• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯

 

জাবি শিক্ষকের যৌন হয়রানির বিচার দাবিতে মানববন্ধন

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • প্রতিনিধি, জাবি
image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সরকার ও রাজনীতি বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে বিভাগটির এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগের সুষ্ঠু তদন্ত ও দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষক-শিক্ষার্থীরা। ২৮ সেপ্টেম্বর শনিবার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ বিশ্ববিদ্যালয় শাখার ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, সাংস্কৃতিক জোট সংহতি প্রকাশ করে মানববন্ধনে অংশগ্রহণ করে। তারা যৌন নিপীড়নে অভিযুক্ত সরকার ও রাজনীতি বিভাগের সহকারী অধ্যাপক সানোয়ার সিরাজের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

এসময় সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি শাখার যুগ্ম আহ্বায়ক আরিফুল ইসলামের সঞ্চালনায় পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দিন বলেন, শিক্ষক হয়ে একজন এমন কাজ করেছে এতে আমরা লজ্জিত। শিক্ষকরা এধরনের কাজ করলে শিক্ষার পরিবেশ নষ্ট হবে। এ বিষয়টিকে সহজভাবে নেয়ার কোনো সুযোগ নেই। যৌন হয়রানির এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের শাস্তি নিশ্চিত করা হোক।

গত ১৯ সেপ্টেম্বর সরকার ও রাজনীতি বিভাগের সহকারী অধ্যাপক মো. সানওয়ার সিরাজের বিরুদ্ধে বিভাগীয় সভাপতি বরাবর যৌন হয়রানির লিখিত অভিযোগ দেন ভুক্তভোগী ছাত্রী। বিভাগীয় সভাপতি অধ্যাপক নাসরিন সুলতানা জানিয়েছেন, অভিযোগটি ২৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলে পাঠানো হয়েছে।

ওই ছাত্রীর ঘনিষ্ঠ কয়েকজন শিক্ষার্থী জানান, বিভাগে গত এক বছর ধরে যৌন হয়রানির অভিযোগ করে লড়ে আসছিলেন তিনি। কোনও বিচার না পেয়ে মানসিকভাবে ভেঙ্গে পড়েন। ২৩ সেপ্টেম্বর রাতে ২৬টি ঘুমের ট্যাবলেট খেয়ে ‘আত্মহত্যার’ চেষ্টা করেন। গুরুতর অবস্থায় তাকে সাভারের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। নেওয়া হয় নিবিড় পরিচর্যা কেন্দ্রে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকালে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে ছাড় দিয়েছে। পরে দুপুরে তাকে গ্রামের বাড়িতে পাঠানো হয়।

ভুক্তভোগী ছাত্রী বলেন, হঠাৎ করে তার এ ধরনের আচরণে আমি বিস্মিত হই। পরবর্তীতে আমি বিভাগে গিয়ে তার ফেসবুক আইডি হ্যাক হয়েছিল কিনা, তা জানতে চাই। তিনি নিশ্চিত করেন, আইডি হ্যাক হয়নি। তিনি নিজেই ওসব মেসেজ পাঠিয়েছেন।

এ বিষয়ে যৌন নিপীড়নবিরোধী সেলের প্রধান নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাশেদ আখতার বলেন, অভিযোগপত্রটি পেয়েছি। বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। তাই এ বিষয়ে মন্তব্য করার সুযোগ নেই।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস-২০১৯ উপলক্ষে বর্ণাঢ্য আয়োজন

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী ২০ অক্টোবর

জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নতুন কমিটি গঠন করা হয়েছে। নতুন কমিটিতে কেএম মুত্তাকী সভাপতি, খায়রুল

চাপাতি দিয়ে কোপানোর পর ‘ছাত্রদল-শিবির’ বলে চালিয়ে দেয়ার চেষ্টা

প্রতিনিধি, জবি

image

বুয়েটের শিক্ষার্থী আবরার হত্যার রেশ কাটতে না কাটতেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এক পক্ষকে চাপাতি দিয়ে কুপিয়ে ‘ছাত্রদল-শিবির’ বলে

sangbad ad

মাঠ পর্যায়ের আন্দোলন স্থগিত করে ক্লাসে ফিরছেনা বুয়েট শিক্ষার্থীরা

প্রতিনিধি, ঢাবি

image

আবরার ফাহাদ হত্যার বিচার দাবিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আন্দোলরত শিক্ষার্থীরা মাঠ পর্যায়ের আন্দোলন

জাবি উপাচার্যকে অপসারণের দাবিতে পদযাত্রা ও সমাবেশ

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে পদযাত্রা ও প্রতিবাদ সমাবেশ করেছে আন্দোলনকারী শিক্ষক শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে ‘দুর্নীতির

জবিতে ‘মুক্তমঞ্চ’ নির্মানের প্রস্তাবণা

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) নাট্যচর্চা এবং সাংস্কৃতিক কর্মকাণ্ড বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবন সংলগ্ন মাঠে মুক্তমঞ্চ

জবির বাণিজ্য শাখার ফলাফল প্রকাশ

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৯-২০ শিক্ষার্বষের বিবিএ ১ম র্বষের ভর্তি পরীক্ষা ইউনিট-৩ ( বাণিজ্য শাখার) ফলাফল প্রকাশ করা হয়েছে।

বুয়েটের হলগুলোকে অবৈধ ও বহিরাগতমুক্ত করার অভিযান

প্রতিনিধি, ঢাবি

image

১২ অক্টোবর শনিবার থেকে হলগুলোতে আমাদের অভিযান শুরু হয়েছে। যতক্ষণ পর্যন্ত অবৈধ ও বহিরাগতমুক্ত করা না হবে, ততক্ষণ

বুয়েট ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের কক্ষ সিলগালা

প্রতিনিধি, ঢাবি

image

বুয়েট শাখা ছাত্রলীগের সভাপতি জামিউস সানি ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলের কক্ষ সিলগালা করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

sangbad ad