• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

লটারির মাধ্যমে পুরস্কার পাবেন ইএফডিতে ভ্যাট পরিশোধকারী

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) মাধ্যমে যারা ভ্যাট প্রদান করবেন, আগামী জানুয়ারি থেকে তাদের ইনভয়েস লটারি করা হবে। আর সেই লটারির মাধ্যমে ভ্যাটদাতাদের পুরস্কার দেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ইএফডি জনপ্রিয় করা ও ভ্যাট প্রদানে ব্যবসায়ীদের মধ্যে প্রতিযোগিতা তৈরি করতে এনবিআর এ উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। সম্প্রতি এক অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাট নিয়ে ভোক্তা ও ব্যবসায়ী উভয়ের মধ্যে বিরূপ মনোভাব রয়েছে। দোকানির মনোভাব ভ্যাট যেন তার ওপর অতিরিক্ত বোঝা, তাকে ভ্যাট দিতে হয়, ভ্যাট দিলে তার ব্যবসা চলে না, ক্রেতা আসে না। আর ক্রেতার বক্তব্য হলো-আমি ভ্যাট দিয়ে আসি। সেই ভ্যাট সরকারের কোষাগারে যায় কিনা তা আমি জানি না। ব্যবসায়ীর কেন মনে হবে ভ্যাট তার উপর বোঝা। ভ্যাট তো ব্যবসায়ী তার লাভের অংশ বা পকেট থেকে দেন না। তিনি বলেন, উন্নত ও সমৃদ্ধ দেশ গড়তে এই দেশের নাগরিক হিসেবে আপনাকে ভ্যাট দিতে হবে। করের টাকা ছাড়া সরকারের পক্ষে উন্নয়ন করা সম্ভব না। রাজস্ব ছাড়া পদ্মা সেতু, ফ্লাইওভারের মতো উন্নয়ন কর্মকান্ড সম্ভব নয় বলে তিনি মন্তব্য করেন। ব্যবসায়ীদের আশ^স্ত করে রহমাতুল মুনিম বলেন, যত বেশি রাজস্ব বৃদ্ধি পাবে, তত আমরা ভ্যাটের হার কমাতে পারব। পুরস্কারের ব্যবস্থা করলে ইএফডির মাধ্যমে জনগণের ভ্যাট দেয়ার অনীহা দূর হবে। তিনি মনে করেন, যেসব দোকানে ইএফডি আছে, ভোক্তারা সেই সব দোকান খুঁজে পণ্য কিনতে শুরু করবে।

অনুষ্ঠানে এনবিআর সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) ড. আবদুল মান্নান শিকদার বলেন, ২৫ আগস্ট থেকে ঢাকা ও চট্টগ্রামে ইএফডি ও এসডিসি বসানো হয়েছে। তিনি বলেন, ব্যবসায়ীরা জানান, ক্রেতা ভ্যাট দেয় না। ক্রেতা বলে ব্যবসায়ী চালান দেয় না। ইএফডি ব্যবহারের মাধ্যমে ব্যবসায়ী ও ভোক্তার দুঃখ দূর হবে। ইএফডি ব্যবস্থা এনবিআর সরাসরি মনিটরিং করছে বলে তিনি জানান।

বৈধপথে বাড়ছে রেমিট্যান্স প্রবাহ: প্রযুক্তি প্রতিমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

গত পাঁচ বছরে মোবাইল ব্যাংকিং তৃণমূল পর্যায়ে জনপ্রিয় হয়ে উঠেছে। বৈধপথে বাড়ছে রেমিট্যান্স প্রবাহ। সোমবার (২৫ জানুয়ারি) বিকেলে অনলাইন হোম সেন্টের মাধ্যমে ক্রস বর্ডার রেমিট্যান্স উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

‘অগ্রজ’ এর দ্বাদশ পর্বে অতিথি ছিলেন অর্থনীতিবিদ ও উন্নয়ন চিন্তাবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড আয়োজিত ‘অগ্রজ’-এর দ্বাদশ পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ, উন্নয়ন চিন্তাবিদ

দেশে দারিদ্র্যের হার ২২-২৩ শতাংশের বেশি হবে না: এম এ মান্নান

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশে দারিদ্র্যের হার ২২-২৩ শতাংশের বেশি নয় বলে দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান । তিনি বলেছেন, করোনার অভিঘাত মোকাবিলায় সরকারি প্রণোদনার প্রবাহ যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব হয়নি। কিছু কিছু ক্ষেত্রে প্রান্তিক পর্যায় পর্যন্ত সরকার ঘোষিত প্রণোদনা পৌঁছায়নি।

sangbad ad

ব্র্যান্ড প্র্যাক্টিশনার্স বাংলাদেশের ‘ডানো পাওয়ার ব্র্যান্ডটক’ অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্র্যান্ড এবং মার্কেটিং পেশাজীবীদের কমিউনিটি ‘ব্র্যান্ড প্র্যাক্টিশনার্স বাংলাদেশে’র আয়োজনে দ্বিতীয় ব্র্যান্ডটক অনুষ্ঠিত হয়েছে। চারদিনের এই

বীমা কোম্পানিগুলোর আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করতে হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বীমা খাত বর্তমানে ইমেজ ক্রাইসিসে ভুগছে। ৭৮টি কোম্পানির মধ্য অনেকেরই যোগ্য সিইও নেই।

শিল্পের প্রযুক্তি উন্নয়নে হাজার কোটি টাকার তহবিল

অর্থনৈতিক বার্তা পরিবেশক

পরিবেশের জন্য ক্ষতিকর হবে না এমন রপ্তানিমুখী শিল্পের প্রযুক্তিগত উন্নয়নে এক হাজার কোটি টাকার তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।

ভোজ্যতেলের যৌক্তিক মূল্য নির্ধারণে কাজ চলছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ভোজ্যতেল আমদানিতে সরকারের রাজস্ব না কমিয়ে চার স্থানের ডিউটির পরিবর্তে এক স্থানে নিতে জাতীয় রাজস্ব বোর্ডকে আবারও চিঠি দেবে বাণিজ্য মন্ত্রণালয়।

করপোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে ৩৫ প্রতিষ্ঠান

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের ৩৫টি কোম্পানি ৭ম জাতীয় করপোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে।

সূচক কমলেও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

রবিবার (২৪ জানুয়ারী) সপ্তাহের প্রথম কার্যদিবস সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।