• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০

 

করোনায় সুনসান নীরবতা

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৮ মে ২০২০

সংবাদ :
  • ইমরান মাহমুদ, ইবি
image

ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্বশেষ্ঠ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। এইতো কয়েকদিন আগেও ক্যাম্পাসে প্রতিদিন ১০-১২ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখরিত ছিল। বাসগুলো এসে থামলে মনে হতো মানুষের ঢল নেমেছে। ক্যাম্পাসের নাম শুনলে চোখের সামনে ভেসে উঠে গান, বাজনা, উৎসব, আড্ডা, কোলাহলের প্রতিচ্ছবি। সেই ক্যাম্পাসের বর্তমানের চিত্র এখন পুরোই আলাদা। এসবের লেশমাত্রও নেই!

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ক্লাস পরীক্ষাসহ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে এক বিরানভূমিতে পরিণত হয়েছে পুরো ক্যাম্পাস চত্বর। দিনের পর দিন যে স্থানগুলোতে জনসমাগমের কারণে পা ফেলার জায়গা থাকতো না, সেসব স্থান এখন জনশূন্য। সেখানে নেই কোন কোলাহল, নেই কোন আড্ডা, নেই কোন ভিড়। দেখে বোঝার যো নেই এটাই সেই ইবি যা প্রতিদিন হাজারো শিক্ষার্থীর আড্ডার ফুলঝুরিতে মুখরিত হয়ে থাকতো।

হঠাৎ করে কেউ ক্যাম্পাসে আসলে সে যেন আকাশ থেকে পড়বে। চিরপরিচিত স্থানগুলো মনে হবে অপরিচিত। ক্যাম্পাসের মোড়ে মোড়ে অবস্থিত চায়ের দোকানে নেই কাপ চামুচের টুংটাং শব্দ। দোকান গুলোতে ঝুলছে তালা। শূন্য পড়ে আছে ক্যাফেটেরিয়া। যেই ক্যাফেটেরিয়ার টেবিল চাপড়িয়ে সুর উঠতো বিভিন্ন গানের সেই ক্যাফেটেরিয়া আজ হাহাকার করছে। ক্যাম্পাস আড্ডার জনপ্রিয় স্থান মফিজ লেক, টিএস সিসি, জিয়া মোড়, ডায়না চত্বর, মুক্তবাংলা চত্বর, শহীদ মিনার চত্বর। ব্যাস্ততম এই সব স্থান আজ জনশূন্য বিরানভূমি। যে মফিজলেক সব সময় প্রেমিক প্রেমিকা যুগলের পদচারণায় মুখরিত থাকতো সেই মফিজলেকে আজ সুনসান নীরবতা।

যে ডায়না চত্বরে জনসমাগমের অভাব ছিল না! সারাদিন জমজমাট হয়ে থাকতো আড্ডায় সেই ডায়না চত্বরে আজ পিন পতন নীরবতা। বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক কর্মকাণ্ডের কেন্দ্র ভূমি টিএস সিসি ভবন। বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিসহ সবগুলো সাংস্কৃতিক সংগঠনের অফিস এই ভবনে। যে টিএস সিসির সম্মেলন কক্ষের ব্যস্ততার কোন শেষ ছিল না সেই সম্মেলন কক্ষ আজ শান্ত। এর পাশ দিয়ে হেটে গেলে এখন আর শোনা যায়না গান কবিতা বা নাটকের রিহার্সেল ধ্বনি।

ছাত্ররাজনীতির কেন্দ্রস্থল দলীয় ট্রেন্ট এ নেই কোন নেতা কর্মীর উপস্থিতি। নেই কোন সভা সমাবেশ বা মিছিলের আওয়াজ। ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী যাতায়াত করে ক্যাম্পাসের বাসগুলোতে। হাজার হাজার শিক্ষার্থী প্রতিদিন যাতায়াত করেন এসব বাসে। ক্যাম্পাস চলাকালে হাজারো শিক্ষার্থীদের প্রশাসন ভবনের পাশের রাস্তায়, ডায়না চত্বরে অপেক্ষা করতে দেখা যেত। কে আগে বাসের সিট ধরবে তার প্রতিযোগিতা চলতে থাকে শিক্ষার্থীদের মধ্যে। কিন্তু বর্তমানের চিত্র সম্পূর্নই আলাদা। বাসে সিট ধরার জন্য দৌড়ঝাঁপ করার কেউ নেই, নেই কারও ব্যস্ততা। বন্ধ হয়ে আছে আবাসিক হলগুলোও।

লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী রিয়াদ হোসেন বলেন, ক্যাম্পাস আমার দ্বিতীয় আশ্রয়স্থল। অনেক দিন হলো ক্যাম্পাস ছেড়ে বাসায় এসেছি। খুব মনে পড়ছে প্রিয় ক্যাম্পাসের কথা। আশা করছি খুব শীঘ্রই এই সংক্রামক ভাইরাস পৃথিবী থেকে বিদায় নেবে, আমি ফিরে যেতে পারবো প্রিয় ক্যাম্পাসে।

বাংলা বিভাগের শিক্ষার্থী রাকিব হোসেন বলেন, প্রিয় ক্যাম্পাসকে খুব মিস করছি। আমি বাসায় থাকলেও আমার মন পরে আছে প্রিয় ক্যাম্পাসে। আমি বিশ্বাস করি খুব তাড়াতাড়ি এই মহামারি থেকে পৃথিবী মুক্তি পাবে এবং আমরা আবার আমাদের প্রিয় ক্যাম্পাসে ফিরে যাব। আবার আড্ডা দেব। সবার সমাগমে মুখরিত হয়ে উঠবে ক্যাম্পাস।

জবি শিক্ষার্থীর বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন

প্রতিনিধি,জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দর্শন বিভাগের নাজমুল ইসলাম নামের

স্কোপাসে ড্যাফোডিল ইউনিভার্সিটির ১০০০ গবেষণা প্রবন্ধ প্রকাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

গবেষণা প্রবন্ধ প্রকাশের বিশ্বখ্যাত প্রতিষ্ঠান স্কোপাসে ১০০০ প্রবন্ধ প্রকাশের মাইলফলক স্পর্শ করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। স্কোপাসে গবেষণা প্রবন্ধ প্রকাশের সংখ্যার দিক থেকে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ড্যাফোডিলের অবস্থান তৃতীয়।

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে `ছাত্রজীবন গঠনে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক ই-টক অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে ও ওয়ার্ল্ড একাডেমী অব আর্ট এন্ড সাইন্স এবং এসোসিয়েশন অব ইউনিভার্সিটিজ অব এশিয়া এন্ড দি প্যাসিফিক (এইউএপি) ‘ছাত্রজীবন গঠনে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভা ২২ সেপ্টেম্বর,২০২০ বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজ ও ক্যাম্পাস টিভিতে একযোগে অনুষ্ঠিত হয়। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড একাডেমি অব আর্ট অ্যান্ড সায়েন্সের চেয়ারম্যান অধ্যাপক আলবার্তো জুকোনি, থাইল্যান্ডের সিয়াম ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. প্রনচাই মংখনভান্তি, রোমানিয়ার দানুবিয়াস ইউনিভার্সিটি অব গালাতির রেক্টর ড. অ্যান্ডি পুসকা, ভারতের দ্য মাদার সার্ভিস সোসাইটির সিনিয়র প্রজেক্ট ম্যানেজার এম চন্দ্রশেখরন এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।

sangbad ad

কলেজ শিক্ষকদের নিয়ে গ্রিন ইউনিভার্সিটির ওয়েবিনার

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাকালীন শিক্ষার খুঁটিনাটি নিয়ে ‘অনলাইন টিচিং লার্নিং ইন নিউ নরমাল এনভায়রনমেন্ট’ শীর্ষক এক ওয়েবিনার গ্রিন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয়েছে। সোমবার আয়োজিত এই অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে কলেজ ও পলিটেকনিক শিক্ষকরা অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই ওয়েবিনারে অংশগ্রহণ করেন। এতে গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি হিসেবে বক্তব্য করেন।

লিডিং ইউনিভার্সিটিতে নৈতিকতা ও সামাজিক মূল্যবোধ বিষয়ক সেমিনার

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগ (মেজর: ইসলামী অর্থনীতি ও ব্যাংকিং) এর উদ্যোগে সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ ‘নৈতিকতা ও সামাজিক মূল্যবোধ প্রতিষ্ঠায় ইসলামের শিক্ষা: আমাদের করণীয়’ শীর্ষক ভার্চুয়াল সেমিনার সন্ধ্যা ৭.৩০টায় অনুষ্ঠিত হয়েছে।

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের শাস্তি পেলো ১৮ শিক্ষার্থী

প্রতিনিধি, জবি

image

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের কারণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আঠারো শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছেন বিশ্ববিদ্যালয়

ঢাকায় এমআইটির ডিজাইনে স্টিম কারিকুলামভিত্তিক স্মার্ট ইনোভেশনস স্কুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) ডিজাইনে রাজধানীর গুলশানে চালু হচ্ছে বিশ্বখ্যাত স্টিম (এসটিইএএম) কারিকুলামভিত্তিক ‘স্মার্ট ইনোভেশনস স্কুল’। ইতোমধ্যে প্রতিষ্ঠানটির অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ‘হোয়ার এডুকেশন মিটস দ্য ফিউচার’- নীতিতে নতুন ধারার এই শিক্ষা প্রতিষ্ঠান আগামী মাস থেকে পুরোদমে চালু হবে।

করোনা উপসর্গ নিয়ে জাবি অধ্যাপকের মৃত্যু

প্রতিনিধি, জাবি

image

করোনা উপসর্গ নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক মো. মনজুরুল করিমের মৃত্যু হয়েছে। ১৪ সেপ্টেম্বর সোমবার

যৌন নিপীড়ক দণ্ডপ্রাপ্ত জবি শিক্ষকের স্থায়ী বহিষ্কার দাবি

প্রতিনিধি, জবি

image

যৌন নিপীড়নের অভিযোগে অভিযুক্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) নাট্যকলা বিভাগের শিক্ষক দণ্ডপ্রাপ্ত আব্দুল হালিম প্রামাণিককে স্থায়ী বহিষ্কারের