• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৫ আগস্ট ২০২০

 

জবি’র বাণী ভবন এক ঝুঁকিপূর্ণ বাসভবন!

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • মাহমুদ তানজীদ, জবি
image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পুরনো একটি হল বাণী ভবন। ভবনটি বিশ্ববিদ্যালয় ও রাজউক থেকে বসবাসের অযোগ্য হিসেবে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। অথচ পরিবারের সদস্যসহ কয়েকজন কর্মচারী সেখানে জীবনের ঝুঁকি নিয়ে বসবাস করছেন। বারবার নোটিস দিয়ে সতর্ক করার পরও তারা ওই জায়গা ছাড়ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। এদিকে ওই ভবনে বসবাসরত কর্মচারীরা বলছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ অনাবাসিক হওয়ায় সেখানে তারা বাধ্য হয়ে থাকছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভবনটি ভেঙে টিনশেড ঘর করে দিলে তারা দ্বিতীয় ক্যাম্পাস হওয়ার আগ পর্যন্ত সেখানে থাকতে পারবেন বলে জানান।

সরেজমিন দেখা যায়, ১নং ঈশ্বরচন্দ্র দাস লেনের ৩৫ ও ৩৬ প্যারিদাস রোডের মাথায় অবস্থিত এ ভবনটির ফটকে ‘কর্মচারী আবাস জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা’ লেখা রয়েছে। ভবনের দেয়াল ও ছাদ থেকে চুন-সুরকি খসে খসে পড়েছে। দুইতলা বিশিষ্ট ভবনটিতে বিদ্যুত, গ্যাস ও পানির লাইন বিছিন্ন। সন্ধ্যার পর সেখানে মাদকসেবীদের আড্ডা বসে। ভবনের কয়েকটি কামরায় ময়লা আবর্জনায় স্তূপ হয়ে রয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, বাণী ভবনটি বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধায়নে নেই। ভবন ছেড়ে দেয়ার জন্য কয়েকবার নোটিস দেয়া হলেও কর্মচারীরা বিশ্ববিদ্যালয়ের অনুমতি ছাড়াই সেখানে বাস করছেন। এখানে কোন দুর্ঘটনা ঘটলে এর দায় কোনভাবেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নেবে না। আর ভবনটি ভেঙে নতুন কোন ব্যবস্থা নেয়ার পরিকল্পনাও আপাতত নেই।

জানা যায়, ‘বাণী ভবন’ আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র হল হিসেবে ব্যবহার হতো। এখন তা কর্মচারী আবাস হিসেবে ব্যবহার হচ্ছে। ১৯৮৫ সালে এরশাদ সরকারের আমলে ছাত্ররাজনীতি নিষিদ্ধ হলে স্থানীয় প্রভাবশালীদের সঙ্গে সংঘর্ষের পর তৎকালীন জগন্নাথ কলেজের সব হল ছাত্ররা ছেড়ে দেয়। সরেজমিন দেখা যায়, বাণী ভবনের ২১ রুমে অর্ধশতাধিক কর্মচারী বসবাস করছেন। তাদের মধ্যে অনেকে পরিবার নিয়ে সেখানে আছেন। ভবনে বিদ্যুত ও গ্যাস সংযোগ নেই। সোলার বিদ্যুতের মাধ্যমে তারা আলো জ্বালাচ্ছেন। জরাজীর্ণ ভবনটিতে যে কোন সময়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

ঝুঁকিপূর্ণ জেনেও পরিত্যক্ত ভবনে থাকার কারণ কি জানতে চাইলে জবির কর্মচারী নজরুল ইসলাম বলেন, আমরা খুব অল্প বেতনে কাজ করি। আলাদা বাসা ভাড়া দিতে গেলে সংসার চলবে না। তাই গ্যাস-বিদ্যুত না থাকলেও জীবনের ঝুঁকি নিয়ে থাকছি। এখানে আমাদের কষ্টের কোন সীমা নেই। তোফাজ্জেল ইসলাম নামে আরেকজন কর্মচারী বলেন, ঝুঁকিপূর্ণ ভবন। নোংরা পরিবেশ। তারপরও কোন রকমে দিন কাটাচ্ছি। সত্যি বলতে এটা কোন জীবন না। কর্তৃপক্ষকে আবাসন সমস্যার কথা বলা হয়েছে। তারা আবাসন সমস্যার সমাধান করবে করবে বললেও এক বছর চলে গেছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আবাসন ব্যবস্থা নেই। কর্মচারীদের জন্যও কোন আবাসন ব্যবস্থা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে নেই। বাণী ভবন একটি পরিত্যক্ত ভবন। ওখানে কেউ থাকে না। হয় তো এ সুযোগে কেউ কেউ গিয়ে আবাস গড়েছে। ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় সেখান থেকে কর্মচারীদের অন্যত্র সরে যাওয়ার জন্য বলা হয়েছে। গত মে মাসেও সেখানে নোটিস দিয়ে ভবনটি খালি করার জন্য বলা হয়েছে। এরপরেও ভবন থেকে কেউ সরে না গেলে এতে কোন ক্ষয়ক্ষতি হলে তার দায়দায়িত্ব সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকেই নিতে হবে। বিশ্ববিদ্যালয়ের এখানে বলার বা করার কিছু নেই। ভবনটি ভেঙ্গে সেখানে টিনশেড করে স্বল্পকালীন সময়ের জন্য কর্মচারীদের আবাসনের কোন পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, কর্মচারীদের এখনই কোন আবাসন সুবিধার পরিকল্পনা নেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

এদিকে ঘোষিত ঝুঁকিপূর্ণ ভবনে বসবাসের বিষয়ে জানে না রাজউক। রাজউকের উন্নয়ন কর্মকর্তা মেজর সামসুদ্দিন আহমেদ চৌধুরী বলেন, বাণী ভবন পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। কিন্তু সেখানে লোকজনের বসবাসের বিষয়টি আমার জানা নেই।

পরবর্তী সম্মেলন পর্যন্ত ছাত্রলীগের দায়িত্বে জয়-লেখক

আবদুল্লাহ আল জোবায়ের

পরবর্তী সম্মেলন না হওয়া পর্যন্ত বর্তমান সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য ছাত্রলীগের দায়িত্ব পালন

এলইউতে ইংরেজি বিভাগের ভার্চুয়াল কালচারাল প্রোগ্রাম

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটির(এলইউ) ইংরেজি বিভাগের আয়োজনে ভার্চুয়াল কালচারাল প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। শনিবার সন্ধ্যায় গান, কবিতা এবং একক নাটক পরিবেশনায় ইংরেজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং তাদের পরিবারের সদস্য অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটি জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয়ে শোকের মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্য এবং মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

এলইউর সিন্ডিকেট সভা অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটির সিন্ডিকেটের ৬৪তম সভা বুধবার ২৯ জুলাই বিকেলে অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। সভায় ২২ জুলাই ২০২০ তারিখে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ২৮তম সভায় গৃহীত সিদ্ধান্তসমূহের অনুমোদন, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের চাকরি বর্ধিতকরণ ও পদোন্নতির অনুমোদনসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা এবং সিদ্ধান্ত গৃহীত হয়।

sangbad ad

কারাগারে থাকা জবি শিক্ষার্থীর মুক্তির দাবিতে মানববন্ধন

প্রতিনিধি, জবি

image

হত্যা মামলায় কারাগারে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মনির হোসেনের নিঃশর্ত মুক্তি দাবি

এলইউর মাস্টার্স প্রোগ্রামের অনলাইনে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টার ২০২০-এ মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হওয়া নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন গতকাল শনিবার (১৮ জুলাই ) সকাল সারে ১১টায় অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি সাবেক মাননীয় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি।

গৌরবের ৬৭ বছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়

ওয়াসিফ রিয়াদ

image

১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয় প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত রাজশাহী বিশ্ববিদ্যালয়। দীর্ঘ ৬৮ বছরের পথচলায় নিজস্ব আলোয় আলোকিত উত্তরবঙ্গের শ্রেষ্ঠ এ বিদ্যাপীঠ। দেশের সীমানা ছাড়িয়ে গৌরব ও ঐতিহ্যে বিশ্বময় উদ্ভাসিত আজ। দেশের বিভিন্ন ক্রান্তিলগ্নে সোচ্চার থাকা এ বিদ্যাপীঠ জন্ম নেয় ১৯৫৩ সালের ৬ জুলাই।

জলঢাকায় মহিলা বিএম কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

প্রতিনিধি, জলঢাকা (নীলফামারী)

image

নীলফামারীর জলঢাকায় বালারপুকুর মহিলা টেকনিক্যাল স্কুল এন্ড বিজনেন্স ম্যানেজমেন্ট কলেজের(বিএমআই) অধ্যক্ষ আবুল কাসেমের বিরুদ্ধে জাল কাগজপত্রের মাধ্যমে কলেজ এমপিও ভুক্তি করনের চেষ্টা, শিক্ষক নিয়োগ বানিজ্যসহ

এলইউর সামার সেমিস্টারের অনলাইন পাঠদান উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটি সামার ২০২০ সেমিস্টারের পাঠদান ১ জুলাই থেকে শুরু হয়েছে। ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এ পাঠদানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

image

শততম বর্ষে পদার্পণ করল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। আজ ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯২১ সালের এই দিনে যাত্রা শুরু এই বিশ্ববিদ্যালয়ের।