• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১৯ মে ২০১৯

 

ডাকসু নির্বাচন : প্রথম দিনে মনোনয়নপত্র নেয়নি ছাত্র সংগঠনগুলো

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • আবদুল্লাহ আল জোবায়ের

দীর্ঘ ২৮ বছর পর আগামী ১১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন। প্রতীক্ষার অবসান ঘটিয়ে নির্বাচনের মাধ্যমে অচল ডাকসু সচল হয়ে মেধাবী, সৎ, যোগ্য ও দক্ষ ছাত্র নেতৃত্ব গড়ে তুলবে, এমনটাই প্রত্যাশা সবার। ইতোমধ্যেই নির্বাচনের দিনক্ষণ ঠিক হয়ে গেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ এখন নির্বাচনে অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছে। অন্যদিকে, ছাত্রদল এখনও নিশ্চুপ রয়েছে তাদের দাবি আদায়ের ব্যাপারে। তবে, হলের বাইরে ভোটকেন্দ্রসহ বেশ কয়েকটি দাবিতে প্রচারণা চালিয়ে যাচ্ছে প্রগতিশীল ছাত্র জোটভুক্ত সংগঠনগুলো। দলীয় ব্যানারে চলছে তাদের এ প্রচারণা। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) ছাত্র ইউনিয়নের নেতাকর্মীদের টিএসসির ভেতরে-বাইরে প্রচারণা চালাতে দেখা গেছে। ডাকসু নির্বাচনের আলাপ-আলোচনা চলছে এখন সর্বত্র। মঙ্গলবার সকাল ১০টায় শুরু হয় ডাকসু নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ, চলে বিকেল চারটা পর্যন্ত। এ সময়সীমার মধ্যে আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়ন সংগ্রহ করা যাবে। ২৬ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে দুপুর ১২ টার মধ্যে এ মনোনয়ন ফরম জমা নেবে বিশ^বিদ্যালয়। মঙ্গলবার মনোনয়ন সংগ্রহের প্রথম দিনে ছাত্র সংগঠনগুলো কোন মনোনয়ন সংগ্রহ করেনি। তবে, ব্যক্তিগতভাবে পর্যায়ে এদিন ২৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

ব্যক্তিগতভাবে মনোনয়ন ফরম নিয়েছেন ২৮ জন : বিশ^বিদ্যালয়ের বিভিন্ন হলসূত্রে জানা যায়, ডাকসু ও হল সংসদ নির্বাচনে ব্যক্তিগতভাবে প্রথম দিনে ২৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে- মাস্টারদা’ সূর্যসেন হলে ৫ জন, শহীদ সার্জেন্ট জহরুল হক হলে ৫ জন, হাজী মুহম্মদ মুহসীন হলে ৪ জন, শামসুন নাহার হলে ২ জন, সলিমুল্লাহ মুসলিম হলে ২ জন, বিজয় একাত্তর হলে ১ জন, সুফিয়া কামাল হলে ১ জন, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলে ৫ জন, অমর একুশে হলে ১ জন, জগন্নাথ হলে ১ জন এবং রোকেয়া হল ১ জন ডাকসু ও হল সংসদের জন্য মনোনয়ন ফরম নেন। অন্যদিকে, ফজলুল হক মুসলিম হল, স্যার এ এফ রহমান হল, ড. মুহম্মদ শহীদুল্লাহ হল, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব হল ও কুয়েত মৈত্রী হল থেকে কেউ মনোনয়ন ফরম সংগ্রহ করেননি। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই কার্যক্রম চলবে। বিশ^বিদ্যালয়ের হল প্রাধ্যক্ষের অফিস থেকে এই মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে। তফসিল অনুযায়ী, ১১ মার্চ সকাল ৮টা হতে অপরাহ্ন ২টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ করা হবে। সংশ্লিষ্ট হলের ভোটার (আবাসিক ও অনাবাসিক) তার নিজ হলের ভোটকেন্দ্রে বৈধ পরিচয়পত্র দেখিয়ে ভোট প্রদান করবে। ভোট গ্রহণের পর ভোট গণনা শেষে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

হলে ‘ভোটকেন্দ্র’ চায় সম্মিলিত বাস রুটও : এদিকে ডাকসু ও হল সংসদ নির্বাচনে ‘হলে ভোটকেন্দ্র’ নিয়ে যখন ছাত্রলীগ এবং বিরোধী ছাত্র সংগঠনগুলোর পক্ষে-বিপক্ষে তুমুল আলোচনা চলছে তখন বিশ^বিদ্যালয়ের বিভিন্ন রুটের বাস কমিটির নেতারাও হলে ‘ভোটকেন্দ্র’ রাখার বিষয়ে মত দিয়েছেন। মঙ্গলবার দুপুরে মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে বাস কমিটির নেতাদের সংগঠন ‘সম্মিলিত বাস রুট, ঢাকা বিশ^বিদ্যালয়’ এ মত দেন। কমিটির নেতারা মনে করছেন, হলগুলোতে এখন নির্ভয়ে ভোটদানের সার্বিক পরিবেশ রয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফাল্গুনী বাস কমিটির সভাপতি নূর মোহাম্মদ বাপ্পী। এ সময় উপস্থিত ছিলেন সম্মিলিত বাস রুট কমিটির নেতারা। বাপ্পী বলেন, অনাবাসিক শিক্ষার্থীরা হলের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে সম্পৃক্ত। সেখানে আমাদের যাতায়াত অবাধ। ডাকসু নির্বাচনের জন্য বর্তমানে হলে সুষ্ঠু পরিবেশ বজায় আছে। কিন্তু নির্বাচনকে ঘিরে এখানে আবাসিক ও অনাবাসিক শিক্ষার্থীদের মধ্যে কৃত্রিম বিভেদ সৃষ্টির অপচেষ্টা করা হচ্ছে। নির্বাচন নিয়ে আর কোন জল ঘোলা হোক, তা আমরা চাই না।

সংবাদ সম্মেলনে ছাত্রলীগের সঙ্গে ভোটকেন্দ্র নিয়ে তাদের কয়েক দফা সভা হয়েছে বলে জানিয়েছেন কমিটির সমন্বয়ক রাকিব হাওলাদার। মঙ্গলবার রাতেও ছাত্রলীগের সঙ্গে বাস কমিটিগুলোর নেতাদের বৈঠক হয় বলে জানা গেছে।

সংবাদ সম্মেলনে বাস কমিটির নেতারা সাত দফা দাবি তুলে ধরেন। তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে- প্রত্যেক রুটে বাস বৃদ্ধি, নতুন ডাবল ডেকার বাস, বাসের রুট বৃদ্ধি, বিআরটিসির পক্ষ থেকে দক্ষ চালক ও হেলপার নিয়োগ, বাসে ওয়াইফাই সুবিধা চালু ইত্যাদি। নির্বাচনে বিভিন্ন সংগঠন ও জোটের ইশতেহারে এসব দাবির অন্তর্ভুক্তি চান তারা।

জানা যায়, ছাত্রলীগের নেতৃত্বাধীন ছাত্র সংগ্রাম পরিষদভুক্ত কয়েকটি সংগঠন হলের মধ্যেই ভোট কেন্দ্র রাখার বিষয়ে একমত। তবে, সোমবার প্যানেল ঘোষণার সময় ছাত্র সংগ্রাম পরিষদভুক্ত সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ (বিসিএল) জানিয়েছে, ক্যাম্পাস ও হলগুলোতে এখনো সহাবস্থান তৈরি হয় নি। তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ক্যাম্পাস ও হলে সহাবস্থানের দাবি জানিয়েছে। তবে, ডাকসু নির্বাচনের ভোট কেন্দ্র হলে রাখার বিষয়ে মত দিয়েছে সংগঠনটি। এর আগে টিএসসিভিত্তিক সংগঠনগুলোর নেতারাও ছাত্রলীগের সঙ্গে একমত হয়ে ডাকসু ও হল সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র ‘হলে’ করার দাবি জানান।

এদিকে, সংবাদ সম্মেলন বা হলে ভোট কেন্দ্র করার মতের বিষয়ে বাস কমিটির শীর্ষ নেতারা তাঁদের সঙ্গে কোনো আলোচনা করেননি বলে জানান বিভিন্ন বাসে নিয়মিত চলাচলকারী একাধিক শিক্ষার্থী।

নাম প্রকাশ না করার স্বার্থে চৈতালী, ফাল্গুনী, হেমন্ত ও উল্লাস বাসে নিয়মিত যাতায়াতকারী একাধিক শিক্ষার্থী জানান, সংবাদ সম্মেলন সম্পর্কে তারা কিছুই জানেন না। এ বিষয়ে বাস কমিটির নেতাদের সঙ্গে তাদের কোন ধরনের আলোচনা হয়নি।

বাসে যাতায়াতকারী শিক্ষার্থীদের না জানিয়ে সংবাদ সম্মেলন করার বিষয়ে জানতে চাইলে ক্ষণিকা বাসের সভাপতি মো. রায়হান বলেন, বাসের শিক্ষার্থীদের মধ্যে একটি সাধারণ জরিপের ভিত্তিতে পাওয়া বক্তব্যই তারা সংবাদ সম্মেলনে তুলে ধরেছেন। আমরা অনেকের সঙ্গে আলোচনা করেছি। তবে, সবার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

এ বিষয়ে সম্মিলিত বাস রুটের সমন্বয়ক রাকিব হাওলাদার বলেন, ছাত্রলীগ ছাড়া অন্য কোন সংগঠন বা জোটের পক্ষ থেকে তাদের এখনও ডাকা হয়নি। ছাত্রলীগের নেতারা তাদের সঙ্গে কয়েক দফা আলোচনা করেছেন। মুক্তিযুদ্ধের আদর্শের যেকোন সংগঠন বা জোটের সঙ্গে ডাকসু নির্বাচনে যেতে তারা প্রস্তুত রয়েছেন।

দাবি নিয়ে উপাচার্যের কার্যালয়ে ছাত্রদল : এদিকে নিজেদের দাবি-দাওয়া নিয়ে মঙ্গলবার সকালে বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কার্যালয়ে যান জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীরা। তারা উপাচার্যকে তাদের দাবিগুলো মেনে নেয়ার আহ্বান জানান।

এ বিষয়ে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান বলেন, আমাদের দাবি উপেক্ষা করে ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আজ (মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি) থেকে মনোনয়নপত্র সংগ্রহও শুরু হয়ে গেছে। আমরা উপাচার্যকে আমাদের দাবিগুলো মেনে নেয়ার আহ্বান জানিয়েছি।

ডাকসু নির্বাচনে ছাত্রদলকে ‘অযোগ্য’ ঘোষণার দাবি : এদিকে, ডাকসু নির্বাচনে ছাত্রদলকে অযোগ্য ঘোষণাসহ চার দফা দাবি জানিয়েছে মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্ম সমন্বয় পরিষদ, ঢাকা বিশ^বিদ্যালয় শাখার নেতাকর্মীরা। এসব দাবি নিয়ে মঙ্গলবার বিশ্ববিদ্যালযের উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে সংগঠনটি। তাদের চার দফা দাবি হলো-ডাকসু নির্বাচনে প্রতিটি হল সংসদে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদ সংযোজন করা; ছাত্রশিবিরকে নিয়ে সম্প্রতি মধুর ক্যান্টিনে প্রবেশ করার অপরাধে ছাত্রদলকে ডাকসু নির্বাচনে অযোগ্য ঘোষণা করা; ফেসবুকের ‘কোটা সংস্কার চাই’ পেইজের এডমিন, মডারেটর এবং মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের কটুক্তিকারীদের ছাত্রত্ব বাতিল করে দ্রুত আইনের আওতায় এনে বিচার করা এবং ঢাবি উপাচার্যের বাসভবনে হামলাকারী, গুজব সৃষ্টিকারী ও উসকানিদাতাদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা।

প্রজেক্ট বাস্তবায়নে তিন গুন সময় পার হওয়ার পর প্রশ্ন: ঢাবি ক্যাম্পাস সিসিটিভির আওতায় আসবে কবে!

আবদুল্লাহ আল জোবায়ের

image

নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে ২০১৬ সালে পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস সিসিটিভির আওতায় আনার কর্মসূচি হাতে নেয়া

জবির সমাবর্তনে রেজিস্ট্রেশনের সময় বাড়লো

প্রাতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম সমাবর্তনে অংশগ্রহণের রেজিস্ট্রেশনের সময় ৩০ এপ্রিল মঙ্গলবার শেষ হবার কথা থাকলেও তা চালিয়ে

গ্রন্থ সংগ্রাহক আজীবন সম্মাননা পেলেন ১০ জন

image

ঢাকার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি চর্চার প্রতিষ্ঠান ‘ঢাকা কেন্দ্র’। প্রতিষ্ঠানটি দশ গ্রন্থসুহৃদকে ‘গ্রন্থ সংগ্রাহক আজীবন সম্মাননা পুরস্কার ২০১৯’ প্রদান

sangbad ad

ছিনতাইয়ের অভিযোগে জাবির ৫ ছাত্রলীগ কর্মী বহিষ্কার

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক কর্মচারীর স্বজনকে (জামাতা) ‘মারধর ও ছিনতাইয়ের’ অভিযোগে ছাত্রলীগের পাঁচ কর্মীকে সাময়িকভাবে

জাবিতে ‘জিওগ্রাফি ডিবেটিং ক্লাব’র নতুন কমিটি

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘জিওগ্রাফি ডিবেটিং ক্লাব’ এর নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। এতে ভূগোল ও পরিবেশ বিভাগের ৪৪তম ব্যাচের

বিকৃত রাজনীতির কারণেই স্বাধীনতা যুদ্ধে গণহত্যা চালানো হয় : সম্মেলনে বক্তারা

প্রতিনিধি, ঢাবি

image

গণহত্যা রাজনীতির অংশ। বিকৃত রাজনীতি পরিকল্পিতভাবে গণহত্যার পটভূমি তৈরি করে। পরবর্তীতে

রবিউলের ওপর হামলার বিচার না হলে রাজপথ ছাড়বে না প্রতিবন্ধী শিক্ষার্থীরা

প্রতিনিধি, ঢাবি

image

অনিয়ম ও কারচুপির অভিযোগে ডাকসুর পুনর্নির্বাচনের দাবিতে অনশন করায়

পুনরায় ডাকসু নির্বাচন দাবিতে অনশন অব্যাহত

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন বাতিল করে পুনরায়

ডাকসুর নতুন যুগের সূচনা

আবদুল্লাহ আল জোবায়ের, ঢাবি

image

নানা অনিয়মের অভিযোগ এবং অধিকাংশ প্যানেলের প্রার্থীদের বর্জন, ফল বাতিলে পাল্টাপাল্টি কর্মসূচি, প্রার্থীদের ওপর হামলার ঘটনার পরও

sangbad ad