• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ০৩ জুলাই ২০২০

 

লকডাউনের দেড় মাসে কৃষকের ক্ষতি ৫৬ হাজার কোটি টাকা : ব্র্যাক

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০৫ জুন ২০২০

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

ফাইল ছবি

কোভিড-১৯ মহামারীর প্রভাবে লকডাউনের প্রথম দেড় মাসে কৃষকের ৫৬ হাজার ৫৩৬ কোটি টাকার বেশি লোকসান হয়েছে বলে উঠে এসেছে ব্র্যাকের এক গবেষণায়।

বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মার্চের শেষ সপ্তাহ থেকে মে মাসের প্রথম দিক পর্যন্ত সময়ে করা গবেষণায় ওই ক্ষতির হিসাব তুলে ধরে বেসরকারি এ সংস্থা।

সংবাদ সম্মেলনে গবেষণার ফলাফল তুলে ধরে গবেষক দলের সদস্য নাহরীন রহমান স্বর্ণা বলেন, এই দেড় মাসে পণ্যের ক্ষতি ও কম দামের কারণে প্রত্যেক কৃষকের লোকসান হয়েছে গড়ে প্রায় ২ লাখ ৭ হাজার ৯৭৬ টাকা।

‘সেই হিসেবে সারাদেশে কৃষির প্রতিটি উপখাতের সকল কৃষকের সংখ্যার উপর ভিত্তি করে লোকসান হয়েছে কমেছে ৫৬ হাজার ৫৩৬ কোটি ৬৮ লাখ টাকার সমান।’

কৃষি খাতে এবং সামগ্রিক খাদ্য নিরাপত্তার উপর কোভিড-১৯-এর প্রভাব সম্পর্কে জানতে উৎপাদন ও সরবরাহ ব্যবস্থার সঙ্গে যুক্ত ব্যক্তিদের মতামতের ভিত্তিতে করা দুটি সমীক্ষার উপর ভিত্তি করে ওই ফলাফল প্রকাশ করে ব্র্যাক।

সমীক্ষায় সারাদেশের ১ হাজার ৫৮১ জন কৃষক (ফসল, শাকসবজি, হাঁস-মুরগি, মাছ এবং দুগ্ধ উৎপাদনকারী) অংশ নেন।

ওই গবেষণায় দেখা যায়, মহামারী শুরুর দিকে ত্রাণ বিতরণকারী সংস্থাগুলোর ব্যাপক চাহিদা এবং ভোক্তাদের আতঙ্কগ্রস্ত হয়ে পণ্য কেনার কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্য, বিশেষ করে মোটা চাল, মসুরের ডাল ইত্যাদির দাম ও বিক্রি বেড়ে যায়।

‘চাল ও মসুরের ডালের দাম ৩০-৩২ শতাংশ এবং ব্যবসায়ীদের এই পণ্যগুলোর বিক্রি ৩০০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়। বাজারে চাহিদা বাড়লেও তা কৃষকদের কোনও উপকারে আসেনি, কারণ মহামারীর আগেই তারা তাদের মজুদ বিক্রি করে দিয়েছিলেন।’

অন্যদিকে ত্রাণ-বহির্ভূত এবং পচনশীল পণ্যগুলোর উৎপাদন অব্যাহত রাখা এবং বিক্রি করা কঠিন হয়ে দাঁড়ানোর কথা তুলে ধরে গবেষক নাহরীন বলেন, এই কারণে ৮৮ শতাংশ কৃষক (মাছ চাষিদের শতভাগ) আর্থিক ক্ষতির কথা জানিয়েছেন।

কৃষকরা যেসব সমস্যার কথা বলেছেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো-ন্যায্যমূল্য না পাওয়া (৬৬%), সীমিত সময়ের জন্য বাজার খোলা থাকা (৫২%), উৎপাদনের উপকরণসমূহের উচ্চমূল্য (৪৫%) এবং শ্রমিক সংকট (২৮%)।

সরকার ঘোষিত প্রণোদনা সম্পর্কে কৃষকের জ্ঞান ও মনোভাব জরিপে গবেষণায় তুলে ধরার চেষ্টাও করেছে ব্র্যাক।

এতে দেখা যায়, সরকারের কাছ থেকে ৬৬ শতাংশ কৃষক সহজ শর্তে ঋণ পেতে চান। ৫৬ শতাংশ কৃষক উৎপাদিত পণ্যের ন্যায্য দাম এবং কম খরচে উৎপাদনের জন্য প্রয়োজনীয় উপকরণ চান ৪৮ শতাংশ কৃষক।

সমীক্ষায় অংশ নেওয়া ৬৪ শতাংশ কৃষক বলেছেন, সরকারের ঘোষিত প্রণোদনা সম্পর্কে জানেন। তবে তাদের ৭৯ শতাংশের এই সুবিধা কীভাবে পাওয়া যায় সে সম্পর্কে কোনও ধারণা নেই বা ভুল ধারণা আছে। ব্যাংক থেকে আনুষ্ঠানিক ঋণ নেওয়ার অভিজ্ঞতা রয়েছে মাত্র ২০ ভাগ কৃষকের।

গবেষণার বিভিন্ন দিক তুলে ধরে সংবাদ সম্মেলনে পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য অধ্যাপক এম এ সাত্তার মণ্ডল বলেন, এই সঙ্কট সামাল দিতে আড়তদার, পাইকার, ফড়িয়া এদেরকেও গুরুত্ব দিতে হবে, সবাইকে কাজে লাগাতে হবে। কেননা, বাজারে এদের বিরাট ভূমিকা থাকে।”

ভূমিহীন ও বর্গাচাষীদের প্রণোদনা প্যাকেজের ঋণপ্রাপ্তির স্বার্থে কৃষি, মৎস্য এবং প্রাণী সম্পদ বিভাগের স্থানীয় কর্মীদের কাজে লাগানোর পরামর্শ দেন তিনি।

কৃষকের স্বার্থে সরবরাহ ব্যবস্থা চালুর রাখার সুপারিশ করে সংবাদ সম্মেলনে প্রাণের ব্যবস্থাপনা

অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ কর্মসূচির ঊর্ধ্বতন পরিচালক কেএএম মোর্শেদ।

গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হচ্ছে আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হচ্ছে আজ শুক্রবার (৩ জুলাই)। অর্থাৎ পরদিন শনিবার (৪ জুলাই) থেকে গভর্নরের পদ খালি। তবে গভর্নরের অবর্তমানে ডেপুটি গভর্নর-১ এসএম মনিরুজ্জামান ও ডেপুটি গভর্নর-২ আহমেদ জামাল এ দায়িত্ব পালন করবেন।

আগস্টের মধ্যে প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণের নির্দেশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবে অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় ঘোষিত বিশেষ প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণ দ্রুত সম্পন্ন করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বিশেষ করে শিল্প ও সেবাখাতের ৩০ হাজার কোটি টাকা এবং কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতের ২০ হাজার কোটি টাকা চলতি জুলাই ও আগামী আগস্টের মধ্যে বিতরণ সম্পন্ন করতে বলা হয়েছে।

করোনায় পরিচালন মুনাফা কমেছে অধিকাংশ ব্যাংকের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

করোনায় অধিকাংশ ব্যাংকেরই পরিচালন মুনাফা কমেছে। ব্যাংক খাত জানিয়েছেন, আগে থেকেই খেলাপি ঋণের চাপ, তারল্য সংকট

sangbad ad

ভেঙেপড়া অর্থনীতিকে টেনে তুলতে খাতভিত্তিক নীতিমালার সুপারিশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

করোনাভাইরাস মহামারীর মধ্যে ‘লকডাউন’ তুলে নেয়ার পর অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করার প্রেক্ষাপটে খাতভিত্তিক গাইডলাইন তৈরি ও তা..

এক লাখ কোটি টাকা আমানতের মাইলফলক ইসলামী ব্যাংকের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এখন এক লাখ কোটি টাকা আমানতের ব্যাংক। ৩০ জুন এ মাইলফলক অতিক্রম করেছে দেশের শীর্ষ

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের অবস্থা জানতে তদন্তে নামল বিএসইসি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোকে তহবিল গঠনের সুযোগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এজন্য চলতি বছরের ফেব্রুয়ারিতে

জুন মাসে ৩৬ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ বিজিবি’র

নিজস্ব বার্তা পরিবেশক

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গত ২০২০ জুন মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যস্থানে অভিযান চালিয়ে সর্বমোট ৩৬ কোটি ৮০

বাংলাদেশে ইউনিলিভারের কাছে নিউট্রিশন ব্র্যান্ডগুলোর শেয়ার লেনদেন সম্পন্ন করলো জিএসকে

নিজস্ব বার্তা পরিবেশক

image

জিএসকে (গ্ল্যাক্সোস্মিথক্লাইন), ইউনিলিভার-এর কাছে গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেড-এর ৮২% শেয়ারহোল্ডিংয়ের পাশাপাশি হরলিকস, বুস্ট

করোনায় বৈশ্বিক ক্ষতি ১২ লাখ কোটি ডলার : আইএমএফ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০২১ সালের শেষনাগাদ করোনা মহামারীর কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ১২ লাখ কোটি ডলারের সমপরিমাণ, যার

sangbad ad