• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৫ মে ২০২০

 

জাবি উপচার্যের বিরুদ্ধে অর্থ বাটোয়ারার তদন্তসহ পদত্যাগ দাবি আওয়ামীপন্থী শিক্ষকদের

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • প্রতিনিধি, জাবি
image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে উন্নয়ন প্রকল্পের বরাদ্দকৃত টাকা থেকে দুই কোটি টাকা ছাত্রলীগের মধ্যে ভাগ বাটোয়ারা করার অভিযোগ তদন্তের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। এছাড়া কেন্দ্রীয় ও শাখা ছাত্রলীগের সঙ্গে অর্থ কেলেঙ্কারির অভিযোগ তুলে উপাচার্যের পদত্যাগ দাবি করেছে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।

রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুর ১টায় ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুরাদ চত্বরে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়।

সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক সুদিপ্ত দে’র সঞ্চালনায় সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সদস্য রাকিবুল রনি বলেন, উপাচার্য কোন তদন্তের দিকে না গিয়ে নিজেকে নির্দোষ দাবি করছেন। তিনি একবার বললেন শোভন-রাব্বানী ৪-৬% চাঁদা দাবি করেছেন। আবার সাংবাদিকওে দেওয়া সাক্ষাৎকারে বলেন, তাদের সাথে টাকার বিষয়ে কোন কথাই হয়নি। তার এরকম মিথ্যাচার বিশ্ববিদ্যালয়ের সম্মান ক্ষুন্ন করছে।

এসময় বক্তারা আরও বলেন, ছাত্রলীগ আপনার কাছে টাকা চেয়েছে এই খবর কেন এত দিন প্রকাশ করেন নাই? আমরা যখন আমাদের ন্যায্য দাবির জন্য আন্দোলন করি, তখন আপনি আমাদের নামে মামলা করেন। আপনাকে বহিরাগত কেউ টাকার জন্য চাপ দিলো তবু আপনি থানায় কোন অভিযোগ করেননি। এতে বুঝা যায়, আপনি নিজেও একজন দুর্নীতিবাজ। তাই আমরা এই দুর্নীতির সুষ্ঠু তদন্ত দাবি করছি।

প্রসঙ্গত, উপাচার্যের বিরুদ্ধে ছাত্রলীগকে টাকা দেয়ার অভিযোগের তদন্তের বিষয়ে আগামী বুধবার পর্যন্ত সময় নিয়েছিলেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাই এর আগে আন্দোলনকারীদের কোন কর্মসূচি পালনের কথা না থাকলেও, ‘উপাচার্য উন্নয়ন প্রকল্পের অর্থ থেকে শাখা ছাত্রলীগকে ১ কোটি ৬০ লাখ টাকা দিয়েছেন’ শোভন-রাব্বানীর এমন বক্তব্যের পরে উপাচার্য পাল্টা সংবাদ সম্মেলনে এ বক্তব্যকে মিথ্য বলে দাবি করায় রোববার ফের মাঠে নামে আন্দোলনকারীরা।

এদিকে ছাত্রলীগের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসালমের অর্থ কেলেঙ্কারি ঘটনায় উপাচার্যকে ‘অর্থলোলুপ’ আখ্যা দিয়ে তার পদত্যাগ দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।

এক বিবৃতিতে শিক্ষকরা বলেন, উপাচার্য ও তার পরিবারের সদস্যদের তত্ত্বাবধানে ‘অধিকতর উন্নয়ন প্রকল্পে’র টাকা ভাগাভাগির সংবাদ এখন সারা দেশের সবচেয়ে আলোচিত সংবাদ। উন্নয়ন প্রকল্পের টাকা লুটপাটের ঘটনায় দেশের প্রথম নারী উপাচার্যের সংশ্লিষ্টতার বিষয়ে অনেকের মনে কিঞ্চিৎ সংশয় থাকলেও প্রধানমন্ত্রীর কাছে ক্ষমা চেয়ে সদ্য বিদায়ী ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের ‘খোলা চিঠি’ নিশ্চিত বিশ্বাসের জন্ম দিয়েছে। এ অবস্থায় দুর্নীতিগ্রস্ত এই উপাচার্যের আর স্বপদে থাকার নৈতিক অধিকার নেই।

তারা আরও বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ে চলমান আন্দোলনের যৌক্তিকতা প্রমাণিত হয়েছে। উপাচার্য ও তার পরিবারের দুর্নীতির নানা খবর কারোরই অজানা নয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অসম্মান করা, হেয় করে রুচিবহির্ভূত ও কা-জ্ঞানহীন মন্তব্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লেডিস ক্লাবের সভানেত্রী হিসেবে উপাচার্যের স্বামীর দায়িত্ব পালন, লেডিস ক্লাবের অবকাঠামোগত উন্নয়নের কাজে নীতি ভঙ্গ করে অর্থ লুটপাট ইত্যাদি সংবাদ জনমনে ক্ষোভের সৃষ্টি করেছে।

বিবৃতিতে তারা আরও বলেন, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের খোলা চিঠি উপাচার্যেও মুখোশ উন্মোচন করে দিয়েছে। গত ১৩ সেপ্টেম্বর ২০১৯ তারিখে বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যম সূত্রে যা জানতে পেরেছি তাতে প্রমাণিত হয় অধ্যাপক ফারজানা দুর্নীতির সাথে জড়িত।

এদিকে, উপাচার্যপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ এর পক্ষ থেকে এক বিবৃতিতে দাবি করা হয় উপাচার্য ‘অর্থলোলুপ’ নন বরং তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনের সব ক্লাস অনলাইনে

ক্যাম্পাস ডেস্ক

image

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের সব ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। ২০২১ সালের গ্রীষ্ম পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে সরাসরি কোনো ক্লাস অনুষ্ঠিত হবে না। ইউকে প্রেস এসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, সব ক্লাস সরাসরি ক্লাসরুমের বদলে অনলাইনেই নেওয়া হবে।

করোনায় সুনসান নীরবতা

ইমরান মাহমুদ, ইবি

image

দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্বশেষ্ঠ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। এইতো কয়েকদিন আগেও ক্যাম্পাসে প্রতিদিন ১০-১২ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখরিত ছিল। বাসগুলো এসে থামলে মনে হতো মানুষের ঢল নেমেছে। ক্যাম্পাসের নাম শুনলে চোখের সামনে ভেসে উঠে গান, বাজনা, উৎসব, আড্ডা, কোলাহলের প্রতিচ্ছবি। সেই ক্যাম্পাসের বর্তমানের চিত্র এখন পুরোই আলাদা। এসবের লেশমাত্রও নেই!

গ্রীষ্মের ফুলে বর্ণিল জাবি

খলিলুর রহমান

image

করোনার আঘাতে পৃথিবী স্থবির হয়ে গেলেও প্রকৃতি সেজেছে নিজের মতই। কোনো আয়োজন ছাড়াই প্রকৃতিতে বৈশাখের আগমন ঘটেছে। ঝিরঝির বৃষ্টি দিয়ে গ্রীষ্মের শুরু। বৃষ্টির ছোয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সবুজ ক্যাম্পাস হয়েছে মনোরম। গ্রীষ্মের রঙিন ফুল দিচ্ছে যৌবনের দোলা। প্রকৃতির এই যৌবন দেখার মত কেউ নেই।

sangbad ad

সিলেট রেঞ্জের নতুন ডিআইজিকে লিডিং ইউনিভার্সিটি উপাচার্যের শুভেচ্ছা

নিজস্ব বার্তা পরিবেশক

image

কুষ্টিয়ার সাবেক পুলিশ সুপার মফিজ উদ্দিন আহমেদ সিলেট রেঞ্জের নতুন ডিআইজি হিসেবে নিয়োগ পাওয়ায়, তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন কুষ্টিয়ার সাবেক জেলা প্রশাসক বর্তমান সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক। বৃহস্পতিবার ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক, সিলেট রেঞ্জের নতুন ডিআইজি মফিজ উদ্দিন আহমেদকে এ শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

রমজানের লিডিং ইউনিভার্সিটির খাদ্যসামগ্রী বিতরণ

নিজস্ব বার্তা পরিবেশক

প্রতিবছরের মতো এবারও লিডিং ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব আয়োজন করে রমজানের খাদ্যসামগ্রী বিতরণ।

জবি সাংবাদিকের করোনা শনাক্ত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক সাংবাদিকের করোনা শনাক্ত হয়েছে।

রাবির শিক্ষকরা ৬০০ কর্মচারীকে সহায়তা দিচ্ছেন

প্রতিনিধি, রাবি

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত অসহায়৬০০ কর্মচারীকে ১২ লাখ টাকা সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)শিক্ষকরা।

ছাত্র অধিকার পরিষদের কর্মকান্ড রাজনৈতিক শিষ্টাচার বর্হিভূত

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্মের মাধ্যমে করোনা সাহায্য তহবিলে উত্তোলিত অর্থ ‘বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ

বাড়িভাড়া সংকট নিরসনে জবি শিক্ষার্থীদের তিন দফা দাবি

প্রতিনিধি, জবি

image

করোনাভাইরাস পরবর্তী মেস ও বাড়ি ভাড়া সংকট নিরসনে তিন দফা দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফেসবুক গ্রুপ

sangbad ad