• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ০৫ মার্চ ২০২১

 

সূচক কমলেও লেনদেন বেড়েছে

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৪ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

রবিবার (২৪ জানুয়ারী) সপ্তাহের প্রথম কার্যদিবস সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান সূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, রবিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৪৫৫ কোটি ৩৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৪১ কোটি ৯৩ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২১৩ কোটি ৪৫ লাখ টাকার। রবিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০.৬৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮১৫.৫৪ পয়েন্টে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৬৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১.৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৯৭.৩৩ পয়েন্টে এবং ২২১০.১৯ পয়েন্টে। ডিএসইতে রবিবার ৩৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৯টির বা ২২ শতাংশের, শেয়ার দর কমেছে ২০২টির বা ৫৬.২৭ শতাংশের এবং ৭৮টির বা ২১.৭৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯.৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ১.৫৫ পয়েন্টে। সিএসইতে রবিবার ২৫৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৮টির দর বেড়েছে, কমেছে ১৪৬টির আর ৩৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৫৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

রবিবার ডিএসই’র ব্লক মার্কেট ২৬টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৬২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ১ কোটি ২০ লাখ ৫৪ হাজার ১৫২টি শেয়ার ৪৩ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ৬২ কোটি ৪০ লাখ ৪৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১৪ কোটি ৯০ লাখ ৭৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ১১ কোটি ৯২ লাখ ৫০ হাজার টাকার ইফাদ অটোসের এবং তৃতীয় সর্বোচ্চ ১০ কোটি ৭৭ লাখ ১৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার।

এছাড়া এডিএন টেলিকমের ১৭ লাখ ১০ হাজার টাকার, অগ্রণী ইন্স্যুরেন্সের ৬ লাখ ৩২ হাজার টাকার, বিডি থাইয়ের ৩৩ লাখ টাকার, বেক্সিমকোর ১ কোটি ৫৫ লাখ ৬৯ হাজার টাকার, সিভিও পেট্রোকেমিক্যালের ৭ কোটি ৮৯ লাখ ৩৪ হাজার টাকার, এমারেল্ড অয়েলের ৩০ লাখ ৩০ হাজার টাকার, এনার্জিপ্যাকের ৫৬ লাখ ৮৯ হাজার টাকার, ফাইন ফুডের ৫ লাখ ৬৬ হাজার টাকার, জেনেক্সের ৩০ লাখ টাকার, কেডিএস এক্সেসরিজের ৩৩ লাখ ৭৫ হাজার টাকার, কোহিনুর কেমিক্যালের ৯ কোটি ৩৯ লাখ ৫৮ হাজার টাকার, লাফার্জহোলসিমের ১১ লাখ ৪৮ হাজার টাকার, ম্যারিকোর ৩৭ লাখ ৪১ হাজার টাকার, মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের ১ কোটি ২০ লাখ টাকার, নিউলাইন ক্লোথিংসের ৯৬ লাখ ৪৫ হাজার টাকার, ওরিয়ন ইনফিউশনের ১৪ লাখ ৪২ হাজার টাকার, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের ৫ লাখ ১১ হাজার টাকার, রেনেটার ৩৭ লাখ ৩৯ হাজার টাকার, রবির ৫ লাখ ৯৬ হাজার টাকার, সায়হাম টেক্সটাইলের ১৩ লাখ ৭৭ হাজার টাকার, সালভো কেমিক্যালের ৫ লাখ ৪৭ হাজার টাকার, এসকে ট্রিমসের ২৬ লাখ ৮৩ হাজার টাকার এবং ইউনাইটেড পাওয়ারের ৮ লাখ ১০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এছাড়া রবিবার ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স সমন্বয় করা হয়েছে। এতে ২১টি কোম্পানি যুক্ত হয়েছে আর একটি কোম্পানি এ তালিকা থেকে বাদ পড়েছে। ডিএসইর সূচক কমিটির তত্ত্বাবধানে ডিএসইএক্সকে ২০২১ সালের জানুয়ারি মাসে সমন্বয় করা হয়েছে। সমন্বয়ের পর মোট ৩০৪টি কোম্পানি এই তালিকায় স্থান পেয়েছে।

এ তালিকায় যুক্ত হওয়া ২১টি কোম্পানির মধ্যে রয়েছে ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, দুলামিয়া কটন স্পিনিং মিলস, জাহিনটেক্স, তুংহাই নিটিং অ্যান্ড ডাইং, সাভার রিফ্রাক্টরিজ, ইমাম বাটন, শ্যামাপুর সুগার, ঢাকা ডাইং, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, গ্লোবাল হেভি কেমিক্যাল, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ডেল্টা স্পিনার্স, গোল্ডেন সন, রিংশাইন টেক্সটাইল, সোনালী পেপার, আইসিবি ইসলামিক ব্যাংক, এডিএন টেলিকম, এমআই সিমেন্ট, স্কয়ার টেক্সটাইল, ওয়ালটান হাইটেক এবং গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স। অন্যদিকে এই তালিকা থেকে এপোলো ইস্পাত কমপ্লেক্স বাদ পরেছে। একই সঙ্গে ডিএসই-৩০ সূচকের অর্ধবার্ষিক সময়ে সমন্বয় করা হয়েছে। এতে তালিকায় আইএফআইসি ব্যাংক এবং জিপিএইচ ইস্পাত যুক্ত হয়েছে। আর তালিকা থেকে প্যারামাউন্ট টেক্সটাইল এবং ন্যাশনাল ব্যাংক বাদ পরেছে। রবিবার থেকে এই তালিকা কার্যকর শুরু হয়েছে।

রাজশাহীতে তিন দিনব্যাপী উদ্যোক্তা মেলা শুরু

অর্থনৈতিক বার্তা পরিবেশক

রাজশাহীতে তিন দিনব্যাপী উদ্যোক্তা মেলা শুরু হয়েছে। বৃহস্পতিবার (৪ মার্চ) দুপুরে নগর ভবনের গ্রিন প্লাজায় ফিতা

প্রাক-বাজেট আলোচনায় ১৯ প্রস্তাব ই-ক্যাবের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

দেশি পণ্য বিক্রি করা ই-কমার্স কোম্পানিগুলোকে ক্যাশ ইনসেনটিভ দেয়াসহ ১৬ প্রস্তাব দিয়েছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)।

উন্নয়নের মূলধারায় প্রান্তিক জনগোষ্ঠীকে সম্পৃক্ত করা অপরিহার্য

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের চেয়ারম্যান সেলিম উদ্দিন বলেছেন

sangbad ad

ভয়েস কমান্ড নিয়ন্ত্রিত এসি বাজারে ছাড়ল ওয়ালটন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

কথা বলেই নিয়ন্ত্রণ করা যাবে এসি। রিমোট ব্যবহারের আর প্রয়োজন পড়বে না।

ল্যাপটপে আকর্ষণীয় অফার দিচ্ছে সিঙ্গার

ক্রেতাদের জীবনকে স্বাচ্ছন্দ্যময় করতে শীর্ষস্থানীয় হোম অ্যাপ্লায়েন্স ও ইলেকট্রনিকস রিটেইলার সিঙ্গার দিচ্ছে ডেল ও এইচপি’র ল্যাপটপে আকর্ষণীয় অফার।

আরও ১ বছর পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ চায় বিএমবিএ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পুঁজিবাজারে ২০২২ সাল পর্যন্ত অপ্রদর্শিত আয় বা কালো টাকা বিনিয়োগের সুযোগ বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ মার্চেন্ট

সূচক বাড়লেও লেনদেন বাড়েনি শেয়ারবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বুধবার (৩ মার্চ) পতন হলেও বৃহস্পতিবার (৪ মার্চ) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

এনআরবিসি ব্যাংকের আইপিও লটারির ড্র

অর্থনৈতিক বার্তা পরিবেশক

এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে।

২০৩০ সালের মধ্যে অটোমোবাইল উৎপাদনের আঞ্চলিক কেন্দ্র হবে বাংলাদেশ : শিল্পমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বর্তমানে অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতি প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।