• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৫ আগস্ট ২০১৯

 

২০২১ সাল থেকে সকল স্কুল-মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বাংলাদেশে প্রতি বছর ২২ লাখ লোক শ্রমবাজারে প্রবেশ করে, কিন্তু কর্মসংস্থানের জন্য যে পরিমান দক্ষতা দরকার তা তাদের নাই। ফলে অধিকাংশই দক্ষতা নিয়ে কর্মবাজারে বা শ্রমবাজারে প্রবেশ করেনা। কাজেই তাদেও কর্মসংস্থান ঠিকমত হয় না আর দেশের যে পরিমান উৎপাদনশীলতা থাকার কথা, অভিষ্ঠ লক্ষ্য অর্জনে যেভাবে এগিয়ে যাওয়ার কথা সেই কাজটিও ব্যহত হচ্ছে। আর দেশে ও বিদেশের শ্রমবাজারে আমাদের শ্রমশক্তির মান তেমনভাবে গ্রহণযোগ্যতা পায়না। কাজেই আমাদের দেশের বিশাল জনসংখ্যাকে আমরা দক্ষ জনশক্তিতে রুপান্তর করতে সরকার কাজ করে যাচ্ছে।

শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি ১৫ জুলাই সোমবার বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশও যথাযোগ্য মর্যাদায় ১৫ জুলাই বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯ উদযাপিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এ উপলক্ষে র‌্যালী ও আয়োজিত আলোচনা সভা আয়োজন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। স্বাগত বক্তব্য দেন এনএসডিএ এর নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন । সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্য্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান।

এ উপলক্ষে আয়োজিত জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে র‌্যালীতে নেতৃত্ব দেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি। আমাদের কর্মীরা বিদেশ অনেক পরিশ্রম করছেন কিন্তু শ্রমের যথাযথ মূল্যায়ন পাচ্ছেন না দক্ষতার অভাবে। যে কোনো প্রতিযোগিতায় দক্ষতার বিকল্প নেই, দক্ষতা প্রয়োজন জীবনব্যাপী।

প্রধানমন্ত্রী ২০২৩ সালের মধ্যে ১.৫ কোটি তরুণের কর্মসংস্থান এর লক্ষ্য নির্ধারণ করেছেন। এই প্রয়োজনীয়তার অনুভব থেকেই জনসংখ্যাকে জনশক্তিতে পরিণত করতে জাতীয় দক্ষত উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করা হয়েছে। দেশে সাধারণ বিদ্যালয় গুলোতেও কারিগরি শিক্ষা অন্তর্ভুক্ত করছি। আগামি বছর থেকে ৬৪০টি বিদ্যালয় কারিগরি শিক্ষার অন্তর্ভুক্ত করছি। ২০২১ সাল থেকে সকল বিদ্যালয় ও মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক ভাবে অন্তর্ভুক্ত করা হবে। ষষ্ট থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত একটি প্রাথমিক ধারণা দেয়া হবে এবং নবম-দশম শ্রেণীতে একটি বিষয়ে প্রত্যক ছাত্রছাত্রীদের শিক্ষা গ্রহন করতে হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, কর্মসংস্থানের জন্য শিক্ষিতসহ সকল যুবসমাজই অন্তর্ভূক্ত। এই শিক্ষিত যুবকের শিক্ষাটা কোন কাজে লাগে না যদি বিশেষ কোন দক্ষতা না থাকে। কোন শ্রমিক যদি বিশেষ দক্ষতা অর্জন না করে বিদেশে যায় তাহলে তারা বিদেশে ভালো মূল্য পায়না। যদি বেতন বেশী পেতে হয় সেই ক্ষেত্রে দক্ষতা প্রশিক্ষণ নিয়েই তা অর্জন করতে হয় কারণ আজকের দিনে অদক্ষ কর্মীর মূল্য নেই। বিদেশে যারা যাবে তাদের দক্ষ হয়ে যেতে হবে। বর্তমান সরকার দক্ষতা প্রশিক্ষণের জন্য প্রতি উপজেলায় একটি করে প্রশিক্ষণ প্রতিষ্ঠান গঠন করবে।

জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ দক্ষতা প্রশিক্ষণ সমন্বয়, সুসংহত, মাননির্ধারণ, স্টান্ডার্ড তৈরি, এসেসমেন্ট ও জাতীয় পর্যায়ের সনদায়ন, পূর্ব অভিজ্ঞতার স্বীকৃতি, শিল্প সংযুক্তি, প্রশিক্ষক তৈরি সহ দেশে বিদেশে সনদের গ্রহণযোগ্যতা নিয়ে কাজ করবে।

সভাপতির বক্তৃতায় সাজ্জাদুল হাসান বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে । দেশের ব্যপক অগ্রগতির জন্য প্রধানমন্ত্রী বিশ্বে সফল রাষ্ট্রনায়ক হিসাবে পরিচিতি লাভ করেছেন । বিগত দশ বছরে দেশের অর্থনৈতির ব্যপক উন্নতি হয়েছে ।

ব্রাজিলে রপ্তানি বাড়াতে এফটিএ চুক্তির বিষয়ে আশাবাদী বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্রাজিলে তৈরি পোশাকসহ অন্যসব পণ্য রপ্তানি বৃদ্ধিতে নানা উদ্যোগ হাতে নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এর একটি হচ্ছে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (এফটিএ)।

পুঁজিবাজারে চার ডজন কোম্পানির পরিচালকের নেই ন্যূনতম শেয়ার

এস এম জাকির হোসাইন

image

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তাদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ এবং পরিচালকের ব্যক্তিগতভাবে ২ শতাংশ শেয়ার থাকা বাধ্যতামূলক। কিন্তু পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩১৭ কোম্পানির মধ্যে ৪৮

কর ফাঁকি রোধে অ্যাপ তৈরি করবে এনবিআর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রাজস্ব ও কর ফাঁকি রোধে সফটওয়্যার এবং মোবাইল অ্যাপ তৈরির উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সফটওয়্যারের মাধ্যমে আয়কর বিভাগের ৬৪৯টি কর অঞ্চলকে মোবাইল অ্যাপের সঙ্গে যুক্ত

sangbad ad

ঋণ প্রবাহ বাড়ানোর সঙ্গে কমাতে হবে সুদহার : এফবিসিসিআই

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

চলতি ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫৪ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার। এ লক্ষ্যমাত্রা অর্জনে সহজলভ্য

এবারও কঠিন হবে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যপূরণ

রোকন মাহমুদ

image

বেসরকারি খাতে ১৪ দশমিক ৮০ শতাংশ ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যপূরণ করাও কঠিন হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, চলতি

ব্যাংকারদের আইসিটিতে দক্ষতা বাড়ানোর পরামর্শ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) ‘ইউজ অব

বেসকারি ঋণে অর্জন হয়নি মুদ্রানীতির লক্ষ্য

রোকন মাহমুদ

image

বেসরকারি খাতে ব্যাংকের ঋণপ্রবাহ কমছেই। এমনকি গত ছয় বছরের মধ্যে সর্বনিম্ন ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। গত জুন পর্যন্ত বার্ষিক

রুগ্ণ পুঁজিবাজারে পতন হচ্ছে আরও

রোকন মাহমুদ

image

রুগ্ণ পুঁজিবাজার দিন দিন আরও জীর্ণশীর্ণ হচ্ছে। নানা অনিয়মে প্রাইমারি বাজারে বন্ধ হয়েছে নতুন কোম্পানির আবেদন গ্রহণ। আর সেকেন্ডারি

পুঁজিবাজারকে শক্ত ভিত্তিতে দাঁড় করাতে চান অর্থমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

পুঁজিবাজারের চলমান দুরবস্থায় বিনিয়োগকারীরা যখন রাস্তায় তখন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানালেন, পুঁজিবাজারকে শক্ত ভিত্তিতে

sangbad ad