• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ৩১ মে ২০২০

 

সিলেটের প্রকল্পগুলোর পরিচালকদের ওপর অসন্তুষ্ট পরিকল্পনামন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

সিলেট বিভাগে বর্তমানে বাস্তবায়নাধীন প্রকল্প ৫৮টি। এর মধ্যে পাঁচটি প্রকল্পের গতি শূন্যের কোটায়। ৩০টি প্রকল্প ধীরগতিসম্পন্ন। বাকি প্রকল্পগুলোর অগ্রগতি মোটামুটি। প্রকল্পের অগ্রগতি শূন্য ও ধীরগতিসম্পন্ন হওয়ায় এসব প্রকল্প পরিচালকদের ওপর অসন্তুষ্টি প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। যাদের প্রকল্পের অগ্রগতি ভালো, তাদের সাধুবাদ জানিয়েছেন মন্ত্রী। শনিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে সিলেটের সার্কিট হাউজে বিভাগের বাস্তবায়নাধীন ৫৮টি উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করতে সভার আয়োজন করা হয়। শূন্য ও ধীরগতিসম্পন্ন প্রকল্পের পরিচালকরা সন্তোষজনক অগ্রগতি না হওয়ার যৌক্তিক কারণ সভায় ব্যাখ্যা করতে পারেননি।

তবে পর্যালোচনা সভার শুরুতেই এম এ মান্নান বলেন, আমরা দোষারোপ বা বকাঝকা করার জন্য এখানে আসিনি। কাউকে ছোট করাও আমাদের উদ্দেশ্য নয়। আমাদের উদ্দেশ্য প্রকল্পের গতি বৃদ্ধি করা এবং তা বাস্তবায়ন করা।

পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর সারা দেশে বাস্তবায়নাধীন সব প্রকল্প পরিচালকের সঙ্গে আলোচনা করার উদ্যোগ নেন এম এ মান্নান। এর অংশ হিসেবে সম্প্রতি প্রথম সফর করেন খুলনায়। সেখানে বাস্তবায়নাধীন ৫৮টি প্রকল্পের বিষয়ে কথা বলেন। এর অংশ হিসেবে দ্বিতীয়বারের মতো সিলেট বিভাগে আসলেন পরিকল্পনামন্ত্রী।

প্রধানমন্ত্রীর কিছু অনুশাসন তুলে ধরে সভায় পরিকল্পনামন্ত্রী জানান, প্রকল্প কাজে গতি বাড়াতে যথাসময়ে কাজ শেষ করতে হবে। এক ব্যক্তি একাধিক প্রকল্পের দায়িত্ব গ্রহণ করতে পারবেন না। সেই সঙ্গে প্রকল্প পরিচালকদের প্রকল্পের এলাকায় অবস্থান করতে হবে। প্রকল্প বাস্তয়ান করে তার সুফল জনগণের মাঝে পৌঁছে দিতে প্রধানমন্ত্রীর এসব অনুশাসন অবশ্যই মানতে হবে।

পরিকল্পমন্ত্রী তাদের সঙ্গে কথা বলে জানতে পারেন, প্রকল্প পরিচালকদের কেউ কেউ প্রকল্প এলাকাতেই থাকেন না। এ সময় একজন ব্যক্তি পাঁচটি প্রকল্পের দায়িত্বে আছেন, এমন প্রকল্প পরিচালকও পাওয়া যায়।

মন্ত্রী বলেন, এখন উন্নয়নের যুগ। এখন সেই আগের ধারণা নাই। এখনকার রাষ্ট্রের মূল কাজটি হবে উন্নয়ন। উন্নয়নের মূল উদ্দেশ্যই হচ্ছে জনগণের কল্যাণ। পুরো দৃষ্টিভঙ্গিটা পাল্টে গেছে। বৃটিশদের দৃষ্টিভঙ্গি, পাকিস্তানের দৃষ্টিভঙ্গি অনেক ফারাক আছে। আপনারা বোঝেন এগুলো।

তিনি বলেন, উন্নয়ন এমন এক জিনিস, যদি এটা থেমে যায়, তাহলে এটা নিচে নেমে যাবে। কন্টিনিউয়াসলি ডেন্সে থাকতে হবে। আর স্পিড বাড়াতে হবে।

৭৩ কোটি ডলার জরুরি সহায়তা দিচ্ছে আইএমএফ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি সহায়তা দেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। প্রতি ডলার ৮৫ টাকা হিসেবে এই সহায়তার পরিমাণ ৬ হাজার ৯৫৪ কোটি টাকা।ওয়াশিংটন ডিসিতে আইএমএফের সদর দপ্তরে সংস্থাটির নির্বাহী বোর্ডের সভায় বাংলাদেশের জন্য এ জরুরি ঋণ সহায়তা অনুমোদন দেওয়া হয়েছে।

শিক্ষাবিদ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে এমসিসিআই’র স্মরণসভা ও দোয়া

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশিষ্ট শিক্ষাবিদ ও সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) উদ্যোগে স্মরণসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

ডাকঘর সঞ্চয় স্কিমে বিনিয়োগের অর্থ কমল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

এখন থেকে একক নামে কেউ ১০ লাখ টাকার বেশি ডাকঘর সঞ্চয় স্কিমে বিনিয়োগ করতে পারবে না। এতদিন এই সীমা ছিল ৩০ লাখ টাকা। আর যুগ্ম-নামে বিনিয়োগের ঊর্ধ্বসীমা ৬০ লাখ টাকা থেকে কমিয়ে ২০ লাখ টাকা করা হয়েছে ।

sangbad ad

জরিমানা-সুদ ছাড়া মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দাখিলের সুযোগ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন জরিমানা ও সুদ ছাড়া ৯ জুন পর্যন্ত দাখিল করা যাবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। গতকাল মঙ্গলবার ছুটির দিনেও এক বিশেষ আদেশে এনবিআর বলেছে, লকডাউনের কারণে অনেক প্রতিষ্ঠান মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন (দাখিলপত্র) সময়মতো জমা দিতে পারেনি। এসব প্রতিষ্ঠানকে জরিমানা ও সুদ ছাড়া রিটার্ন দাখিলের বিশেষ সুযোগ দেওয়া হয়েছে। আগামী ৯ জুন পর্যন্ত এসব রিটার্ন দাখিল করা যাবে।

এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুবুদ্দিন আহমেদ করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এনভয় গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী কুতুবুদ্দিন আহমেদ। এখন তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন । গত সোমবার বিষয়টি নিশ্চিত করেন এনভয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম মুর্শেদী। তিনি জানান, শারীরিকভাবে কিছুটা অসুস্থ অনুভব করায় তার করোনার পরীক্ষা করানো হয়। গত ২৩ মে টেস্টের রিপোর্ট পজিটিভ এলে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

যুক্তরাষ্ট্রে বেক্সিমকোর ৬৫ লাখ পিপিই গাউন রপ্তানি

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

বিশ্বমানের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পারসোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট বা পিপিই) উৎপাদনকারী দেশের কাতারে যোগ দিলো বাংলাদেশ।

৩১ মে লেনদেন চালুর প্রস্তুতি নিচ্ছে ডিএসই

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঈদের পর ৩১ মে লেনদেন চালুর প্রস্তুতি নিচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এজন্য ডিএসইর সকল কর্মকর্তা-কর্মচারীদেরকে ৩১ মে অফিসে যোগদান করার জন্য চিঠি দেওয়া হয়েছে। রবিবার (২৪ মে) ডিএসইর চেয়ারম্যানের নির্দেশনার আলোকে মানব সম্পদ বিভাগ থেকে ডিএসইর সকল বিভাগের প্রধানের কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

কোটি মানুষের কর্মসংস্থানের দাবিতে ১৬ লাখ ৩৯৯৪৮ কোটি টাকার জাতীয় স্বপ্নবাজেট প্রস্তাবনা পেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২০ নং অনুচ্ছেদে অধিকার ও কর্তব্যরুপে কর্ম শীর্ষক (ক) অধ্যায়ে বলা হয়েছে: “কর্ম হইতেছে কর্মক্ষম প্রত্যেক নাগরিকের পক্ষে অধিকার, কর্তব্য ও সম্মানের বিষয়, এবং “প্রত্যেকের নিকট হইতে যোগ্যতানুসারে ও প্রত্যেককে কর্মানুযায়ী”-এই নীতির ভিত্তিতে প্রত্যেকে স্বীয় কর্মে জন্য পারিশ্রমিক লাভ করিবেন।

বহুজাতিক কোম্পানি পুঁজিবাজারে নিয়ে আসবো

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নব নিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল

sangbad ad