• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

 

রিকন্ডিশন্ড গাড়ির সম্পূরক শুল্ক পুনর্বিন্যাস চায় বারভিডা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০২ মার্চ ২০২১

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

মোটরযান খাতের বাজেট প্রস্তাবনায় রিকন্ডিশন্ড গাড়ির সিসি স্ল্যাব ও সম্পূরক শুল্কের হার পুনঃবিন্যাসের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোটার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা)। তাদের দাবি, রিকন্ডিশন্ড গাড়ি আমদানি ও বিপণন খাতে বারভিডার বিনিয়োগ রয়েছে ২০ হাজার কোটি টাকা। বারভিডা বছরে সরকারকে কয়েক হাজার কোটি টাকা রাজস্ব দিয়ে থাকে। তাই তাদের বিষয়টি বিবেচনার দাবি রাখে।

মঙ্গলবার (২ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক বাজেট আলোচনা সভায় বারভিডার পক্ষ থেকে সংগঠনটির সবাপতি আবদুল হক এই দাবি রাখেন। সভায় উপস্থিত ছিলেন- জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মো. আলমগীর হোসেন, মাসুদ সাদিক, গোলাম কিবরিয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বারভিডার পক্ষ থেকে সভাপতি আবদুল হক বলেন, বারভিডার সদস্যরা আয়কর, ভ্যাট এবং রোড ট্যাক্স প্রদানের মাধ্যমে দেশে একটি ব্যাপক ভিত্তিক কর কাঠামো তৈরিতে অবদান রেখে আসছে।

রিকন্ডিশন্ড মোটরযান ব্যবসাকে নির্ভর করে দেশের বিভিন্ন ব্যাংক, লিজিং কোম্পানি ও বিমা কোম্পানিগুলোর কার্যক্রম সম্প্রসারিত হয়েছে। বারভিডা মোংলা বন্দরের রাজস্ব আহরণের প্রধান খাত। দীর্ঘদিন অচল হয়ে পড়ে থাকা মোংলা বন্দর ২০০৯ সাল থেকে ব্যবহারের মাধ্যমে বারভিডা বন্দরটিকে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করেছে। যার স্বীকৃতি সরকার বারভিডাকে দিয়েছে। আশির দশক থেকে জাপান থেকে মোটরকার, জিপ, স্টেশনওয়াগন, মাইক্রোবাস, ভ্যান, পিক আপ, কোস্টার, মিনিবাস, ট্রাক, লরিসহ বিভিন্ন প্রকার রিকন্ডিশন্ড গাড়ি আমদানি বাংলাদেশে শুরু হয়। যার ফলে এখন বাংলাদেশের চেহারা একপ্রকার বদলে গিয়েছে। গত ৪০ বছরের ধারাবাহিকতায় বর্তমানে সারাদেশে প্রায় ৯০০ ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। একই সঙ্গে এই ব্যবসা প্রতিষ্ঠানগুলো সরকার রাজস্ব দিয়ে আসছে।

তিনি আরও বলেন, বর্তমানে সিলিন্ডার ক্যাপাসিটি ১৮০০সিসি পর্যন্ত রিকন্ডিশন্ড গাড়ির শুল্কহার মূল্য রয়েছে ২০ শতাংশ যা ১ থেকে ২০০০ সিসি পর্যন্ত ২০ শতাংশ করার প্রস্তাব করছি। আর সিলিন্ডার ক্যাপাসিটি ১৮০১ সিসি হতে ২০০০ সিসি পর্যন্ত ৪৫ শতাংশ রয়েছে যা ২০০১ থেকে ২৫০০ সিসি পর্যন্ত শুল্কায়ন মূল্য ৪৫ শতাংশ করার প্রস্তাব করছি। সিলিন্ডার ক্যাপাসিটি ২০০১ হতে ৩০০০ সিসি পর্যন্ত বর্তমানে রয়েছে ৬০ শতাংশ যা ২৫০১ সিসি থেকে ৩৫০০সিসি পর্যন্ত ৬০ শতাংশ করার প্রস্তাব করছি। সিলিন্ডার ক্যাপাসিটি ৩০০১ সিসি ৪০০০ সিসি পর্যন্ত বর্তমানে রয়েছে ১০০ শতাংশ যা ৩৫০১ সিসি হতে ৪০০০ সিসি পর্যন্ত ১০০ শতাংশ করার প্রস্তাব করেন। এছাড়া সিলিন্ডার ক্যাপাসিটি ৪০০০ সিসি এর বেশি শুল্কায়ন মূল্য ৩০০ শতাংশ রয়েছে যা ৪০০০ সিসি এর বেশি ১৫০ শতাংশ করার প্রস্তাব করছি। সিলিন্ডার ক্যাপাসিটি ১৮০০ সিসি পর্যন্ত মাইক্রোবাসে শুল্কহার বর্তমানে ২০ শতাংশ যা ১৮০০ সিসি হতে ২৫০০ সিসি পর্যন্ত মাইক্রোবাসে ১০ শতাংশ করার প্রস্তাব করেন। আর সিলিন্ডার ক্যাপাসিটি ১৮০১ সিসি হতে ২৫০০ সিসি পর্যন্ত মাইক্রোবাসে শুল্কহার বর্তমানে রয়েছে ৪৫ শতাংশ যা ১৮০০ সিসি হতে ২৫০০ সিসি পর্যন্ত ১০ শতাংশ করার প্রস্তাব দেন। এছাড়া সিলিন্ডার ক্যাপাসিটি ২০০১ বা তার বেশি মাইক্রোবাসে শুল্কহার বর্তমানে রয়েছে ৬০ শতাংশ যা সিলিন্ডার ক্যাপাসিটি ২৫০১ থেকে তার বেশি মাইক্রোবাসে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

বারভিডা সভাপতি আবদুল হক আরও বলেন, একটি কম্প্রিহেনসিভ নীতিমালার আলোকে ইলেকট্রনিক ভেহিক্যাল আমদানি ও দেশের বাজারে ব্যাপক গ্রহণযোগ্যতা সৃষ্টি করা সম্ভব। বর্তমান সামাজিক বাস্তবতায় রিকন্ডিশন্ড গাড়ি বিলাসদ্রব্যের তালিকা থেকে বাদ দেয়া উচিত।

রাজস্ব বোর্ড সদস্য মো. আলমগীর হোসেন বলেন, বারভিডার পক্ষ থেকে যেসব প্রস্তাব এসেছে, তা রাজস্ব সহায়ক। নীতি নির্ধারণী পর্যায়ে এ প্রস্তাবনাগুলো তুলে ধরা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বারভিডার সাধারণ সম্পাদক মোহাম্মদ শহিদুল ইসলাম, সহ-সভাপতি সাইফুল ইসলাম (সম্রাট), জসিম উদ্দিন মিন্টু, যুগ্ম সম্পাদক মোহাম্মদ মোকলেসুর রহমান প্রমুখ। রাজস্ব বোর্ডের পক্ষে শুল্ক ও ভ্যাট প্রশাসন বিভাগের সদস্য মো. সাইফুল ইসলাম, শুল্ক নীতি ও আইসিটি বিভাগের সদস্য সৈয়দ গোলাম কিবরীয়াসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

করোনায় ব্যাংকারের মৃত্যু হলে ক্ষতিপূরণ ৫০ লাখ টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যাংকে কর্মরত অবস্থায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম শ্রেণির কর্মকর্তা, সিনিয়র অফিসার, প্রবেশনারি অফিসার, ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার বা সমমান হতে তদূর্ধ্ব পদমর্যাদার কর্মকর্তা মারা গেলে ক্ষতিপূরণ হিসেবে ৫০ লাখ টাকা পাবেন।

সার্ভার সমস্যা : ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বন্ধ

নিজস্ব বার্তা পরিবেশক

image

টেকনিক্যাল সমস্যা বা প্রযুক্তিগত বিভ্রাটের কারণে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)

সূচকের উত্থানে চলছে লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক

image

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় পুঁজিবাজারে সূচকের উত্থানে চলছে লেনদেন। লেনদেন

sangbad ad

অটোমোবাইল শিল্পের উন্নয়নে নীতি সহায়তা ও প্রণোদনা প্রয়োজন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অটোমোবাইল শিল্পের উন্নয়নে সঠিক নীতি সহায়তা, প্রণোদনা ও কর সুবিধা প্রয়োজন বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

করোনা প্রতিরোধ সামগ্রী উৎপাদনে বিনিয়োগ সহায়তা পাবেন উদ্যোক্তারা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বৈশ্বিক করোনা মহামারী পরিস্থিতিতে দেশীয় ও আন্তর্জাতিক বাজারে করোনা প্রতিরোধে ব্যক্তিগত সুরক্ষা ও চিকিৎসা সামগ্রীর চাহিদা

লকডাউনের দ্বিতীয় কার্যদিবসেও উত্থান শেয়ারবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

কঠোর লকডাউন শুরুর পর প্রথম কার্যদিবসের মতো দ্বিতীয় কার্যদিবসের উত্থান হয়েছে শেয়ারবাজারে।

বাজেট প্রস্তাবনায় করোনা মোকাবিলাকে সর্বোচ্চ গুরুত্ব এফবিসিসিআই’র

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আসন্ন বাজেটে করোনা মোকাবিলাকে সর্বচ্চ গুরুত্ব দিয়ে বাজেট প্রস্তাব করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

৫ দিন পর আন্তঃব্যাংক লেনদেন চালু

অর্থনৈতিক বার্তা পরিবেশক

টানা পাঁচদিন ও দুই কার্যদিবস বন্ধ থাকার পর চালু হয়েছে দেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের অধীনে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) মাধ্যমে আন্তঃব্যাংক লেনদেন।

মাদার টেক্সটাইলের ক্ষতি ১০০ কোটি টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

গাজীপুর শ্রীপুরে অবস্থিত মাদার টেক্সটাইলের বড় একটি অংশ আগুনে পুড়ে গেছে।