• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ এপ্রিল ২০২০

 

স্বপ্ন প্রকল্পের মেয়াদ বাড়ালো ম্যারিকো ও ইউএনডিপি

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ম্যারিকো বাংলাদেশ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) তাদের “স্ট্রেংথেনিং উইম্যানস অ্যাবিলিটি ফর প্রোডাক্টিভ নিউ অপরচ্যুনিটিস” (স্বপ্ন) প্রকল্পের মেয়াদ ২০২১ সাল পর্যন্ত বাড়ানোর লক্ষ্যে ইউএনডিপি কার্যালয়ে একটি সমোঝতা চুক্তি স্বাক্ষরিত হয়। স্বপ্ন প্রকল্পের তৃতীয় পর্যায়ের কার্যক্রম শুরু করার লক্ষ্যে ১৮ ফেব্রুয়ারি মঙ্গলবার এই চুক্তিতে স্বাক্ষর করেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী ও ম্যারিকো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আশীষ গোপাল।

এই প্রকল্প হতদরিদ্র নারীদের বিভিন্ন সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে গ্রামীণ সমাজের অর্থনৈতিক ও সামাজিক অবস্থার উন্নীতকরণে কাজ করে। গ্রামীণ নারীদের বর্তমান ও ভবিষ্যত কর্মসংস্থান নিশ্চিতকরন এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

স্বপ্ন প্রকল্প ২০১৮ সাল থেকে দেশের ১০ হাজার হতদরিদ্র গৃহকর্মী নারীর আয়ের হার ৮৩% উন্নীত করেছে এবং সম্পদের মালিকানায় ৪৩% বৃদ্ধির হার অর্জনে সক্ষম করে তুলেছে। বিআইডিএস (বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ) স্বাধীনভাবে এই প্রকল্পটিকে অত্যন্ত সম্ভাবনাময় হিসেবে মূল্যায়ন করেছে। অন্যদিকে, বাংলাদেশ সরকার তার ন্যাশনাল সোশ্যাল সিকিউরিটি স্ট্র্যাটেজি (এনএসএস) উদ্যোগের ভিত্তিতে এটিকে দারিদ্র্য বিমোচনের অন্যতম শ্রেষ্ঠ প্রচেষ্টা হিসেবে স্বীকৃতি দিয়েছে।

চুক্তির মেয়াদ বৃদ্ধি প্রসঙ্গে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী বলেন, “স্বপ্ন প্রকল্পে ম্যারিকোর সাথে এই পার্টনারশিপ গ্রামীণ নারীদের টেকসই জীবনযাত্রা ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে আমাদের সহায়তা করছে। এই প্রকল্প থেকে আমরা যা কিছু শিখছি ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে অন্যান্য উন্নয়ন কার্যক্রমে দিকনির্দেশনা হিসেবে কাজ করবে। আমরা আশা করি, শহরে ও গ্রামে হতদরিদ্র নারীদের পরিপূর্ণ ক্ষমতায়ন ও সক্ষমতা বৃদ্ধির জন্য ম্যারিকোর সাথে আমরা ভবিষ্যতেও একসাথে কাজ করবো।”

ম্যারিকো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আশীষ গোপাল বলেন, “পরিবর্তনের মূলমন্ত্র নিয়ে এগিয়ে চলা ম্যারিকো এই স্বপ্ন প্রকল্পের মাধ্যমে দেশের হতদরিদ্র নারীদের আত্মনির্ভরশীলতা ও স্বাবলম্বী জীবন নিশ্চিত করেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা কেন্দ্রিক উদ্যোগ বাস্তবায়নের জন্য বেসরকারী খাতের অংশগ্রহণ জরুরী। সেই উদ্দেশ্যেই ম্যারিকো ও ইউএনডিপি যৌথভাবে এর নেতৃত্ব প্রদান করে আসছে। আমরা আশা করছি, সামাজিক পরিবর্তন নিশ্চিত করতে আমরা ইউএনডিপি ও সরকারের সাথে আরো ঘনিষ্ঠভাবে কাজ করতে পারবো স্বপ্ন প্রকল্পের মাধ্যমে।’’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ম্যারিকো বাংলাদেশের ডিরেক্টর-লিগ্যাল অ্যান্ড করর্পোরেট অ্যাফেয়ার্স, ক্রিস্টাবেল র‌্যান্ডলফ এবং ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি আবাসিক প্রতিনিধি ভ্যান নুয়েন; সহকারী আবাসিক প্রতিনিধি খুরশিদ আলম; ফাইন্যান্স অ্যান্ড এডমিন ম্যানেজার সোনিয়া মেহজাবিন; হেড অব পোভার্টি অ্যান্ড আরবানাইজেশন আশেকুর রহমান; স্বপ্ন প্রকল্পের ন্যাশনাল প্রজেক্ট ম্যানেজার কাজল চ্যাটার্জী।

করোনায় বাংলাদেশের প্রবৃদ্ধি কমবে ০.৪ শতাংশ: এডিবি

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্বে কোভিড-১৯ এর জন্য বাংলাদেশের প্রবৃদ্ধি ০.২ শতাংশ থেকে ০.৪ শতাংশ কম হতে পারে।

ডেইরি ও মৎস্যখাতের সংকট মোকাবেলায় কন্ট্রোল রুমের আদেশ জারি

নিজস্ব বার্তা পরিবেশক

image

ডেইরি ও মৎস্য খাতের সংকট মোকাবেলায় কন্ট্রোল রুম গঠন করছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

ব্যাংকের লেনদেন এক ঘণ্টা বাড়লো

নিজস্ব বার্তা পরিবেশক

image

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাধারণ ছুটির দিনে সকাল ১০টা হতে দুপুর ১টা পর্যন্ত ব্যাংকে লেনদেন করা যাবে বলে নিদের্শনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

sangbad ad

বিক্রি বৃদ্ধি পেয়েছে এসএমই মেলায়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে এসএমই পণ্য মেলা-২০২০। এসএমই ফাউন্ডেশন আয়োজিত এই মেলায় সারা দেশের

ব্যাংক বন্ধ হলে কী হবে আমানতকারীদের?

রোকন মাহমুদ

image

ব্যাংক কোম্পানি আইনের ৭৪ ধারা অনুসারে ব্যাংক বন্ধ হলে সবার আগে আমানতকারীদের অর্থ পরিশোধ করতে হবে। বাংলাদেশ ব্যাংকের

ডিপ্লোমেটিক কর্পসের সদস্য ও উন্নয়ন সহযোগীদের সম্মানে এমসিসিআই এর নেটওয়ার্কিং লাঞ্চ

নিজস্ব বার্তা পরিবেশক

image

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) ১৭ ফেব্রুয়ারি

উপজেলা নির্বাহী অফিসারদের জন্য কেনা হচ্ছে কোটি টাকার গাড়ি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

উপজেলা নির্বাহী অফিসারদের (ইউএনও) জন্য প্রায় কোটি টাকা মূল্যের পাজেরো স্পোর্টস কিউ এক্স জিপ গাড়ি কিনছে সরকার। সরাসরি

নারী উদ্যোক্তা বৃদ্ধিতে কাজ করছে সরকার : টিপু মুনশি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, নারী উদ্যোক্তা বৃদ্ধি এবং ব্যবসা-বাণিজ্যে নারীদের সম্পৃক্ততা বাড়াতে সরকার আন্তরিকভাবে কাজ করছে।

জনপ্রিয় হচ্ছে এজেন্ট ব্যাংকিং

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রত্যন্ত গ্রামে ব্যাংকিং সেবা পৌঁছে দিতে সহজ মাধ্যম হয়ে উঠেছে এজেন্ট ব্যাংকিং। ব্যাংকের শাখা খুলতে যে পরিমান খরচ হয় তার চেয়ে

sangbad ad