• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯

 

প্রশাসন ও উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগকে মিথ্যাচার দাবি করে জাবি’তে মানববন্ধন

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০২ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • প্রতিনিধি, জাবি
image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের টাকা ভাগ-বাটোয়ারা ও দুর্নীতির অভিযোগ ওঠেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে। এরই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন, উপাচার্য ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগকে মিথ্যাচার দাবি করে মানববন্ধন করেছে ভিসিপন্থী শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা। এদিকে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা পূর্ব ঘোষণার অংশ হিসেবে প্রশাসনিক ভবন অবরোধ অবরোধ কর্মসূচি পালন করবে আজ।

অবরোধের সমর্থনে ২ সেপ্টেম্বর সোমবার দুপুর একটার দিকে বিক্ষোভ মিছিল করেছে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন, উপাচার্য তার অনুগত শিক্ষক ও কর্মচারীদের দিয়ে বলাচ্ছেন যে লুটপাট ও টাকা ভাগাভাগির বিষয়টি মিথ্যা ও উদ্দেশ্যমূলক। কিন্তু তারা একবারও বলছেন না যে এ দাবির জন্য তদন্ত করা হোক। তিনি যদি অভিযুক্ত নাই হয়ে থাকেন তবে তদন্তের মুখোমুখি হতে তার সমস্যা কোথায়? তাদের এসবের কিছুই দরকার নেই। তাদের দরকার টাকা। যাতে তারা ভাগাভাগি করতে পারেন।

বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, প্রশাসনকে যখন বলা হল এটা অপরিকল্পনা, অস্বচ্ছ, দুর্নীতি হয়েছে, তখন থেকেই তারা বলছেন আমরা উন্নয়ন বিরোধী, কুচক্রিমহল। এ ধরনের কথা শিক্ষার্থীদের আর বিমোহিত করবে না। আমরা রাজপথে ছিলাম না। বারবার বলেছি আমাদের প্রস্তাব মেনে নিন। কিন্তু তারা একটি যৌক্তিক উত্তরও দিতে পারেনি। তাই আপনাদের কথার কোন নৈতিক ভিত্তি নেই।

সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের কার্যকরী সদস্য মিখা পিরেগু, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাংগঠনিক সম্পাদক শোভন রহমান, ছাত্রফ্রন্ট সভাপতি মাহাথির মুহাম্মদ, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহবায়ক আরিফুল ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন, উপাচার্য ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগকে মিথ্যাচার দাবি পৃথক মানববন্ধন করেন প্রশাসনপন্থী শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা। গতকাল সকাল সাড়ে দশটা মানববন্ধন করে প্রশাসনপন্থি শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’। একই সময় পুরাতন প্রশাসনিক ভবনের সামনে ‘কর্মকর্তা-কর্মচারী ঐক্যপরিষদ’ ব্যানারে মানববন্ধন করেন কর্মকর্তা-কর্মচারীরা।

মানববন্ধনে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক আলমগীর কবিরের সঞ্চলনায় শিক্ষক সমিতির সভাপতি অজিত কুমার মজুমদার বলেন, বিশ্ববিদ্যালয়ে উন্নয়ন আমাদের সবার কাম্য। উন্নয়ন করতে হলে কিছু গাছ কাটতেই হবে। এখন এর বিরুদ্ধে যে আন্দোলন করা হচ্ছে তা স্পষ্ট এই উন্নয়ন কাজে বাঁধা সৃষ্টির জন্য। তদন্ত এবং স্পষ্ট প্রমাণ ছাড়া কেউ কারো বিরুদ্ধে দোষারোপ করতে পারেন না। তাই উপাচার্যের বিরুদ্ধে দোষারোপ বন্ধ করুন।

‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’র সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী বলেন, এই উন্নয়ন কেউ থামিয়ে রাখতে পারবেনা। পদ্মা সেতু উন্নয়নে কুচক্রীমহল বিতর্কের সৃষ্টি করেছিল। কিন্তু উন্নয়ন হচ্ছে। এখন জাহাঙ্গীরনগরেও তা করা হচ্ছে। কিন্তু এই উন্নয়নও কেউ থামিয়ে রাখতে পারবে না।

মানববন্ধনে অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, অধ্যাপক হানিফ আলী, অধ্যাপক এ.এ. মামুন, অধ্যাপক মো. ফরহাদ হোসেন, অধ্যাপক এ.টি এম আতিকুর রহমান, অধ্যাপক বশির আহমেদ, অধ্যাপক মজিবুর রহমান, অধ্যাপক সোহেল আহমেদ, অধ্যাপক আলী আজম তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

নিষেধাজ্ঞা উপেক্ষা করে বিক্ষোভ ও কনসার্টের গানে পদত্যাগ দাবি

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক নিষেধাজ্ঞা অমান্য করে উপাচার্যের অপসারণের দাবিতে বৃহস্পতিবার (৭ নভেম্বর) দিনভর বিক্ষোভ

দুর্নীতিবাজ ভিসি ফারজানা ইসলামের অপসারণ দাবি জবি প্রগতিশীল ছাত্রজোটের

প্রতিনিধি, জবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল

বন্ধ ক্যাম্পাসে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল জাবি

প্রতিনিধি, জাবি

image

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে শিক্ষক-শিক্ষার্থীরা।

sangbad ad

জাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা আহত ৩৫

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের নেতাকর্মীদের হামলায় আট শিক্ষকসহ ৩৫ জন

জবি শিক্ষককে হেয় করার ঘটনায় লিগ্যাল নোটিশ

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আরজুমন্দ আরা বানুর বিরুদ্ধে লিগ্যাল নোটিশ দিয়েছে

জবিতে ‘এম.এ ইন ইসলামিক স্টাডিজ (ইভনিং)’ প্রোগ্রামে আবেদন শুরু

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের দুই বছর মেয়াদী ‘এম.এ ইন ইসলামিক স্টাডিজ (ইভনিং)’ প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন

ঢাবি হলে ‘গণরুম’সমস্যা : উপাচার্যের বাসভবনে ওঠার ঘোষণা

প্রতিনিধি, ঢাবি

image

আবাসিক হলগুলোর ‘গণরুম সমস্যা’ সমাধানে আল্টিমেটাম দেয়ার পরও কোন সমাধান না হওয়ায় আগামী মঙ্গলবার (২৯ অক্টোবর) গণরুমে

জাবি উপাচার্যের অপসারণের দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ

প্রতিনিধি, জাবি

image

উন্নয়ন প্রকল্পের টাকা দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ এবং তাকে

জবিতে জুন ২০২০ এর পর পি.এইচ.ডি ছাড়া কোন শিক্ষক পদোন্নতি পাবেন না।

প্রতিনিধি জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২০ সালের জুন মাসের পর কোন শিক্ষক পি.এইচ.ডি ডিগ্রি ছাড়া অধ্যাপক পদে পদোন্নতি পাবে না। গবেষণায়

sangbad ad