• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯

 

বশেমুরপ্রবি উপাচার্যের পদত্যাগ দাবী জবি প্রগতিশীল ছাত্রজোটের

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • প্রতিনিধি, জবি
image

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপর উপাচার্যের পেটোয়া বাহিনীর হামলার প্রতিবাদ ও উপাচার্য নাসিরুদ্দিনের পদত্যাগ দাবিতে মানববন্ধন এবং প্রতিবাদ সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোট, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

২২ সেপ্টেম্বর রোববার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরের সামনে মানববন্ধন শুরু হয়। এর সভাপতিত্ব করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সদস্য আসমানী আশা।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের দপ্তর সম্পাদক খায়রুল হাসান জাহিন বলেন, সকল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের চরিত্র একই রকম । জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচন (জকসু) এর গঠনতন্ত্র ৪৫ কার্যদিবসের মধ্যে প্রণয়ন করার কথা থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যর্থ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৩য়, ৪র্থ শ্রেণীর কর্মকর্তাদের নির্বাচন হলে ও ছাত্র সংসদ নির্বাচন হয় না। সকল বিশ্ববিদ্যালয় গুলোর প্রশাসনের চরিত্র স্বৈরতান্ত্রিক ভাবে রুপধারণ করেছে। অনিয়ম, উন্নয়ন প্রকল্পের টাকা ভাগাভাগিসহ বিভিন্ন অপকর্ম সংগঠিত হয় যা যেকোনো বিশ্ববিদ্যালয়ের জন্যে ন্যাক্কারজনক ঘটনা । এসময় তিনি, ঢাবি উপাচার্যকে চিরকুট ভিসি, বশেমুরবিপ্রবি উপাচার্যকে বহিষ্কার ভিসি, জাবি উপাচার্যকে সেলামি ভিসি নামে আখ্যায়িত করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দুর্নীতি, অনিয়মের বিরুদ্ধে আন্দোলনকে সমর্থন জানান।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, জবি সংসদের সভাপতি প্রসেনজিৎ সরকার বলেন, বশেমুরবিপ্রবিতে একজন শিক্ষার্থীকে মতামত প্রকাশের স্বাধীনতা না দিয়ে বিশ্ববিদ্যালয় থেকে অন্যায়ভাবে বহিষ্কার করা একটা নিয়ম বহির্ভূত কাজ। একজ উপাচার্যের মুখে ‘জানোয়ার’ বলে শিক্ষার্থীদের সাথে কথা বলার মাধ্যমে বুঝা যায় উনি কতটুকু সংস্কৃতি লালন করেন। উপাচার্যের পেটোয়া বাহিনী দিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা করানো একটি ঘৃণিত কাজ বলে, দোষীদের শাস্তির দাবি করেন।

তিনি আরো বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এর শিক্ষক মাইদুল ইসলামকে শিক্ষা ছুটি না দেওয়া যা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের নৈতিক অধিকার হনন করে। দলীয়ভাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের ফলে আজ বিশ্ববিদ্যালয় গুলোতে অনিয়ম ও নৈরাজ্যের মহোৎসব লেগেছে।

এছাড়াও বক্তব্য রাখেন প্রগতিশীল ছাত্র জোটের নেতৃবৃন্দ। এতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে উপস্থিত ছিলেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস-২০১৯ উপলক্ষে বর্ণাঢ্য আয়োজন

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী ২০ অক্টোবর

জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নতুন কমিটি গঠন করা হয়েছে। নতুন কমিটিতে কেএম মুত্তাকী সভাপতি, খায়রুল

চাপাতি দিয়ে কোপানোর পর ‘ছাত্রদল-শিবির’ বলে চালিয়ে দেয়ার চেষ্টা

প্রতিনিধি, জবি

image

বুয়েটের শিক্ষার্থী আবরার হত্যার রেশ কাটতে না কাটতেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এক পক্ষকে চাপাতি দিয়ে কুপিয়ে ‘ছাত্রদল-শিবির’ বলে

sangbad ad

মাঠ পর্যায়ের আন্দোলন স্থগিত করে ক্লাসে ফিরছেনা বুয়েট শিক্ষার্থীরা

প্রতিনিধি, ঢাবি

image

আবরার ফাহাদ হত্যার বিচার দাবিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আন্দোলরত শিক্ষার্থীরা মাঠ পর্যায়ের আন্দোলন

জাবি উপাচার্যকে অপসারণের দাবিতে পদযাত্রা ও সমাবেশ

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে পদযাত্রা ও প্রতিবাদ সমাবেশ করেছে আন্দোলনকারী শিক্ষক শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে ‘দুর্নীতির

জবিতে ‘মুক্তমঞ্চ’ নির্মানের প্রস্তাবণা

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) নাট্যচর্চা এবং সাংস্কৃতিক কর্মকাণ্ড বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবন সংলগ্ন মাঠে মুক্তমঞ্চ

জবির বাণিজ্য শাখার ফলাফল প্রকাশ

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৯-২০ শিক্ষার্বষের বিবিএ ১ম র্বষের ভর্তি পরীক্ষা ইউনিট-৩ ( বাণিজ্য শাখার) ফলাফল প্রকাশ করা হয়েছে।

বুয়েটের হলগুলোকে অবৈধ ও বহিরাগতমুক্ত করার অভিযান

প্রতিনিধি, ঢাবি

image

১২ অক্টোবর শনিবার থেকে হলগুলোতে আমাদের অভিযান শুরু হয়েছে। যতক্ষণ পর্যন্ত অবৈধ ও বহিরাগতমুক্ত করা না হবে, ততক্ষণ

বুয়েট ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের কক্ষ সিলগালা

প্রতিনিধি, ঢাবি

image

বুয়েট শাখা ছাত্রলীগের সভাপতি জামিউস সানি ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলের কক্ষ সিলগালা করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

sangbad ad