• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

 

সাইবার হামলার আশঙ্কায় ‘ডিএসই মোবাইল’ অ্যাপের কার্যক্রম সীমিত

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৩ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

সাইবার হামলার আশঙ্কায় রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোবাইল অ্যাপভিত্তিক লেনদেন প্ল্যাটফর্ম ‘ডিএসই মোবাইল’ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ডিএসই মোবাইল অ্যাপ ব্যবহারকারীরা শুধু লেনদেনের কার্যদিবসে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত অ্যাপটি ব্যবহার করতে পারবেন। স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষের নেয়া এ সিদ্ধান্ত ১৩ সেপ্টেম্বর বিনিয়োগকারীদের জানানো হয়েছে।

ডিএসই’র নির্দেশনায় বলা হয়েছে, এক্সচেঞ্জ, বিনিয়োগকারী এবং জাতীয় বৃহৎ স্বার্থে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে বিনিয়োগকারীরা আবার ডিএসই মোবাইল অ্যাপ স্বাভাবিকভাবে ব্যবহার করতে পারবেন।

এর আগে উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ সাইবার হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংক। এরপর এ বিষয়ে সতর্কতা জারি করে সব ব্যাংকে চিঠিও পাঠানো হয়। বাংলাদেশ ব্যাংকের সতর্কতা জারির পর ব্যাংকগুলো অনলাইন ব্যাংকিং সীমিত ও তদারকি জোরদার করে। এরই অংশ হিসেবে রাতে ব্যাংকের এটিএম বুথ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। সতর্কতা তুলে না নেয়া পর্যন্ত এ ব্যবস্থা অব্যাহত থাকবে বলে ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে।

জানা যায়, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকে তথ্য আসে, ‘বিগল বয়েজ’ নামে উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ ব্যাংকগুলোতে সাইবার হামলা চালাতে পারে। এর প্রেক্ষিতে ২৭ আগস্ট ব্যাংকগুলোকে সতর্ক থাকতে চিঠি দেয়া হয়। একই সঙ্গে আরোপ করা হয় বাড়তি সতর্কতা, যা এখনও অব্যাহত রয়েছে। এরই অংশ হিসেবে কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, কোন ব্যাংক রাত ১০টা, কোন ব্যাংক ১১টা আবার কোন কোন ব্যাংক রাত ১২টা থেকে সকাল ৭টা অথবা ৬টা পর্যন্ত এটিএম সেবা বন্ধ রাখছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সিদ্ধান্ত বহাল থাকবে বলেও জানিয়েছে ব্যাংকগুলো। ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে আট কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়। কেন্দ্রীয় ব্যাংকের এই অর্থ চুরিতেও উত্তর কোরিয়ার একটি চক্র জড়িত ছিল বলে এরই মধ্যে এফবিআইয়ের তদন্তে বেরিয়ে আসে।

বিশ্বব্যাপী ব্যাংকগুলো নিজেদের মধ্যে লেনদেন করতে সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টার ব্যাংক ফিন্যানশিয়াল টেলিকমিউনিকেশন বা সুইফট নেটওয়ার্ক ব্যবহার করে। বিশেষ ধরনের বার্তা প্রেরণের মাধ্যমে এই লেনদেন করা হয়। রিজার্ভ চুরির ক্ষেত্রে চক্রটি ম্যালওয়্যারের মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংকের সুইফট নেটওয়ার্কের সঙ্গে যুক্ত কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়েছিল। জানা গেছে, করোনার কারণে সুইফট নেটওয়ার্ক বন্ধ রয়েছে মর্মে প্রকৃত কোম্পানির ছদ্মবেশ ধরে একই নাম, ওয়েবসাইট, ই-মেইল ঠিকানা ব্যবহার করে অর্থ হাতিয়ে নেয়ার কৌশল অবলম্বন করছে প্রতারকরা।

গত এপ্রিলেও একটি বেসরকারি ব্যাংকে তাদের করেসপনডেন্ট ব্যাংকের মাধ্যমে অর্থ পাঠানোর অনুরোধ করে ভুয়া চিঠি পাঠানো হয়। তবে ব্যাংক সতর্ক থাকায় ভেরিফাই করে নিশ্চিত হয় যে চিঠি পাঠানোর বার্তা ছিল ভুয়া এবং সঙ্গে সঙ্গে বিষয়টি দেশের আর্থিক গোয়েন্দা সংস্থা বিএফআইইউকে অবহিত করা হয়। তখন বিএফআইইউ থেকে করোনা প্রাদুর্ভাবের সুযোগে প্রতারণামূলক কার্যক্রমের বিষয়ে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের জন্য দেশের সব তফসিলি ব্যাংকে চিঠি পাঠানো হয়েছিল।

পুঁজিবাজারের বিনিয়োগে বিশেষ তহবিলে সুদহার কমলো

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের পুঁজিবাজারকে চাঙ্গা করতে বিশেষ তহবিল গঠনের নির্দেশ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এই তহবিলের সুদহার আগের থেকে কমিয়েছে

শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির ৭৯৪তম সভা

শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের নির্বাহী কমিটির ৭৯৪তম সভা সম্প্রতি ব্যাংকের করপোরেট প্রধান কার্যালয়ের পর্ষদ সভাকক্ষে যথাযথ

স্বর্ণের দাম কমলো ভরিতে ২৪৪৯ টাকা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৪৪৯ টাকা কমিয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে দেশের বাজারে ভালো

sangbad ad

ফিনসেনে প্রকাশিত লেনদেনের তথ্য সন্দেহজনক নয় : ব্যাংক কর্র্র্তৃপক্ষ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের তিন ব্যাংকের সন্দেহজনক লেনদেনের যে নথি যুক্তরাষ্ট্রের ফিনানশিয়াল ক্রাইম এনফোর্সমেন্ট নেটওয়ার্কের

শনিবার নোয়াখালী গার্মেন্টস এক্সেসরিজ ব্যবসায়ী সমিতির নির্বাচন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগামী শনিবার ঢাকাস্থ বৃহত্তর নোয়াখালী গার্মেন্টস এক্সেসরিজ ব্যবসায়ী সমবায় সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে।

৯১ লাখ টাকা ভ্যাট পরিশোধ করল ফেসবুক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বাংলাদেশ সরকারকে ৯১ লাখ টাকা ভ্যাট পরিশোধ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

পরিকল্পিত উপায়ে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হবে : অর্থমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, যত্রতত্র রাস্তা নির্মাণ বন্ধে পরিকল্পিত উপায়ে দেশব্যাপী রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে।

প্রথম দিনেই সর্বোচ্চ দামে ওয়ালটন শেয়ারের লেনদেন শুরু

অর্থনৈতিক বার্তা পরিবেশক

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে আনুষ্ঠানিকভাবে শুরু হলো দেশীয় ইলেকট্রনিক্স ব্রান্ড ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের লেনদেন।

সূচকের সামান্য উত্থান বেড়েছে লেনদেন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

টানা ৪ কার্যদিবস পতনের পর ২৩ সেপ্টেম্বর বুধবার সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।