• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০১ জুন ২০২০

 

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের আয়োজনে অনুষ্ঠিত হলো “করোনাথন-১৯” হ্যাকাথন

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৪ মে ২০২০

সংবাদ :
  • মোহাম্মদ কাওছার উদ্দীন
image

করোনা ভাইরাস মোকাবেলায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত “করোনাথন-১৯” হ্যাকাথন সমাপ্ত হলো। তিন দিনব্যাপী (২-৪ মে) অনুষ্ঠিত এ আন্তর্জাতিক প্রতিযোগিতাটির সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান ৪ মে ফেসবুক লাইভের মাধ্যমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাঈদ আহমেদ পলক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এম কায়কোবাদ। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী মোহাম্মদ নূরুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভুঁইয়া, করোনাথন-১৯ এর আহ্বায়ক ড. শেখ মোহাম্মদ আল্যায়ার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিএসডিআই-এর নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন।

প্রতিযোগিতাটটি অনুষ্ঠিত হয় জুনিয়র ও সিনিয়র দুই ক্যাটাগরিতে। জুনিয়র ক্যাটাগরির হেলথকেয়ার বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থী সানি জুবায়ের এবং রানার আপ হয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজের শিক্ষার্থী ইশরাত জাহান তুলি। এই ক্যাটাগরির ওপেনবক্স বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে টিম সোপি। এই টিমের সদস্যরা হলেন আল মামুন অভি, আজিজুল হাকিম ও মারুফ আহমেদ। একই বিভাগে রানার আপ হয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজের শিক্ষার্থী সামি খান।

অপরদিকে সিনিয়র ক্যাটাগরির হেলথকেয়ার বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী তানভির এবং রানার আপ হয়েছে ইরান থেকে অংশগ্রহণ করা দল ‘ভাইরাস হান্টার’। এই দলের সদস্যরা হলেন আহমেদ রামাজানি, আজাদেহ ও মোহাম্মদী। ফুড অ্যান্ড নিউট্রিশন বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের দল ‘স্মার্ট অ্যাকুয়াপনিস সিস্টেম’। দলের সদস্যরা হলেন ইফতেখার আলম, আদনান সেতু ও তানজিদ আহমেদ। একই বিভাগে রানার আপ হয়েছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি থেকে অংশ নেওয়া দল ডিজিটাল ট্রেন। দলের সদস্যরা হলেন তানজিয়া বিনতে হাফিজ, তৌফিকুল এনাম ও নাইমুল ইসলাম। অন্যদিকে ওপেনবক্স বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে টিম রক্ষী। এই টিমের সদস্যরা হলেন আবরার মাসুম, নাসিফ জামান ও ফাহিম হাসনাইন। এই বিভাগে রানার আপ হয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দল ‘মিনিয়নস’। দলের সদস্যরা হলেন প্রশান্ত কুমার দাস, আনিকা তাহসিন ও আরিফা আকতার।

প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নানাভাবে অবদান রেখে যাচ্ছে। করোনাথন প্রতিযোগিতা পুরোটাই অনলাইনে আয়োজন করে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় প্রমাণ করে দিলো যে অলাইনে অনেক কিছুই করা সম্ভব। এই হ্যাকাথন থেকে যেসব উদ্ভাবনী আইডিয়া বেরিয়ে এসেছে সেসব বাংলাদেশের মানুষক বাঁচাতে সাহায্য করবে বলে তিনি আশা প্রকাশ করেন। এসময় মন্ত্রী জানান, তরুণ উদ্ভাবনী উদ্যোক্তাদের জন্য সরকার স্টার্ট আপ বাংলাদেশ স্থাপন করেছে, সেখান থেকে তরুণ উদ্ভাবকরা সব ধরনের সহযোগিতা পাবেন।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এম কায়কোবাদ বলেন, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় তরুণ নেতৃত্ব তৈরি করছে। তারা শিক্ষার্থীদের উদ্ভাবনী মেধাকে উসকে দিচ্ছে। এটা অবশ্যই প্রশংসাযোগ্য। তিনি বলেন, সারা দেশ লকডাউন হয়ে গেলেও শিক্ষার্থীদের মেধা লকডাউন হয়ে যায়নি। তারা ঘরে বসেই এই হ্যাকাথনে অংশগ্রহণের মাধ্যমে নিজেদের মেধার চর্চা করতে পেরেছে।

বিজয়ী তরুণরা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গবেষকদের তত্ত্বাবধানে করোনা মোকাবেলার প্রযুক্তিনির্ভর বিভিন্ন উপায় উদ্ভাবন করবেন এবং পুরস্কার হিসেবে পাবেন ২৫ হাজার ইউএস ডলার।

এই প্রতিযোগিতায় ভারত, পাকিস্থান, ইরান, তাইওয়ান, নাইজেরিয়া, জাপান, মেক্সিকো, চীন, দক্ষিণ কোরিয়া এবং স্বাগতিক বাংলাদেশ থেকে শতাধিক দল অংশগ্রহণ করেছিল। প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে দুই ক্যাটাগরিতে জুনিয়র ও সিনিয়র ক্যাটাগরি। স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের জন্য জুনিয়র ক্যাটাগরি এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সিনিয়র ক্যাটাগরি।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনের সব ক্লাস অনলাইনে

ক্যাম্পাস ডেস্ক

image

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের সব ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। ২০২১ সালের গ্রীষ্ম পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে সরাসরি কোনো ক্লাস অনুষ্ঠিত হবে না। ইউকে প্রেস এসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, সব ক্লাস সরাসরি ক্লাসরুমের বদলে অনলাইনেই নেওয়া হবে।

করোনায় সুনসান নীরবতা

ইমরান মাহমুদ, ইবি

image

দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্বশেষ্ঠ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। এইতো কয়েকদিন আগেও ক্যাম্পাসে প্রতিদিন ১০-১২ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখরিত ছিল। বাসগুলো এসে থামলে মনে হতো মানুষের ঢল নেমেছে। ক্যাম্পাসের নাম শুনলে চোখের সামনে ভেসে উঠে গান, বাজনা, উৎসব, আড্ডা, কোলাহলের প্রতিচ্ছবি। সেই ক্যাম্পাসের বর্তমানের চিত্র এখন পুরোই আলাদা। এসবের লেশমাত্রও নেই!

গ্রীষ্মের ফুলে বর্ণিল জাবি

খলিলুর রহমান

image

করোনার আঘাতে পৃথিবী স্থবির হয়ে গেলেও প্রকৃতি সেজেছে নিজের মতই। কোনো আয়োজন ছাড়াই প্রকৃতিতে বৈশাখের আগমন ঘটেছে। ঝিরঝির বৃষ্টি দিয়ে গ্রীষ্মের শুরু। বৃষ্টির ছোয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সবুজ ক্যাম্পাস হয়েছে মনোরম। গ্রীষ্মের রঙিন ফুল দিচ্ছে যৌবনের দোলা। প্রকৃতির এই যৌবন দেখার মত কেউ নেই।

sangbad ad

সিলেট রেঞ্জের নতুন ডিআইজিকে লিডিং ইউনিভার্সিটি উপাচার্যের শুভেচ্ছা

নিজস্ব বার্তা পরিবেশক

image

কুষ্টিয়ার সাবেক পুলিশ সুপার মফিজ উদ্দিন আহমেদ সিলেট রেঞ্জের নতুন ডিআইজি হিসেবে নিয়োগ পাওয়ায়, তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন কুষ্টিয়ার সাবেক জেলা প্রশাসক বর্তমান সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক। বৃহস্পতিবার ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক, সিলেট রেঞ্জের নতুন ডিআইজি মফিজ উদ্দিন আহমেদকে এ শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

রমজানের লিডিং ইউনিভার্সিটির খাদ্যসামগ্রী বিতরণ

নিজস্ব বার্তা পরিবেশক

প্রতিবছরের মতো এবারও লিডিং ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব আয়োজন করে রমজানের খাদ্যসামগ্রী বিতরণ।

জবি সাংবাদিকের করোনা শনাক্ত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক সাংবাদিকের করোনা শনাক্ত হয়েছে।

রাবির শিক্ষকরা ৬০০ কর্মচারীকে সহায়তা দিচ্ছেন

প্রতিনিধি, রাবি

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত অসহায়৬০০ কর্মচারীকে ১২ লাখ টাকা সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)শিক্ষকরা।

ছাত্র অধিকার পরিষদের কর্মকান্ড রাজনৈতিক শিষ্টাচার বর্হিভূত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্মের মাধ্যমে করোনা সাহায্য তহবিলে উত্তোলিত অর্থ ‘বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ

বাড়িভাড়া সংকট নিরসনে জবি শিক্ষার্থীদের তিন দফা দাবি

প্রতিনিধি, জবি

image

করোনাভাইরাস পরবর্তী মেস ও বাড়ি ভাড়া সংকট নিরসনে তিন দফা দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফেসবুক গ্রুপ

sangbad ad