• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

 

শিগগিরই পুঁজিবাজারে আসছে সরকারি ব্যবসা প্রতিষ্ঠান

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

শেয়ারবাজারের উন্নয়নের জন্য যা যা করার দরকার তার সবকিছু করবে সরকার। কয়েক মাসের মধ্যে সরকারি লাভজনক একাধিক ভালো প্রতিষ্ঠান পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে। তিনি জানান, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) জবাবদিহির মধ্যে আনা হবে। মোবাইল অপারেটর গ্রামীণফোন ও রবির সমস্যার সমাধান হবে। সোমবার (৩০ সেপ্টেম্বর) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন এসব কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বিএসইসির কার্যালয়ে এ অনুষ্ঠানে নিয়ন্ত্রক সংস্থার কমিশনার হেলাল উদ্দিন নিজামী এবং স্বপন কুমার বালা উপস্থিত ছিলেন।

খায়রুল হোসেন বলেন, আমি যখন এখানে বসে ছিলাম তখন অর্থমন্ত্রী আমাকে ফোন দিয়েছিলেন। তিনি বলেছেন- বাজার উন্নয়নের জন্য যা যা করতে হয় আমরা সবপ্রকার চেষ্টা করবো। আপনি যেহেতু একটি ফাংশনের মধ্যে আছেন সবাইকে জানিয়ে দেন। বাজারে ইনডেক্স (সূচক) শুধু পজেটিভ হলে হবে না। বাজারের টার্নওভার (লেনদেন) যেন অনেক বড় হয়, সবার ভেতরে যেন একটা আস্থার সৃষ্টি হয়, আমরা সেই পরিকল্পনা নিয়েছি।

তিনি বলেন, আইসিবির বন্ডের ২ হাজার কোটি টাকা নিয়ে দেখা গেল বিনিয়োগকারীদের যে টাকা দেয়ার কথা তার ৫০ শতাংশ দিয়েছে, বাকি ৫০ শাতংশ ডিবেঞ্চারে লোন হিসেবে দিয়েছে। আমরা তাদের জবাবদিহির আওতায় আনবো। ফান্ড জমা হবে। সেই ফান্ড বাজারকে সাপোর্ট না দিয়ে, অন্য গার্মেন্টস কোম্পানিকে দেবেন- এগুলো করা যাবে না। বিডিবিএলের (বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড) মাধ্যমে কীভাবে বাজারকে সচল রাখা যায়, সে ব্যবস্থা আমরা করবো।

বিএসইসির চেয়ারম্যান বলেন, অর্থমন্ত্রী বলেছেন- বীমার থেকে সরকারি লাভজনক কোম্পানি পুঁজিবাজারে আনার ক্ষেত্রে বেশি প্রাধান্য দেয়া হচ্ছে। সেই লাভজনক কোম্পানি শিগগির আপনারা দেখতে পাবেন। কয়েক মাসের মধ্যে দুই-একটি প্রতিষ্ঠান পুঁজিবাজারে আসবে।

মোবাইল অপারেটর রবির বিষয়েও অর্থমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে জানিয়ে খায়রুল বলেন, রবি ও গ্রামীণফোনের যে সমস্যা তার সমাধান হয়ে যাবে। রবি আমাদের সঙ্গে বসেছে। প্রথমে ওরা বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসতে চেয়েছিল। আমরা বলেছি, ফেস ভ্যালুতে আসতে। কারণ, বাজারে যদি আপনি ফেস ভ্যালুতে না আসেন, তাহলে বিনিয়োগকারী কিছুই পাবে না। আপনাদের ব্যালেন্স সিট এখনও ওতো শক্তিশালী নয়। ওরা এতেও রাজি হয়েছে।

আগামী বছরের জুনের আগেই শেয়ারবাজরে অনেকগুলো নতুন নতুন পণ্য আসবে জানিয়ে তিনি বলেন, বাজারে যখন বিনিয়োগকারীর অল্টারনেটিভ চয়েজ বেড়ে যাবে, তখন বিনিয়োগকারীর লসের মাত্রা কমে যাবে। বাজারের গভিরতা বাড়বে এবং বাজারে স্থিতিশীলতা বাড়বে। আমরা সেই দিনের প্রতিজ্ঞা করছি। আশা করি, আগামী জুনের আগেই অনেক নতুন প্রোডাক্ট আমরা বাজারে দেখতে পারবো।

বিনিয়োগ শিক্ষার ওপর গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়ে বিএসইসির চেয়ারম্যান বলেন, টেকনিক্যাল এনালাইসিসের ক্ষেত্রে ভিন্নতা এসেছে। কয়েক বছর আগে আমাদের দেশে যে টেকনিক্যাল এনালাইসিস করা হতো, আপনি আমেরিকাতে যান, দেখবেন ধরণ ও সফটওয়্যারে ভিন্নতা এসেছে। তাই প্রত্যেকটি সময়ে বিনিয়োগ শিক্ষা ছাড়া উপায় নেই।

ঋণের কিস্তি শোধের সময় আরেক দফা বাড়লো

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের কারণে ব্যাংকের ঋণগ্রহীতাদের জন্য বিশেষ সুবিধার সময় আরেক দফা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কোনো ঋণগ্রহীতা ঋণ শোধ না করলেও খেলাপির তালিকায় দেখানো যাবে না। এ সুবিধা আগে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ছিল।

পেশা বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চায় বিড়ি শ্রমিকরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পেশা বাঁচাতে বিড়ি শিল্পে নিয়োজিত অসহায়, বিধবা, স্বামী পরিত্যক্তা, নদীভাঙন কবলিত মানুষ ও শারীরিক বিকলঙ্গ শ্রমিকরা মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

বঙ্গবন্ধুর বিশ্ব রাজনীতির প্রতিষ্ঠানের কৃতী শিক্ষার্থী শেখ হাসিনা : শিল্পমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশ্ব রাজনীতির একটি প্রতিষ্ঠান আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা হচ্ছেন সে প্রতিষ্ঠানের সবচেয়ে কৃতী শিক্ষার্থী।

sangbad ad

ভার্চুয়াল ও শারীরিক উপস্থিতি দু’ভাবেই হতে পারে আগামী বাণিজ্য মেলা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের কারণে আগামী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনলাইনে হতে পারে বলে প্রস্তাব করা হয়েছে।

২ পেট্রল পাম্পকে বিএসটিআই’র জরিমানা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

ওজন ও পরিমাপে কম দেয়ার অপরাধে ২ পেট্রল পাম্পসহ ৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে পণ্যের মান প্রণয়ন এবং নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

করোনায় বাড়ছে পণ্যমূল্য ভোক্তাদের নাভিশ্বাস

নাজমুল হুদা

image

করোনা মহামারী সংকটে রয়েছে দেশের প্রায় সব পেশার মানুষ।

চিনিকল বন্ধ কিংবা শ্রমিক ছাঁটাইয়ের কোন পরিকল্পনা নেই :শিল্পমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, রাষ্ট্রায়ত্ত চিনিকল বন্ধ কিংবা শ্রমিক ছাঁটাইয়ের কোন পরিকল্পনা শিল্প মন্ত্রণালয়ের নেই।

ছোট উদ্যোক্তাদের গুরুত্ব দিচ্ছে না রাষ্ট্রায়ত্ত ব্যাংকও

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো বড় উদ্যোক্তাদের যতটা গুরুত্ব দিচ্ছে ততটা গুরুত্ব দিচ্ছে না ছোট উদ্যোক্তাদের প্রতি।

প্রেসক্লাবের সামনে ২০ গার্মেন্ট শ্রমিক সংগঠনের মানববন্ধন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

অরিয়েন্ট ড্রেসেস লিমিটেডের শ্রমিক রফিকুল ইসলামের হত্যাকারীদের গ্রেফতার, বিচার ও নিরীহ শ্রমিকদের পুলিশি হয়রানির প্রতিবাদে মানববন্ধন করেছে ২০টি গার্মেন্ট সংশ্লিষ্ট শ্রমিক সংগঠন।