• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১১ জুলাই ২০২০

 

নুর আশঙ্কামুক্ত

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৯

সংবাদ :
  • প্রতিনিধি, ঢাবি
image

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরের অবস্থার উন্নতি হয়েছে। শারিরীকভাবে তিনি আগের চেয়ে ভালো আছেন বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন। তিনি বলেন, নুর কথা বলছেন, হাঁটছেন। তিনি আশঙ্কামুক্ত। শীঘ্রই নুরসহ অন্যদের হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হবে বলেও জানান তিনি। তবে, ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের হামলার ঘটনায় গুরুতর আহত এপিএম সুহেল এখনও নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন। এদিকে, বুধবার (২৫ ডিসেম্বর) সকালে নুরের অভিযোগটি মামলা আকারে সংযুক্তির জন্য আদালতে পাঠানো হয়েছে বলে জানা গেছে। অন্যদিকে, দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় ঢাবি প্রক্টরের পদত্যাগ, সিসিটিভি ফুটেজ উদ্ধার করে জনগণের সামনে প্রকাশসহ বেশকয়েকটি দাবি জানিয়েছেন নুরের অনুসারীরা।

জানা যায়, মঙ্গলবার রাতে মাথায় সফল অস্ত্রোপচারের পর গুরুতর আহত এপিএম সুহেলকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। সেখানে তাকে আরও দুইদিন রাখা হবে বলে জানা গেছে। এ বিষয়ে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক বিন ইয়ামিন মোল্লা বলেন, সুহেল এখনও আইসিইউতে আছে। ডাক্তার বলেছেন, তাকে আরও অন্তত দুইদিন আইসিইউতে রাখতে হবে। পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান বলেন, এখন পর্যন্ত তার জ্ঞান ফেরেনি। ২২ ডিসেম্বর রোববার ডাকসু ভবনে ভিপি নুরুল হকের কক্ষে হামলা চালানোর পর সুহেলকে ডাকসু ভবনের ছাদ থেকে ফেলে দিয়েছিলেন মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের নেতা-কর্মীরা। তিনি বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. রাজিউল হক জানান, সুহেলের মাথায় ফ্র্যাকচার, কোমরে ব্যথা এবং চোখ ফোলা আছে। ফলে তাকে আশঙ্কামুক্ত বলা যাচ্ছে না।

এদিকে, বুধবার দুপুরে ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন নুরসহ হামলায় আহত শিক্ষার্থীদের শারীরিক অবস্থার সবশেষ তথ্য জানাতে মেডিকেলের ইমার্জেন্সি গেটে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খাঁন বলেন, ছাত্রলীগের হামলার ঘটনায় এখন পর্যন্ত মাত্র তিনজনকে আটক করা হয়েছে। যাদের আটক করা হয়েছে, তারা সবাই মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মী। অথচ হামলার ঘটনায় সামনে থেকে নেতৃত্ব দিয়েছিল ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস এবং সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। তাদের এখনও গ্রেফতার করা হয় নি। আরেক যুগ্ম আহ্বায়ক বিন ইয়ামিন মোল্লা বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস এবং সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ ৩৭ জনের নাম উল্লেখ করে মঙ্গলবার শাহবাগ থানায় অভিযোগ দায়ের করেছি। বুধবার সকালে থানা থেকে বলা হয়েছে, আমাদের অভিযোগটি মামলা আকারে সংযুক্তির জন্য আদালতে পাঠানো হয়েছে।

এ সময় তিনি কয়েকটি দাবি জানান। তাদের দাবিগুলো হলো- দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় প্রক্টরকে পদত্যাগ করতে হবে, অনতিবিলম্বে সিসিটিভি ফুটেজ উদ্ধার করে জনগণের সামনে প্রকাশ করতে হবে, হামলায় আহতদের চিকিৎসার খরচ বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সরকারকে নিতে হবে এবং ভিপি নুরসহ বিশ্ববিদ্যালয়ের যে ছাত্ররা আহত হয়েছে তাদের প্রত্যেকের জীবনের নিরাপত্তা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সরকারকে দিতে হবে।

গৌরবের ৬৭ বছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়

ওয়াসিফ রিয়াদ

image

১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয় প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত রাজশাহী বিশ্ববিদ্যালয়। দীর্ঘ ৬৮ বছরের পথচলায় নিজস্ব আলোয় আলোকিত উত্তরবঙ্গের শ্রেষ্ঠ এ বিদ্যাপীঠ। দেশের সীমানা ছাড়িয়ে গৌরব ও ঐতিহ্যে বিশ্বময় উদ্ভাসিত আজ। দেশের বিভিন্ন ক্রান্তিলগ্নে সোচ্চার থাকা এ বিদ্যাপীঠ জন্ম নেয় ১৯৫৩ সালের ৬ জুলাই।

জলঢাকায় মহিলা বিএম কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

প্রতিনিধি, জলঢাকা (নীলফামারী)

image

নীলফামারীর জলঢাকায় বালারপুকুর মহিলা টেকনিক্যাল স্কুল এন্ড বিজনেন্স ম্যানেজমেন্ট কলেজের(বিএমআই) অধ্যক্ষ আবুল কাসেমের বিরুদ্ধে জাল কাগজপত্রের মাধ্যমে কলেজ এমপিও ভুক্তি করনের চেষ্টা, শিক্ষক নিয়োগ বানিজ্যসহ

এলইউর সামার সেমিস্টারের অনলাইন পাঠদান উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটি সামার ২০২০ সেমিস্টারের পাঠদান ১ জুলাই থেকে শুরু হয়েছে। ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এ পাঠদানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

sangbad ad

শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

image

শততম বর্ষে পদার্পণ করল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। আজ ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯২১ সালের এই দিনে যাত্রা শুরু এই বিশ্ববিদ্যালয়ের।

শিক্ষার্থীদের বিশেষ ফি মওকুফ করল লিডিং ইউনিভার্সিটি

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষার্থীদের বিশেষ ফি মওকুফ করেছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি। রোববার ২৮ জুন সাপ্তাহিক অনলাইন সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ সূত্র জানায়, করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের সুবিধার্থে সামার সেমিস্টারে যেসব শিক্ষার্থী রেজিস্ট্রেশন করবেন তাদেরকে পরিবহন ফি দিতে হবেনা। সেইসাথে ল্যাব ফিও এখন পরিশোধ করতে হবেনা, পরবর্তীতে পরিস্থিতির উন্নতির পর ল্যাব ক্লাশ ও পরীক্ষার হলে ফি নেয়া হবে।

লিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টারের পাঠদান শুরু ১ জুলাই

নিজস্ব বার্তা পরিবেশক

image

উপাচার্য জানান, দেশে চলমান করোনা পরিস্থিতির মধ্যে নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও লিডিং ইউনিভার্সিটি আগামী ১লা জুলাই থেকে সামার সেমিস্টারের পাঠদান অনলাইনে শুরু করবে এবং পরবর্তিতে পরিস্থিতি স্বাভাবিক হলে সরকারি নির্দেশনা মোতাবেক অতিরিক্ত ক্লাস এবং ছুটির দিনগুলোতেও পাঠদান কার্যক্রম পরিচালনা করে শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখবে।

বিডিইউ’র সব শিক্ষার্থীকে ইন্টারনেট বিল প্রদান

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা কালীন সময়ে অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (বিডিইউ)

সম্পূরক শিক্ষাবৃত্তির দাবি আদায়ে শিক্ষার্থীদের আল্টিমেটাম

প্রতিনিধি, জবি

image

করোনা ভাইরাসের কারণে দেশের একমাত্র অনাবাসিক বিশ্ববিদ্যালয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাসাভাড়াসহ বিভিন্ন শিক্ষা সংকটে ভুগছে।

অনলাইনে এলইউর সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু

ওয়ালিয়ার রহমান

image

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে(এলইউ) অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার ১১ জুন ২০২০ থেকে বিশ্ববিদ্যালয়ের সবকটি প্রোগ্রামের পরীক্ষা শুরু হয় । করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কায় ক্যাম্পাসে শিক্ষাকার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার পরে সরকার এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদন পেয়ে গত ২৩ মার্চ ২০২০ থেকে লিডিং ইউনিভার্সিটি অনলাইনে ক্লাস শুরু করে ঈদের পূর্বেই সেমিস্টারের শিক্ষাকার্যক্রম শেষ করে।

sangbad ad