• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০১ জুন ২০২০

 

কর্মশালায় এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক

সঠিক সময়েই এসডিজি অর্জন করবে বাংলাদেশ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৭ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

সঠিক সময়েই এসডিজির সব সূচকের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। তিনি বলেছেন, আর্থসামাজিক অগ্রগতি যে হারে হচ্ছে তাতে নির্দিষ্ট সময়েই এসডিজির সব সূচকে লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে। ২৭ এপ্রিল শনিবার রাজধানীর ইআরএফ মিলনায়তনে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সাংবাদিক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- তথ্য সচিব আবদুল মালেক, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পের প্রকল্প পরিচালক আকবর হোসেন প্রমুখ।

মো. আবুল কালাম আজাদ বলেন, জিডিপির আকার গত ২০০৮ সালে ছিল ৯১ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৮ সাল শেষে সেটি দাঁড়িয়েছে ২৮০ বিলিয়ন ডলারে। ২০০৮ সালে বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ছিল ৩ হাজার ২৬৪ মেগাওয়াট। ২০১৮ সালে উৎপাদনের সক্ষমতা বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৭৭৫ মেগাওয়াটে। সর্বশেষ ২৪ এপ্রিল বুধবার প্রথমবারের মতো ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক অতিক্রম করেছে। ২০০৮ সালে মাথাপিছু আয় ছিল ৬১৫ ডলার। চলতি বছরে সেটি দাঁড়িয়েছে ১৯০৯ মার্কিন ডলার। ২০০৫ সালে মাতৃমৃত্যু হার ছিল ৩ দশমিক ৪৮ শতাংশ, ২০১৮ সালে সেটি হয়ে দাঁড়িয়েছে ১ দশমিক ৭২ শতাংশ। ২০০৮ সালে গড় আয়ু ছিল ৬৯ বছর, যা ২০১৮ সালে বেড়ে দাঁড়িয়েছে ৭২ বছরে। ২০০৮ সালে দেশের রপ্তানি আয় ছিল ২৩ বিলিয়ন ডলার যা ২০১৮ সালে এসে দাঁড়িয়েছে ৩৫ বিলিয়ন ডলারে। নারীর ক্ষমতায়ন দ্রুতগতিতে বাড়ছে। বর্তমানে দেশের আর্থসামাজিক অগ্রগতি যে হারে হচ্ছে সেটি অব্যাহত থাকলে নির্দিষ্ট সময়েই এসডিজির সব সূচকে লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে। বর্তমানে যে গতিতে অর্থনীতি এগিয়ে যাচ্ছে এটি আরও ত্বরান্বিত হবে।

কর্মশালা শেষে ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ’ বিষয়ে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) থেকে প্রকাশিত দ্বিতীয় প্রকাশনা ‘উন্নয়ন সোপানে বাংলাদেশ-২’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এদিকে এসডিজি অর্জনে বাংলাদেশ বর্তমানে যেভাবে কাজ করছে তাতে ৫০টি সূচকের মধ্যে ২৬টি অর্জন সম্ভব নয় বলে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডি। এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশের এক গবেষণা প্রতিবেদনে এ কথা জানানো হয়। শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তুলে ধরা এ প্রতিবেদনে দেখা যায়, যেসব সূচক বাস্তবায়ন করতে পারবে সরকার, সেগুলোকে সবুজ, যেগুলোর ওপর গুরুত্বারোপ প্রয়োজন সেগুলোকে হলুদ এবং যেগুলো বাস্তবায়ন সম্ভব নয়, সেগুলোকে লাল চিহ্ন দেয়া হয়েছে। এসডিজি অর্জনে বাংলাদেশের গত চার বছরের কাজের ওপর ভিত্তি করে ‘ফোর ইয়ার্স অব এসডিজিস ইন বাংলাদেশ’ শীর্ষক এ প্রতিবেদনটি প্রকাশ করা হয়। সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন জানান, ১৯৯১ সালে নিম্নবিত্ত ৪০ শতাংশ মানুষের হাতে দেশের মোট সম্পদের ১৭.৪ শতাংশ থাকলেও ২০১৬ সালে তা ১৩ শতাংশে নেমে আসে। এ সময় উচ্চবিত্ত ১০ শতাংশ মানুষের আয় বেড়েছে কয়েক গুণ। এসডিজির ৬টি লক্ষ্যমাত্রার মধ্যে ৬৮টি উদ্দেশ্য ও ৯৮টি সূচকের অগ্রগতি নিয়ে জুলাই মাসে জাতিসংঘের উচ্চ পর্যায়ের বৈঠক হবার কথা রয়েছে। সেখানে বাংলাদেশের পক্ষ থেকে যথাযথ প্রস্তুতি নেয়ার অংশ হিসেবেই আয়োজন করা হয় সেমিনারটি। তিনি আরও জানান, এসডিজির জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমানোর লক্ষ্যমাত্রা অর্জনে অনেক পিছিয়ে আছে বাংলাদেশ। সেমিনারের উদ্বোধন করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, স্বাধীনতার চেতনা আর স্থিতিশীলতা ধরে রাখতে না পারলে এসডিজির অর্জনগুলো নষ্ট হয়ে যেতে পারে। উল্লেখ্য, এসডিজির মোট ১৭টি লক্ষ্যমাত্রা, ১৬৯টি সুনির্দিষ্ট লক্ষ্য এবং ২৩০টি ইন্ডিকেটর রয়েছে। ১৭টি লক্ষ্যমাত্রার ৬টি নিয়ে এ গবেষণা চালানো হয়।

করোনাকালের মানবিক বাজেট চাই

মো. কামরুজ্জামান

image

আমাদের মত উন্নয়নশীল দেশে বাজেট-বরাদ্দের চেয়ে বাজেট-বাস্তবায়ন সব সময় গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায়। লক্ষণীয় হল,

শেয়ারবাজারে লেনদেন শুরু হচ্ছে আজ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর আজ রোববার ৩১ মে থেকে দেশের শেয়ারবাজারে লেনদেন চালু হচ্ছে। লেনদেন চালুর বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনাপত্তি দেয়ার প্রেক্ষিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

৭৩ কোটি ডলার জরুরি সহায়তা দিচ্ছে আইএমএফ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি সহায়তা দেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। প্রতি ডলার ৮৫ টাকা হিসেবে এই সহায়তার পরিমাণ ৬ হাজার ৯৫৪ কোটি টাকা।ওয়াশিংটন ডিসিতে আইএমএফের সদর দপ্তরে সংস্থাটির নির্বাহী বোর্ডের সভায় বাংলাদেশের জন্য এ জরুরি ঋণ সহায়তা অনুমোদন দেওয়া হয়েছে।

sangbad ad

শিক্ষাবিদ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে এমসিসিআই’র স্মরণসভা ও দোয়া

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশিষ্ট শিক্ষাবিদ ও সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) উদ্যোগে স্মরণসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

ডাকঘর সঞ্চয় স্কিমে বিনিয়োগের অর্থ কমল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

এখন থেকে একক নামে কেউ ১০ লাখ টাকার বেশি ডাকঘর সঞ্চয় স্কিমে বিনিয়োগ করতে পারবে না। এতদিন এই সীমা ছিল ৩০ লাখ টাকা। আর যুগ্ম-নামে বিনিয়োগের ঊর্ধ্বসীমা ৬০ লাখ টাকা থেকে কমিয়ে ২০ লাখ টাকা করা হয়েছে ।

জরিমানা-সুদ ছাড়া মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দাখিলের সুযোগ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

গত মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন জরিমানা ও সুদ ছাড়া ৯ জুন পর্যন্ত দাখিল করা যাবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। গতকাল মঙ্গলবার ছুটির দিনেও এক বিশেষ আদেশে এনবিআর বলেছে, লকডাউনের কারণে অনেক প্রতিষ্ঠান মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন (দাখিলপত্র) সময়মতো জমা দিতে পারেনি। এসব প্রতিষ্ঠানকে জরিমানা ও সুদ ছাড়া রিটার্ন দাখিলের বিশেষ সুযোগ দেওয়া হয়েছে। আগামী ৯ জুন পর্যন্ত এসব রিটার্ন দাখিল করা যাবে।

এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুবুদ্দিন আহমেদ করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এনভয় গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী কুতুবুদ্দিন আহমেদ। এখন তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন । গত সোমবার বিষয়টি নিশ্চিত করেন এনভয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম মুর্শেদী। তিনি জানান, শারীরিকভাবে কিছুটা অসুস্থ অনুভব করায় তার করোনার পরীক্ষা করানো হয়। গত ২৩ মে টেস্টের রিপোর্ট পজিটিভ এলে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

যুক্তরাষ্ট্রে বেক্সিমকোর ৬৫ লাখ পিপিই গাউন রপ্তানি

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

বিশ্বমানের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পারসোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট বা পিপিই) উৎপাদনকারী দেশের কাতারে যোগ দিলো বাংলাদেশ।

৩১ মে লেনদেন চালুর প্রস্তুতি নিচ্ছে ডিএসই

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঈদের পর ৩১ মে লেনদেন চালুর প্রস্তুতি নিচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এজন্য ডিএসইর সকল কর্মকর্তা-কর্মচারীদেরকে ৩১ মে অফিসে যোগদান করার জন্য চিঠি দেওয়া হয়েছে। রবিবার (২৪ মে) ডিএসইর চেয়ারম্যানের নির্দেশনার আলোকে মানব সম্পদ বিভাগ থেকে ডিএসইর সকল বিভাগের প্রধানের কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

sangbad ad