• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

 

লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের সেমিনার

জনসচেতনতা বৃদ্ধি ও নৈতিক শিক্ষার মাধ্যমে দুর্নীতিমুক্ত সমাজ গড়তে হবে : দুদক মহাপরিচালক

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৫ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

দুর্নীতি প্রতিরোধ করতে সবাইকে একসাথে কাজ করতে হবে। সমাজে সচেতনতা বৃদ্ধি করতে হবে। পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানে তরুণদেরকে নৈতিকতা ও মূল্যবোধ বিষয়ক শিক্ষা দিতে হবে। মানুষের লোভ দমন করতে হবে। এক্ষেত্রে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন আলোচনা ও সেমিনারের আয়োজন করা যেতে পারে। আজ শনিবার (৫ সেপ্টেম্বর ২০২০) লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের উদ্যোগে “The Role of Anti-Corruption Commission in Preventing Money Laundering Offences in Bangladesh” শীর্ষক ভার্চুয়াল সেমিনারে এসব কথা বলেন বাংলাদেশ দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (Legal & Prosecution) মোঃ মফিজুর রহমান ভূঁইয়া।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য শ্রীযুক্ত বনমালী ভৌমিক বলেন, আজকের এ সেমিনার আইনজীবী এবং আইনের শিক্ষার্থীদের জন্য খুবই শিক্ষণীয় এবং গুরুত্বপূর্ণ। তিনি দুদক মহাপরিচালককে এ সেমিনারে প্রধান আলচকের ভুমিকার জন্য ধন্যবাদ জানান এবং শিক্ষার্থীদেরকে অয়েবিনারে অর্থপাচার সংশ্লিষ্ট অপরাধ দমনে আলোচিত দিকনির্দেশনা কাজে লাগানোর পরামর্শ দেন।

বর্তমান বাস্তবতায় মানিলন্ডারিংকে দুর্নীতি উল্লেখ করে দুদক মহাপরিচালক বলেন, অবৈধভাবে অর্জিত অর্থকে বৈধতার ছাপ দিয়ে বিদেশে পাচার কিংবা রাষ্ট্রের স্বার্থহানিই মানি লন্ডারিং। তিনি ২০১২ সালের মানিলন্ডারিং আইনের সংজ্ঞা ও ব্যাখ্যা দিয়ে বলেন, গোপনীয়ভাবে অবৈধ এবং অপ্রদর্শিত উপায়ে অর্জিত সম্পদ দেশের ভেতরে বা বাইরে স্থানান্তর, রূাপান্তর বা হস্তান্তর করা হলে সেটা অপরাধ এবং এর সাথে যারা জরিত সবাই মানিলন্ডারিং এর আওতায় পড়বে। দণ্ডবিধি, ১৮৬০ এর ১৬১, ১৬২, ১৬৩, ১৬৫A, ১৬৫B, ১৬৬, ১৬৭, ১৬৮ এবং ৪০৯ ও ৫১১ ধারায় বিভিন্ন অপরাধ এবং এর উপর আইনি ব্যাখ্যাও তোলে ধরেন দুদক মহাপরিচালক তাঁর বক্তব্যে।

আইন বিভাগের বিভাগীয় প্রধান মো. রাশেদুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে সমাপনী বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন অধ্যাপক নাসির উদ্দিন আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইন বিভাগের প্রভাষক মো. রেজাউল করিম। এতে আইন বিভাগের শিক্ষকদের মধ্যে সহকারী অধ্যাপক আব্দুল মুসাব্বির চৌধুরী, আবদুল্লাহ আল মামুন, নুসরাত হাসিনা, লেকচারার আশরাফ উদ্দিন, সাবেরা সুলতানাসহ ও আইন বিভাগের বিভিন্ন সেমিস্টারের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে `ছাত্রজীবন গঠনে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক ই-টক অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে ও ওয়ার্ল্ড একাডেমী অব আর্ট এন্ড সাইন্স এবং এসোসিয়েশন অব ইউনিভার্সিটিজ অব এশিয়া এন্ড দি প্যাসিফিক (এইউএপি) ‘ছাত্রজীবন গঠনে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভা ২২ সেপ্টেম্বর,২০২০ বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজ ও ক্যাম্পাস টিভিতে একযোগে অনুষ্ঠিত হয়। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড একাডেমি অব আর্ট অ্যান্ড সায়েন্সের চেয়ারম্যান অধ্যাপক আলবার্তো জুকোনি, থাইল্যান্ডের সিয়াম ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. প্রনচাই মংখনভান্তি, রোমানিয়ার দানুবিয়াস ইউনিভার্সিটি অব গালাতির রেক্টর ড. অ্যান্ডি পুসকা, ভারতের দ্য মাদার সার্ভিস সোসাইটির সিনিয়র প্রজেক্ট ম্যানেজার এম চন্দ্রশেখরন এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।

কলেজ শিক্ষকদের নিয়ে গ্রিন ইউনিভার্সিটির ওয়েবিনার

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাকালীন শিক্ষার খুঁটিনাটি নিয়ে ‘অনলাইন টিচিং লার্নিং ইন নিউ নরমাল এনভায়রনমেন্ট’ শীর্ষক এক ওয়েবিনার গ্রিন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয়েছে। সোমবার আয়োজিত এই অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে কলেজ ও পলিটেকনিক শিক্ষকরা অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই ওয়েবিনারে অংশগ্রহণ করেন। এতে গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি হিসেবে বক্তব্য করেন।

লিডিং ইউনিভার্সিটিতে নৈতিকতা ও সামাজিক মূল্যবোধ বিষয়ক সেমিনার

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগ (মেজর: ইসলামী অর্থনীতি ও ব্যাংকিং) এর উদ্যোগে সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ ‘নৈতিকতা ও সামাজিক মূল্যবোধ প্রতিষ্ঠায় ইসলামের শিক্ষা: আমাদের করণীয়’ শীর্ষক ভার্চুয়াল সেমিনার সন্ধ্যা ৭.৩০টায় অনুষ্ঠিত হয়েছে।

sangbad ad

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের শাস্তি পেলো ১৮ শিক্ষার্থী

প্রতিনিধি, জবি

image

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের কারণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আঠারো শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছেন বিশ্ববিদ্যালয়

ঢাকায় এমআইটির ডিজাইনে স্টিম কারিকুলামভিত্তিক স্মার্ট ইনোভেশনস স্কুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) ডিজাইনে রাজধানীর গুলশানে চালু হচ্ছে বিশ্বখ্যাত স্টিম (এসটিইএএম) কারিকুলামভিত্তিক ‘স্মার্ট ইনোভেশনস স্কুল’। ইতোমধ্যে প্রতিষ্ঠানটির অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ‘হোয়ার এডুকেশন মিটস দ্য ফিউচার’- নীতিতে নতুন ধারার এই শিক্ষা প্রতিষ্ঠান আগামী মাস থেকে পুরোদমে চালু হবে।

করোনা উপসর্গ নিয়ে জাবি অধ্যাপকের মৃত্যু

প্রতিনিধি, জাবি

image

করোনা উপসর্গ নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক মো. মনজুরুল করিমের মৃত্যু হয়েছে। ১৪ সেপ্টেম্বর সোমবার

যৌন নিপীড়ক দণ্ডপ্রাপ্ত জবি শিক্ষকের স্থায়ী বহিষ্কার দাবি

প্রতিনিধি, জবি

image

যৌন নিপীড়নের অভিযোগে অভিযুক্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) নাট্যকলা বিভাগের শিক্ষক দণ্ডপ্রাপ্ত আব্দুল হালিম প্রামাণিককে স্থায়ী বহিষ্কারের

করোনায় শতভাগ ভর্তি ফি ছাড় দিচ্ছে এনইউবি

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোভিড-১৯ বিচেনায় ফল-২০২০ সেমিস্টারে ভর্তিচ্ছু নতুন শিক্ষার্থীদের শতভাগ ভর্তি ফি ছাড়াই ভর্তির সুযোগ করে দিয়েছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ (এনইউবি)। করোনা পরবর্তী বাংলাদেশের অর্থনৈতিক অবস্থার উন্নয়নে তরুণদের ভূমিকা- শীর্ষক এক লাইভ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পরিকল্পনা মন্ত্রী জনাব এম. এ. মান্নান, এমপি এ শতভাগ ফি মওকুফ কার্যক্রম উদ্বোধন করেন। করোনা পরিস্থিতি যাতে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমকে বাধাগ্রস্থ করতে না পারে এই লক্ষ বিশেষ প্যাকেজ ঘোষণা করেছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ।

লিডিং ইউনিভার্সিটিতে ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সি.ই. ফ্যামিলির উদ্যোগে ফিউচার ডেভেলবমেন্ট অব নিউ কনস্ট্রাকশন ম্যাটেরিয়াল ফর স্মার্ট স্ট্রাকচার বিষয়ক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ আগস্ট ২০২০) সকাল ১১টায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী এবং সম্মানিত অতিথি হিসেবে উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিক উপস্থিত ছিলেন।