পরিচালনা করে তারা জানেন না। সেকেন্ডারি, হায়ার সেকেন্ড, বিশ্ববিদ্যালয় শেষ করে যাদের তৈরি করা হয়েছে, তারা আমাদের অন্য সবার থেকে আলাদা কিছু দিতে পারছে কি? তারা হয়তো (রাষ্ট্র পরিচালনাকারীরা) এটা বলবে যে, অন্যদের থেকে আলাদাভাবে কিছু অবদান রাখার প্রক্রিয়া করে দেয়ার মতো জায়গা বাংলাদেশে নেই।

এ সময় শৈশবকে স্মরণ করে বলেন, ‘প্রত্যেকটি মানুষের অভিজ্ঞতা স্বতন্ত্র এবং বিচিত্র এটি ঠিক। কিন্তু কারও কারও বৈচিত্র্য এমন যে ভাবা যায় না। আমি একটা সময় চোখ বন্ধ করে আমার শৈশবের কথা চিন্তা করি। তখন ভাবি শৈশবই আমার কাছে গুরুত্বপূর্ণ। শৈশবই আমাকে আমার বর্তমান তৈরি করে দিয়েছে। শৈশবই আমার ভাবনা আমার চিন্তা চেতনাকে প্রসারিত করেছে।’ মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) বেলা দেড়টার দিকে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে শুরু হয় তিন দিনব্যাপী আলোচনা সভা।

আলোচনা সভার প্রথম দিনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক শামসুজ্জামান খান। এছাড়াও আলোচনা সভায় টুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুল আরেফীন, ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মিয়া রাশিদুজ্জামান স্বাগত বক্তব্য রাখেন। এর আগে বেলা ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের আম্রকাননে বইমেলার উদ্বোধন হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন।

জাবিতে ‘জিওগ্রাফি ডিবেটিং ক্লাব’র নতুন কমিটি

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘জিওগ্রাফি ডিবেটিং ক্লাব’ এর নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। এতে ভূগোল ও পরিবেশ বিভাগের ৪৪তম ব্যাচের

বিকৃত রাজনীতির কারণেই স্বাধীনতা যুদ্ধে গণহত্যা চালানো হয় : সম্মেলনে বক্তারা

প্রতিনিধি, ঢাবি

image

গণহত্যা রাজনীতির অংশ। বিকৃত রাজনীতি পরিকল্পিতভাবে গণহত্যার পটভূমি তৈরি করে। পরবর্তীতে

রবিউলের ওপর হামলার বিচার না হলে রাজপথ ছাড়বে না প্রতিবন্ধী শিক্ষার্থীরা

প্রতিনিধি, ঢাবি

image

অনিয়ম ও কারচুপির অভিযোগে ডাকসুর পুনর্নির্বাচনের দাবিতে অনশন করায়

sangbad ad

পুনরায় ডাকসু নির্বাচন দাবিতে অনশন অব্যাহত

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন বাতিল করে পুনরায়

ডাকসুর নতুন যুগের সূচনা

আবদুল্লাহ আল জোবায়ের, ঢাবি

image

নানা অনিয়মের অভিযোগ এবং অধিকাংশ প্যানেলের প্রার্থীদের বর্জন, ফল বাতিলে পাল্টাপাল্টি কর্মসূচি, প্রার্থীদের ওপর হামলার ঘটনার পরও

উৎসবমুখর ও শান্তিপূর্ণভাবে ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়েছে : ঢাবি উপাচার্য

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেছেন, দুই-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া খুবই উৎসবমুখর ও শান্তিপূর্ণভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ

২৮ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে ডাকসু নির্বাচন

প্রতিনিধি, ঢাবি

image

দীর্ঘ ২৮ বছর পর কার্যকর হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। ১১

ঢাবিতে ২৪ ঘণ্টা বহিরাগত প্রবেশ নিষেধ-ডিএমপি কমিশনার

নিজস্ব বার্তা পরিবেশক

image

কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন ও হল সংসদ নির্বাচনকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২৪

ছাত্রলীগের ভিপি প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের আচরণবিধি অনুযায়ী কোন

sangbad ad