• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১২ এপ্রিল ২০২১

 

দেশের সার্বিক উন্নয়নে প্রয়োজন ক্ষুদ্রঋণ খাতে আধুনিকায়ন

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

ক্ষুদ্রঋণ বা মাইক্রো ফিন্যান্স খাত আধুনিকায়নের মাধ্যমেই অর্থনৈতিক অন্তর্ভুক্তি ও টেকসই উন্নয়নের নতুন দ্বার উন্মোচন সম্ভব। এই দুইয়ের সমন্বয়ে ২০৪১ সাল নাগাদ উচ্চ-আয়ের দেশের কাতারে যাবে বাংলাদেশ। স্ট্যান্ডার্ড চার্টার্ড আয়োজিত ‘মাইক্রো ফিন্যান্স খাতে আধুনিকায়নের শক্তি উন্মোচন’ শীর্ষক এক ওয়েবিনারে এই বিষয়ে সহমত পোষণ করেন অংশগ্রহণকারী বক্তারা।

ঐতিহ্যগতভাবে একটি মানব নিবিড় অপারেশন হলেও তৃণমূল পর্যায়ে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিতরণ থেকে শুরু করে ঋণ পরিশোধ সংগ্রহ প্রক্রিয়া আধুনিকায়নের উল্লেখযোগ্য সুযোগ, গ্রাহকের তথ্যাদি নিয়ন্ত্রণ এবং প্রশিক্ষণ ও পর্যবেক্ষণের সুযোগ পাওয়া যাবে। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসগুলো এই ইকোসিস্টেমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও মাইক্রো ফিন্যান্স প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম বর্ধনের জন্য যথেষ্ট নয়। আধুনিকায়নের মধ্য দিয়ে মাইক্রো ফিন্যান্স প্রতিষ্ঠানগুলো বৃহত্তর দক্ষতা অর্জনে আগ্রহী যা মূলত তাদের অর্থনৈতিক খরচ কমাতে ও উন্নত সুবিধা প্রদানে সাহায্য করবে।

ওয়েবিনারে বক্তব্য রেখেছেন স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয়, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরিটি-এর এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ, সাজিদা ফাউন্ডেশন-এর সিইও জাহিদা ফিজা কবির, বিকাশ-এর সিইও কামাল কাদির, টিএমএসএস-এর এক্সিকিউটিভ ডিরেক্টর অধ্যাপক ড. হোসনে আরা বেগম, মো. আবদুল আওয়াল, এক্সিকিউটিভ ডিরেক্টর, ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ), মানবিক সাহায্য সংস্থার (এমএসএস) এক্সিকিউটিভ ডিরেক্টর মনোয়ার রেজা খান এবং পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র-এর এক্সিকিউটিভ ডিরেক্টর মো. সালেহ বিন শামস। মূল বক্তব্য পাঠ করেন লাইটক্যাসল পার্টনারস এর স্ট্র্যাটেজি, ফিন্যান্স অ্যান্ড কনসালটিং সার্ভিসেস ডিরেক্টর জাহেদুল আমিন। অধিবেশনে সভাপতিত্ব করেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-এর হেড অব ফিন্যান্সিয়্যাল ইনস্টিটিউশন্স আলমগীর মোরশেদ।

স্বাগত বক্তব্যে স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, ‘ক্রমবর্ধমান বাণিজ্য ও সমৃদ্ধির পাশাপাশি অবশ্যই সমন্বিত উন্নয়নও থাকতে হবে। মাইক্রো ফিন্যান্স প্রতিষ্ঠানগুলো গ্রাম্য এলাকায় ক্ষুদ্র আয়ের মানুষদের চাকরি প্রদান, আয় ব্যবধান কমানো এবং বৈচিত্র্য ও অন্তর্ভুক্তির অগ্রগতি বিশেষ করে নারী ক্ষমতায়নের ক্ষেত্রে অর্থায়নের সুবিধা প্রদান করছে। বাংলাদেশের প্রায় ৪০ মিলিয়ন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) সরবরাহকারীদের ওয়ালেট হোল্ডার এবং ১০০ মিলিয়ন মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের কল্যাণে এখন সময় এসেছে আধুনিক অবকাঠামোকে কাজে লাগিয়ে মাইক্রো ফিন্যান্সের জন্য যুতসই সমাধান বের করা যা বাংলাদেশের বিভিন্ন প্রান্তের সম্প্রদায়কে সমৃদ্ধ করতে সাহায্য করবে।

দীর্ঘ ১১৫ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক, যার রয়েছে বাংলাদেশে দৃঢ় স্থানীয় উপস্থিতি এবং এর বৈশ্বিক পরিধি ও পণ্য কাজে লাগানোর সক্ষমতার অনন্য এক সংমিশ্রণ। বাংলাদেশে বিদেশি বিনিয়োগকারীদের একজন হিসেবে ব্যাংকটি নিজেই দেশে বিদেশি বিনিয়োগ নিয়ে আসা এবং বিদেশি বিনিয়োগকে সহজ করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে। সাম্প্রতিক বছরগুলোতে উল্লেখযোগ্য লেনদেনের মধ্যে বাংলাদেশের একক বৃহত্তম বিদেশি বেসরকারি বিনিয়োগ লেনদেন, যা বাংলাদেশের জন্য এ যাবৎকালের একক বৃহত্তম ভোক্তা খাত অধিগ্রহণ ছিল তার এক্সক্লুসিভ ফিন্যান্সিয়্যাল অ্যাডভাইজার হিসেবে কাজ করেছে এই ব্যাংক। ২০১৮ সালে ব্যাংকটি ঢাকা স্টক এক্সেঞ্জে যেকোন বিদেশি স্টক একচেঞ্জের জন্য প্রথমবারের মতো সম-অংশগ্রহণ সুবিধা চালু করে। স্ট্যান্ডার্ড চার্টার্ড ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট’ শীর্ষক ফ্ল্যাগশিপ ইভেন্টের মাধ্যমে বাংলাদেশকে সম্ভাবনাময় বিনিয়োগ গন্তব্য হিসেবে প্রতিষ্ঠা করতে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে। এই ইভেন্টের অধীনে ইতোমধ্যে সিঙ্গাপুর, হংকং এবং লন্ডনে ছয়টি বিনিয়োগ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

ই-ক্যাবের পলিসি কনফারেন্স উদ্বোধন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

রোববর (১১ এপ্রিল) অনলাইনে ‘রুরাল টু গ্লোবাল ই-কমার্স পলিসি কনফারেন্স ২০২১’ আয়োজন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

লকডাউন আতঙ্কে ব্যাংকে উপচেপড়া ভিড়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দুইদিনের সাপ্তাহিক ছুটি ও সামনে লকডাউনের আতঙ্কে ব্যাংকগুলোতে গ্রাহকের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

বিশ্ববিদ্যালয়ে পুঁজিবাজার বিষয়ে কোর্স চালুর প্রস্তাব

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পুঁজিবাজারে দক্ষ জনবল তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে ‘পুঁজিবাজার’ কোর্স চালু করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মতামত চেয়েছে অর্থ মন্ত্রণালয়।

sangbad ad

স্বয়ংক্রিয় পদ্ধতিতে চালান জমা নেবে সব ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

রাজস্ব আয় বৃদ্ধি ও গ্রাহক হয়রানি কমাতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে চালান জমা নেবে সব স্থানীয় তফসিলি ব্যাংক।

ছবি তুলে পোস্ট দিয়ে অপো এফ১৯ প্রো জেতার সুযোগ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশী ফটোগ্রাফি প্রেমীদের জন্য দারুণ অফার নিয়ে এসেছে শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো। অপোর

ভোজ্যতেলে অগ্রিম কর প্রত্যাহার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

রমজান মাসে ভোজ্যতেলের দাম সহনীয় রাখতে সয়াবিন ও পাম তেল আমদানিতে ৪ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার করা হয়েছে।

শেয়ারবাজারে বড় পতন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস তুলে দেয়ার পর বৃহস্পতিবার (৮ এপ্রিল) বড় পতন হয়েছে শেয়ারবাজারে।

পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে দাম বৃদ্ধির সম্ভাবনা নেই

অর্থনৈতিক বার্তা পরিবেশক

দেশে নিত্যপণ্যের মজুদ পর্যাপ্ত রয়েছে এবং দাম বৃদ্ধির কোন সম্ভাবনা নেই বলে আশ্বাস দিয়েছেন ব্যবসায়ীরা।

ভোজ্যতেলের অগ্রিম কর প্রত্যাহার

সংবাদ অনলাইন ডেস্ক

image

আসন্ন রমজান উপলক্ষে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে অপরিশোধিত সয়াবিন ও পাম অয়েলের ওপর ৪ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।