• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১২ আগস্ট ২০২০

 

এলইউর মাস্টার্স প্রোগ্রামের অনলাইনে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৯ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

লিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টার ২০২০-এ মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হওয়া নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন গতকাল শনিবার (১৮ জুলাই ) সকাল সারে ১১টায় অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি।

লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিক এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্বরণ করে প্রধান অতিথির বক্তব্যে হাসানুল হক ইনু বলেন, নতুন ইতিহাস গড়তে আমাদেরকে পূর্ববর্তী ইতিহাসকে স্বরণ করতে হবে। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন বঙ্গবন্ধু রয়ে যাবে আমাদের অন্তরে।তিনি শুধু স্বাধীনতার নেতৃত্ব দেননি বাঙালিকে বীরের জাতি হিসেবে জাগ্রত করেছেন সেইসাথে আধুনিক বাঙালি জাতীয়তার জন্ম দিয়েছেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি বলেন, এতদিনের অর্জিত জ্ঞানকে মাস্টার্স পর্যায়ে প্রজ্ঞায় রূপান্তরিত করতে হবে। পরিবার, সমাজ, সংস্কৃতি ও দেশের প্রতি দায়িত্ব নিতে হবে। দেশ প্রেম লালন করে সুনাগরিক হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হবে। সেই সাথে রাষ্ট্রের প্রতি অনুগত হতে হবে। শুধুমাত্র ডিগ্রী বা সনদ লাভের জন্য পড়াশোনা নয় মানবিক গুণাবলি অর্জন করতে হবে।

ড. সৈয়দ রাগীব আলী বলেন, অনলাইন প্লাটফর্মে ক্লাসে অংশগ্রহণ শিক্ষার্থীদের ইনফরমেশন এবং কমিউনিকেশন দক্ষতা বৃদ্ধি করে যা পরবর্তীতে চাকরির ইন্টার্ভিউ এবং কর্মক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে। নিজেদের মূল্যবান সময় যাতে জীবন থেকে ঝড়ে না পরে তার জন্য অনলাইন শিক্ষাকার্যক্রমে অংশগ্রহণ ছাড়া কোন বিকল্প নাই। তিনি প্রধান অতিথিকে শিক্ষার্থীদের মৃল্যবান দিকনির্দেশনা প্রদান করার জন্য ধন্যবাদ জানান এবং লিডিং ইউনিভার্সিটি ক্যাম্পাস পরিদর্শন করে এ বিশ্ববিদ্যালয়ের সুন্দর শিক্ষা পরিবেশ দেখার আমন্ত্রণ জানান।

উপাচার্য বনমালী ভৌমিক শিক্ষক এবং শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়ে বলেন, শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির নির্দেশনা মেনে বিশ্বমানের অনলাইন শিক্ষা প্রদান করতে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে লিডিং ইউনিভার্সিটি। তিনি প্রধান অতিথিকে এ ওরিয়েন্টেশন প্রোগ্রামে অংশ নেয়ার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি। এতে আরও বক্তব্য রাখেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন অধ্যাপক নাসির উদ্দিন আহমেদ, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, কোয়ালিটি এ্যাসিউরেন্স সেলের পরিচালক মো. রেজাউল করিম, শিক্ষার্থীদের মধ্যে এমবিএ প্রোগ্রামের অর্পিতা দাশ নলক এবং এম ইন ইংলিশ প্রোগ্রামের মিনাক্ষি রায়।

এলইউতে ইংরেজি বিভাগের ভার্চুয়াল কালচারাল প্রোগ্রাম

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটির(এলইউ) ইংরেজি বিভাগের আয়োজনে ভার্চুয়াল কালচারাল প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। শনিবার সন্ধ্যায় গান, কবিতা এবং একক নাটক পরিবেশনায় ইংরেজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং তাদের পরিবারের সদস্য অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটি জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয়ে শোকের মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্য এবং মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

এলইউর সিন্ডিকেট সভা অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটির সিন্ডিকেটের ৬৪তম সভা বুধবার ২৯ জুলাই বিকেলে অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। সভায় ২২ জুলাই ২০২০ তারিখে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ২৮তম সভায় গৃহীত সিদ্ধান্তসমূহের অনুমোদন, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের চাকরি বর্ধিতকরণ ও পদোন্নতির অনুমোদনসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা এবং সিদ্ধান্ত গৃহীত হয়।

কারাগারে থাকা জবি শিক্ষার্থীর মুক্তির দাবিতে মানববন্ধন

প্রতিনিধি, জবি

image

হত্যা মামলায় কারাগারে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মনির হোসেনের নিঃশর্ত মুক্তি দাবি

sangbad ad

গৌরবের ৬৭ বছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়

ওয়াসিফ রিয়াদ

image

১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয় প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত রাজশাহী বিশ্ববিদ্যালয়। দীর্ঘ ৬৮ বছরের পথচলায় নিজস্ব আলোয় আলোকিত উত্তরবঙ্গের শ্রেষ্ঠ এ বিদ্যাপীঠ। দেশের সীমানা ছাড়িয়ে গৌরব ও ঐতিহ্যে বিশ্বময় উদ্ভাসিত আজ। দেশের বিভিন্ন ক্রান্তিলগ্নে সোচ্চার থাকা এ বিদ্যাপীঠ জন্ম নেয় ১৯৫৩ সালের ৬ জুলাই।

জলঢাকায় মহিলা বিএম কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

প্রতিনিধি, জলঢাকা (নীলফামারী)

image

নীলফামারীর জলঢাকায় বালারপুকুর মহিলা টেকনিক্যাল স্কুল এন্ড বিজনেন্স ম্যানেজমেন্ট কলেজের(বিএমআই) অধ্যক্ষ আবুল কাসেমের বিরুদ্ধে জাল কাগজপত্রের মাধ্যমে কলেজ এমপিও ভুক্তি করনের চেষ্টা, শিক্ষক নিয়োগ বানিজ্যসহ

এলইউর সামার সেমিস্টারের অনলাইন পাঠদান উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটি সামার ২০২০ সেমিস্টারের পাঠদান ১ জুলাই থেকে শুরু হয়েছে। ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এ পাঠদানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

image

শততম বর্ষে পদার্পণ করল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। আজ ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯২১ সালের এই দিনে যাত্রা শুরু এই বিশ্ববিদ্যালয়ের।

শিক্ষার্থীদের বিশেষ ফি মওকুফ করল লিডিং ইউনিভার্সিটি

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষার্থীদের বিশেষ ফি মওকুফ করেছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি। রোববার ২৮ জুন সাপ্তাহিক অনলাইন সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ সূত্র জানায়, করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের সুবিধার্থে সামার সেমিস্টারে যেসব শিক্ষার্থী রেজিস্ট্রেশন করবেন তাদেরকে পরিবহন ফি দিতে হবেনা। সেইসাথে ল্যাব ফিও এখন পরিশোধ করতে হবেনা, পরবর্তীতে পরিস্থিতির উন্নতির পর ল্যাব ক্লাশ ও পরীক্ষার হলে ফি নেয়া হবে।

লিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টারের পাঠদান শুরু ১ জুলাই

নিজস্ব বার্তা পরিবেশক

image

উপাচার্য জানান, দেশে চলমান করোনা পরিস্থিতির মধ্যে নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও লিডিং ইউনিভার্সিটি আগামী ১লা জুলাই থেকে সামার সেমিস্টারের পাঠদান অনলাইনে শুরু করবে এবং পরবর্তিতে পরিস্থিতি স্বাভাবিক হলে সরকারি নির্দেশনা মোতাবেক অতিরিক্ত ক্লাস এবং ছুটির দিনগুলোতেও পাঠদান কার্যক্রম পরিচালনা করে শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখবে।