• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৫ নভেম্বর ২০২০

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় : ১৬তম বর্ষে পদার্পণ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
  • download
image

আজ (২০ অক্টোবর) জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস। নানা সংগ্রাম ও চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে ২০০৫ সালে জাতীয় সংসদে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন-২০০৫ পাস করার মাধ্যমে এই প্রতিষ্ঠান একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপ নেয়। আজ ২০ অক্টোবর ১৬তম বর্ষে পদার্পণ করছে।

রাজধানী ঢাকার ১৬২ বছরের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বুড়িগঙ্গা নদীর তীরে গড়ে ওঠা একসময়ের ছোট্ট পাঠশালাটি আজ স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়। পাঠশালা থেকে কলেজ, কলেজ থেকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে ২০০৫ সালে যাত্রা শুরু করে ১১ একরের এই ছোট ক্যাম্পাস।

১৮৫৮ সালে ঢাকা ব্রাহ্ম স্কুল নামে এর প্রতিষ্ঠা। ১৮৭২ সালে জমিদার কিশোরীলাল রায় চৌধুরী তার বাবার নামে জগন্নাথ স্কুল নামকরণ করেন। ১৯০৮ সালে এটাকে কলেজে পরিণত করা হয়। সেই থেকে সীমিত ক্যাম্পাস, আবাসন সমস্যা, পরিবহন সমস্যা, অপ্রতুল গবেষণাসহ নানা সংকট নিয়েও সফলতার হাতছানি দিয়ে বিশ্ববিদ্যালয়টি ১৬তম বর্ষে পদার্পণ করেছে। আজ (২০ অক্টোবর) জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস।

পাঠশালা থেকে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হওয়া নবীন এই শিক্ষাপ্রতিষ্ঠানটি কালের বিবর্তনে সময়ের দাবি মিটিয়ে হাঁটি হাঁটি পা পা করে প্রাপ্তি-অপ্রাপ্তি নিয়ে অতিক্রম করছে সফলতার ১৫টি বছর। ১১ একরের ছোট্ট এই ক্যাম্পাসে রয়েছে ২০ হাজার শিক্ষার্থীর স্বপ্নবাস। উচ্চশিক্ষার পাশাপাশি ইতিহাস, ঐতিহ্য ও সুস্থ ছাত্র রাজনীতির শিক্ষাঙ্গন এই বিশ্ববিদ্যালয়।

বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে অত্যাধুনিক করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ছাত্রীদের আবাসন সংকট নিরসনে বিশ্ববিদ্যালয়ের পাশে নির্মাণ করা হয়েছে ১৬ তলাবিশিষ্ট বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল। যা আজ বিশ্ববিদ্যালয় দিবসে উদ্বোধন হবে।

এছাড়াও বিভিন্ন বিভাগের জন্য নতুন করে তৈরি হচ্ছে অত্যাধুনিক ল্যাব। পুরো ক্যাম্পাসজুড়ে রয়েছে ইন্টারনেটের ব্যবস্থা। শিক্ষার্থীদের চিকিৎসার জন্য তৈরি হচ্ছে আধুনিক মেডিকেল সেন্টার। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অত্যাধুনিক উন্নত ও বিশ্বমানের করার লক্ষ্যে কেরাণীগঞ্জে ভূমি অধিগ্রহণের জন্য দুই হাজার কোটি টাকা দিয়েছে সরকার। ইতোমধ্যে সীমানা নির্ধারণ হয়ে গেছে।

এ বছরের ১১ জানুয়ারি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। সমাবর্তনে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী (১৮ হাজার ২৮৪ জন) অংশগ্রহণ করেন।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদে ৩৬টি বিভাগ ও দুটি ইনস্টিটিউটে ৬৫৭ জন শিক্ষক, প্রায় ১৮ হাজার শিক্ষার্থী, ৬৬৯ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ে বর্তমানে সাতটি শিক্ষাবর্ষে ২১৪ জন শিক্ষার্থী এমফিল ও ৮৭ জন পিএইচডি করছেন।

লিডিং ইউনিভার্সিটিতে সেমিনার

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে যোগাযোগের জন্য প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের এ্যাক্রিডিটেশন জরুরী।

গ্রিন ইউনিভার্সিটিতে কুইজ প্রতিযোগিতা

সংবাদ অনলাইন ডেস্ক

image

গ্রিন ইউনিভার্সিটিতেএবার সারাদেশের সরকারি-বেসরকারি কলেজ শিক্ষার্থীদের নিয়ে অনলাইন কুইজ প্রতিযোগিতা ‘ব্যাটল অব ব্রেইন’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ আয়োজিত এই প্রতিযোগিতা আগামী ৫-৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

অনার্স ফাইনাল পরীক্ষা নেবার দাবিতে বেরোবির শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর

image

রংপুর বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে স্বাস্থ্য বিধি মেনে অর্নাস ফাইনাল পরীক্ষা নেবার দাবিতে মঙ্গলবার (২৪ নভেম্বর) রংপুর কুড়িগ্রাম লালমনিরহাট মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

sangbad ad

ঢাবি ভর্তি পরীক্ষার নম্বর বণ্টনে আনা হয়েছে পরিবর্তন

প্রতিনিধি, ঢাবি

image

দেশের আটটি বিভাগীয় শহরে সরাসরি ভর্তি পরীক্ষার মাধ্যমে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করবে ঢাকা বিশ্ববিদ্যালয়

অতিথি পাখির আগমনে জাবি ক্যাম্পাস মুখর

জোবায়ের কামাল, জাবি

image

শীতের আগমনী বার্তা নিয়ে প্রতিবছরের মতো এবারও হাজার হাজার অতিথি পাখির কোলাহলে মুখরিত হয়ে ওঠেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জলাশয়গুলো। লাল শাপলায় পূর্ণ এসব লেকে এখন তাদের দিন কাটছে জলকেলি আর ওড়াউড়িতে।

ড্যাফোডিল ই ইউনিভার্সিটির চেয়ারম্যান এইউএপির ১ম ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

বুধবার (১৮ নভেম্বর) ফিলিপাইনের লাইসিয়াম অব দি ফিলিপিনস ইউনিভার্সিটি, বাতাংগাসে অনুষ্ঠিত এইউএপির ১৪তম সাধারণ সম্মেলনে ১ম ভাইস প্রেসিডেন্ট হিসেবে তাঁর নাম ঘোষণা করা হয়।

ডেঙ্গু জ্বরে জাবি শিক্ষার্থীর মৃত্যু

প্রতিনিধি, জাবি

image

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের

এলইউতে হালাল শিল্পে সম্ভাবনা ও উদ্যোক্তা বিষয়ক সেমিনার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে বিশ্বে এবং বাংলাদেশে হালাল শিল্পে সম্ভাবনা ও উদ্যোক্তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ১০ নভেম্বর ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ এবং ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী উপস্থিত ছিলেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য শ্রীযুক্ত বনমালী ভৌমিক এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই।

বহিস্কৃত তিথী সরকার এক দিনের রিমান্ডে

প্রতিনিধি,জবি

image

ইসলাম ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রাণিবিদ্যা বিভাগের (বহিষ্কৃত) শিক্ষার্থী