• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১১ এপ্রিল ২০২১

 

‘অগ্রজ’ এর দ্বাদশ পর্বে অতিথি ছিলেন অর্থনীতিবিদ ও উন্নয়ন চিন্তাবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৪ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড আয়োজিত ‘অগ্রজ’-এর দ্বাদশ পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ, উন্নয়ন চিন্তাবিদ ও পরিবেশকর্মী ড. কাজী খলীকুজ্জমান আহমদ। দেশের ব্যাংকিং জগতের সুপরিচিত নাম আনিস এ খানের সঞ্চালনায় পর্বটি অনুষ্ঠিত হয়।

স্বাধীনতা-পরবর্তী সময়ে বাংলাদেশে অর্থনীতি ও সমাজসেবায় অবদান রাখা অগ্রগণ্য ব্যক্তিত্ব ড. কাজী খলীকুজ্জমান আহমদ। দারিদ্র্য দূরীকরণ, সমাজসেবা, টেকসই উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ এবং সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ কাজ করেছেন তিনি। ড. কাজী খলীকুজ্জমান আহমদ জন্মগ্রহণ করেন সিলেট জেলায়। ঢাকা বিশ^বিদ্যালয় থেকে অর্থনীতি বিষয়ে এমএ সম্পন্ন করে একই বিষয়ে তিনি লন্ডন স্কুল অব ইকোনমিকস-এ পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়া লন্ডন ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞানেও পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ড. কাজী খলীকুজ্জমান আহমদ মুজিবনগর সরকারের পরিকল্পনা সেলে যুক্ত ছিলেন। স্বাধীনতা-পরবর্তী সময়ে তিনি দীর্ঘ চার দশক ধরে কাজ করছেন উন্নয়ন চিন্তাবিদ ও পরিবেশকর্মী হিসেবে। বাংলাদেশ উন্নয়ন পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ বর্তমানে ঢাকা স্কুল অব ইকোনমিকস-এর গভর্নিং কাউন্সিলের সভাপতি এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের গভর্নিং বডির চেয়ারম্যান।

জলবায়ু ও পরিবেশ নিয়ে বিশেষভাবে সোচ্চার থেকেছেন ড. কাজী খলীকুজ্জমান আহমদ। পরিবেশ নিয়ে সক্রিয় এই ব্যক্তিত্ব জলবায়ুু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসি)-এ বাংলাদেশের নেগোসিয়েশন টিমের কো-অর্ডিনেটর। তিনি ২০১৫ পূর্ব টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার জাতিসংঘের ওপেন ওয়ার্কিং গ্রুপে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন। ২০০৯ সালে তিনি বাংলাদেশ জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্ম পরিকল্পনা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

জাতীয় শিক্ষানীতি-২০১০ প্রণয়ন কমিটির সহ-সভাপতি হিসেবে শিক্ষানীতি প্রণয়নে তাঁর উল্লেখযোগ্য অবদান আছে। তিনি লেখালেখি ও গবেষণাকর্মেও যুক্ত আছেন। বিভিন্ন বিষয়ে তাঁর লেখা ও সম্পাদিত বইয়ের সংখ্যা ৪০টি এবং গবেষণা প্রতিবেদনসহ প্রবন্ধের সংখ্যা আড়াই শতাধিক।

পল্লী-কর্ম সহায়ক ফাউন্ডেশন-এর সভাপতি হিসেবে তিনি দারিদ্র্য হ্রাসের লক্ষ্যে টেকসই ও মানবিক উন্নয়নের উপর বিশেষ জোর দেন। দারিদ্র্য দূরীকরণে ও সমাজসেবায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি একুশে পদক ও স্বাধীনতা পুরস্কার অর্জন করেন।

উল্লেখ্য, ‘অগ্রজ’ একটি ওয়েবিনার সিরিজ যা প্রতি মাসের প্রথম ও তৃতীয় বৃহস্পতিবার আইপিডিসি’র অফিসিয়াল ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত হয়। অনুষ্ঠানের প্রতিটি পর্বই অতিথিদের ব্যক্তিগত ও পেশাদারি জীবনের নানা বিষয় দর্শকদের সামনে তুলে আনে। অনুষ্ঠানটির সঞ্চালক আনিস এ খান প্রায় চার দশক ধরে ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠান খাতে উজ্জ্বল ক্যারিয়ার গড়ার পর সম্প্রতি এই খাত থেকে অবসর গ্রহণ করেন। লাইভ এই অনুষ্ঠানটি রেকর্ডকৃত রূপে আইপিডিসি’র ফেসবুক পেজ, আইপডিসি’র অফিসিয়াল ইউটিউব চ্যানেল ও www.ogroj.com.bd এই ঠিকানায় পাওয়া যাবে।

স্বয়ংক্রিয় পদ্ধতিতে চালান জমা নেবে সব ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

রাজস্ব আয় বৃদ্ধি ও গ্রাহক হয়রানি কমাতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে চালান জমা নেবে সব স্থানীয় তফসিলি ব্যাংক।

ছবি তুলে পোস্ট দিয়ে অপো এফ১৯ প্রো জেতার সুযোগ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশী ফটোগ্রাফি প্রেমীদের জন্য দারুণ অফার নিয়ে এসেছে শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো। অপোর

ভোজ্যতেলে অগ্রিম কর প্রত্যাহার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

রমজান মাসে ভোজ্যতেলের দাম সহনীয় রাখতে সয়াবিন ও পাম তেল আমদানিতে ৪ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার করা হয়েছে।

sangbad ad

শেয়ারবাজারে বড় পতন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস তুলে দেয়ার পর বৃহস্পতিবার (৮ এপ্রিল) বড় পতন হয়েছে শেয়ারবাজারে।

পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে দাম বৃদ্ধির সম্ভাবনা নেই

অর্থনৈতিক বার্তা পরিবেশক

দেশে নিত্যপণ্যের মজুদ পর্যাপ্ত রয়েছে এবং দাম বৃদ্ধির কোন সম্ভাবনা নেই বলে আশ্বাস দিয়েছেন ব্যবসায়ীরা।

ভোজ্যতেলের অগ্রিম কর প্রত্যাহার

সংবাদ অনলাইন ডেস্ক

image

আসন্ন রমজান উপলক্ষে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে অপরিশোধিত সয়াবিন ও পাম অয়েলের ওপর ৪ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

লকডাউনে পোশাক কারখানা খোলা রাখার দাবি ব্যবসায়ীদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে করোনা সংক্রমণ রোধে আগামী ১৪ এপ্রিল (বুধবার) থেকে শুরু হবে কঠোর ও সর্বাত্মক লকডাউন। এ সময়ে সেবা খাতের মতো দেশের সব পোশাক কারখানা খোলা রাখতে চায় তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএ ও ইএবি।

জিডিপিতে করের অবদান বৃদ্ধিতে গুরুত্বারোপ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জিডিপিতে করের অবদান বৃদ্ধি করতে নানা উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।

শেয়ারবাজার নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

গত সপ্তাহে পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন। গত সপ্তাহে পুঁজিবাজারে ৪৬২ কোটি টাকার লেনদেন বেড়েছে।