• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

জাবিতে ‘জিওগ্রাফি ডিবেটিং ক্লাব’র নতুন কমিটি

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৫ মার্চ ২০১৯

সংবাদ :
  • প্রতিনিধি, জাবি
image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘জিওগ্রাফি ডিবেটিং ক্লাব’ এর নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। এতে ভূগোল ও পরিবেশ বিভাগের ৪৪তম ব্যাচের শিক্ষার্থী মোহাম্মদ নোমানকে সভাপতি এবং ৪৬তম ব্যাচের শিক্ষার্থী সুমাইয়া রোকনীকে সাধারণ সম্পাদক করা হয়েছে। ২৫ মার্চ সোমবার বিকাল সাড়ে চারটায় বিভাগের ২৪৬নং কক্ষে ক্লাবটির উদ্বোধনী অনুষ্ঠানে এ কমিটি ঘোষণা করেন বিভাগের সহকারী অধ্যাপক তানজিনুল হক মোল্লা।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহসভাপতি (ডিবেট) মো. মাহ্দী ইসলাম ধ্রুব, সহসভাপতি (প্রশাসন) জোবায়ের কামাল, যুগ্ম-সাধারণ সম্পাদক ফাইয়াদ হাওলাদার রিসাল, সিনথিয়া সিলভী, সাংগঠনিক সম্পাদক আল রাব্বী সিমেন্স, কোষাধ্যক্ষ মাহমুদুল হাসান মাহদী, দফতর সম্পাদক শারাফাত ইসলাম সোহান, অনুষ্ঠান বিষয়ক সম্পাদক এস এম রাশেদুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক সুমাইয়া তাবাস্সুম নাম্মী এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রিফাত সরকার।

কার্যকরী সদস্যরা হলেন, বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী তামজীদ আল-নূর পবন, উম্মুল মোমেনিন কোয়েলি, মাজমুর ইলমা ওয়াস্তা, বুস্তানুল জান্নাত ওয়েসিস ও শরীফুল ইসলাম।

এছাড়া ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনজুরুল হাসানকে ক্লাবটির প্রধান পৃষ্ঠপোষক এবং বিভাগের সহকারী অধ্যাপক মো. আলমগীর হোসেন ভূঁইয়াকে উপদেষ্টা করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সহকারী অধ্যাপক তানজিনুল হক মোল্লা বলেন, মিথ্যা যতই শক্তিশালী হোক তা নিজের গতিতে বিলুপ্ত হবে আর সত্য তার নিজের গতিতে আবির্ভূত হবে। তোমরা এই বিতর্কের মাধ্যমে যুক্তিবাদী ও আত্মবিশ^াসী হয়ে সত্যকে প্রচার করবে।

সহকারী অধ্যাপক মো. আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, বিভাগের আগে কোনো ডিবেট ক্লাব ছিলনা। আজ ৪৮তম ব্যাচের মধ্য দিয়ে এর যাত্রা শুরু হয়েছে। নিয়মিত বিতর্ক চর্চার মাধ্যমে তোমরা ভালভাবে বক্তব্য গুছিয়ে উপস্থাপন করার যোগ্যতা অর্জন করতে পারবে। ভবিষ্যতে এই ক্লাবটি বিতর্কের ক্ষেত্রে বড় অর্জনের অংশীদার হবে বলে আশা করছি।

নব মনোনিত সভাপতি মোহাম্মদ নোমানের সঞ্চালনায় এসময় জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জুডো (জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অরগানাইজেশন) সাবেক সভাপতি মুশফিক-উস-সালেহীন, বর্তমান সভাপতি ফয়সাল মাহমুদ শান্ত প্রমুখ বক্তব্য রাখেন।

এর আগে বিভাগের প্রথম বর্ষের (৪৮তম ব্যাচ) শিক্ষার্থীদের নিয়ে উপস্থিত বক্তৃতা প্রতিযোগীতার আয়োজন করা হয়। উপস্থিত বক্তৃতায় প্রথম বর্ষের শিক্ষার্থীরা ‘বর্তমান ক্যাম্পাস ও ভবিষ্যৎ, জাতীয় ও আন্তর্জাতিক’ বিভিন্ন বিষয়ের ওপর বক্তৃতা দেয়। এতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে যথাক্রমে শিফাত জাহান ঐশী, ইশতেয়াক আহমেদ ও শেখ শাহরিন মারিয়া ইসমিহা।

এসময় উপস্থিত বক্তৃতা প্রতিযোগীতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ‘জুডো’র বিগত কমিটির সহসভাপতি সোহানুর রহমান সোহান, বর্তমান সহসভাপতি ফজলুল হক মারুফ, সভাপতি ফয়সাল মাহমুদ শান্ত, সম্পাদক তাজরীন ইসলাম তন্বী, বঙ্গবন্ধু হল ডিবেটিং ক্লাবের সভাপতি সাইয়াত আশির প্রথম ও অনুষ্ঠান বিষয়ক সম্পাদক রোকেয়া আক্তার আশা।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনের সব ক্লাস অনলাইনে

ক্যাম্পাস ডেস্ক

image

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের সব ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। ২০২১ সালের গ্রীষ্ম পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে সরাসরি কোনো ক্লাস অনুষ্ঠিত হবে না। ইউকে প্রেস এসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, সব ক্লাস সরাসরি ক্লাসরুমের বদলে অনলাইনেই নেওয়া হবে।

করোনায় সুনসান নীরবতা

ইমরান মাহমুদ, ইবি

image

দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্বশেষ্ঠ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। এইতো কয়েকদিন আগেও ক্যাম্পাসে প্রতিদিন ১০-১২ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখরিত ছিল। বাসগুলো এসে থামলে মনে হতো মানুষের ঢল নেমেছে। ক্যাম্পাসের নাম শুনলে চোখের সামনে ভেসে উঠে গান, বাজনা, উৎসব, আড্ডা, কোলাহলের প্রতিচ্ছবি। সেই ক্যাম্পাসের বর্তমানের চিত্র এখন পুরোই আলাদা। এসবের লেশমাত্রও নেই!

গ্রীষ্মের ফুলে বর্ণিল জাবি

খলিলুর রহমান

image

করোনার আঘাতে পৃথিবী স্থবির হয়ে গেলেও প্রকৃতি সেজেছে নিজের মতই। কোনো আয়োজন ছাড়াই প্রকৃতিতে বৈশাখের আগমন ঘটেছে। ঝিরঝির বৃষ্টি দিয়ে গ্রীষ্মের শুরু। বৃষ্টির ছোয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সবুজ ক্যাম্পাস হয়েছে মনোরম। গ্রীষ্মের রঙিন ফুল দিচ্ছে যৌবনের দোলা। প্রকৃতির এই যৌবন দেখার মত কেউ নেই।

sangbad ad

সিলেট রেঞ্জের নতুন ডিআইজিকে লিডিং ইউনিভার্সিটি উপাচার্যের শুভেচ্ছা

নিজস্ব বার্তা পরিবেশক

image

কুষ্টিয়ার সাবেক পুলিশ সুপার মফিজ উদ্দিন আহমেদ সিলেট রেঞ্জের নতুন ডিআইজি হিসেবে নিয়োগ পাওয়ায়, তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন কুষ্টিয়ার সাবেক জেলা প্রশাসক বর্তমান সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক। বৃহস্পতিবার ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক, সিলেট রেঞ্জের নতুন ডিআইজি মফিজ উদ্দিন আহমেদকে এ শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

রমজানের লিডিং ইউনিভার্সিটির খাদ্যসামগ্রী বিতরণ

নিজস্ব বার্তা পরিবেশক

প্রতিবছরের মতো এবারও লিডিং ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব আয়োজন করে রমজানের খাদ্যসামগ্রী বিতরণ।

জবি সাংবাদিকের করোনা শনাক্ত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক সাংবাদিকের করোনা শনাক্ত হয়েছে।

রাবির শিক্ষকরা ৬০০ কর্মচারীকে সহায়তা দিচ্ছেন

প্রতিনিধি, রাবি

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত অসহায়৬০০ কর্মচারীকে ১২ লাখ টাকা সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)শিক্ষকরা।

ছাত্র অধিকার পরিষদের কর্মকান্ড রাজনৈতিক শিষ্টাচার বর্হিভূত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্মের মাধ্যমে করোনা সাহায্য তহবিলে উত্তোলিত অর্থ ‘বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ

বাড়িভাড়া সংকট নিরসনে জবি শিক্ষার্থীদের তিন দফা দাবি

প্রতিনিধি, জবি

image

করোনাভাইরাস পরবর্তী মেস ও বাড়ি ভাড়া সংকট নিরসনে তিন দফা দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফেসবুক গ্রুপ

sangbad ad