• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৯ নভেম্বর ২০২০

 

৫ কার্যদিবস পর উত্থান শেয়ারবাজারে

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
download

টানা ৫ কার্যদিবস পতনের পর বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, বৃহস্পতিবার (২৯ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৭.৫৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৪৬.১০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৫২ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১৪.৬৩ ও সিডিএসইসি ৫.০৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৮.৮০ পয়েন্ট, ১৬৮০.১৩ পয়েন্টে ও ৯৭৯.৪৮ পয়েন্টে। ডিএসইতে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৬৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট যা আগের দিন থেকে ১৪৮ কোটি ৬৮ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১১২ কোটি ৩ লাখ টাকার। ডিএসইতে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৪টির বা ৪৩.৫০ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৩৫টির বা ৩৮.১৩ শতাংশের এবং ৬৫টি বা ১৮.৩৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩৮২৪.১৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৫টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির দর। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সিএসইতে ৩৫ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ২৯টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির পৌনে ১৬ কোটি টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ৪০ লাখ ৮৭ হাজার ৯৬২টি শেয়ার ৪৮ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ১৬ কোটি ৭৪ লাখ ৮৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৩ কোটি ৬২ লাখ ৭৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে ফেডারেল ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ ৩ কোটি ৪ লাখ ২০ হাজার টাকার এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্সের এবং তৃতীয় সর্বোচ্চ ১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের।

এছাড়া উত্তরা ব্যাংকের ১ কোটি ২৬ লাখ ৪৪ হাজার টাকার, এসএস স্টিল ১২ লাখ ৯৯ হাজার টাকার, স্কয়ার ফার্মার ৯ লাখ ৯৩ হাজার টাকার, এসকে ট্রিমসের ৬০ লাখ ৮০ হাজার টাকার, সমতা লেদারের ৬ লাখ ৮৯ হাজার টাকার, সায়হাম কটনের ২২ লাখ ৮৬ হাজার টাকার, প্যারামাউন্ট টেক্সটাইলের ২৪ লাখ ৭৯ হাজার টাকার, প্রাইম ব্যাংকের ৫০ লাখ ১০ হাজার টাকার, পাইওনিয়ার ইন্স্যুরেন্সের ৫২ লাখ ৪০ হাজার টাকার, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ১ কোটি ৩৭ লাখ ৭৬ হাজার টাকার, এমএল ডাইংয়ের ৫ লাখ টাকার, এমজেএলবিডির ৪০ লাখ ১৫ হাজার টাকার, লংকাবাংলা ফাইন্যান্সের ৩০ লাখ ৭৬ হাজার টাকার, আইএফআইসির ২১ লাখ টাকার, জিকিউ বলপেনের ২৪ লাখ ৩১ লাখ টাকার, গ্লোবাল ইন্স্যুরেন্সের ১০ লাখ ৯৮ হাজার টাকার, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের ২৭ লাখ ৭৯ হাজার টাকার, ডিবিএইচের ২১ লাখ ৯৩ হাজার টাকার, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের ৫ লাখ ১০ হাজার টাকার, বেক্সিমকো ফার্মার ১১ লাখ ৯০ হাজার টাকার, বাংলাদেশ সাবমেরিন কেবলের ২৬ লাখ ২২ হাজার টাকার, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ৪৭ লাখ ৩৯৯ হাজার টাকার, বেক্সিমকোর ২৬ লাখ ৪৪ হাজার টাকার, বিডি ফাইন্যান্সের ২৩ লাখ টাকার, এশিয়া ইন্স্যুরেন্সের ১০ লাখ ৮ হাজার টাকার এবং আনোয়ার গ্যালভানাইজিংয়ের ২১ লাখ ৯৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সপ্তাহ ব্যবধানে বেড়েছে ৯টি নিত্যপণ্যের দাম

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বংলাদেশের (টিসিবি) প্রতিবেদনে অনুযায়ী গত এক সপ্তাহের ব্যবধানে নিত্যপ্রয়োজনীয় বেশ কিছু পণ্যের দাম বেড়েছে।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য নিযুক্ত অশোক কুমার

image

সম্প্রতি বাংলাদেশ সরকার এক প্রজ্ঞাপনের মাধ্যমে কমিশনের বিশিষ্ট নিউক্লিয়ার মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. অশোক কুমার পালকে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য (জীব বিজ্ঞান) পদে চলতি দায়িত্বে নিয়োগ দিয়েছেন।

এডিআর-এর ব্যবহার বৃদ্ধিতে একযোগে কাজ করবে ঢাকা চেম্বার এবং বিয়াক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাণিজ্যবিরোধ নিষ্পত্তির জন্য এডিআর-এর ব্যবহার বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিয়াক)।

sangbad ad

তিন বছরে কানাডায় রপ্তানি আয় দ্বিগুণ করতে চাই : বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাণিজ্যে সক্ষমতা বৃদ্ধি ও আন্তর্জাতিক বাজার প্রবেশে সহায়তার স্বীকৃতি হিসেবে এই বছর ‘এক্সপোর্ট লঞ্চপ্যাড বাংলাদেশ’-এর সনদপত্র প্রদান করা হয়েছে।

করোনায় বৃদ্ধির পর ফের কমল বেসরকারি খাতে ঋণপ্রবাহের প্রবৃদ্ধি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনার মধ্যে গত ২০১৯-২০ অর্থবছরের শেষ মাস জুনে দেশের বেসরকারি খাতে ঋণপ্রবাহের প্রবৃদ্ধি আট দশমিক ৬১ শতাংশে নেমে এসেছিল।

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে বেক্সিমকো ফার্মা

সংবাদ অনলাইন ডেস্ক

image

গেল সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়ার শীর্ষ ১০ কোম্পানির তালিকার

লটারির মাধ্যমে পুরস্কার পাবেন ইএফডিতে ভ্যাট পরিশোধকারী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) মাধ্যমে যারা ভ্যাট প্রদান করবেন, আগামী জানুয়ারি থেকে তাদের ইনভয়েস লটারি করা হবে।

রতনপুর স্টিলের রাইট ইস্যু বাতিল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পুঁজিবাজারের তালিকাভুক্ত রতনপুর স্টিল রি-রোলিং মিলসের (আরএসআরএম) রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব বাতিল করা হয়েছে।

সুন্দরবনের রাস উৎসবে নিরাপত্তায় থাকবে কোস্টগার্ড

image

আজ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সুন্দরবনের শরণখোলা রেঞ্জের আওতাধীন দুবলার চরের আলোরকোলে হিন্দু ধর্মাবলম্বীদের রাস পূর্ণিমার পূণ্যস্নান অনুষ্ঠিত হবে। সরকারি নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ পরিস্থিতি ও ধর্মীয় স্পর্শকাতরতা বিবেচনায় এ উপলক্ষে শুধুমাত্র পূণ্যার্থী/তীর্থযাত্রীদের অংশগ্রহণে আজ থেকে শুরু করে ৩০ নভেম্বর সকালে পূণ্যস্নানের মাধ্যমে রাসপূজা ও পূণ্যস্নান উৎসবের সমাপ্তি হবে।