• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯

 

শিক্ষার্থীরাই দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে: আইনমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

আজকের শিক্ষার্থীরাই আগামীতে দেশ গড়ায় অর্থনীতিসহ বিভিন্ন খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন আইনমন্ত্রী আনিসুল হক। ২৮ সেপ্টেম্বর শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডাচ-বাংলা ব্যাংকের আয়োজনে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে ডাচ বাংলা ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ফজলে কবির। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবুল কাশেম মোঃ শিরিন ।

আইনমন্ত্রী বলেন, ২০৪১ সালে উন্নত দেশ গড়তে সরকার বদ্ধপরিকর। এজন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। কিন্তু সরকারের পক্ষে একা সবকিছু করা সম্ভব নয়। এজন্য বেসরকারি খাতের প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে। ডাচ-বাংলা ব্যাংকের ধারাবাহিক সামাজিক ও জনকল্যাণমূলক কাজের প্রশংসা করে তিনি বলেন এ বৃত্তি প্রকল্পকে দেশের দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের কল্যাণে আর্থিক খাতের অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে। শিক্ষা নিয়ে বাণিজ্য করার পথ বন্ধ করা হচ্ছে। কোচিং বাণিজ্য বন্ধ করতে নীতিমালা প্রণয়ন করা হয়েছে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। দেশের অন্যান্য কর্পোরেট প্রতিষ্ঠানগুলো সমাজের কল্যাণে এ ধরণের কর্মসূচী নেবেন বলে তিনি আশা করেন। বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের অভিনন্দন জানান এবং সবাইকে প্রকৃত শিক্ষায় আলোকিত হয়ে দেশ গঠনে নিজেদেরকে উৎসর্গ করার আহবান জানান তিনি।

তিনি বলেন, বর্তমানে শিক্ষিত লোকের মাধ্যমে অপরাধ বেশি হচ্ছে। দুর্নীতি বর্তমানে বড় সমস্যা। এর মাধ্যমে সামাজিক বৈষম্য তৈরি হচ্ছে। তাই শিক্ষার্থীদের মাদক ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে হৃবে। তাহলেই দেশের দুর্নীতি কমে আসবে। যে জাতি যত বেশি শিক্ষিত ও উন্নত, সে জাতির মধ্যে অপরাধ করার প্রবণতা তত কম। কিন্তু বাংলাদেশে উন্নয়নের গতি ও শিক্ষার হার বাড়লেও সামাজিক অপরাধ না কমার কারনে আমরা চিন্তিত। এটা কেন হচ্ছে, তা ভাবার সময় এসেছে। দুর্নীতি সমাজে ব্যাপক বৈষম্য তৈরি করছে। দেশের অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত করছে। সে কারণে প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে কঠোর নীতি বাস্তবায়ন করেছেন এবং এই নীতিতেই দুর্নীতিবিরোধী অভিযান চালানো হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, সুবিধাবঞ্চিত ছাত্র-ছাত্রীদের ভবিষ্যত গঠনে এই উদ্যোগ দেশের মানবসম্পদ উন্নয়নে বিশেষ ভুমিকা রাখবে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৮ শতাংশের বেশি অর্জিত হয়েছে। ব্যাংকিং খাত দেশের উন্নয়নে গুরুত্বপূর্ন ভুমিকা রাখছে। দেশের অর্থনীতিতে এই বৃত্তি প্রকল্প উল্লেখযোগ্য ভুমিকা রাখবে। শিক্ষার মান উন্নয়নে আরো গুরুত্ব দিতে হবে।

ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদ বলেন, শিক্ষার্থী শিক্ষাক্ষেত্রে সমান সুযোগ থেকে যারা বঞ্চিত তাদের জন্যই ডাচ্-বাংলা ব্যাংক এই শিক্ষাবৃত্তি চালু করেছে। মেধাবী হওয়া সত্ত্বেও অর্থনৈতিক, ভৌগলিক এবং সামাজিক কারণে এ সব শিক্ষার্থীরা তাদের স্বপ্ন পূরণ করতে পারে না। মেধায় তাদের কমতি নেই, কিন্তু আর্থিক সংকটের জন্য মেধাকে কাজে লাগানোর সুযোগ পাচ্ছে না তারা। ভবিষ্যতে তাদেরকে আরো ভাল কিছু করার প্রেরণা ও উৎসাহ যোগাবে এই বৃত্তি।

অনুষ্ঠানে জানানো হয়েছে, ডাচ্-বাংলা ব্যাংক ২০১৯ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ দেশের বিভিন্ন কলেজে উচ্চ মাধ্যমিক পর্যায়ে অধ্যয়নরত ২ হাজার ৩৮ জন মেধাবী ছাত্র-ছাত্রীকে বৃত্তি প্রদান করেছে। শিক্ষার্থীদেরকে মাসিক ভিত্তিতে সাড়ে ৫ হাজার টাকা দেয়া হবে। ডাচ-বাংলা ব্যাংক এই শিক্ষা বৃত্তির শতকরা ৯০ ভাগ দেয়া হয় গ্রাঞ্চালের শিক্ষার্থীদের, এর মধ্যে শতকরা ৫০ ভাগই দেয়া হয় ছাত্রীদেরকে। সামাজিক কল্যাণ কর্মসূচীর অংশ হিসেবে ডাচ-বাংলা ব্যাংক উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে অধ্যয়নরত মেধাবী ও অস্বচ্ছল ছাত্র-ছাত্রীদের মধ্যে বৃত্তি দেয়া হয়েছে। এ পর্যন্ত মোট ৫৯ হাজার ৭৩৪ জন শিক্ষার্থী ডাচ-বাংলা ব্যাংকের বৃত্তির সুযোগ পেয়েছে, যার মধ্যে বর্তমানে বিভিন্ন শিক্ষাস্তরের ১৬ হাজার ৫০৬ জন শিক্ষার্থী বৃত্তির সুযোগ পেয়েছে।

ঋণখেলাপিদের শক্ত হাতে ধরতে হবে : সাক্ষাতে মোহাম্মদ সামস-উল ইসলাম

রেজাউল করিম

image

ব্যাংক খাতের একজন সফল ব্যক্তিত্ব রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ সামস-উল ইসলাম। তার সময়কালে

অর্থ পাচার রোধে নতুন নীতিমালা ও কমিটি গঠন

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বৈদেশিক বাণিজ্যের আড়ালে বিদেশে অর্থ পাচারকে উচ্চ ঝুঁকি বিবেচনায়

বিশেষ কমিটির সুপারিশ চূড়ান্ত : শুধু শিল্পঋণেই সিঙ্গেল ডিজিট সুদহার, নেতিবাচক প্রতিক্রিয়া অর্থনীতিবিদদের

রেজাউল করিম

image

যেসব উৎপাদনশীল শিল্পখাত দেশের অর্থনীতিতে সরাসরি অবদান রাখছে সেসব খাতের সুদহার সিঙ্গেল ডিজিট নামিয়ে আনা হবে এবং অন্য ঋণে

sangbad ad

উদ্যোক্তাদের হয়রানি বন্ধ করতে হবে : শিল্পপ্রতিমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রবৃদ্ধি অর্জনে পরিকল্পিত শিল্পনগরী গড়ে তুলতে অব্যবহৃত জায়গায় শিল্পনগরী স্থাপন করা দরকার বলে মন্তব্য করেছেন শিল্পপ্রতিমন্ত্রী কামাল

‘ইসলামিক ওয়ালেট’ আনলো আল-আরাফাহ ব্যাংক

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের শরিয়াভিত্তিক ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস দিতে প্রথম ‘ইসলামিক ওয়ালেট’ চালু করল বেসরকারি আল-আরাফাহ ইসলামী ব্যাংক।

রঙ বদলে আসছে ৫০ টাকার নতুন নোট

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

নতুন রঙে মুদ্রিত ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট বাজারে আসছে। ১৫ ডিসেম্বর রোববার থেকে এই নোট বাজারে ছাড়া হবে বলে

বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের একাদশ আসরে সেরা ব্র্যান্ডগুলোকে পুরস্কৃত

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে আয়োজিত বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডের একাদশ আসর অনুষ্ঠিত হয়ে গেল গত ৭ ডিসেম্বর। অনুষ্ঠানে

পুঁজিবাজারে ফের টানা দরপতন

অর্থনৈতিক প্রতিবেদক

image

আবারও টানা দরপতনের কবলে পড়েছে দেশের পুঁজিবাজার। আগের দিন রোববারের ধারাবাহিকতায় ৯ ডিসেম্বর সোমবারও দেশের পুঁজিবাজারে

মূশক আদায়ের লক্ষ্যে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে বসানো হবে ইএফডি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ে দোকানে দোকানে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) বসানোর কাজ চলতি মাসেই শুরু হবে বলে

sangbad ad