• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯

 

‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থাসহ পিয়াজের বাজার ‘অতি দ্রুত’ স্বাভাবিক করার উদ্যোগ গ্রহন

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৮ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

এ পর্যন্ত আড়াই হাজার ‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন বলেছেন, সরকারের নানা উদ্যোগে পিয়াজের বাজার ‘অতি দ্রুত’ স্বাভাবিক হয়ে আসবে বলে তারা আশা করছেন। সোমবার (১৮ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে পিয়াজ নিয়ে সাংবাদিকদের সামনে এক সংক্ষিপ্ত বক্তব্য তিনি এ কথা বলেন। তিন মিনিটের একটি লিখিত বক্তব্য দিয়ে সাংবাদিকদের কোনো প্রশ্নের জবাব না দিয়েই চলে যান বাণিজ্য সচিব।

মিয়ানমার সম্প্রতি পিয়াজের রপ্তানি মূল্য চার গুণ বৃদ্ধি করেছে এবং ঘূর্ণিঝড় বুলবুলের কারণে ‘দুই এক দিন ধরে’ বাজারে পিয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে বলে মন্তব্য করেন বাণিজ্য সচিব। তিনি বলেন, এ পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিমানে পিয়াজ আমদানির উদ্যোগ গ্রহণ করা হয়। আপৎকালীন ব্যবস্থা হিসেবে কার্গো বিমানে করে মিশর, তুরস্ক, চীনসহ বিভিন্ন দেশ থেকে পিয়াজ আমদানির উদ্যোগ নেওয়ার কথা জানিয়ে সচিব বলেন, আপনারা জেনে খুশি হবেন যে, এস আলম গ্রুপের পিয়াজের প্রথম চালান আগামীকাল কার্গো বিমানে করে বাংলাদেশে এসে পৌঁছাবে বলে আশা করা যায়।

সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে জাফর উদ্দীন বলেন, এলসি খুলে সমুদ্রপথে বিদেশ থেকে পিঁয়াজ আনতে দেড় মাসের মত সময় লেগে যাচ্ছে । উল্লেখযোগ্য পরিমাণ পিয়াজের চালান এখন বাংলাদেশের পথে সাগরে রয়েছে । ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলায় নতুন পিয়াজ বাজারে আসতে শুরু করেছে এবং ঢাকাসহ সারাদেশে টিসিবির কার্যক্রম জোরদার করা হয়েছে বলে জানান তিনি।

বাণিজ্য মন্ত্রণালয় ও জেলা প্রশাসন তদরকি অব্যাহত রেখেছে জানিয়ে সচিব বলেন, এ পর্যন্ত আড়াই হাজার অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে । বন্যার কারণে বেকায়দায় থাকা ভারত রপ্তানি বন্ধ করে দিলে বাংলাদেশে প্রতি কেজি পিয়াজের দাম এক লাফে একশ টাকা ছাড়িয়ে যায়।

এরপর সরকারের নানা উদ্যোগে সামান্য কমলেও ঘূর্ণিঝড় বুলবুলের পর পেঁয়াজের দাম হঠাৎ বেড়ে দুদিনের মধ্যে দেড়শ থেকে ১৮০ টাকায় উঠে যায়। এরপর সপ্তাহ পার না হতেই আড়াইশ টাকায় উঠে যায় পেঁয়াজের কেজি। শুক্র-শনিবারও ঢাকার বাজারগুলোতে ২৫০ টাকার আশপাশে প্রতি কেজি দেশি পিয়াজ বিক্রি হয়। তবে বাজারে নতুন পিয়াজ আসতে শুরু করায় এবং চড়া দামের কারণে ঘরে ঘরে ব্যবহার কমায় ঊর্ধ্বমুখী প্রবণতা ছেড়ে দামও নামতে শুরু করে। রোববার দাম কমে ২৩০ টাকার আশপাশে চলে আসে।

ভারত পিয়াজ রপ্তানি সম্পূর্ণ বন্ধ করে দেওয়ার পর সরকার এলসি মারজিন ও সুদের হার কমানোর পাশাপাশি বিভিন্ন উদ্যোগ নেয়। অনিদানিকারকদের অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানি করতে উদ্বুদ্ধ করা হয়। অমিদানি করা পিয়াজ নিবিঘ্নে খালাস করার জন্য বন্দর কর্তপক্ষ, কাস্টমস কর্তৃপক্ষ সবাইকে প্রস্তুত রাখা হয়। সরকারের পক্ষ থেকে জনগণকে আশ্বস্ত করতে চাই, এই সমস্ত উদ্যোগ গ্রহণের ফলে অতিদ্রুত পিয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে।

‘ইসলামিক ওয়ালেট’ আনলো আল-আরাফাহ ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের শরিয়াভিত্তিক ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস দিতে প্রথম ‘ইসলামিক ওয়ালেট’ চালু করল বেসরকারি আল-আরাফাহ ইসলামী ব্যাংক।

রঙ বদলে আসছে ৫০ টাকার নতুন নোট

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

নতুন রঙে মুদ্রিত ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট বাজারে আসছে। ১৫ ডিসেম্বর রোববার থেকে এই নোট বাজারে ছাড়া হবে বলে

বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের একাদশ আসরে সেরা ব্র্যান্ডগুলোকে পুরস্কৃত

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে আয়োজিত বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের একাদশ আসর অনুষ্ঠিত হয়ে গেল গত ৭ ডিসেম্বর। অনুষ্ঠানে

sangbad ad

পুঁজিবাজারে ফের টানা দরপতন

অর্থনৈতিক প্রতিবেদক

image

আবারও টানা দরপতনের কবলে পড়েছে দেশের পুঁজিবাজার। আগের দিন রোববারের ধারাবাহিকতায় ৯ ডিসেম্বর সোমবারও দেশের পুঁজিবাজারে

মূশক আদায়ের লক্ষ্যে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে বসানো হবে ইএফডি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ে দোকানে দোকানে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) বসানোর কাজ চলতি মাসেই শুরু হবে বলে

বাংলাদেশ ব্যাংকের বিশেষ সুবিধায় বিদেশ থেকে টাকা আসবে গ্রাহকের মোবাইল ফোনে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রবাসীদের পাঠানো রেমিটেন্স বৈধ ব্যাংকিং চ্যানেলে পাঠালে বিশেষ সুবিধা দিবে

বাংলাদেশ সফল আর্থিক অন্তর্ভুক্তির উজ্জ্বল দৃষ্টান্ত

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

দক্ষিণ এশিয়া অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে সবচেয়ে প্রয়োজনীয়

ক্রেডিট কার্ডে লেনদেনে ভোগান্তির অভিযোগ গ্রাহকদের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সম্প্রতি এক প্রজ্ঞাপণ জারি করে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইনে বিদেশ থেকে পণ্য বা সেবা কেনার

টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে পানির মূল্য বোঝা গুরুত্বপূর্ণ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

টেকসই পানিসম্পদ এবং টেকসই আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পানির মূল্য বোঝা গুরুত্বপূর্ণ। ১৭ নভেম্বর রোববার ‘ডিসেমিনেশন ওয়ার্কশপ

sangbad ad