• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ মার্চ ২০২১

 

দেশে গমের দাম স্থীতিশীল রাখতে রপ্তানি শুল্ক বৃদ্ধির ঘোষণা রাশিয়ার

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

দেশের বাজারে গমের দাম ঠিক রাখতে রপ্তানি শুল্ক বৃদ্ধির ঘোষণা দিয়েছে বিশ্বের সবচেয়ে বেশি গম রপ্তানিকারক দেশ রাশিয়া। দেশটির সরকার জানায়, চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে ৩০ জুন সময়ে রাশিয়া থেকে গম রপ্তানিতে টনপ্রতি ৩০ ডলার ৩২ সেন্ট রপ্তানি শুল্ক দিতে হবে। একই সময়ে রুশ রপ্তানিকারকরা সর্বোচ্চ ১ কোটি ৭৫ লাখ টন গম রপ্তানি করতে পারবেন। এ সিদ্ধান্ত কার্যকর হওয়ার এক মাসের বেশি সময় আগেই দেশটিতে গমের রপ্তানি মূল্য চাঙ্গা হয়ে উঠেছে। রয়টার্স।

এক প্রতিবেদনে বলা হয়, করোনার মধ্যে বাম্পার ফলনের পরও রাশিয়ায় গম ও গম থেকে তৈরি খাবারসহ কয়েকটি নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি কোনভাবেই নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। করোনা মহামারীর মধ্যে খাবারের দাম অনেক বেশি বাড়লে জনগণের মধ্যে অসন্তোষ তৈরির সম্ভাবনা রয়েছে। বিষয়টি মাথায় রেখে খাবারের মূল্যবৃদ্ধির লাগাম টানতে না পারায় সম্প্রতি সরকারি কর্মকর্তাদের সমালোচনা করেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। সম্ভাব্য সংকট এড়াতে রপ্তানিতে লাগাম টানতে গমে বাড়তি শুল্ক আরোপ করে মস্কো। বেধে দেয়া হয় কোটা। গত সপ্তাহে রুশ গমের রপ্তানি মূল্য টনপ্রতি ১৩ ডলার বেড়েছে। মস্কোভিত্তিক কৃষিপণ্যবিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান আইকেএআরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, সর্বশেষ সপ্তাহে রাশিয়ার বাজারে ফ্রি অন বোর্ড (এফওবি) চুক্তিতে প্রতিটন সাড়ে ১২ শতাংশ প্রোটিন সমৃদ্ধ গমের রপ্তানি মূল্য দাঁড়িয়েছে ২৭৫ ডলারে। এক সপ্তাহের ব্যবধানে দেশটিতে কৃষিপণ্যটির রপ্তানি মূল্য টনপ্রতি ১৩ ডলার বেড়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালে বিশ্বের শীর্ষ গম রপ্তানিকারকের স্বীকৃতি পায় রাশিয়া। ওই বছর দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি ৪ কোটি ১৪ লাখ ৩১ হাজার টন গম রপ্তানির রেকর্ড হয়। মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ) জানিয়েছে, টানা দুই বছরের মন্দা ভাবের পর গত বছর রাশিয়া থেকে সব মিলিয়ে ৩ কোটি ৬০ লাখ টন গম রপ্তানি হয়েছে, যা আগের বছরের তুলনায় ৭ দশমিক ৪৬ শতাংশ বেশি।

২০১৯ সালের জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছরে বাংলাদেশের গমের আমদানি বেড়েছে ৩৬ শতাংশ। আর উৎপাদন বেড়েছে ২০ শতাংশ। গত অর্থবছর বাংলাদেশ গম আমদানি করেছে ৫৫ লাখ মেট্রিক টন।

চলতি অর্থবছর তা বেড়ে ৬০ লাখ টনে উত্তীর্ণ হতে পারে বলে সংস্থাটি পূর্বাভাস দিয়েছে। গম আমদানিতে শীর্ষস্থানীয় চারটি দেশ হলো- মিসর, ইন্দোনেশিয়া, আলজেরিয়া ও ব্রাজিল। এই দেশগুলোতে সব মিলিয়ে গত অর্থবছর মোট পাঁচ কোটি সাত লাখ টন গম আমদানি হয়েছে। প্রধান গম রপ্তানিকারক দেশগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, কানাডা, অস্ট্রেলিয়া ও ইউক্রেন। গম উৎপাদনেও বাংলাদেশের অগ্রগতি উল্লেখ করার মতো। গত ১০ বছরে বাংলাদেশে গমের উৎপাদন ৯ লাখ টন থেকে বেড়ে প্রায় ১২ লাখ টনে দাঁড়িয়েছে। দেশের বাজারে বিক্রি হওয়া গমের সঙ্গে সাধারণত ভুট্টা মেশানো হয়। ভুট্টার উৎপাদনও বেড়েছে। ২০০৯ সালে দেশে ভুট্টার উৎপাদন ছিল ৭ লাখ ৩০ হাজার টন। আর গত বছর তা বেড়ে হয়েছে প্রায় ৩৯ লাখ টন। ভুট্টার বেশিরভাগই গমের সঙ্গে মিশিয়ে পোলট্রি ও মাছের খাদ্য তৈরিতে ব্যবহৃত হয়।

রিকন্ডিশন্ড গাড়ির সম্পূরক শুল্ক পুনর্বিন্যাস চায় বারভিডা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মোটরযান খাতের বাজেট প্রস্তাবনায় রিকন্ডিশন্ড গাড়ির সিসি স্ল্যাব ও সম্পূরক শুল্কের হার পুনঃবিন্যাসের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোটার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা)।

সূচক ও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

ফেব্রুয়ারির শেষ কার্যদিবস পতনের পর মার্চের প্রথম কার্যদিবস কিছুটা উত্থান হলেও মঙ্গলবার (২ মার্চ) বড় উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

ভ্যাট ফাঁকির অভিযোগে তানাজের বিরুদ্ধে মামলা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আমদানিকারক প্রতিষ্ঠান তানাজ এন্টার প্রাইজের বিরুদ্ধে ১ কোটি ৮০ লাখ টাকা ভ্যাট ফাঁকি দেয়ার প্রমাণ পেয়েছে ভ্যাট গোয়েন্দা।

sangbad ad

বিকাশ ও নগদকে সতর্ক করলো কেন্দ্রীয় ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বিকাশ ও নগদকে সুশৃঙ্খলভাবে কার্যক্রম পরিচালনা করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিএইচবিএফসি’র নতুন ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্যবস্থাপনা পরিচালক হিসেবে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে (বিএইচবিএফসি) যোগদান করেছেন মো. আফজাল করিম।

সোনালী ব্যাংক ভবনে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সোনালী ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয়ের সোনালী ব্যাংক ভবনে বঙ্গবন্ধু কর্নার ও মুজিব কর্নারের উদ্বোধন করা হয়েছে।

রিকন্ডিশন গাড়ি আমদানিতে সুনির্দিষ্ট শুল্ক নির্ধারণের প্রস্তাব

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্র্যান্ড নিউ গাড়ির সঙ্গে রিকন্ডিশন বা পুরনো গাড়ি আমদানিতে স্পেসিফিক ডিউটি বা

জাতীয় বীমা দিবস আজ

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতীয় বীমা দিবস আজ। এবার জাতীয় বীমা দিবসের প্রতিপাদ্য ‘মুজিব বর্ষের অঙ্গীকার,

পেপারফ্লাই এর পাঁচ বছরপূর্তী

সংবাদ অনলাইন ডেস্ক

image

ই-কমার্স খাতের পণ্য বিলিকরনে উদ্ভাবনী সেবা প্রদানের পাঁচ বছর পূরন করলো লজিস্টিকস নেটওয়ার্ক প্রতিষ্ঠান পেপারফ্লাই। ২০১৬ সালের