• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২০ জানুয়ারী ২০২০

 

২০২১ সাল থেকে সকল স্কুল-মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বাংলাদেশে প্রতি বছর ২২ লাখ লোক শ্রমবাজারে প্রবেশ করে, কিন্তু কর্মসংস্থানের জন্য যে পরিমান দক্ষতা দরকার তা তাদের নাই। ফলে অধিকাংশই দক্ষতা নিয়ে কর্মবাজারে বা শ্রমবাজারে প্রবেশ করেনা। কাজেই তাদেও কর্মসংস্থান ঠিকমত হয় না আর দেশের যে পরিমান উৎপাদনশীলতা থাকার কথা, অভিষ্ঠ লক্ষ্য অর্জনে যেভাবে এগিয়ে যাওয়ার কথা সেই কাজটিও ব্যহত হচ্ছে। আর দেশে ও বিদেশের শ্রমবাজারে আমাদের শ্রমশক্তির মান তেমনভাবে গ্রহণযোগ্যতা পায়না। কাজেই আমাদের দেশের বিশাল জনসংখ্যাকে আমরা দক্ষ জনশক্তিতে রুপান্তর করতে সরকার কাজ করে যাচ্ছে।

শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি ১৫ জুলাই সোমবার বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশও যথাযোগ্য মর্যাদায় ১৫ জুলাই বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯ উদযাপিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এ উপলক্ষে র‌্যালী ও আয়োজিত আলোচনা সভা আয়োজন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। স্বাগত বক্তব্য দেন এনএসডিএ এর নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন । সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্য্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান।

এ উপলক্ষে আয়োজিত জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে র‌্যালীতে নেতৃত্ব দেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি। আমাদের কর্মীরা বিদেশ অনেক পরিশ্রম করছেন কিন্তু শ্রমের যথাযথ মূল্যায়ন পাচ্ছেন না দক্ষতার অভাবে। যে কোনো প্রতিযোগিতায় দক্ষতার বিকল্প নেই, দক্ষতা প্রয়োজন জীবনব্যাপী।

প্রধানমন্ত্রী ২০২৩ সালের মধ্যে ১.৫ কোটি তরুণের কর্মসংস্থান এর লক্ষ্য নির্ধারণ করেছেন। এই প্রয়োজনীয়তার অনুভব থেকেই জনসংখ্যাকে জনশক্তিতে পরিণত করতে জাতীয় দক্ষত উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করা হয়েছে। দেশে সাধারণ বিদ্যালয় গুলোতেও কারিগরি শিক্ষা অন্তর্ভুক্ত করছি। আগামি বছর থেকে ৬৪০টি বিদ্যালয় কারিগরি শিক্ষার অন্তর্ভুক্ত করছি। ২০২১ সাল থেকে সকল বিদ্যালয় ও মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক ভাবে অন্তর্ভুক্ত করা হবে। ষষ্ট থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত একটি প্রাথমিক ধারণা দেয়া হবে এবং নবম-দশম শ্রেণীতে একটি বিষয়ে প্রত্যক ছাত্রছাত্রীদের শিক্ষা গ্রহন করতে হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, কর্মসংস্থানের জন্য শিক্ষিতসহ সকল যুবসমাজই অন্তর্ভূক্ত। এই শিক্ষিত যুবকের শিক্ষাটা কোন কাজে লাগে না যদি বিশেষ কোন দক্ষতা না থাকে। কোন শ্রমিক যদি বিশেষ দক্ষতা অর্জন না করে বিদেশে যায় তাহলে তারা বিদেশে ভালো মূল্য পায়না। যদি বেতন বেশী পেতে হয় সেই ক্ষেত্রে দক্ষতা প্রশিক্ষণ নিয়েই তা অর্জন করতে হয় কারণ আজকের দিনে অদক্ষ কর্মীর মূল্য নেই। বিদেশে যারা যাবে তাদের দক্ষ হয়ে যেতে হবে। বর্তমান সরকার দক্ষতা প্রশিক্ষণের জন্য প্রতি উপজেলায় একটি করে প্রশিক্ষণ প্রতিষ্ঠান গঠন করবে।

জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ দক্ষতা প্রশিক্ষণ সমন্বয়, সুসংহত, মাননির্ধারণ, স্টান্ডার্ড তৈরি, এসেসমেন্ট ও জাতীয় পর্যায়ের সনদায়ন, পূর্ব অভিজ্ঞতার স্বীকৃতি, শিল্প সংযুক্তি, প্রশিক্ষক তৈরি সহ দেশে বিদেশে সনদের গ্রহণযোগ্যতা নিয়ে কাজ করবে।

সভাপতির বক্তৃতায় সাজ্জাদুল হাসান বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে । দেশের ব্যপক অগ্রগতির জন্য প্রধানমন্ত্রী বিশ্বে সফল রাষ্ট্রনায়ক হিসাবে পরিচিতি লাভ করেছেন । বিগত দশ বছরে দেশের অর্থনৈতির ব্যপক উন্নতি হয়েছে ।

গ্রামীণফোনের নতুন সিইও ইয়াসির আজমান

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

গ্রামীণফোনের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হয়েছেন ইয়াসির আজমান। গ্রামীণফোনের পরিচালনা পর্ষদ ইয়াসির আজমানকে

গভীর খাদে পুঁজিবাজার

রোকন মাহমুদ

image

ভিত্তি পয়েন্ট ৪০৫৫- এর নিচে নেমে গেছে দেশের বড় পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক। মঙ্গলবার (১৪ জানুয়ারি) বড়

ছয় মাসে প্রবাসীদের জন্য প্রণোদনা ১৪২৭ কোটি টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

নতুন অর্থবছরের শুরু থেকেই গতি বেড়েছে প্রবাসী আয়ে। গত ১ জুলাই থেকে ২ শতাংশ হারে অর্থাৎ ১০০ টাকা দেশে পাঠালে ২ টাকা

sangbad ad

১০ জানুয়ারি শুক্রবার বন্ধ থাকবে বাণিজ্যমেলা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর কাউন্টডাউন শুরুর দিন আগামী ১০ জানুয়ারি (শুক্রবার)। ওইদিন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

দুরবস্থায়ও বেড়েছে অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বেসরকারি খাতে ব্যাংকগুলোর ঋণ প্রবৃদ্ধি গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে। আমদানি-রপ্তানি কমে যাওয়ায় কমেছে ব্যাংকের কমিশন আয়।

চলতি বছর ১৮ বিলিয়ন ছাড়িয়ে রেমিট্যান্সের সুবাতাস দিয়ে শেষ হচ্ছে বছর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বিনিয়োগ, রপ্তানি, আমদানি, ব্যাংক, শেয়ারবাজার, রাজস্ব আদায়সহ দেশের অর্থনীতির প্রায় সব সূচকের পতন হলেও একমাত্র আশা

৩ হাজার ১৮ জন শিক্ষার্থীকে বৃত্তি দিল ডাচ্-বাংলা ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সামাজিক ও জনকল্যাণমূলক কাজের অংশ হিসেবে ৩ হাজার ১৮ জন শিক্ষার্থীকে বৃত্তি দিল ডাচ্-বাংলা ব্যাংক। শনিবার (২৮ ডিসেম্বর)

চার মাস পিয়াজ আমদানি বন্ধ রাখতে চায় কৃষি মন্ত্রণালয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বছরে চার মাস পিয়াজ আমদানি বন্ধ রাখতে চায় কৃষি মন্ত্রণালয়। এ বিষয়ে বাণিজ্য ও অর্থমন্ত্রণালয়ের সঙ্গে কয়েক দফা বৈঠকও করেছে।

ব্যারিস্টার নিহাদ কবির এমসিসিআইর সভাপতি পুনর্নির্বাচিত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আগামী ২০২০ সালের জন্য মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ঢাকা (এমসিসিআই)’র সভাপতি হিসেবে নিহাদ কবির, ব্যারিস্টার-এট-ল

sangbad ad