• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

জাবিতে স্নাতক পরীক্ষা গ্রহণের দাবি

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, জাবি
image

৬ ডিসেম্বরের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) স্নাতক চুতর্থ বর্ষের সমাপনী পরীক্ষার সময়সূচী প্রকাশ না করলে প্রশাসনিক ভবন অবরোধের ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১ ডিসেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা।

সংবাদ সম্মেলনে লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী আমিরুল ইসলাম সুজন বলেন, ইতিপূর্বে আমরা স্নাতক চতুর্থ বর্ষের পরীক্ষা গ্রহণের দাবিতে মানববন্ধন ও উপাচার্যকে স্মারকলিপি দিয়েছে। আজ আমরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়েছিলাম। অবস্থানের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আমাদের প্রতিনিধিদের আলোচনার জন্য ডাকেন।

আলোচনায় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) রহিমা কানিজ বলেন, শিক্ষার্থীদের স্মারকলিপির প্রেক্ষিতে উপাচার্য একটি প্রশাসনিক সভা ডেকে আলোচনা করেছেন। পরীক্ষা গ্রহণের প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। এখন একটি বিভাগীয় সভাপতিদের সভা, একটি ডিনস কমিটির বৈঠক, একাডেমিক কাউন্সিলের সভা এবং সিন্ডিকেট সভা হলেই আমরা পরীক্ষার সময়সূচী প্রকাশ করতে পারবো।

রেজিস্ট্রারের বক্তব্যের প্রেক্ষিতে শিক্ষার্থীরা বলেন, আগামী ৬ ডিসেম্বরের মধ্যে যদি সুনির্দিষ্ট বক্তব্য না পেলে পরবর্তী কর্মসূচী হিসেবে প্রশাসনিক ভবন অবরোধ করতে বাধ্য হবেন তারা।

এই মুহুর্তে বিশ্ববিদ্যালয়ে অবস্থান অবৈধ উল্লেখ করে রেজিস্ট্রার বলেন, ক্যাম্পাসে যে কোন ধরনের জমায়েত নিষিদ্ধ। তাই তোমরা এ ধরনের কোন কর্মসূচী পালন করতে পারবে না।

এর আগে বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার ভবনের সামনে অবস্থান নেয় শিক্ষার্থীরা। অবস্থান কর্মসূচীতে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

অবস্থান কর্মসূচিতে দর্শন সংসদের সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম রিহান বলেন, জাবি প্রশাসন ট্রাফিকের মত আচরণ করছে। অন্যান্য বিশ্ববিদ্যালয় যেখানে শিক্ষার্থীদের পার করে দিচ্ছে সেখানে আমার প্রশাসনের ট্রাফিক জ্যামে আটকে আছি।

তিনি আরও বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের চূড়ান্ত পরীক্ষা হয়ে গেছে। করোনার মধ্যেও আটকে থাকা চূড়ান্ত পরীক্ষা গ্রহণের সময়সূচি প্রকাশ করেছে কয়েকটি বিশ্ববিদ্যালয়। কিন্তু জাবি প্রশাসনের এ ব্যাপারে কোনো মাথাব্যথা আছে বলে মনে হচ্ছে না। সেশন জটের কারণে আমরা ৪১ তম বিসিএসে আবেদন করতে পারিনি। এখন ৪৩ তম বিসিএসেরও সার্কুলার হয়ে গেছে। কিন্তু আমাদের পরীক্ষা শেষ করার কোনো উদ্যোগ নেই। তাই আর সময় ক্ষেপন না করে দ্রুত চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষার সময়সূচি প্রকাশ করতে হবে।

বেতন-ফি মওকুফসহ আট দফা দাবির সমর্থনে ছাত্র ইউনিয়নের গণস্বাক্ষর কর্মসূচি

প্রতিনিধি, ঢাবি

image

করোনাকালীন শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন-ফি মওকুফ, শিক্ষক-শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার ভ্যাক্সিন প্রদানসহ ৮ দফা দাবিতে

প্রমোশনের দাবিতে আমরণ অনশনে সাত কলেজের শিক্ষার্থীরা

প্রতিনিধি, জবি

image

প্রমোশনের দাবিতে আমরণ অনশনে নেমেছেন সাত কলেজের ভুক্তভোগী শিক্ষার্থীরা।

কিশোর ও মুশতাকের মুক্তির দাবিতে সমাবেশ ও কার্টুন প্রদর্শন

প্রতিনিধি, ঢাবি

image

কার্টুনিস্ট কিশোর ও লেখক মুশতাকের মুক্তির দাবিতে সমাবেশ ও কার্টুন প্রদর্শন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

sangbad ad

ড, ওয়াজেদ রিসার্চ ইন্সটিটিউট ভবন নির্মান কাজ দীর্ঘ ৫ বছরেও ১৫ ভাগ কাজ হয়নি

লিয়াকত আলী বাদল রংপুর

image

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের গবেষনা ও উচ্চতর ডিগ্রী অর্জনের স্বপ্ন নিয়ে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প ড, ওয়াজেদ রিসার্চ ইন্সটিটিউট ভবন নির্মান কাজ দীর্ঘ ৫ বছরেও ১৫ ভাগ কাজ হয়নি।

আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষপূর্তি উপলক্ষে আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুই শিক্ষার্থীকে ছিনতাইয়ের অভিযোগে আটকের পর মুচলেকা নিয়ে ছাড়ল পুলিশ

প্রতিনিধি, ঢাবি

image

ছিনতাইয়ের অভিযোগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষার্থীকে আটক করেছে শাহবাগ থানা পুলিশ।

ভ্যাক্সিন নিয়েও দরবেশ বাবাকে দিয়ে ব্যবসা করাতে চায় সরকার

ঢাবি প্রতিনিধি

image

স্বাস্থ্য মন্ত্রণালয়, ঔষধ প্রশাসন অধিদপ্তরসহ রাষ্ট্রীয় এত প্রতিষ্ঠান থাকা স্বত্বেও বেক্সিমকো গ্রুপকে করোনার ভ্যাক্সিন ক্রয়ের দায়িত্ব দেয়া

আবারো বাস ভবনের পেছনের গেট দিয়ে গোপনে চলে গেলেন উপাচার্য

লিয়াকত আলী বাদল রংপুর

image

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন আবারো ঘেরাও করে অবস্থান নিয়েছে শিক্ষক কর্মকর্তা কর্মচারীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬০ শিক্ষার্থী পেল স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ‘গভর্নর স্কলারশিপ’

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৬০ শিক্ষার্থীকে স্কলারশিপ প্রদান করেছে স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ব্যাংক। সম্প্রতি অনলাইনে আয়োজিত এক