• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯

 

স্বল্পআয়ের মানুষের জন্য ফ্ল্যাট নির্মাণ করতে চায় রিহ্যাব

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৬ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

স্বল্প আয়ের লোকজনকে কম দামে ফ্ল্যাট দিতে রাজধানীর পূর্বাচলে জমি চেয়েছে আবাসন মালিকদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং সোসাইটি অফ বাংলাদেশ (রিহ্যাব)। বুধবার (৬ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পাঁচ দিনের আবাসন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবি করেন সংগঠনের সভাপতি আলমগীর শামসুল আলামিন কাজল।

অনুষ্ঠানে উপস্থিত গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল করিমকে উদ্দেশ করে তিনি বলেন, রাজধানীতে জমির দাম অনেক বেশি। তাই আমরা কেবল ধনীদের ফ্ল্যাট দেই। কিন্তু স্বল্প আয়ের মানুষের জন্য কিছু করতে পারি না। পূর্বাচলে আমাদের একটা নির্দিষ্ট জমি দেন। সেখানে আমাদের জমি দিলে রাজউকের চেয়ে কম দামে ফ্ল্যাট দেব আমরা। এ সময় মন্ত্রীর কাছে স্বল্প আয়ের মানুষের কম দামে ফ্ল্যাট দেয়ার জন্য একটি কমিটি গঠনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান রিহ্যাব সভাপতি। তিনি বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে উন্নীত হওয়ার যে পরিকল্পনা নিয়েছে, আমরা সেটা বাস্তবায়নে অংশীদার হতে চাই।

আবাসন মেলার উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, সাংসদ ও রিহ্যাবের জ্যেষ্ঠ সহ-সভাপতি নুরুন্নবী চৌধুরী, রিহ্যাবের সহ-সভাপতি লিয়াকত আলী ভূঁইয়া, মো. আনোয়ারুজ্জামান, কামাল মাহমুদ, পরিচালক শাকিল কামাল চৌধুরী প্রমুখ।

এবারের মেলায় রয়েছে ২০২টি স্টল। এর মধ্যে ১৬৮টি আবাসনের, ২০টি নির্মাণ সামগ্রীর ও ১৪টি আর্থিক প্রতিষ্ঠান। আবাসন খাতকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা দিয়ে সহযোগিতা করার আশ্বাস দেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। একই সঙ্গে রিহ্যাব নেতাদের উদ্দেশে তিনি বলেন, যেসব আবাসন ব্যবসায়ী ক্রেতাদের সঙ্গে প্রতারণা (ফ্রড) করে, তাদের নাম দেন, আমরা ব্যবস্থা নেব। সরকারের থেকে বড় ক্ষমতাবান কেউ নয়। এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আবাসন ব্যবসায় কিছু অসাধু লোক প্রবেশ করেছে। তারা রিহ্যাবের সদস্য হয় না। মানুষের কাছ থেকে টাকা নিয়ে ফ্ল্যাট বুঝিয়ে দেয় না। তাদের কারণে বিরাট সমস্যার সৃষ্টি হয়েছে। আমার কাছে কয়েকজন অভিযোগ করেছেন, ৫-৬ বছর আগে জমি নিলেও এখন পর্যন্ত ভবনের নির্মাণকাজই শুরু করেনি আবাসন প্রতিষ্ঠান।

এসব কারণে মানুষ আস্থা হারায়। ফ্ল্যাট কিনতে ভয় পায়। নতুন ভ্যাট আইন চলতি বছর কার্যকর হবে। অবশ্য সব ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করে জর্জরিত করব না। যেসব খাত জনকল্যাণমূলক হবে, সেখানে ছাড় দেয়া হবে। তবে যেটুকু ভ্যাট নির্ধারণ করা হবে, সেটি দিতে হবে।

রিহ্যাব সদস্যরা এখন পর্যন্ত ২ লাখ ফ্ল্যাট ও ৭০ হাজার প্লট ক্রেতাদের বুঝিয়ে দিয়েছেন বলে জানান সংগঠনটির সভাপতি আলমগীর শামসুল আলামিন। তিনি বলেন, জমির মূল্য অত্যধিক বেড়ে গেছে। তাই এই মুহূর্তে স্বল্প আয়ের মানুষের জন্য ফ্ল্যাট নির্মাণ করার ক্ষমতা রিহ্যাব সদস্যদের নেই। তাই সরকারের কাছ থেকে জমি পেলে সাধারণ মানুষের জন্য রিহ্যাব সদস্য প্রতিষ্ঠানগুলো ফ্ল্যাট নির্মাণ করে দিতে পারবে।

ছয মাস পর ডানা মিলল ড্রিমলাইনার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রায় ৬ মাস বন্ধ থাকার পর গত শনিবার (১৬ ফেব্রুয়ারি) থেকে ওমানের মাসকাট রুটে

পাঁচ হাজার পানির জার ধ্বংস ও ৩ প্রতিষ্ঠান বন্ধ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পাঁচ হাজার পানির জার ধ্বংস ও পানি উৎপাদনের তিনটি

ঋণখেলাপিদের দৃষ্টান্তমূলক শাস্তি চায় এফবিসিসিআই

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

অসৎ ঋণখেলাপিদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার দাবি জানিয়ে এফবিসিসিআই

sangbad ad

আরও প্রণোদনা চান বিজিএমইএ নেতারা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

পোশাক শিল্পের ‘সঙ্কট’ কাটাতে সরকারের এই খাতের প্রতিনিধিদের কাছে নগদ প্রণোদনা বাড়ানোসহ

চামড়া শিল্পের সমস্যা দ্রুত সমাধান করা হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ট্যানারি উদ্যোক্তাদের ব্যবসার স্বার্থে সাভার চামড়া শিল্পনগরির সমস্যাগুলো চিহ্নিত করে

তিন উৎসবে জমজমাট ফুলের বাজার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বসন্ত উৎসব, বিশ্ব ভালোবাসা দিবস ও একুশে ফেব্রুয়ারিকে সামনে রেখে জমে উঠেছে ফুলের

সেবা খাতে রপ্তানি বেড়েছে ৫০ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ইতিবাচক ধারায় রয়েছে দেশের সেবা খাতে রপ্তানি আয়। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে

সরকারি ঋণের প্রবৃদ্ধি কমেছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

প্রকল্প বাস্তবায়ন ও বেতন-ভাতা পরিশোধসহ বিভিন্ন কারণে ব্যাংক খাত থেকে ঋণ নেয় সরকার।

বিদ্যুৎ ও অর্থনৈতিক অঞ্চলে ঋণ দিতে আগ্রহী জাইকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বিদ্যুৎখাত ও অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় জাইকা (জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন

sangbad ad