• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৮ নভেম্বর ২০২০

 

স্বর্ণালঙ্কার আমদানির অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
download
image

ফাইল ছবি

স্বর্ণালঙ্কার আমদানির অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। অনুমোদিত ডিলাররাই এখন বৈধভাবে স্বর্ণালঙ্কার আমদানি করতে পারবেন। এক্ষেত্রে স্বর্ণ আমদানি নীতিমাল ২০১৮ অনুসরণের নির্দেশনা দেয়া হয়েছে।

বুধবার (২১ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, স্বর্ণ আমদানি নীতিমালা ২০১৮ অনুসরণ করেই অনুমোদিত ডিলাররা স্বর্ণালঙ্কার আমদানি করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এর আগে অনুমোদিত ডিলারের মাধ্যমে স্বর্ণ আমদানির অনুমতি থাকলেও স্বর্ণালঙ্কার আমদানির বৈধতা ছিল না। এই সার্কুলারের মাধ্যমে স্বর্ণালঙ্কার আমদানির অনুমতি ও নীতিমালা নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও বলেন, স্বর্ণ আমদানির অনুমোদন দেয়ায় দেশে বৈধপথে এটি আমদানি হবে। অর্থ পাচার কমে যাবে। বাড়বে সরকারের রাজস্ব আয়।

স্বর্ণ আমদানি নীতিমালা ২০১৮ তে বলা হয়েছে, ‘আবেদনকারী নিবন্ধিত লিমিটেড কোম্পানি হলে কোম্পানির পরিশোধিত মূলধন ন্যূনতম এক কোটি টাকা থাকতে হবে। আমদানিকৃত স্বর্ণবার ও স্বর্ণালঙ্কার নিরাপদে রাখার জন্য সাড়ে ৭০০ বর্গফুটের কার্যালয় থাকতে হবে। লাইসেন্সের জন্য আবেদনকারীদের অফেরৎযোগ্য পাঁচ লাখ টাকার পে-অর্ডার দিতে হবে।’

স্বর্ণ আমদানির ক্ষেত্রে প্রথমত দুই বছরের জন্য লাইসেন্স দেয় বাংলাদেশ ব্যাংক। এই লাইসেন্স দুই বছর পরপর নবায়ন করতে হবে। অনুমোদন দেয়া লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার তিন মাসের মধ্যে নবায়ন করতে হয়। নবায়নের ফি দুই লাখ টাকা।

লটারির মাধ্যমে পুরস্কার পাবেন ইএফডিতে ভ্যাট পরিশোধকারী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) মাধ্যমে যারা ভ্যাট প্রদান করবেন, আগামী জানুয়ারি থেকে তাদের ইনভয়েস লটারি করা হবে।

রতনপুর স্টিলের রাইট ইস্যু বাতিল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পুঁজিবাজারের তালিকাভুক্ত রতনপুর স্টিল রি-রোলিং মিলসের (আরএসআরএম) রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব বাতিল করা হয়েছে।

সুন্দরবনের রাস উৎসবে নিরাপত্তায় থাকবে কোস্টগার্ড

image

আজ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সুন্দরবনের শরণখোলা রেঞ্জের আওতাধীন দুবলার চরের আলোরকোলে হিন্দু ধর্মাবলম্বীদের রাস পূর্ণিমার পূণ্যস্নান অনুষ্ঠিত হবে। সরকারি নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ পরিস্থিতি ও ধর্মীয় স্পর্শকাতরতা বিবেচনায় এ উপলক্ষে শুধুমাত্র পূণ্যার্থী/তীর্থযাত্রীদের অংশগ্রহণে আজ থেকে শুরু করে ৩০ নভেম্বর সকালে পূণ্যস্নানের মাধ্যমে রাসপূজা ও পূণ্যস্নান উৎসবের সমাপ্তি হবে।

sangbad ad

সংকটে ফেলতে আগ্রাসীভাবে ভারতের তেলবীজ কিনছে চীন

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনার প্রভাবে ব্যবসা বাণিজ্যে স্থবিরতা দেখা দিয়েছে সারাবিশ্বে। বিশ্বের সর্বোচ্চ রপ্তানিকারক ও আমদানীকারক দেশগুলো লক্ষ্যমাত্রা অনুযায়ী পণ্য আমদানি বা রপ্তানি করতে পারছে না।

রেকর্ড গড়েই চলেছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রেমিট্যান্সের ওপর ভর করে একের পর এক রেকর্ড গড়ছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। গত ২৬ নভেম্বর দিন শেষে রিজার্ভ ছিল ৪১ দশমিক ৩০ বিলিয়ন ডলার।

লক্ষ্যভিত্তিক অর্থ ব্যয়ের দিকে যাচ্ছে সরকার : পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সরকারের টাকার অভাব নেই উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, এখন থেকে লক্ষ্যভিত্তিক অর্থ ব্যয়ের দিকে যাচ্ছে সরকার। এদিকে গত একনেক বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, অর্থ ব্যয় কোথায় হচ্ছে সেটি দেখতে হবে।

চীনের বাজার ধরতে মরিয়া রপ্তানিকারক দেশগুলো

সংবাদ অনলাইন ডেস্ক

করোনা পরিস্থিতিতে রপ্তানি কমে যাওয়ায় মজুদ অপরিশোধিত জ্বালানি তেল নিয়ে বিপদে পড়েছে রপ্তানিকারক দেশগুলো। তাই তেল রপ্তানিতে চরম প্রতিযোগিতায় পড়েছে দেশগুলো।

৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ কোম্পানির বোর্ড পুনর্গঠন করা হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগামী ৩০ নভেম্বরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানির পরিচালকরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ হবেন, সেসব কোম্পানির বোর্ড পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ব্যবসা উপখাতে ৫ শতাংশ বাৎসরিক ঋণ বৃদ্ধি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ব্যবসা (ট্রেডিং) উপখাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর বাৎসরিক ঋণ বা বিনিয়োগের আনুপাতিক হার ৩০ শতাংশ থেকে বৃদ্ধি করে সর্বোচ্চ ৩৫ শতাংশে পুনঃনির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।