• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

শেয়ারবাজারে টানা পতন

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৮ অক্টোবর ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
download

মঙ্গলবারের মতো বুধবারও (২৮ অক্টোবর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। বুধবার (২৮ অক্টোবর) নিয়ে টানা ৫ কার্যদিবস পতন হয়েছে শেয়ারবাজারে। ন্ড সূচকের সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে। ন্ড ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, ন্ড প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৯.৪৪ পয়েন্ট কমে ৪ হাজার ৮৩৮.৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৭৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৯.৯১ ও সিডিএসইসি ২.৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৪.২৭ পয়েন্ট, ১৬৬৫.৪৯ পয়েন্টে ও ৯৭৪.৪৩ পয়েন্টে।

ডিএসইতে ন্ড টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ১১২ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১১১ কোটি ১০ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার কোটি ৯৩ লাখ টাকার। ডিএসইতে ন্ড ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১০টির বা ৩০.৮৯ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৮৭টির বা ৫২.৫২ শতাংশের এবং ৫৯টি বা ১৬.৫৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০২.৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৭৯৮.১৩ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর। ন্ড সিএসইতে ২৮ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ন্ড ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ২৭টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ২১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ৭৫ লাখ ১০ হাজার ৫৫৯টি শেয়ার ৪৭ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ২১ কোটি ৩১ লাখ ৫৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১৪ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে ট্রাস্ট ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ৭২ লাখ ১৩ হাজার টাকার ব্র্যাক ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ৬০ লাখ ২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে এসএস স্টিলের।

এছাড়া ইউনাইটেড ইন্স্যুরেন্সের ১১ লাখ ৩৮ হাজার টাকার, স্কয়ার ফার্মার ২৪ লাখ ৯১ হাজার টাকার, সাউথইস্ট ব্যাংকের ৫ লাখ ৩৩ হাজার টাকার, এসকে ট্রিমসের ১৩ লাখ ২৭ হাজার টাকার, সিমটেক্সের ৬ লাখ ৩০ হাজার টাকার, সী পার্লের ১৫ লাখ ৮০ হাজার টাকার, পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের ৭ লাখ ২ হাজার টাকার, প্যারামাউন্ট টেক্সটাইলের ৩২ লাখ ৫০ হাজার টাকার, প্রাইম ব্যাংকের ৩০ লাখ ৬ হাজার টাকার, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ৩৮ লাখ ৪০ হাজার টাকার, ওয়ান ব্যাংকের ৩৫ লাখ ৮২ হাজার টাকার, লংকাবাংলা ফাইন্যান্সের ৪৬ লাখ ৪০ হাজার টাকার, কোহিনুর কেমিক্যালের ১০ লাখ ৯৪ হাজার টাকার, ইসলামিক ফাইন্যান্সের ৬ লাখ ৬ হাজার টাকার, ইনটেকের ৪৯ লাখ ৩২ হাজার টাকার, গ্রীনডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের ১৯ লাখ ৫৮ হাজার টাকার, জিবিবি পাওয়ারের ৬ লাখ ৪৮ হাজার টাকার, ডিবিএইচের ৪৩ লাখ ৯২ হাজার টাকার, ড্যাফোডিল কম্পিউটার্সের ৬ লাখ ৮০ হাজার টাকার, সেন্ট্রাল ফার্মার ১২ লাখ টাকার, বিবিএস কেবলসের ৫৬ লাখ ৯৯২ হাজার টাকার, বে লিজিংয়ের ১৭ লাখ ৭০ হাজার টাকার, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্সের ৭ লাখ টাকার এবং একটিভ ফাইনের ১৫ লাখ ৪০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

শেয়ারবাজারে সূচকের উত্থান বেড়েছে লেনদেন ও দর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগেরদিনের মতো বুধবারও (২ ডিসেম্বর) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ বাস্তবায়নের দাবি

সংবাদ অনলাইন ডেস্ক

image

সচিবালয়ের মতো পাবলিক সার্ভিস কমিশন, হাইকোর্ট ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারীসহ সমপদগুলোকে প্রশাসনিক কর্মকর্তা ও ১০ম গ্রেডে উন্নীত করা হয়েছে।

এফবিসিসিআইয়ের সিইও মাহফুজুল ডেপুটি সিইও ফেরদৌস

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) প্রথমবারের মতো প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা (ডেপুটি সিইও) নিয়োগ দিয়েছে।

sangbad ad

ফের দেশের বাজারে কমল স্বর্ণের দাম

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বিশ্ববাজারে স্বর্ণের দাম নিম্নমুখী। তাই টানা দুই সপ্তাহে দেশের বাজারে মূল্যবান এই ধাতুর দাম কমানো হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে পোশাক খাতে শঙ্কা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

করোনার দ্বিতীয় ঢেউয়ের বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে দেশের রপ্তানিমুখী পোশাক শিল্পে।

পাঁচ মাসে প্রবাসী আয় ১১ বিলিয়ন ডলার

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আগেরমাসের তুলনায় সদ্য বিদায়ী নভেম্বর মাসে প্রবাসী আয় কিছুটা কমেছে। তবে গত বছরের নভেম্বর মাসের তুলনায় রেমিট্যান্স বা প্রবাসী আয় বেড়েছে ৫২ কোটি ডলার।

সোনার দর আরেক দফা কমল

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের ভোটের পর আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশেও কমানো হয়েছে বলে গহনা ব্যবসায়ীরা জানিয়েছেন। দুই দফায় সাড়ে ৩ হাজার টাকা কমার পরও দেশে সবচেয়ে ভালো মানের সোনার ভরি এখনও ৭২ হাজার টাকার উপরে রয়েছে, যা বছরের শুরুতে ছিল ৫৮ হাজার টাকা।

কঠিন শর্তে বিশ্বব্যাংকের ঋণ নেবে কিনা দ্বিধায় সরকার

রেজাউল করিম

image

তিনটি প্রকল্পের জন্য বিশ্বব্যাংকের কাছ থেকে কঠিন শর্তে ১২০ কোটি ডলার ঋণ নেয়ার বিষয়টি ভেবে দেখছে বাংলাদেশ। সম্প্রতি সংস্থাটি

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের আইপিও লটারি ৩ ডিসেম্বর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বীমা খাতের কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্স লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছে।