• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৭ মার্চ ২০২১

 

বীমা কোম্পানিগুলোর আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করতে হবে

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৪ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বীমা খাত বর্তমানে ইমেজ ক্রাইসিসে ভুগছে। ৭৮টি কোম্পানির মধ্য অনেকেরই যোগ্য সিইও নেই। এ সেক্টর এগিয়েছে কিছু আনপ্রফেশনাল লোক দিয়ে। এজন্য খাতটির প্রকৃত উন্নয়ন হয়নি। বীমা কোম্পানিগুলোর আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। প্রবাসী জনগোষ্ঠী বড় সংখ্যা বিমা সেক্টরের বাইরে। তাদের সম্পৃক্ততা বাড়াতে হবে। বীমা সেক্টর নিয়ে জনগণের মধ্যে যে আস্থা সংকট রয়েছে, সেই আস্থা সংকট কাটিয়ে সম্মিলিত প্রচেষ্টায় এ শিল্পকে এগিয়ে নিতে হবে। রবিবার (২৪ জানুয়ারী) রাজধানীর ইআরএফ কার্যালয়ে আয়োজিত ‘চ্যালেঞ্জ অ্যান্ড অপরচুনিটিস অব ইন্স্যুরেন্স সেক্টর ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন বলেছেন, অর্থনীতির সবচেয়ে সম্ভাবনাময় খাত হচ্ছে বীমা শিল্প। তাই সব শ্রেণীর মানুষের জন্য ইন্স্যুরেন্স হওয়া উচিত। আর্থিক খাতের সবচেয়ে অ্যাসেন্সিয়াল ফিন্যান্সিয়াল প্রডাক্ট হচ্ছে ইন্স্যুরেন্স। অথচ এ সেক্টর থেকে আমরা দূরে থাকছি। বিদেশে একটি লোকও বীমার বাইরে নেই। তাদের বীমা করা ম্যান্ডটরি অথচ আমাদের দেশে কোন ম্যাকানিজম নেই। তাই এ সেক্টরে স্বচ্ছতা ফিরিয়ে আনতে কাজ করছি। আগামীতে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে সব কিছু স্বচ্ছতার সঙ্গে করতে চাই। সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেন, সারা বিশ্বের দিকে তাকালে দেখতে পাই জিডিপিতে এ শিল্পের অবদান ৯ দশমিক ৬ শতাংশ। আমাদের দেশের জিডিপিতে বীমা শিল্পের অবদান মাত্র শূন্য দশমিক ৫৭ শতাংশ। এ অবস্থা থেকে আমাদের উত্তরণ হতে হবে। তাই অর্থনীতির গতিকে ত্বরান্বিত করতে লাইফ এবং নন লাইফ বীমা কোম্পানিগুলোর পেইড-আপ ক্যাপিটাল বাড়ানো উচিত।

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) মো. কাজিম উদ্দীন বলেন, এ সেক্টরে যেমন চ্যালেঞ্জ রয়েছে তেমনি সুযোগও রয়েছে। এখানে আস্থার সংকট ও দাবি পরিশোধের সমস্যা রয়েছে। তাই প্রত্যেক কোম্পানিগুলো যদি সঠিক সময়ে দাবিগুলো পরিশোধ করে তাহলে এ সেক্টর থেকে আস্থা সংকট কেটে যাবে।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সাইদুর রহমান বলেন, ইন্স্যুরেন্সে নেতিবাচক দিকটা বেশি কাজ করে। তবে এখান থেকে উত্তরণের কাজ করছে আইডিআরএ। এ শিল্প উন্নয়নে ইডরা যে পদক্ষেপ নিয়েছে তার ফল ইতোমধ্যে দেখা যাচ্ছে। তবে বীমা কোম্পানিগুলোর নিজস্ব সক্ষমতা বাড়াতে হবে। তাদের যদি নিজস্ব সক্ষমতা না থাকে তাহলে তারা অন্যকে কী নিরাপত্তা দেবে। তাই এটি নিশ্চিতে আইনি সক্ষমতা বাড়ানোর পাশাপাশি সদিচ্ছারও প্রয়োজন।

ইআরএফ-এর সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম বলেন, গত ৪০ বছরে বাংলাদেশের অর্থনীতি যেভাবে এগিয়েছে বীমা শিল্প সেভাবে ভূমিকা রাখতে পারেনি। বাংলাদেশের জিডিবিতে বীমা শিল্পের ভূমিকা এক শতাংশও নেই। তাই আমরা আশা করব আগামীতে যে রিফর্মগুলো এ সেক্টরে আসবে গণমাধ্যম সেই রিফর্মগুলোর সঙ্গে এক সঙ্গে কাজ করবে।

বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মিজান মালিক বলেন, যে প্রতিনিধিগুলো সাধারণত জনগণের কাছে যায়। তারা জনগণকে বীমা নিয়ে সঠিক তথ্যটা দিতে পারে না। তাই বীমার মাঠ পর্যায়ে কর্মীদের আরও প্রশিক্ষণের প্রয়োজন।

বাণিজ্য প্রতিদিনের সম্পাদক একেএম রাশেদ শাহরিয়ারের সভাপতিত্বে সেমিনারে কীনোট উপস্থাপন করেন ঢাবির অ্যাসোসিয়েট প্রফেসর ড. আবদুল্লাহ আল মাহমুদ, প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের এমডি জালালুল আজিম ও ইন্স্যুরেন্স একাডেমির পরিচালক এসএম ইব্রাহীম হোসেন। সেমিনারে সঞ্চালনা করেন বাণিজ্য প্রতিদিনের চিফ রিপোর্টার মো. গিয়াস উদ্দিন।

তেলের বাজার চাঙ্গা

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারী করোনাভাইরাসের ধকল কাটিয়ে চাঙ্গা হয়ে উঠেছে তেলের বাজার। দফায় দফায় দাম

মোবাইল ব্যাংকিং হিসাব ১০ কোটি ছাড়ালো

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠেছে মোবাইল ব্যাংকিং লেনদেন। আর করোনাভাইরাস পাদুর্ভাবের পর মানুষ প্রায় গৃহবন্দী অবস্থায় রয়েছে।

আইসিএমএবি’র নতুন প্রেসিডেন্ট আবু বকর ছিদ্দিক

image

আবু বকর ছিদ্দিক এফসিএমএ ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ-এর (আইসিএমএবি) ২০২১ সালের জন্য নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

sangbad ad

পরনির্ভরশীলতা ত্যাগ করতে সবাইকে ভ্যাট দেয়ার আহ্বান এনবিআর চেয়ারম্যানের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

রূপকল্প-২০৪১ বাস্তবায়নের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দেশে একটি ব্যবসা, শিল্প ও বিনিয়োগ বান্ধব পরিবেশ সৃষ্টির

স্বর্ণের বৈশ্বিক দাম ৯ মাসে সর্বনিম্ন

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা মহামারীর আতঙ্ক কমে যেতেই বিশ্ববাজারে বড় ধরনের দরপতনের মধ্যে পড়েছে স্বর্ণ।

৩৫ পরিচালক পদে লড়বেন ৭০ জন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) নির্বাচন আগামী ৪ এপ্রিল।

নাটোরে মাসব্যাপী বিসিক ও ঐক্য স্বাধীনতা মেলা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) জেলা কার্যালয় নাটোরের উদ্যোগে ও পিপলস্ ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস্ এর সহযোগিতায়

২৫টি প্রতিষ্ঠানে ব্র্যাক ব্যাংকের অটোলোন সুবিধা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

দেশের ২৫টি গাড়ি বিক্রেতা প্রতিষ্ঠানের কাছ থেকে গাড়ি কেনার জন্য আকর্ষণীয় সুদের হার এবং প্রক্রিয়াকরণ ফি সহ অটোলোন

বাংলাদেশ কৃষি ব্যাংকের মহাব্যবস্থাপক পারভীন আকতার আহত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বাংলাদেশ কৃষি ব্যাংকের মহাব্যবস্থাপক পারভীন আকতার আহত হয়েছেন।