• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ০৫ মার্চ ২০২১

 

আয়োডিনের দাম কমালো

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

আয়োডিনযুক্ত লবণের প্রধান উপাদান পটাসিয়াম আয়োডেটের (আয়োডিন) দাম কমিয়ে পুনঃনির্ধারণ করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। বিসিক কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে বুধবার (২০ জানুয়ারী) বিসিক মহাব্যবস্থাপক ও প্রকল্প পরিচালক অখিল রঞ্জন তরফদার সর্বজনীন আয়োডিনযুক্ত লবণ তৈরি কার্যক্রমের মাধ্যমে আয়োডিনের ঘাটতি পূরণ (সিআইডিডি) প্রকল্প স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে পটাসিয়াম আয়োডেটের (আয়োডিন) দাম কমিয়ে পুনঃনির্ধারণ করার বিষয়টি বিসিকের ৮টি লবণ জোনে কর্মরত কর্মকর্তা ও লবণ মিল মালিকদের জানিয়ে দেয়া হয়।

উল্লেখ্য, খাবার লবণ আয়োডিনযুক্তকরণে ব্যবহৃত হয় পটাসিয়াম আয়োডেট। পটাসিয়াম আয়োডেট বাংলাদেশে উৎপাদিত হয় না। বিদেশ থেকে আমদানি করতে হয়। প্রতিটন লবণ পরিমিত মাত্রায় আয়োডিনযুক্ত করতে ৭০-৯০ গ্রাম পটাসিয়াম আয়োডেটের প্রয়োজন হয়। প্রতিবছর লবণে আয়োডিনযুক্তকরণে কমবেশি প্রায় ৩০ মেট্রিক টন পটাসিয়াম আয়োডেট ব্যবহৃত হয়। একমাত্র প্রতিষ্ঠান হিসেবে বিদেশ থেকে পটাসিয়াম আয়োডেট আমদানি করে লবণ কারখানার চাহিদা অনুযায়ী সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে পটাসিয়াম আয়োডেট সরবরাহ করে বিসিক। ২০১৭-১৮ অর্থবছরে পটাসিয়াম আয়োডেটের দাম প্রতিকেজি ৪৭০০ টাকা থেকে কমিয়ে ৩০০০ টাকা নির্ধারণ করা হয়। বর্তমান পরিস্থিতে লবণ কারখানা সমূহকে সহায়তার অংশ হিসেবে পটাসিয়াম আয়োডেটের দাম আরেক দফা কমিয়ে প্রতিকেজি ২৫০০ টাকা মূল্যে লবণ কারখানা সমূহকে সরবরাহের নির্দেশ প্রদান করেন বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান, এনডিসি।

দেশের লবণ শিল্পকে বাঁচাতে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপের মধ্যে এটি একটি অন্যতম পদক্ষেপ। ১০০ ভাগ মানুষকে পরিমিত মাত্রায় আয়োডিনযুক্ত লবণ ব্যবহারের প্রত্যয় নিয়ে কাজ করছে বিসিক। পটাসিয়াম আয়োডেটের মূল্যহ্রাস লবণ শিল্পকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে সহায়ক ভূমিকা পালন করবে। লবণ কারখানা মালিকরা স্বপ্রণোদিত হয়ে পরিমিত মাত্রায় (উৎপাদনকালে ৩০-৫০পিপিএম/ প্রতি কেজিতে ৩০-৫০ মিলিগ্রাম) লবণে আয়োডিন মিশ্রণ নিশ্চিত করবে বলে বিসিক কর্তৃপক্ষ বিশ্বাস করে।

শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে বিসিক কর্তৃক বাস্তবায়নাধীন সর্বজনীন আয়োডিনযুক্ত লবণ তৈরি কার্যক্রমের মাধ্যমে আয়োডিনের ঘাটতি পূরণ (সিআইডিডি) প্রকল্প একটি জনস্বাস্থ্য প্রকল্প। সিআইডিডি প্রকল্পের সার্বিক সহায়তায় ভোক্তাপর্যায়ে পরিমিত মাত্রায় আয়োডিনযুক্ত লবণ সরবরাহ নিশ্চিত করা হয়। পরিমিত মাত্রায় আয়োডিনযুক্ত লবণ উৎপাদন ও নায্যমূল্যে ভোক্তা পর্যায়ে সরবরাহ নিশ্চিতকল্পে ১ জানুয়ারি ২০২১ হতে প্রতিকেজি পটাসিয়াম আয়োডেটের মূল্য ৩০০০ টাকার পরিবর্তে ২৫০০ টাকা নির্ধারণ করা হয়। জাতীয় লবণনীতি অনুযায়ী, শিল্প মন্ত্রণালয়ের দিকনির্দেশনায় বিসিক লবণ শিল্পের পৃষ্ঠপোষক হিসেবে দায়িত্ব পালন করে থাকে।

কক্সবাজারে অবস্থিত বিসিকের লবণ শিল্পের উন্নয়ন কর্মসূচি কার্যালয়ের আওতায় ১২টি লবণ কেন্দ্রের মাধ্যমে কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলায় এবং চট্টগ্রামের বাঁশখালীতে লবণ চাষে সার্বিক সহায়তা প্রদান এবং নিয়মিতভাবে লবণ উৎপাদন ও মজুদ সংক্রান্ত তথ্য সংগ্রহ করে থাকে। পাশাপাশি বিসিক সর্বজনীন আয়োডিনযুক্ত লবণ তৈরি কার্যক্রমের মাধ্যমে আয়োডিন ঘাটতি পূরণ (সিআইডিডি) প্রকল্পের মাধ্যমে দেশের লবণ প্রক্রিয়াজাতকরণ মিলসমূহকে ৮টি লবণ জোনে ভাগ করে লবণ মিলসমূহ হতে নিয়মিতভাবে তথ্য সংগ্রহসহ সার্বিক কার্যক্রমে সহায়তা প্রদান করা হচ্ছে।

রাজশাহীতে তিন দিনব্যাপী উদ্যোক্তা মেলা শুরু

অর্থনৈতিক বার্তা পরিবেশক

রাজশাহীতে তিন দিনব্যাপী উদ্যোক্তা মেলা শুরু হয়েছে। বৃহস্পতিবার (৪ মার্চ) দুপুরে নগর ভবনের গ্রিন প্লাজায় ফিতা

প্রাক-বাজেট আলোচনায় ১৯ প্রস্তাব ই-ক্যাবের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

দেশি পণ্য বিক্রি করা ই-কমার্স কোম্পানিগুলোকে ক্যাশ ইনসেনটিভ দেয়াসহ ১৬ প্রস্তাব দিয়েছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)।

উন্নয়নের মূলধারায় প্রান্তিক জনগোষ্ঠীকে সম্পৃক্ত করা অপরিহার্য

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের চেয়ারম্যান সেলিম উদ্দিন বলেছেন

sangbad ad

ভয়েস কমান্ড নিয়ন্ত্রিত এসি বাজারে ছাড়ল ওয়ালটন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

কথা বলেই নিয়ন্ত্রণ করা যাবে এসি। রিমোট ব্যবহারের আর প্রয়োজন পড়বে না।

ল্যাপটপে আকর্ষণীয় অফার দিচ্ছে সিঙ্গার

ক্রেতাদের জীবনকে স্বাচ্ছন্দ্যময় করতে শীর্ষস্থানীয় হোম অ্যাপ্লায়েন্স ও ইলেকট্রনিকস রিটেইলার সিঙ্গার দিচ্ছে ডেল ও এইচপি’র ল্যাপটপে আকর্ষণীয় অফার।

আরও ১ বছর পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ চায় বিএমবিএ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পুঁজিবাজারে ২০২২ সাল পর্যন্ত অপ্রদর্শিত আয় বা কালো টাকা বিনিয়োগের সুযোগ বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ মার্চেন্ট

সূচক বাড়লেও লেনদেন বাড়েনি শেয়ারবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বুধবার (৩ মার্চ) পতন হলেও বৃহস্পতিবার (৪ মার্চ) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

এনআরবিসি ব্যাংকের আইপিও লটারির ড্র

অর্থনৈতিক বার্তা পরিবেশক

এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে।

২০৩০ সালের মধ্যে অটোমোবাইল উৎপাদনের আঞ্চলিক কেন্দ্র হবে বাংলাদেশ : শিল্পমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বর্তমানে অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতি প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।