• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০

 

প্রশাসন ও উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগকে মিথ্যাচার দাবি করে জাবি’তে মানববন্ধন

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০২ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • প্রতিনিধি, জাবি
image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের টাকা ভাগ-বাটোয়ারা ও দুর্নীতির অভিযোগ ওঠেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে। এরই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন, উপাচার্য ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগকে মিথ্যাচার দাবি করে মানববন্ধন করেছে ভিসিপন্থী শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা। এদিকে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা পূর্ব ঘোষণার অংশ হিসেবে প্রশাসনিক ভবন অবরোধ অবরোধ কর্মসূচি পালন করবে আজ।

অবরোধের সমর্থনে ২ সেপ্টেম্বর সোমবার দুপুর একটার দিকে বিক্ষোভ মিছিল করেছে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন, উপাচার্য তার অনুগত শিক্ষক ও কর্মচারীদের দিয়ে বলাচ্ছেন যে লুটপাট ও টাকা ভাগাভাগির বিষয়টি মিথ্যা ও উদ্দেশ্যমূলক। কিন্তু তারা একবারও বলছেন না যে এ দাবির জন্য তদন্ত করা হোক। তিনি যদি অভিযুক্ত নাই হয়ে থাকেন তবে তদন্তের মুখোমুখি হতে তার সমস্যা কোথায়? তাদের এসবের কিছুই দরকার নেই। তাদের দরকার টাকা। যাতে তারা ভাগাভাগি করতে পারেন।

বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, প্রশাসনকে যখন বলা হল এটা অপরিকল্পনা, অস্বচ্ছ, দুর্নীতি হয়েছে, তখন থেকেই তারা বলছেন আমরা উন্নয়ন বিরোধী, কুচক্রিমহল। এ ধরনের কথা শিক্ষার্থীদের আর বিমোহিত করবে না। আমরা রাজপথে ছিলাম না। বারবার বলেছি আমাদের প্রস্তাব মেনে নিন। কিন্তু তারা একটি যৌক্তিক উত্তরও দিতে পারেনি। তাই আপনাদের কথার কোন নৈতিক ভিত্তি নেই।

সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের কার্যকরী সদস্য মিখা পিরেগু, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাংগঠনিক সম্পাদক শোভন রহমান, ছাত্রফ্রন্ট সভাপতি মাহাথির মুহাম্মদ, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহবায়ক আরিফুল ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন, উপাচার্য ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগকে মিথ্যাচার দাবি পৃথক মানববন্ধন করেন প্রশাসনপন্থী শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা। গতকাল সকাল সাড়ে দশটা মানববন্ধন করে প্রশাসনপন্থি শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’। একই সময় পুরাতন প্রশাসনিক ভবনের সামনে ‘কর্মকর্তা-কর্মচারী ঐক্যপরিষদ’ ব্যানারে মানববন্ধন করেন কর্মকর্তা-কর্মচারীরা।

মানববন্ধনে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক আলমগীর কবিরের সঞ্চলনায় শিক্ষক সমিতির সভাপতি অজিত কুমার মজুমদার বলেন, বিশ্ববিদ্যালয়ে উন্নয়ন আমাদের সবার কাম্য। উন্নয়ন করতে হলে কিছু গাছ কাটতেই হবে। এখন এর বিরুদ্ধে যে আন্দোলন করা হচ্ছে তা স্পষ্ট এই উন্নয়ন কাজে বাঁধা সৃষ্টির জন্য। তদন্ত এবং স্পষ্ট প্রমাণ ছাড়া কেউ কারো বিরুদ্ধে দোষারোপ করতে পারেন না। তাই উপাচার্যের বিরুদ্ধে দোষারোপ বন্ধ করুন।

‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’র সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী বলেন, এই উন্নয়ন কেউ থামিয়ে রাখতে পারবেনা। পদ্মা সেতু উন্নয়নে কুচক্রীমহল বিতর্কের সৃষ্টি করেছিল। কিন্তু উন্নয়ন হচ্ছে। এখন জাহাঙ্গীরনগরেও তা করা হচ্ছে। কিন্তু এই উন্নয়নও কেউ থামিয়ে রাখতে পারবে না।

মানববন্ধনে অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, অধ্যাপক হানিফ আলী, অধ্যাপক এ.এ. মামুন, অধ্যাপক মো. ফরহাদ হোসেন, অধ্যাপক এ.টি এম আতিকুর রহমান, অধ্যাপক বশির আহমেদ, অধ্যাপক মজিবুর রহমান, অধ্যাপক সোহেল আহমেদ, অধ্যাপক আলী আজম তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

গৌরবের ৬৭ বছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়

ওয়াসিফ রিয়াদ

image

১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয় প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত রাজশাহী বিশ্ববিদ্যালয়। দীর্ঘ ৬৮ বছরের পথচলায় নিজস্ব আলোয় আলোকিত উত্তরবঙ্গের শ্রেষ্ঠ এ বিদ্যাপীঠ। দেশের সীমানা ছাড়িয়ে গৌরব ও ঐতিহ্যে বিশ্বময় উদ্ভাসিত আজ। দেশের বিভিন্ন ক্রান্তিলগ্নে সোচ্চার থাকা এ বিদ্যাপীঠ জন্ম নেয় ১৯৫৩ সালের ৬ জুলাই।

জলঢাকায় মহিলা বিএম কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

প্রতিনিধি, জলঢাকা (নীলফামারী)

image

নীলফামারীর জলঢাকায় বালারপুকুর মহিলা টেকনিক্যাল স্কুল এন্ড বিজনেন্স ম্যানেজমেন্ট কলেজের(বিএমআই) অধ্যক্ষ আবুল কাসেমের বিরুদ্ধে জাল কাগজপত্রের মাধ্যমে কলেজ এমপিও ভুক্তি করনের চেষ্টা, শিক্ষক নিয়োগ বানিজ্যসহ

এলইউর সামার সেমিস্টারের অনলাইন পাঠদান উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটি সামার ২০২০ সেমিস্টারের পাঠদান ১ জুলাই থেকে শুরু হয়েছে। ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এ পাঠদানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

sangbad ad

শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

image

শততম বর্ষে পদার্পণ করল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। আজ ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯২১ সালের এই দিনে যাত্রা শুরু এই বিশ্ববিদ্যালয়ের।

শিক্ষার্থীদের বিশেষ ফি মওকুফ করল লিডিং ইউনিভার্সিটি

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষার্থীদের বিশেষ ফি মওকুফ করেছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি। রোববার ২৮ জুন সাপ্তাহিক অনলাইন সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ সূত্র জানায়, করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের সুবিধার্থে সামার সেমিস্টারে যেসব শিক্ষার্থী রেজিস্ট্রেশন করবেন তাদেরকে পরিবহন ফি দিতে হবেনা। সেইসাথে ল্যাব ফিও এখন পরিশোধ করতে হবেনা, পরবর্তীতে পরিস্থিতির উন্নতির পর ল্যাব ক্লাশ ও পরীক্ষার হলে ফি নেয়া হবে।

লিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টারের পাঠদান শুরু ১ জুলাই

নিজস্ব বার্তা পরিবেশক

image

উপাচার্য জানান, দেশে চলমান করোনা পরিস্থিতির মধ্যে নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও লিডিং ইউনিভার্সিটি আগামী ১লা জুলাই থেকে সামার সেমিস্টারের পাঠদান অনলাইনে শুরু করবে এবং পরবর্তিতে পরিস্থিতি স্বাভাবিক হলে সরকারি নির্দেশনা মোতাবেক অতিরিক্ত ক্লাস এবং ছুটির দিনগুলোতেও পাঠদান কার্যক্রম পরিচালনা করে শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখবে।

বিডিইউ’র সব শিক্ষার্থীকে ইন্টারনেট বিল প্রদান

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা কালীন সময়ে অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (বিডিইউ)

সম্পূরক শিক্ষাবৃত্তির দাবি আদায়ে শিক্ষার্থীদের আল্টিমেটাম

প্রতিনিধি, জবি

image

করোনা ভাইরাসের কারণে দেশের একমাত্র অনাবাসিক বিশ্ববিদ্যালয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাসাভাড়াসহ বিভিন্ন শিক্ষা সংকটে ভুগছে।

অনলাইনে এলইউর সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু

ওয়ালিয়ার রহমান

image

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে(এলইউ) অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার ১১ জুন ২০২০ থেকে বিশ্ববিদ্যালয়ের সবকটি প্রোগ্রামের পরীক্ষা শুরু হয় । করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কায় ক্যাম্পাসে শিক্ষাকার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার পরে সরকার এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদন পেয়ে গত ২৩ মার্চ ২০২০ থেকে লিডিং ইউনিভার্সিটি অনলাইনে ক্লাস শুরু করে ঈদের পূর্বেই সেমিস্টারের শিক্ষাকার্যক্রম শেষ করে।

sangbad ad