• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২০

 

৩ হাজার ১৮ জন শিক্ষার্থীকে বৃত্তি দিল ডাচ্-বাংলা ব্যাংক

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৮ ডিসেম্বর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে ডাচ্-বাংলা ব্যাংক-এর শিক্ষা বৃত্তি শিক্ষার্থীদের হাতে তুলে দেন আইনমন্ত্রী আনিসুল হক

সামাজিক ও জনকল্যাণমূলক কাজের অংশ হিসেবে ৩ হাজার ১৮ জন শিক্ষার্থীকে বৃত্তি দিল ডাচ্-বাংলা ব্যাংক। শনিবার (২৮ ডিসেম্বর) শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের মাঝে বৃত্তিপত্র বিতরণ করা হয়। আইনমন্ত্রী আনিসুল হক বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের মধ্যে বৃত্তিপত্র বিতরণ করেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ডাচ্-বাংলা ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সায়েম আহমেদ।

অনুষ্ঠানে আইনমন্ত্রী বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশ যুবসমাজ। ডিজিটাল বাংলাদেশ ও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রধানতম শক্তি হচ্ছে এই যুবসমাজ। তাই যুবগোষ্ঠীকে সুসংগঠিত, সুশৃঙ্খল এবং উৎপাদনমুখী শক্তিতে রূপান্তরের লক্ষ্যে নিরলসভাবে কাজ করছে সরকার। বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার গৌরব অর্জন করেছে, এখন উন্নয়নশীল দেশের মর্যাদা পেতে চলেছে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে শামিল হওয়ার পথে ধাবমান। অনুষ্ঠানে বৃত্তিপ্রাপ্ত কয়েকজন শিক্ষার্থীর জীবন সংপ্রামের গল্প শুনে মনে হলো চরম দরিদ্রতাও তাদের আকাক্সক্ষা, ইচ্ছাশক্তি, প্রতিভা এমনকি দৃষ্টিহীনতাকেও পরাস্ত করতে পারেনি। ডাচ্-বাংলা ব্যাংক বৃত্তি দিয়ে তাদের মেধাকে বিকশিত করার সুযোগ করল। তাদের পিতা-মাতার ওপর চাপ কমিয়ে দিল। অনুষ্ঠানে অনেক অভিভাবক আছেন যারা বহু ত্যাগের মাধ্যমে এবং নানান প্রতিকূলতা মোকবিলা করে সন্তানদের মেধাবী শিক্ষার্থী হিসেবে গড়ে তুলেছেন, ডাচবাংলা ব্যাংকের বৃত্তিপ্রাপ্তির জন্য যোগ্য করে তুলেছেন। আমি তাদের সবাইকে জানাই গভীর শ্রদ্ধা ও ভালোবাসা।

ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদ বলেন, ডাচ্-বাংলা ব্যাংক যখন দেখল অসংখ্য শিক্ষার্থী শিক্ষাক্ষেত্রে সমান সুযোগ থেকে বঞ্চিত, তখনই ব্যাংক এই শিক্ষাবৃত্তি চালু করেছিল। মেধাবী হওয়া সত্ত্বেও অর্থনৈতিক, ভৌগলিক এবং সামাজিক কারণে এই সব শিক্ষার্থীরা তাদের স্বপ্ন পূরণ করতে পারে না। মেধায় তাদের কমতি নেই, কিন্তু আর্থিক সংকটের জন্য মেধাকে কাজে লাগানোর সুযোগ পাচ্ছে না তারা। এই উদ্যোগ ভবিষ্যতে তাদের আরও ভালো কিছু করার উৎসাহ যোগাবে। ডাচ্-বাংলা ব্যাংকের বৃত্তি প্রদান অনুষ্ঠানে অংশগ্রহণ করে অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করার জন্য তিনি মন্ত্রী এবং সব অতিথিদের ধন্যবাদ জানান।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয় ও কলেজে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত ৩ হাজার ১৮ জন মেধাবী ছাত্র-ছাত্রীকে বৃত্তি প্রদান করেছে ডাচ্-বাংলা ব্যাংক। উচ্চ-মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে মাসিক বৃত্তির পরিমাণ পাঁচশত টাকা হারে বৃদ্ধি করেছে। বর্ধিত হার বর্তমানে ডাচ্-বাংলা ব্যাংকের বৃত্তিপ্রাপ্ত সব ব্যাচের ছাত্র-ছাত্রীদের জন্য ২০২০ সালের জানুয়ারি থেকে কার্যকর হবে। বর্ধিত হার অনুযায়ী, স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা প্রতিমাসে ৩ হাজার টাকা এবং উচ্চ-মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা ২ হাজার ৫শ’ টাকা বৃত্তি পাবেন। এছাড়াও, বর্তমান হার অনুযায়ী, বাৎসরিক শিক্ষা উপকরণ ও পোশাক পরিচ্ছদের জন্য অনুদান পাবেন। স্নাতক পর্যায়ের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা স্নাতকোত্তর পর্যায়ে যেমন- মাস্টার্স, এমফিল ও পিএইচডি পর্যায়েও ন্যূনতম যোগ্যতা অর্জন সাপেক্ষে বৃত্তি পাবেন।

সামাজিক কল্যাণ কর্মসূচির অংশ হিসেবে ডাচ্-বাংলা ব্যাংক উচ্চমাধ্যমিক ও স্নাতক পর্যায়ে অধ্যয়নরত মেধাবী ও আর্থিক সহায়তা প্রত্যাশী ছাত্র-ছাত্রীদের মধ্যে বৃত্তি প্রদান করে আসছে। এ পর্যন্ত মোট ৬২ হাজার ৭৫২ জন শিক্ষার্থী ডাচ্-বাংলা ব্যাংকের বৃত্তির সুযোগ পেয়েছে। এর মধ্যে বর্তমানে বিভিন্ন শিক্ষাস্তরের ১৯ হাজার ৫২৪ জন শিক্ষার্থী বৃত্তির সুযোগ গ্রহণ করছে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবুল কাশেম মো. শিরিন বৃত্তিপ্রাপ্ত সব ছাত্র-ছাত্রীদের অভিন্দন জানান এবং আগত অতিথিদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করেন।

স্বপ্ন প্রকল্পের মেয়াদ বাড়ালো ম্যারিকো ও ইউএনডিপি

নিজস্ব বার্তা পরিবেশক

image

ম্যারিকো বাংলাদেশ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) তাদের “স্ট্রেংথেনিং উইম্যানস অ্যাবিলিটি ফর প্রোডাক্টিভ নিউ অপরচ্যুনিটিস”

ডিপ্লোমেটিক কর্পসের সদস্য ও উন্নয়ন সহযোগীদের সম্মানে এমসিসিআই এর নেটওয়ার্কিং লাঞ্চ

নিজস্ব বার্তা পরিবেশক

image

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) ১৭ ফেব্রুয়ারি

উপজেলা নির্বাহী অফিসারদের জন্য কেনা হচ্ছে কোটি টাকার গাড়ি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

উপজেলা নির্বাহী অফিসারদের (ইউএনও) জন্য প্রায় কোটি টাকা মূল্যের পাজেরো স্পোর্টস কিউ এক্স জিপ গাড়ি কিনছে সরকার। সরাসরি

sangbad ad

নারী উদ্যোক্তা বৃদ্ধিতে কাজ করছে সরকার : টিপু মুনশি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, নারী উদ্যোক্তা বৃদ্ধি এবং ব্যবসা-বাণিজ্যে নারীদের সম্পৃক্ততা বাড়াতে সরকার আন্তরিকভাবে কাজ করছে।

জনপ্রিয় হচ্ছে এজেন্ট ব্যাংকিং

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রত্যন্ত গ্রামে ব্যাংকিং সেবা পৌঁছে দিতে সহজ মাধ্যম হয়ে উঠেছে এজেন্ট ব্যাংকিং। ব্যাংকের শাখা খুলতে যে পরিমান খরচ হয় তার চেয়ে

বিদেশি কর্মীদের বেতন-ভাতার নামে বছরে ২৬ হাজার কোটি টাকা পাচার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বিদেশি কর্মীদের বেতন-ভাতার নামে বাংলাদেশ থেকে প্রতিবছর ২৬ হাজার কোটি টাকা পাচার হয়। কম করে ধরলেও বাংলাদেশে আড়াই

জনমনে বীমার আস্থা অর্জনে সরকারের নেওয়া পদক্ষেপগুলো বেগবান করতে ‘জাতীয় বীমা দিবস’ এর দিন ঘোষনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

বীমা একটি সম্ভাবনাময় গুরুত্বপূর্ণ আর্থিক খাত। তবে দেশের প্রেক্ষাপটে বীমার প্রতি জনগণের আস্থা তেমন নেই। তাই বীমার ব্যাপ্তি

ব্যাংক আমানতের সুদহার ৬ শতাংশ কার্যকর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ঋণের সুদহারে সিঙ্গেল ডিজিট বাস্তবায়নে আমানতে ৬ শতাংশ সুদহার কার্যকর করেছে ব্যাংকগুলো। রোববার (২ ফেব্রুয়ারি) থেকে

২০১৯ সালে ১৪,৩৭০ কোটি টাকা রাজস্ব আয় করেছে গ্রামীণফোন

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

২০১৯ সালে ১৪,৩৭০ কোটি টাকা রাজস্ব আয় করেছে গ্রামীণফোন যা আগের বছরের তুলনায় ৮.১% বেশি। ইন্টারনেট সেবা খাত থেকে

sangbad ad