• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৬ অক্টোবর ২০২০

 

আন্তর্জাতিক বাজার

সামান্য বেড়ে ফের কমল স্বর্ণ-রূপা ও তেলের দাম

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৭ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

ক’দিন আগে কিছুটা বেড়েছিল স্বর্ণ ও রূপার দাম। এখন আবার সামান্য কমেছে। একই সঙ্গে তেলের দামও কমেছে। গেল সপ্তাহে স্বর্ণের দাম কমেছে ১ দশমিক ৫৮ শতাংশ ও রূপার দাম কমেছে ৩ দশমিক ৭৮ শতাংশ। এর বিপরীতে সপ্তাহ ব্যবধানে দশমিক শূন্য ৯ শতাংশ কমেছে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম কমেছে। আর পরিশোধিত তেলের দাম কিছুটা বাড়লেও শেষ কার্যদিবসে দশমিক ২০ শতাংশ কমেছে। এর আগে ইউরোপে দ্বিতীয় ধাপে মহামারী করোনাভাইরাসের প্রকোপ বাড়ায় বিশ্ববাজারে স্বর্ণ ও রূপার দাম বেড়ে যায়। গত সপ্তাহের আগের সপ্তাহে বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়ে ১ দশমিক ৫৯ শতাংশ। আর রূপার দাম বাড়ে ৫ শতাংশ।

বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়ার কারণে গত সপ্তাহে দেশের বাজারেও দাম বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন দাম অনুযায়ী, ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম দুই হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ৭৬ হাজার ৩৪১ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ ৭৩ হাজার ১৯২ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬৪ হাজার ৪৪৪ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫৪ হাজার ১২১ টাকা নির্ধারণ করা হয়েছে। স্বর্ণের দাম বাড়লেও রূপার আগের দামই রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশে স্বর্ণের দাম বাড়ার পরই বিশ্ববাজারে দাম কমতে শুরু করে। প্রতি আউন্স ১৯২৮ দশমিক ৮৫ ডলার নিয়ে সপ্তাহ শুরু করা স্বর্ণের দাম কমে ১৮৯৮ দশমিক ৯৭ ডলারে দাঁড়িয়েছে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে প্রতি আউন্স স্বর্ণের দাম কমেছে ২৯ দশমিক ৮৮ ডলার বা ১ দশমিক ৫৮ শতাংশ। এরমধ্যে শেষ কার্যদিবস শুক্রবার (১৬ অক্টোবর) কমেছে ৮ দশমকি ৮৫ ডলার বা দশমিক ৪৬ শতাংশ। অপরদিকে প্রতি আউন্স ২৪ দশমিক ৯৮ ডলার নিয়ে সপ্তাহ শুরু করা রূপার দাম সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ২৪ দশমিক ১৭ ডলারে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে প্রতি আউন্স রূপার দাম বেড়েছে দশমিক ৮১ ডলার বা ৩ দশমিক ৭৮ শতাংশ। এরমধ্যে শেষ কার্যদিবস শুক্রবার কমেছে দশমিক ১৪ ডলার বা দশমিক ৫৮ শতাংশ।

এদিকে স্বর্ণ ও রূপার দরপতনের সঙ্গে তেলের দামেও নেতিবাচক প্রবণতা দেখা গেছে। সপ্তাহের শেষ কার্যদিবস প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম শেষ কার্যদিবসে দশমিক শূন্য ৮ ডলার কমে ৪০ দশমিক ৮৮ ডলারে দাঁড়িয়েছে। এই দরপতনের পরও সপ্তাহের ব্যবধানে অপরিশোধিত তেলের দাম দশমিক ৬৯ শতাংশ বেড়েছে। অপরিশোধিত তেলের পাশাপাশি সপ্তাহের শেষ কার্যদিবসে দাম কমেছে ব্রেন্ট ক্রুড অয়েলের। শুক্রবার (১৬ অক্টোবর) প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড অয়েলের দাম দশমিক ৩৫ ডলার কমে ৪২ দশমিক ৮১ ডলারে দাঁড়িয়েছে। এতে সপ্তাহের ব্যবধানে দশমিক শূন্য ৯ শতাংশ কমেছে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম।

রাষ্ট্রীয় মালিকানায় বন্ধ পাটকল ফের চালুর আহ্বান শ্রমিক নেতাদের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

অব্যাহত লোকসানের কারণ দেখিয়ে গত জুন মাসে রাষ্ট্রায়ত্ত ২৬টি পাটকলের প্রায় ২৫ হাজার শ্রমিককে অবসরে পাঠিয়ে এগুলো বন্ধ করে দেয় সরকার।

শিক্ষার্থীদের স্টুডেন্টস এক্টিভিটিস ফি মওকুফ ইস্ট ওয়েস্টের

করোনা মহামারী সময়ে শিক্ষার্থী ও অভিভাবকদের আর্থিক চাপ কমাতে ‘স্টুডেন্ট এক্টিভিটিস ফি’ মওকুফ করেছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়।

পোশাক খাতকে শিশুশ্রম মুক্ত করার দাবি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

২০২২ সালের মধ্যে স্থানীয় পোশাক খাতকে শিশুশ্রম মুক্ত করার দাবি জানিয়েছে এ খাতের সঙ্গে জড়িত সংশ্লিষ্ট শ্রমিকরা।

sangbad ad

পতনে শুরু সপ্তাহের শেয়ারবাজার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গেল সপ্তাহের শেষ কার্যদিবসের মতো রোববারও (২৫ অক্টোবর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

৪৩টি নতুন পণ্যকে বাধ্যতামূলক মান সনদে আনবে বিএসটিআই

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ভোক্তাসাধারণের মধ্যে ক্রমবর্ধমান চাহিদা বিবেচনা করে লো ফ্যাট মিল্ক, ফ্লেভারড মিল্ক, আইস ললি, ন্যাচারাল মেহেদি, ডিসওয়াশিং লিকুইড, লিকুইড টয়লেট ক্লিনার, নেইল পলিস, স্বর্ণ, পাওয়ার লুমে তৈরি কটন শাড়ি, প্যাসেঞ্জার কার টায়ার ও রিম, হলো ক্লে ব্রিক্স ও ব্লকস, পাওয়ার ট্রান্সফরমারসহ নতুন ৪৩টি নিত্যপ্রয়োজনীয় পণ্যকে বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে বিএসটিআই।

মাংস আমদানি বন্ধে সরকারের কাছে ১০ দফা দাবি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের হোটেল রেস্তোরাঁগুলোতে বিদেশ থেকে আমদানি করা মাংস খাওয়ানো হয়।

শীর্ষ ১০টি কোম্পানির ৯টিই বীমা খাতের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন হলেও শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে মহাদাপট দেখিয়েছে বীমা খাত।

সপ্তাহজুড়ে ১১ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

সপ্তাহজুড়ে ডিভিডেন্ড (লভ্যাংশ) ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১১ কোম্পানি।

সফল নারী ফ্রিল্যান্সারদের সম্মাননা প্রদান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বাংলাদেশের নারী ফ্রিল্যান্সারদের মধ্য থেকে ৫ জনকে ‘সফল নারী ফ্রিল্যান্সার সম্মাননা ২০২০’ প্রদান করলো দেশের অন্যতম শীর্ষস্থানীয় ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ ইনস্টিটিউট ‘শিখবে সবাই’।