• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ জুলাই ২০২০

 

ছায়া সুনিবিড় প্রিয় মাইলস্টোন কলেজ

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১১ জুন ২০২০

সংবাদ :
  • শাহ বুলবুল
image

ফাইল ছবি : মাইলস্টোন কলেজ

ইট পাথরের এই শহরে সবুজ শ্যামল মায়াবী এক ক্যাম্পাসের নাম মাইলস্টোন কলেজ। রাজধানীর উত্তরা মডেল টাউনের তৃতীয় প্রকল্পে মেট্রোরেল স্টেশন সংলগ্ন ২০ বিঘা জমি নিয়ে বিশাল এই কলেজ ক্যাম্পাসটি যেন রাজধানীর বুকে একখণ্ড সবুজের সমারোহ। ইতোমধ্যেই মাইলস্টোন কলেজের এই ক্যাম্পাসটি রাজধানীসহ সারাদেশের শিক্ষার্থী ও অভিভাবকদের প্রিয় ক্যাম্পাসে পরিণত হয়েছে। এর অন্যতম কারণ হতে পারে সবুজ শ্যামল নিরাপদ পরিবেশের পাশাপাশি প্রতিষ্ঠানটির ভালো ফলাফল।

২০০৮ সালে ঢাকা শিক্ষাবোর্ডের সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি অর্জন করা মাইলস্টোন কলেজের প্রতিষ্ঠাতা কর্নেল নুরন্ নবী (অব.)। যিনি রাজউক উত্তরা মডেল কলেজেরও প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। অভিজ্ঞ এই শিক্ষাবিদের হাত ধরেই মালস্টোন কলেজের এগিয়ে যাওয়া।

সাম্প্রতিক ফলাফল : মাইলস্টোন কলেজের বাংলা ও ইংরেজি মাধ্যমের সাম্প্রতিক ফলাফল বিশ্লেষণে দেখা যায় ২০১৯ সালে মাইলস্টোন থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমে ২২১১ জন ছাত্রছাত্রী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। পাসের হার ছিলো ১০০%। শতভাগ পাসকৃতদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮৫৩ জন। বিজ্ঞান বিভাগ থেকে ১৭৫১ জন পরীক্ষায় অংশগ্রহণ করে, পাসের হার শতভাগ। বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৮০৭ জন। মেধাতালিকা পদ্ধতি থাকাকালীন এইচএসসিতে ২০০৯ সালে ১০ম স্থান এবং ২০১৪ সালে ৭ম স্থান অর্জন করে। ২০২০ সালে মাইলস্টোন কলেজ থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমে ১৩৮১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে, পাসের হার ১০০%। পাসকৃতদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯৩৫ জন শিক্ষার্থী। মেধাতালিকা থাকাকালীন সময় এসএসসিতে ২০০৯ সালে ৫ম স্থান, ২০১৩ সালে ১০ম স্থান এবং ২০১৪ সালে ৪র্থস্থান অর্জন করে। এইচএসসি ও এসএসসির ন্যায় জেএসসি এবং পিইসিতেও সেরা নৈপুর্ণ বজায় রেখেছে মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ। ২০১৯ সালে মাইলস্টোন থেকে পিইসি এবং জেএসসিতে বাংলা ও ইংরেজি মাধ্যমে ২১৪৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। পাসের হার ১০০% এবং জিপিএ-৫ অর্জন করে ১৬১৩ জন।

একাডেমিক পর্ষদ ও অবকাঠামোগত অবস্থা : মাইলস্টোন কলেজে রয়েছে ৪১৫ জন অভিজ্ঞ ও সুদক্ষ শিক্ষক কর্মকর্তা। যাদের মধ্যে আছেÑক্যাডেট কলেজের প্রাক্তন ২ জন অধ্যক্ষ, ১ জন উপাধ্যক্ষ, সরকারি কলেজের প্রাক্তন ৩ জন অধ্যক্ষ, ৩ জন কর্নেল (অব.), ৩ জন লে. কর্নেল (অব.), ৫ জন মেজর (অব.), ৯ জন সহযোগি অধ্যাপক, ৮৯ জন সহকারি অধ্যাপক এবং ৩০০ জন প্রভাষক ও সিনিয়র শিক্ষক। মাইলস্টোন কলেজের প্রতিটি ভবন ধূপমান মুক্ত, পরিস্কার পরিচ্চন্ন ও খোলামেলা।

এখানে ছাত্র-ছাত্রীদের ক্লাশ আলাদা আলাদা ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। মাইলস্টোন কলেজের রয়েছে নিজস্ব নিরাপত্তার ব্যবস্থা যা ক্যাম্পাস এবং ছাত্রÑছাত্রীদের আবাসিক ভবনগুলোতে সুনিশ্চিতভাবে প্রদান করা হয়। নিয়মিত ডাক্তারের ব্যবস্থা, প্রাথমিক চিকিৎসা সেবা, বিশুদ্ধ খাবার পানি এবং উন্নত স্যানিটেশন ব্যবস্থা মাইলস্টে কলেজকে পরিণত করেছে সময় উপযোগি অনন্য এক ক্যাম্পাসে।

সহ শিক্ষা কার্যক্রম : বিতর্ক, বিজ্ঞান, কুইজ, আবৃত্তি, সংগীত, ক্রিকেট, ফুটবল, হ্যান্ডবল, ফটোগ্রাফি প্রতিটি বিষয় ভিত্তিক ক্লাবের মাধ্যমে সারা বছরই চর্চা হয় সহ শিক্ষা কার্যক্রমের। ঢাকা শিক্ষাবোর্ড আয়োজিত আন্তঃকলেজ খেলাধুলা ও ক্রীড়া প্রতিযোগিতায় মাইলস্টোন কলেজ নয়বার মহনগরী ও বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে।

বিস্তারিত জানতে : মাইলস্টোন কলেজের ইআইআইএন হলো ১০৮৫৭২। প্রধান ক্যাম্পাস: ৪৪ গরীব-এ নেওয়াজ এভিনিউ, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০। দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের একটি মাইলস্টোন কলেজ সম্পর্কে আপনি বিস্তারিত জানতে সরাসরি ক্যাম্পাস পরিদর্শন ছাড়াও সার্চ করতে পারেন : www.milestonecollege.com/www.milestonecollege.edu.bd

এলইউর সামার সেমিস্টারের অনলাইন পাঠদান উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটি সামার ২০২০ সেমিস্টারের পাঠদান ১ জুলাই থেকে শুরু হয়েছে। ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এ পাঠদানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

image

শততম বর্ষে পদার্পণ করল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। আজ ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯২১ সালের এই দিনে যাত্রা শুরু এই বিশ্ববিদ্যালয়ের।

শিক্ষার্থীদের বিশেষ ফি মওকুফ করল লিডিং ইউনিভার্সিটি

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষার্থীদের বিশেষ ফি মওকুফ করেছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি। রোববার ২৮ জুন সাপ্তাহিক অনলাইন সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ সূত্র জানায়, করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের সুবিধার্থে সামার সেমিস্টারে যেসব শিক্ষার্থী রেজিস্ট্রেশন করবেন তাদেরকে পরিবহন ফি দিতে হবেনা। সেইসাথে ল্যাব ফিও এখন পরিশোধ করতে হবেনা, পরবর্তীতে পরিস্থিতির উন্নতির পর ল্যাব ক্লাশ ও পরীক্ষার হলে ফি নেয়া হবে।

sangbad ad

লিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টারের পাঠদান শুরু ১ জুলাই

নিজস্ব বার্তা পরিবেশক

image

উপাচার্য জানান, দেশে চলমান করোনা পরিস্থিতির মধ্যে নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও লিডিং ইউনিভার্সিটি আগামী ১লা জুলাই থেকে সামার সেমিস্টারের পাঠদান অনলাইনে শুরু করবে এবং পরবর্তিতে পরিস্থিতি স্বাভাবিক হলে সরকারি নির্দেশনা মোতাবেক অতিরিক্ত ক্লাস এবং ছুটির দিনগুলোতেও পাঠদান কার্যক্রম পরিচালনা করে শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখবে।

বিডিইউ’র সব শিক্ষার্থীকে ইন্টারনেট বিল প্রদান

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা কালীন সময়ে অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (বিডিইউ)

সম্পূরক শিক্ষাবৃত্তির দাবি আদায়ে শিক্ষার্থীদের আল্টিমেটাম

প্রতিনিধি, জবি

image

করোনা ভাইরাসের কারণে দেশের একমাত্র অনাবাসিক বিশ্ববিদ্যালয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাসাভাড়াসহ বিভিন্ন শিক্ষা সংকটে ভুগছে।

অনলাইনে এলইউর সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু

ওয়ালিয়ার রহমান

image

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে(এলইউ) অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার ১১ জুন ২০২০ থেকে বিশ্ববিদ্যালয়ের সবকটি প্রোগ্রামের পরীক্ষা শুরু হয় । করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কায় ক্যাম্পাসে শিক্ষাকার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার পরে সরকার এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদন পেয়ে গত ২৩ মার্চ ২০২০ থেকে লিডিং ইউনিভার্সিটি অনলাইনে ক্লাস শুরু করে ঈদের পূর্বেই সেমিস্টারের শিক্ষাকার্যক্রম শেষ করে।

করোনাকালীন অনলাইনে পড়ালেখা

অনিক আহমেদ

image

বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, কেউ জানেনা। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের পড়ালেখা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। সেশনজটের আশঙ্কায় চিন্তিত হয়ে পড়েছে তারা। তবে এতদসত্ত্বেও বেশ কিছু মাধ্যমে শিক্ষার্থীরা তাদের পড়ালেখা চালিয়ে যেতে পারে। এমন কয়েকটি মাধ্যম নিয়ে নিচে আলোচনা করা হলো।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনের সব ক্লাস অনলাইনে

ক্যাম্পাস ডেস্ক

image

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের সব ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। ২০২১ সালের গ্রীষ্ম পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে সরাসরি কোনো ক্লাস অনুষ্ঠিত হবে না। ইউকে প্রেস এসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, সব ক্লাস সরাসরি ক্লাসরুমের বদলে অনলাইনেই নেওয়া হবে।

sangbad ad